পিএসজির দুই ক্লাব-সতীর্থের হাতেই দুই দলের বিশ্বকাপ-ভাগ্য

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে; একজন আর্জেন্টিনার স্বপ্নসারথি, আরেকজন ফ্রান্সের। বিশ্বকাপে দুর্দান্ত খেলছেন দুজনই। দলকে জেতাতে রাখছেন সরাসরি ভূমিকা; করছেন গোল, করাচ্ছেন গোল। ফাইনালে তাদের দুজনের ভূমিকাই নির্ধারণ করে দিতে পারে দুই দলের বিশ্বকাপ-ভাগ্য।

মেসি ও এমবাপে দুজনই ফ্রান্সের লিগ ওয়ানের প্যারিস সেন্ট জার্মেইয়ে (পিএসজি) খেলেন। এই ক্লাবটি আবার অরিক্স কাতার ইনভেস্টমেন্টের মালিকানাধীন, যার সভাপতি নাসের আল খেলাইফি, যিনি পিএসজিরও চেয়ারম্যান।

ক্লাবে মেসি-এমবাপে দুই সতীর্থ এখন বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে। ফাইনালে জিতবেন একজনই; হয় এমবাপে, নয়তো মেসি। বিশ্বকাপের দুইদিন পর চব্বিশ হতে যাওয়া কিলিয়ান এমবাপে ইতোমধ্যেই বিশ্বকাপ জিতেছেন; এদিকে আগামী পঁয়ত্রিশের লিওনেল মেসি এখনও জিততে পারেননি বিশ্বকাপ।

কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলে দুজনই করেছেন সমান ৫ গোল করে। অ্যাসিস্টে আবার এগিয়ে মেসি। আর্জেন্টাইন মহাতারকা যেখানে ৩ অ্যাসিস্ট করেছেন সেখানে এমবাপের অ্যাসিস্ট সংখ্যা ২।

বিশ্বকাপে লিওনেল মেসির ৫ গোলের মধ্যে ৩টিই এসেছে পেনাল্টি থেকে, পোল্যান্ডের বিপক্ষে একটি পেনাল্টি মিসও করেছেন তিনি। মেসি গ্রুপ পর্যায়ে সৌদি আরবের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করার পর গোল করেছিলেন মেক্সিকোর বিপক্ষেও। শেষ ষোলোতে অস্ট্রেলিয়ার বিপক্ষে, কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে পেনাল্টি থেকে এবং সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে পেনাল্টি থেকে গোল করেছেন মেসি।

এদিকে কিলিয়ান এমবাপের বিশ্বকাপে গ্রুপ পর্যায়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম গোল করার পর দ্বিতীয় ম্যাচে ডেনমার্কের বিপক্ষে জোড়া গোল করেন। শেষ ষোলোতে পোল্যান্ডের বিপক্ষে ফের জোড়া গোল করার পর কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে গোলের দেখা পাননি এমবাপে।

লিওনেল মেসি এবারের আসরসহ ৫টি বিশ্বকাপে ২৫ ম্যাচ খেলে গোল করেছেন ১১টি, সঙ্গে আছে ৬টি অ্যাসিস্ট। হলুদ কার্ড দেখেছেন ২ বার। অন্যদিকে, কিলিয়ান এমবাপে এবারের আসরসহ ২টি বিশ্বকাপে ১৩ ম্যাচ খেলে গোল করেছেন ৯টি, সঙ্গে আছে ২টি অ্যাসিস্ট। হলুদ কার্ড দেখেছেন ২ বার।

   

ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ইঙ্গিত বাটলারের



বার্তা২৪ স্পোর্টস
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইয়ন মরগান অবসর নেয়ার পর ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেটের অধিনায়কের দায়িত্ব দেয়া হয় উইকেটকিপার ব্যাটার জস বাটলারকে। তার অধীনেও বেশ ভালোই করছে ইংল্যান্ড। ইতোমধ্যে বাটলারের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে তারা। এবার তার অধীনেই ওয়ানডে বিশ্বকাপ খেলবে ইংলিশরা। তবে এই টুর্নামেন্ট শুরুর আগেই ৫০ ওভারের ক্রিকেট থেকে অবসরের ইঙ্গিত দিলেন এই বিশ্বকাপজয়ী ক্রিকেটার।

গত শনিবার, গৌহাটিতে ভারতের বিপক্ষে ইংল্যান্ডের প্রস্তুতি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। সেদিনই ওয়ানডে ক্রিকেট ছাড়ার ইঙ্গিত দেন বাটলার। পাশাপাশি এক সঙ্গে তিন ফরম্যাট চালিয়ে যাওয়াও তার জন্য কঠিন বলে জানান তিনি।

গণমাধ্যমকর্মীদের তিনি বলেন, “আমার বর্তমান বয়স ৩৩। কিন্তু আশা করছি, আরও কিছুদিন ইংল্যান্ডের হয়ে খেলবো। কারণ দেশের হয়ে খেলার চেয়ে গর্বের কিছু আমার কাছে নেই। আমি চেষ্টা করবো নিজের ফিটনেস আরও ভালো রেখে খেলা চালিয়ে যাওয়ার। তবে, সব ফরম্যাট না পারলেও টি-টোয়েন্টি চালিয়ে যাবো। এজন্য একদিনের ক্রিকেট থেকে সরে দাঁড়াতে হতে পারে। এখনই কিছু ভাবছি না। পরিস্থিতি যেমন হবে তেমন সিদ্ধান্ত নেবো”

বিশ্বকাপের মূলপর্বে আগে আজ সোমবার (২ অক্টোবর) নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে ইংলিশরা। এছাড়া, বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে তারা, প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

জাতীয় দলে ফিরতে চান সাইফউদ্দিন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় দলে নেই অনেক দিন হলো। দীর্ঘ চোটের পর ক্রিকেটে অবশ্য ফিরে এসেছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। তবে বিশ্বকাপ দলে জায়গা মেলেনি শেষমেশ। তবে তিনি আশা হারাচ্ছেন না। ভবিষ্যতের কথা ভেবে তৈরি করছেন নিজেকে। শিগগিরই ফিরতে চান জাতীয় দলে।

সম্প্রতি ঢাকায় একটি অনুষ্ঠানে সাইফুদ্দিন বলেন, ‘এই বিশ্বকাপের পরে জাতীয় দলের আরো শিডিউল আছে। টি-২০ বিশ্বকাপও সামনে আছে। এখন আমি নিজেকে গুছিয়ে নিচ্ছি। সামনের দিকে তাকিয়ে আছি। নিশ্চয়ই পারফর্ম করলে আমার সুজোগ আসবে সামনের খেলাগুলোতে দলে ফেরার। আমি চেষ্টা করব ভালো কিছু করার এবং দলে ফেরার।’

আরও একটা বিশ্বকাপ কড়া নাড়ছে দুয়ারে। বাংলাদেশের সবশেষ বিশ্বকাপেও দলে ছিলেন তিনি। এ বিশ্বকাপটা অবশ্য দেখতে হবে ঘরে বসেই। বিশ্বকাপের ঠিক আগে দলের পরিস্থিতি অবশ্য ভালো নয়। অধিনায়ক সাকিব আল হাসান আর তামিম ইকবালের দ্বন্দ্ব সামনে চলে আসায় আলোচনা, সমালোচনার কেন্দ্রে আছে বাংলাদেশের ক্রিকেট। 

সাইফউদ্দিন অবশ্য দলকে আকুণ্ঠ সমর্থনই দিলেন। বললেন, ‘যে ১৫ জন বিশ্বকাপ খেলতে গিয়েছে, আমাদের উচিত তাদেরকে সাপোর্ট করা। এখন আর সেই সময় নেই যে এদেরকে নিয়ে আমরা নেতিবাচক কিছু বলব।’ 

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

কেরালায় পৌঁছেছে ভারত, সঙ্গে নেই কোহলি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে মাঠেই নামতে পারেনি ভারত। ম্যাচটা ভেসে গিয়েছিল বৃষ্টিতে। বিশ্বকাপের আগে ভারতের হাতে ম্যাচ আছে আর একটা। নেদারল্যান্ডসের বিপক্ষে সেই প্রস্তুতি ম্যাচ খেলতে কেরালার থিরুভানান্থাপুরামে পৌঁছেছে ভারতীয় ক্রিকেট দল। তবে দলের এই যাত্রায় সঙ্গে ছিলেন না তারকা ক্রিকেটার বিরাট কোহলি।

ক্রিকবাজ জানাচ্ছে, পারিবারিক কারণে দলের সঙ্গে এই ভেন্যুতে এখনও যোগ দেননি তিনি। আজ সোমবার দলের সঙ্গে যোগ দেবেন তিনি, এমনটাই খবর বেশকিছু ভারতীয় গণমাধ্যমের।  

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক সূত্র জানিয়েছে, ‘পারিবারিক কারণে গৌহাটি থেকে মুম্বাই উড়াল দিয়েছেন বিরাট। তবে শিগগিরই দলের সঙ্গে যোগ দেবেন তিনি।’  

ভারতীয় দলের বাকি সদস্যরা অবশ্য রোববার সন্ধ্যায়ই কেরল সিটিতে পৌঁছেছেন, চার্টার্ড বিমানে চার ঘণ্টা যাত্রা করে।  আগামীকাল মঙ্গলবার নেদারল্যান্ডসের বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে ভারত। তবে দলটির প্রথম মাচের মতো এই ম্যাচেও আছে বৃষ্টির সম্ভাবনা।

ভারতীয় দল যখন গতকাল রোববার সন্ধ্যায় কেরালায় প্রবেশ করে, তখনও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছিল। মঙ্গলবারের ওয়ার্মআপ ম্যাচকে সামনে রেখে সোমবার অনুশীলন করার কথা রয়েছে রোহিত শর্মার দলের, তবে সবকিছুই নির্ভর করছে আবহাওয়ার উপর।  

এখন পর্যন্ত বিশ্বকাপের তিনটি ওয়ার্মআপ ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে। যার মধ্যে দক্ষিণ আফ্রিকা-আফগানিস্তান এবং ভারত-অস্ট্রেলিয়া এই দুইটি পরিত্যক্ত ম্যাচের ভেন্যুই ছিল থিরুভানান্থাপুরাম।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

ইংল্যান্ডের সামনে বাংলাদেশের কঠিন পরীক্ষা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের বিমান ধরার আগে বাংলাদেশ ক্রিকেট ছিল এক অস্বস্তিকর অবস্থায়। ভারতে উড়াল দেয়ার পরেও বিশ্বকাপ স্কোয়াডে ওপেনার তামিম ইকবালের না থাকা নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। শঙ্কা ছিল মাঠের বাইরের এমন অস্বস্তিকর পরিবেশ আবার মাঠের ভেতরের ক্রিকেটে প্রভাব না ফেলে। তবে শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে সে শঙ্কাকে মিথ্যে প্রমাণ করেছে বাংলাদেশ। প্রথম প্রস্তুতি ম্যাচে তুলে নিয়েছে ৭ উইকেটের বিশাল জয়। এ জয় নিঃসন্দেহে স্বস্তি এনে দিয়েছে দলে।
এবার কোচ চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যদের সামনে নতুন চ্যালেঞ্জ। বিশ্বকাপের মূলপর্বে মাঠে নামার আগে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে তাদের প্রতিপক্ষ বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। প্রথম প্রস্তুতি ম্যাচে অনায়াস জয় পেলেও সাকিব আল হাসানের দলের আসল পরীক্ষা আজ ইংলিশদের বিপক্ষেই। কারণ প্রতিপক্ষ হিসেবে ইংল্যান্ড আর শ্রীলঙ্কার ফারাকটা যে বিস্তর!
চলতি বছরের মার্চে বাংলাদেশ সফর করেছিল ইংলিশরা। তবে বিশ্বকাপে ইংলিশ টপঅর্ডারের ব্যাটারদের মধ্যে জস বাটলার ছাড়া আর কেউ আসেননি সেবার। তবু বাংলাদেশ সিরিজটা হারে ২-১ ব্যবধানে। এবার তার দলটিতে আছেন জো রুট, লিয়াম লিভিংস্টোন, জনি বেয়ারস্টোরা। সে কারণে চ্যালেঞ্জটাও বেড়ে গেছে বহুগুণে।
সবশেষ সিরিজের আগে অবশ্য ২০১৯ বিশ্বকাপ এবং ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে মুখোমুখি হয়েছিল দুই দল। দুইবারই ইংলিশ ব্যাটিং লাইনআপের কাছেই হারতে হয়েছিল বাংলাদেশকে।
বিশ্বকাপে দলের পারফর্ম্যান্স অনেকটাই নির্ভর করবে বোলারদের পারফর্ম্যান্সের উপর,ক সে কথা কাল এক ভিডিওবার্তায় জানিয়েছিলেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। টাইগারদের ব্যাটিং লাইনআপ অনেকটা অধারাবাহিক। তবে শেষ কয়েক বছরে দলের মূল অস্ত্রই ছিল পেস বোলিং। কাজেই ইংলিশদের বিপক্ষে এই স্পোর্টিং উইকেটে কেমন করবে টাইগার বোলাররা, তাই এখন দেখার বিষয়।
শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বিশ্রাম দেয়া হয়েছিল মুস্তাফিজুর রহমান, নাজমুল হোসেন শান্তর মতো ক্রিকেটারদের। কাজেই ইংলিশদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দেখা যেতে পারে প্রথম ম্যাচ না খেলা ক্রিকেটারদের। তবে ইনজুরির কারণে এই ম্যাচেও খেলবেন না টাইগারদের অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

 

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;