খেলতে নামার আগে জোড়া সুসংবাদ ব্রাজিলের

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাজিল দলে দুঃসংবাদ যেন বসতি গেড়েছিল। দেশ থেকে একদিকে, অন্যদিকে কাতারে। সঙ্গে আছে ক্যামেরুনের বিপক্ষে হারের দগদগে ক্ষত!

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ফুটবলের রাজা পেলে, যেকোনো সময়ই ভয়াবহ সংবাদ! এদিকে আবার দলে একের পর এক ইনজুরির আঘাত, নেইমারসহ আরও কয়েকজনের বিশ্বকাপ থেকেই ছিটকে পড়ার শঙ্কা।

শঙ্কাগুলো অবশেষে দূরীভূত হতে চলেছে। ব্রাজিল থেকে সুসংবাদ এসেছে পেলের শারীরিক অবস্থার। পেলে জানিয়েছেন তিনি দলের খেলা দেখছেন। ব্রাজিলের খেলা তাকে শক্তি জুগিয়েছে। আবার এদিকে টিম ডক্টর জানাচ্ছেন, নেইমার সুস্থ হয়ে ওঠেছেন, অনুশীলন করছেন। নেইমারও বলছেন, ভালো আছি। কোচ তিতে বলছেন, দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচের শুরু থেকেই নেইমারকে বিবেচনার কথা।

আজ সোমবার থেকে ব্রাজিলের নকআউট পর্ব শুরু হচ্ছে। শেষ ষোলোর প্রথম বাধা দক্ষিণ কোরিয়া। এশিয়ার দেশটি গ্রুপ পর্যায়ের শেষ রাউন্ডের ম্যাচে পর্তুগালের মতো দলকে পরাজিত করে শেষ ষোলোর টিকিট কেটেছে।

ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে বারবার এসেছে নেইমার প্রসঙ্গ, এসেছে ক্যামেরুনের বিপক্ষে হারের প্রসঙ্গ, এসেছে ফুটবল-সম্রাট পেলের প্রসঙ্গও। উত্তর দিয়েছেন অধিনায়ক থিয়েগো সিলভা।

গ্রুপ পর্বে কী হয়েছে সেটা আমরা ভুলে গেছি, আপনারাও ভুলে যান। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে এটা আমাদের নতুন ম্যাচ। ব্রাজিল দল তাদের সেরাটা দিয়েই কোয়ার্টার ফাইনালে পৌঁছাবে; আত্মবিশ্বাসের সঙ্গে বলেছেন অধিনায়ক। তবে তিনি প্রতিপক্ষকে যথেষ্ট গুরুত্ব দিয়ে এও বলেছেন, কোরিয়ানদের গতি আছে, বল পাসিং ক্ষমতা আছে, ডিফেন্স আছে। তবে তাদের দুর্বলতা আমাদের জানা আছে।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলতে নামার আগে নেইমারের সুস্থতার খবরের পাশাপাশি পেলের শারীরিক অবস্থা বিষয়ক সুসংবাদ ব্রাজিল দলকে উজ্জীবিত করছে। ফুটবল কিংবদন্তি পেলের ভেরিফায়েড ইনস্টাগ্রাম পোস্ট জানিয়েছে, তিনি ভালো আছেন। বিশ্বকাপে ব্রাজিল দলের ফুটবল খেলা দেখছেন তিনি। মাতৃভূমির ফুটবল দলের খেলাই তাকে শক্তি জুগিয়েছে। এই ফুটবল কিংবদন্তি আরও বলেছেন, তিনি অনেক আশাবাদী এবং মনোবল এখনো মজবুত।

   

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সঙ্গে রংপুর রাইডার্সের অন্যরকম দিন



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মানসিক বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সঙ্গে ভিন্ন রকম দিন কাটিয়েছে রংপুর রাইডার্স পরিবার। ২২ ফেব্রুয়ারি ২০২৪ (বৃহস্পতিবার) দক্ষিণ কেরানিগঞ্জের বসুন্ধরা রিভারভিউ প্রকল্পে অবস্থিত বসুন্ধরা স্পেশাল চাইল্ড স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে সময় কাটায় রংপুর রাইডার্সের ক্রিকেটার, কোচিং প্যানেল ও টিম ম্যানেজমেন্ট। 

টিম ডিরেক্টর শানিয়ান তানিম, উপদেষ্টা মেহেরাব আলম চৌধুরী, স্পিন বোলিং কোচ মোহাম্মদ রফিক, ফিল্ডিং কোচ ফাহিম আলমসহ রাইডারদের মধ্যে উপস্থিত ছিলেন ক্যাপ্টেন নুরুল হাসান, মুমিনুল হক, ফজলে রাব্বি, শামীম পাটোয়ারী, রিপন মন্ডল, আশিকুর জামান, ইমরান তাহির, জিমি নিশাম, ডোয়াইন প্রিটোরিয়াস, ব্র‍্যান্ডন কিং ও টম মুরস।

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পরিবেশনায় ভাষা শহীদের স্মরণে গান, রংপুর রাইডার্সের থিম সং এ দলীয় নৃত্য, এবং ছোট নাটক উপভোগ করে রংপুর রাইডার্স পরিবার। 

এছাড়াও শিশুদের জন্য প্রতিষ্ঠানটির সেবা ও শিক্ষা পদ্ধতি পর্যবেক্ষণ করেন রাইডাররা। সবশেষে উপস্থিত সকলের উদ্দেশ্যে বক্তব্য দেন টিম ডিরেক্টর শানিয়ান তানিম, ক্যাপ্টেন নুরুল হাসান এবং অভিজ্ঞ দক্ষিণ আফ্রিকান স্পিনার ইমরান তাহির।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

গোড়ালির চোটে শেষ শামির আইপিএল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত বছর ঘরের মাঠে স্বপ্নের মতো এক বিশ্বকাপ কাটিয়েছিলেন মোহাম্মদ শামি। প্রথম চার ম্যাচ না খেলেও হয়েছিলেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারি। তবে বিশ্বকাপে পাওয়া গোড়ালির চোটে আর মাঠে নামা হয়নি তার। আইপিএল দিয়ে মাঠে ফিরতে পারেন শামি, এমন একটা গুঞ্জন ছিল। তবে আজ (২২ ফেব্রুয়ারি) জানা গেল, আইপিএলেও খেলা হচ্ছে না গুজরাট টাইটান্সের এই পেসারের।

চোটের গভীরতায় এখন ছুরি-কাঁচির নিচে যেতে হবে শামিকে। যার কারণে আইপিএলের পুরোটাই মিস করতে হবে তাকে। বার্তা সংস্থা পিটিআইকে এই সংবাদ নিশ্চিত করেছে বিসিসিআইয়ের একটি সূত্র।

গত দুই আসরে গুজরাট টাইটান্সের অধিনায়ক এবং সাফল্যের অন্যতম কারিগর হার্দিক পান্ডিয়া যোগ দিয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সে। এবার দলটির পেস ব্যাটারির নেতৃত্ব দেয়া শামিকেও হারিয়ে বেশ বিপদেই পড়ল আইপিএল উদীয়মান এই ফ্র্যাঞ্চাইজি।

গত দুই মৌসুমে গুজরাটের হয়ে দুর্দান্ত বোলিং করেছেন শামি। ২০২২ সালে গুজরাটের শিরোপাজয়ী মৌসুমে দলটির হয়ে ২০ উইকেট নিয়েছিলেন। গত বছর দলটির জার্সিতে শামি ছিলেন আরও উজ্জ্বল, ২৮ উইকেট নিয়ে দলকে ফাইনালে তোলায় অগ্রণী ভূমিকা পালন করেন ৩৩ বছর বয়সী এই গতিতারকা।

শামির গোড়ালির চোটের বর্তমান অবস্থা জানিয়ে বিসিসিআইয়ের ওই সূত্র পিটিআইকে বলেছে, ‘জানুয়ারির শেষ সপ্তাহে শামি লন্ডনে গিয়েছিল। সেখানে গোড়ালি জন্য কিছু ইনজেকশন নিয়েছিল। এর তিন সপ্তাহ পর তার হালকা দৌড় শুরু করার কথা ছিল। তবে ইনজেকশনগুলো কাজে দেয়নি। এখন অস্ত্রোপচারই একমাত্র সমাধান। শিগগিরই অস্ত্রোপচারের জন্য যুক্তরাজ্যে যাবে শামি।’

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

বিশ্বকাপে খেলা ব্রাজিল ফুটবলারের সাড়ে চার বছর জেল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

২০২২ সালের ডিসেম্বরে বার্সেলোনার এক নাইট ক্লাবে একজন নারীর ওপর যৌন নিপীড়নের দায়ে গড় বছরের জানুয়ারিতে গ্রেফতার হন ব্রাজিলের সাবেক ফুটবলার দানি আলভেস। তার প্রায় ১৩ মাস পর অভিযোগ প্রমাণিত হওয়া সাপেক্ষে সাবেক এই বার্সা ডিফেন্ডারকে সাড়ে চার বছর জেলের সাজা শোনাল কাতালুনিয়ার শীর্ষ আদালত।

পাশাপাশি জরিমানা হিসেবে দেড় লাখ ইউরো গুনতে হবে আলভেসকে। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৭৮ লাখ টাকা সমমূল্যের এই অর্থ পাবেন ভুক্তভোগী সেই নারী।

এর আগে ২০২৩ সালের জানুয়ারিতে সম্মতি ছাড়াই এক মহিলার স্পর্শকাতর স্থানে স্পর্শ করার সন্দেহে বার্সার সাবেক এই ৪০ বছর বয়সী ডিফেন্ডারকে গ্রেফতার করে পুলিশ। পরে তথ্য সংগ্রহের ভিত্তিতে ২০২২ সালের ৩১ ডিসেম্বর নতুন বছর উদযাপন অনুষ্ঠানে জোরপূর্বক সেই নারীর সঙ্গে আলভেসের যৌন সম্পর্কের আলামত পায় । 

যদিও চলতি মাসের শুরুতে এই বিচারকাজের অংশে নিজেকে নির্দোষ দাবি করেছিলেন আলভেস। তবে শেষ পর্যন্ত তা ভুল প্রমাণিত এবং দোষী সাব্যস্ত হয়ে এমন সাজার ঘোষণা আসে আলভেসের পক্ষে। 

প্রায় ১৩ মাস আগে আটকের পরই আলভেসের জামিনের আবেদন প্রত্যাখ্যান করে আদালত।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজেও নেই সাকিব



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

বাংলাদেশে ক্রিকেটে আন্তর্জাতিক বিরতিতে এখন চলছে বিপিএলের ২০২৪ আসর। আগামী ১ মার্চ ফাইনাল দিয়ে পর্দা নামবে আসতির। তার দিন দুই বাদেই আন্তর্জাতিক এফটিপির (ফিউচার ট্যুর প্রোগ্রামস) ম্যাচে ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে শান্ত-শরিফুলরা। সেখানে সাদা বলের দুই ফরম্যাট টি-টোয়েন্টি ও ওয়ানডেতে নেই বাংলাদেশের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। এবার জানা গেল সফরের টেস্ট সিরিজেও থাকছেন না তিনি। 

যদিও এখনো টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা হয়নি বাংলাদেশের। এর আগেই আসন্ন এই সিরিজ থেকে ছুটি নিয়েছেন সাকিব। এতেই নিশ্চিত হয় টেস্টেও সাকিবের অনুপস্থিতি। ছুটির বিষয় নিশ্চিত সাপেক্ষে টেস্ট সিরিজেও সাকিবের না থাকার বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস।

গত বছরের ভারত বিশ্বকাপের পর থেকেই জাতীয় দলের হয়ে মাঠে নামেননি সাকিব। বিশ্বকাপে ব্যাটিংয়ের সময় আঙুলে পাওয়া চোটের সঙ্গে পরবর্তীতে যুক্ত হয় চোখের সমস্যা। এতে নিউজিল্যান্ড সিরিজে বিশ্রামের পর বিপিএল দিয়ে মাঠের খেলায় ফেরেন তিনি। তবে সেখানে শুরু কয়েক ম্যাচে বোলিং-ব্যাটিংয়ে রীতিমত সংগ্রাম চালালেও আসর মাঝ থেকেই চিরচেনা রুপে ফিরেছেন সাকিব। তবে সেই ফর্ম ধরে জাতীয় দলে ফেরাটা হলো আরও খানিকটা দীর্ঘ। 

এদিকে চলতি মাসে বিসিবির প্রকাশ করা এ বছরের জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশের দিনই জানা যায় তিন ফরম্যাটের কোনোটিতেই নেতৃত্বে থাকছেন না সাকিব। বিশ্বকাপের ঠিক আগে দেশের এক টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে সাকিব জানিয়েছিলেন, বিশ্বকাপ পর্যন্তই অধিনায়কত্ব করবেন। এর একদিন পরও না। শেষ পর্যন্ত নিজের কথা রেখে নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন সাকিব।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;