কে জিতবে গোল্ডেন বুট?

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কাতার বিশ্বকাপের অন্তিম সুর বাজছে। আজ রোববার ফ্রান্স ও আর্জেন্টিনার ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে সমাপ্ত হবে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ এই আসরের।

ফাইনালে কে জিতবে, এই আলোচনার সঙ্গে আছে বিশ্বকাপে কে ‘গোল্ডেন বুট’, ‘গোল্ডেন বল’ ও ‘গোল্ডেন গ্লাভস’ জিতবেন সেটা নিয়েও। বিশ্বকাপে সর্বাধিক গোলদাতাই পান গোল্ডেন বুট, বিশ্বকাপের সেরা ফুটবলার পান গোল্ডেন বল, আর সেরা গোলকিপারের হাতে ওঠে গোল্ডেন গ্লাভস।

কাতার বিশ্বকাপ ‘গোল্ডেন বুট’ জেতার লড়াইয়ে আছেন লিওনেল মেসি, কিলিয়ান এমবাপে, অলিভিয়ের জিরুদ ও হুলিয়ান আলভারেজ।

এবারের বিশ্বকাপে মেসি ও এমবাপে দুজনেরই ৫টি করে গোল করেছেন। তালিকার দ্বিতীয় স্থানে ফের ফ্রান্স আর আর্জেন্টিনার ফুটবলাররা; অলিভিয়ের জিরুদ ও হুলিয়ান আলভারেজ। তাদের দুজনের গোল সমান ৪টি করে।

বিশ্বকাপে ফাইনালের আগ পর্যন্ত লিওনেল মেসি গ্রুপ পর্যায়ে সৌদি আরবের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করার পর গোল করেছিলেন মেক্সিকোর বিপক্ষেও। শেষ ষোলোতে অস্ট্রেলিয়ার বিপক্ষে, কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে পেনাল্টি থেকে এবং সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে পেনাল্টি থেকে গোল করেছেন মেসি।

এদিকে কিলিয়ান এমবাপের বিশ্বকাপে গ্রুপ পর্যায়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম গোল করার পর দ্বিতীয় ম্যাচে ডেনমার্কের বিপক্ষে জোড়া গোল করেন। শেষ ষোলোতে পোল্যান্ডের বিপক্ষে ফের জোড়া গোল করার পর কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে গোলের দেখা পাননি এমবাপে।

মেসি ও এমবাপে সমান ৫ গোল করলেও একদিক থেকে এগিয়ে আছেন মেসি। কিলিয়ান এমবাপে যেখানে অ্যাসিস্ট করেছেন ২টি, সেখানে মেসির অ্যাসিস্ট সংখ্যা ৩।

মেসি ও এমবাপে ৫ গোল নিয়ে শীর্ষে আছেন ঠিক, তবে তাদেরকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনাও থাকছে হুলিয়ান আলভারেজ ও অলিভিয়ের জিরুদের সামনেও। চমকের বিশ্বকাপে তারা শেষ মুহূর্তে বড় কোন চমক দেখিয়ে গোল্ডেন বুট জিতে নিলে অবাক হওয়ার কিছু কি থাকবে?

উল্লেখ্য, ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ থেকে এই গোল্ডেন বুট পুরস্কারের নামকরণ করে ফিফা। এরআগে ১৯৮২ সালের স্পেন বিশ্বকাপে এই পুরস্কারের নাম ছিল ‘গোল্ডেন শু’।

গোল্ডেন বুট দেওয়া হয় সেই খেলোয়াড়কে, যিনি টুর্নামেন্টে সর্বোচ্চ সংখ্যক গোল করেন। যদি একাধিক খেলোয়াড় সমসংখ্যক গোল করেন, তবে বিবেচ্য হয় অ্যাসিস্ট সংখ্যা। এরপর হিসাব আসে কে কতক্ষণ খেলেছেন। তার মধ্যে যে সবচেয়ে কম সময়ে সর্বোচ্চ সংখ্যক গোল করবেন, তিনিই গোল্ডেন বুট পাবেন।

এবারের বিশ্বকাপে মেসি এবং এমবাপের দুজনেরই গোলসংখ্যা ৫। তবে অ্যাসিস্টে এগিয়ে মেসি। আবার কম সময়ের বিচারে এগিয়ে এমবাপে। ফাইনালের আগ পর্যন্ত মেসি খেলেছেন ৫৭০ মিনিট। আর এমবাপে খেলেছেন ৪৭৭ মিনিট।

   

পন্টিংয়ের পর ভারতকে ‘না’ বলে দিলেন ফ্লাওয়ার



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই ভারতের প্রধান কোচের চেয়ার ছাড়ছেন রাহুল দ্রাবিড়। তার জায়গায় ভারতের প্রধান কোচ হতে যাচ্ছেন কে; তাই নিয়েই চলছে আলোচনা। বাতাসে কান পাতলেই শুনা যাচ্ছে নিত্য নতুন নাম। কখনো জাস্টিন ল্যাঙ্গার কখনো স্টিফেন ফ্লেমিং তো কখনো গৌতম গম্ভীর। তালিকায় নাম উঠেছে রিকি পন্টিং ও অ্যান্ডি ফ্লাওয়ারেরও।

আর এসব গুঞ্জন যে একেবারেই অবান্তর নয় তা সবশেষ জানিয়েছেন পন্টিং। তার কাছে বিসিসিআই প্রস্তাব জানালেও সেটি নাকচ করে দিয়েছেন বলে জানান পন্টিং। এবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কোচ অ্যান্ডি ফ্লাওয়ারও বললেন একই কথা। বিসিসিআইয়ের কোচ নিয়োগের বিজ্ঞপ্তিতে আবেদন করার নূন্যতম ইচ্ছেও নেই তার। স্পষ্ট জানিয়ে দিয়েছেন ফ্র্যাঞ্জাইজি ক্রিকেট নিয়েই ভালো আছেন তিনি।

বেঙ্গালুরুর ডাগআউটে চলতি মৌসুমটা খুব একটা খারাপ কাটেনি সাবেক জিম্বাবুয়ে অধিনায়কের। প্রথম ৮ ম্যাচের মাত্র ১টি তে জয় পাওয়ার পর পরের ৬ ম্যাচে টানা জিতে কঠিন সমীকরণ মিলিয়ে প্লে-অফ নিশ্চিত করে বেঙ্গালুরু। পরে অবশ্য এলিমিনেটর ম্যাচে রাজস্থান রয়্যালসের বিপক্ষে হেরে বাদ পড়তে হয়েছে তার দলকে। এরমধ্যেই নতুন করে ভারতের কোচ হওয়ার গুঞ্জন চলছিল তার নামে।

যা নিয়ে শেষমেশ নিজেই কথা বলেছেন তিনি। স্পষ্ট জানিয়ে দিয়েছেন ভারতের কোচ হওয়ার প্রতি কোনোই আগ্রহ নেই তার। ফ্লাওয়াল বলেন, ‘আমি আবেদন করিনি। করবোও না। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সম্পৃক্ততা নিয়েই আমি খুশি।’

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

সিরিজ বাঁচাতে রাতে মাঠে নামছেন শান্তরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতি হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। যেখানে প্রথম ম্যাচে ৫ উইকেটে হেরে ক্রিকেটমহলে রীতিমত লজ্জায় ডুবতে হচ্ছে নাজমুল হাসান শান্তদের। আজ সিরিজের দ্বিতীয় ম্যাচে জয় ছাড়া বিকল্প নেই বাংলাদেশের কাছে।

জিম্বাবুয়ে সিরিজের পর যুক্তরাষ্ট্রেও চোখে পড়েছে বাংলাদেশের টপ-অর্ডারদের ব্যাটিং ব্যর্থতা। জিম্বাবুয়ের সিরিজের শেষ দুই ম্যাচের দল থেকে ছিটকে গেলেও বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন লিটন দাস। নিজেকে আরও একবার প্রমাণ করতে সুযোগ দেওয়া হয় তাকে। কিন্তু এবারও ব্যাট হাতে নিষ্প্রভ তিনি।

প্রথম ম্যাচেও নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি অধিনায়ক শান্তও, ১১ বলে মাত্র ৩ রান এসেছে তার ব্যাট থেকে। তুমুল সমালোচনার শিকার হয়েছেন তিনি। এমনকি তাকে বিশ্রামে বসিয়ে দেওয়ার কথাও বলেছেন সাবেক অধিনায়ক আশরাফুল।

আজ নিজেদের সিরিজে ফেরাতে টপ-অর্ডারদের পালন করতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা। ব্যাটিংয়ের প্রতি বাড়তি নজর থাকবে সফরকারীদের। প্রথম ম্যাচের ভেন্যু হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সেই গড়াবে আজকের ম্যাচটিও। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচ। খেলাটি সরাসরি সম্প্রচার করবে নাগরিক টেলিভিশন।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

শান্তর এখন খানিকটা বিশ্রাম প্রয়োজন: আশরাফুল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ক্রিকেটের তিন ফরম্যাটের অধিনায়কের দায়িত্ব একসঙ্গে দেওয়া হয়েছিল নাজমুল হোসেন শান্তকে। সবাই ভেবেছিল কিছুটা সময় পেলে নিজের ব্যাটিং এবং সার্বিক পারফরম্যান্সটা আয়ত্তে আনতে পারবেন তিনি। কিন্তু টানা বাজে পারফরম্যান্স ও ব্যাট হাতে ব্যর্থতার পর তীব্র সমালোচনার শিকার হয়েই যাচ্ছেন শান্ত। এবার তো তাকে বিশ্রামেই বসিয়ে দিতে বললেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।

বিডিক্রিকটাইমের সঙ্গে এক ভিডিও বার্তায় আশরাফুল বলেছেন, ’ব্যাট হাতে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত রান পাচ্ছে না। জিম্বাবুয়ে সিরিজেও ব্যাটার হিসেবে তার সময় ব্যর্থতার মধ্যেই কেটেছে। বিপিএলেও তেমন রান মিলেনি। বিপিএলের পর শ্রীলঙ্কা সিরিজে একটা ফিফটি ছিল তার। তারপর রান খরায় পড়েছে সে। সবকিছু মিলে আমার কাছে মনে হয়েছে তার এখন খানিকটা বিশ্রাম প্রয়োজন।‘

অধিনায়ক বিশ্রামে গেলে তার পরিবর্তে অধিনায়কত্বের দায়িত্বটা কে পালন করবেন এমন প্রশ্নের জবাবে আশরাফুল বলেছেন, ‘আমার পছন্দ সাকিব আল হাসান। এখন টিম ম্যানেজমেন্ট সার্বিক পরিস্থিতি যদি সাকিবকে বোঝাতে পারেন তাহলে হয়ত সে রাজি হতেও পারে।‘

এমনকি শান্তর পরিবর্তে চলমান যুক্তরাষ্ট্র সিরিজে তানজিম হাসান সাকিবকে দলে সুযোগ করে দেওয়ার কথাও বলেছেন সাবেক টাইগার অধিনায়ক, ‘অধিনায়কত্ব সাকিবকে দিয়ে শান্তর জায়গায় তামিমকে একাদশে ফিরিয়ে আনা যেতে পারে।  আমি দ্বিতীয় এই ম্যাচে শান্তকে বিশ্রামে রাখতে বলছি, তবে বিশ্বকাপে কিন্তু সে-ই থাকছে আমাদের অধিনায়ক। সেই বড় দায়িত্ব শুরুর আগে এই সিরিজে শান্তর একটু বিশ্রাম প্রয়োজন, বাইরে থেকে খেলা দেখা প্রয়োজন।’

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

কোচ হিসেবে পন্টিংকে চাচ্ছে ভারত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। এই টুর্নামেন্টের পরই ভারত ক্রিকেট দলের দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন রাহুল দ্রাবিড়। নতুন কোচের খোঁজ করে ইতোমধ্যে বিজ্ঞপ্তিও দিয়েছে বিসিসিআই। চলতি মাসের ২৭ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে তাতে।

ক্রিকেট বিশ্লেষণভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর গত সপ্তাহে তাদের সূত্র মতে জানিয়েছে, ভারতের সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীরের হাতে দলের দায়িত্ব দিতে চায় ভারতের ক্রিকেট বোর্ড। তবে এবার শোনা গেল নতুন আরেক। ভারতের প্রধান কোচ হতে বিসিসিআই নাকি যোগাযোগ করেছে বিশ্বকাপজয়ী সাবেক অস্ট্রেলিয়ান তারকা রিকি পন্টিংয়ের সঙ্গে।

সাবেক অজি অধিনায়ক যদিও বর্তমান পরিস্থিতি বিবেচনায় এটিকে প্রায় অসম্ভব বলেই জানিয়েছেন। ‘আইসিসি রিভিউ’-তে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিজেই প্রকাশ করেছেন পন্টিং। সেখানে তিনি বলেছেন, ‘আমি এটি নিয়ে অনেক রিপোর্ট দেখেছি। সাধারণত এই জিনিসগুলো আপনি নিজে জানার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে যায়। তবে আইপিএলে আমার সঙ্গে একান্তে ভারতের প্রধান কোচ প্রসঙ্গ নিয়ে বেশ কয়েকবার কথা হয়েছিল। মূলত আমি এটি করতে আগ্রহী কি-না সেটি নিশ্চিত করতেই।’

পন্টিং এর আগে জাতীয় দলের দায়িত্বে পালনে নিজের ইচ্ছার কথা জানিয়েছিলেন। তবে তার বর্তমান কর্মক্ষেত্র, আইপিএলের দল দিল্লি ক্যাপিটালসের প্রধান ও কোচ নিজ দেশ অস্ট্রেলিয়ায় বিভিন্ন টেলিভেশনে কাজের ফাঁকে এমন বড় দায়িত্বের জন্য এটিকে সঠিক সময় মনে করছেন না পন্টিং। 

২০১৮ সাল থেকে দিল্লি ক্যাপিটালসের প্রধান কোচের দায়িত্ব পালন করে আসছেন পন্টিং। ভারতের জাতীয় দলের কোচ হলে আইপিএলের কোনো দলের দায়িত্ব পালন করা যাবে না। এটি সম্পর্কে ভালোভাবেই অবগত আছেন পন্টিং।

কোনো জাতীয় দলের দায়িত্ব নেওয়া মানেই বছরের প্রায় পুরো সময়ই দল নিয়ে ব্যস্ত থাকা। হঠাৎ করে এমন দায়িত্বের সঙ্গে নিজেকে খাপ খাইয়ে নেওয়ার ব্যাপারে বেশ দ্বিধায় আছেন পন্টিং। এমনকি সেটি তার বর্তমান জীবনযাত্রা এবং অভ্যাসের সঙ্গেও যায় না বলে জানান এই সাবেক অজি তারকা।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;