পোল্যান্ডকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বচ্যাম্পিয়নের মতোই খেলল ফ্রান্স। খেলার শুরু থেকেই একের পর এক আক্রমণ। প্রথমার্ধে অলিভিয়ের জিহু ও দ্বিতীয়ার্ধে কিলিয়ান এমবাপের জোড়া গোলে পোল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠল ফ্রান্স।

খেলার শুরুর ১৩ মিনিটের মাথায় পোল্যান্ডের গোল প্রথম আক্রমণ করে ফ্রান্স। বক্সের বাইরে থেকে টান পায়ের জোরালো শটে শেজনিকে বিপদে ফেলে দিয়েছিলেন তিনি। ঘুসি মেরে বল বাইরে বার করে দেন শেজনি। চার মিনিট পরে এ বার দেম্বেলের শট আটকে দেন পোল্যান্ডের গোলরক্ষক। ২০ মিনিটের মাথায় আবার ফরাসি আক্রমণ। এ বার গ্রিজম্যানের শট বাঁচান শেজনি।

মাঝে মাঝে আক্রমণে উঠছিল পোল্যান্ড। কিন্তু গোলের মুখ খুলতে পারছিল না তারা। তার মধ্যেই ২৯ মিনিটের মাথায় এগিয়ে যাওয়ার দুরন্ত সুযোগ পায় ফ্রান্স। প্রতি-আক্রমণে গ্রিজম্যানের কাছ থেকে বল পান দেম্বেলে। বক্সের ভিতরে থাকা জিহুকে লক্ষ্য করে বল বাড়ান তিনি। কিন্তু গোল করতে ব্যর্থ হন ফ্রান্সের স্ট্রাইকার।

৩৮ মিনিটের মাথায় সুযোগ পায় পোল্যান্ড। জিয়েলিনস্কির জোরালো শট বাঁচান ফরাসি গোলরক্ষক হুগো লরিস। ফিরতি বলে আবার শট মারেন জিয়েলিনস্কি। এ বার গোললাইন সেভ করে উপমোকানো। ফিরতে বলে কামিনস্কি আরও একটি শট মারেন। বল গোলে ঢোকার আগে বার করে দেন ভারান।

প্রথমার্ধের বিরতির আগেই অবশ্য এগিয়ে যায় ফ্রান্স। বক্সের মধ্যে জিহুকে বল দেন এমবাপে। বাঁ পায়ের শটে শেজনিকে পরাস্ত করে গোল করেন জিহু। এ বারের বিশ্বকাপে এটি তার তৃতীয় গোল। ১ গোলে এগিয়ে বিরতিতে যায় ফ্রান্স।

দ্বিতীয়ার্ধেও আক্রমণাত্মক ফুটবল শুরু করে ফ্রান্স। ৪৮ মিনিটের মাথায় গ্রিজম্যানের শট আটকান শেজনি। পোল্যান্ডও গোল করার মরিয়া চেষ্টা করছিল। তাই প্রতি আক্রমণ থেকে অনেকটা জায়গা পেয়ে যাচ্ছিল ফ্রান্স। ৭৪ মিনিটে দলের দ্বিতীয় গোল করেন এমবাপে। জিহু বল বাড়ান ডান প্রান্তে থাকা দেম্বেলেকে। অরক্ষিত জায়গায় থাকা এমবাপেকে বল দেন তিনি। নিজের সময় নিয়ে ডান পায়ের জোরালো শটে শেজনিকে পরাস্ত করেন এমবাপে।

খেলার অতিরিক্ত সময়ে আরও একটি গোল করেন এমবাপে। এ বার থুরামের কাছ থেকে পাস পেয়ে বলের নিয়ন্ত্রণ রেখে বক্সে ঢোকেন এমবাপে। তার পরে ডান পায়ের বাঁক খাওয়ানো শটে বল জালে জড়িয়ে দেন তিনি। এ বারের বিশ্বকাপের ৫টি গোল হয়ে গেল এমবাপের। সোনার বুটের দৌড়ে সবার আগে তিনি।

খেলা শেষ হওয়ার আগে অবশ্য পেনাল্টি থেকে একটি গোল শোধ করেন লেয়নডস্কি। ভার প্রযুক্তি ব্যবহার করে পেনাল্টি দেন রেফারি। লেয়নডস্কির প্রথম শট বাঁচিয়ে দেন লরিস। কিন্তু শট নেওয়ার আগে তিনি নিজের জায়গা ছেড়ে এগিয়ে যাওয়ায় দ্বিতীয় বার পেনাল্টি নিতে বলেন রেফারি। আর তাতেই গোল।

   

সিটিকে স্তব্ধ করে দিয়ে ইউনাইটেডের এফএ কাপ জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ম্যাচের আগের দিন খবর বেরিয়েছিল, এফএ কাপের ফলাফল যাই হোক ফাইনালের পরই কোচ এরিক টেন হাগকে বরখাস্ত করবে ম্যানচেস্টার ইউনাইটেড। এমন পরিস্থিতিতে এফএ কাপের ফাইনালে পাহাড়সম চাপ মাথায় নিয়েই নেমেছিল প্রিমিয়ার লিগ টেবিলের আট নম্বরে থেকে মৌসুম শেষ করা দলটি। তবে সে চাপ জয় করে এফএ কাপ জিতে নিয়েছে রেড ডেভিলরা। ওয়েম্বলি স্টেডিয়ামে ২-১ গোলে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিকে হারিয়ে শিরোপা জয়ের উৎসব করেছে তারা।

এই জয়ে আগামী মৌসুমে ইউরোপা লিগে খেলা নিশ্চিত হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের।

ম্যাচের ৩০ মিনিটে অনেকটা ধারার বিপরীতে গোল পেয়ে যায় ইউনাইটেড। তাতে অবশ্য ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার ইয়সকো ভার্দিওলের দায় আছে। মাঝমাঠ থেকে ভেসে আসা বলটা ক্লিয়ার করতে বক্স ছেড়ে বেরিয়ে আসেন সিটি গোলরক্ষক স্টেফান ওর্টেগা।

তবে তার সামনে থেকে বল হেড করে বল বিপদমুক্ত করতে চান ভার্দিওল। শেষমেশ বলটা ক্লিয়ার হয়নি আর। তা গিয়ে পড়ে ইউনাইটেডের আর্জেন্টাইন ফরোয়ার্ড আলেহান্দ্রো গারনাচোর পায়ে। সহজ ট্যাপ ইনে বলটা তিনি জড়ান জালে।

এর ৯ মিনিট পরই সিটি খায় আরও এক ধাক্কা। ইউনাইটেডের ব্যবধান বাড়ান তরুণ ফরোয়ার্ড কোবি মাইনু। সেই দুই গোলের লিড নিয়েই ম্যানইউ যায় বিরতিতে।

দ্বিতীয়ার্ধে সময় যত গড়িয়েছে, সিটি গোলের জন্য মরিয়া হয়ে চেষ্টা করেছে তত। তাদের সে চেষ্টা সফলতার মুখ দেখে ৮৮ মিনিটে। বক্সের বাইরে থেকে জেরেমি ডকুর শট আন্দ্রে ওনানার হাত গোলে গিয়ে জমা পড়ে জালে। তবে ততক্ষণে বেশ দেরি হয়ে গেছে। অনেক চেষ্টা করেও সমতাসূচক গোলের দেখা পায়নি সিটি। ২-১ গোলের জয় নিয়ে ইউনাইটেড ঘরে তোলে শিরোপা।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

দারুণ শুরুর পর সাকিব-মুস্তাফিজে হোঁচট যুক্তরাষ্ট্রের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের সিরিজের শেষ ম্যাচটা মান বাঁচানোর। দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া তো হয়েছেই, এখন ধবলধোলাই এড়াতে তৃতীয় ম্যাচে জয়ের বিকল্প নেই। সে লক্ষ্যে শুরুটা মন্দ হয়নি বাংলাদেশের।

টস জিতে যুক্তরাষ্ট্রকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। চার পরিবর্তন নিয়ে নেমেও পাওয়ার প্লে’তে শুরুটা দারুণ হয় যুক্তরাষ্ট্র। দুই ওপেনার শায়ান জাহাঙ্গীর এবং আন্দ্রিস গউসের জুটিতে আসে ৪৬ রান।

পঞ্চম ওভারের শেষ বলে সাকিব আল হাসানের শিকার হয়ে ফেরার আগে ১৫ বলে ৪ চার এবং ১ ছক্কায় ২৭ রান করেন গউস। পাওয়ার প্লে’র শেষ ওভারে বল করতে এসে শায়ান জাহাঙ্গীরকে (১৮) চেপে ধরেন মুস্তাফিজ। চার বল ডট দেয়ার পর পঞ্চম বলে পুল করতে গিয়ে তানজিম সাকিবের হাতে ধরা পড়েন এই ব্যাটার।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬ ওভারে ১ উইকেটে ৪৬ রান তুলেছে স্বাগতিকরা। 

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

ছয় রাউন্ড শেষে যৌথভাবে শীর্ষে নোশিন-আলো



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলছে ‘ওয়ালটন ৪২তম জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতা-২০২৪।’ আজ শনিবার (২৫ মে) বিকেল থেকে বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়াকক্ষে এই প্রতিযোগিতার ষষ্ঠ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়।

ছয় রাউন্ড শেষে গতবারের জাতীয় মহিলা চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম ও কুমিল্লার মহিলা ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলো পাঁচ পয়েন্ট করে নিয়ে পয়েন্ট তালিকায় যুগ্মভাবে শীর্ষস্থানে রয়েছেন। সাড়ে চার পয়েন্ট নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর ওয়াদিফা আহমেদ দ্বিতীয় স্থানে রয়েছেন। চার পয়েন্ট নিয়ে বাংলাদেশ আনসারের মহিলা আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা তৃতীয় স্থানে রয়েছেন।

ষষ্ঠ রাউন্ডের খেলায় মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম ড্র করেন মহিলা ফিদে মাস্টার ওয়াদিফা আহমেদের সাথে। মহিলা ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলো নড়াইলের নীলাভা চৌধুরীকে পরাজিত করেন। বাংলাদেশ আনসারের মহিলা আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজাকে পরাজিত করেন। বাংলাদেশ আনসারের আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ বাংলাদেশ পুলিশের মহিলা ফিদে মাস্টার জান্নাতুল ফেরদৌসকে পরাজিত করেন।

মহিলা ক্যান্ডিডেট মাস্টার ক্যান্ডিডেট মাস্টার কাজী জারিন তাসনিম গোপালগঞ্জের ক্যান্ডিডেট মাস্টার ইশরাত জাহান দিবাকে পরাজিত করেন। মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ারসিয়া খুশবু তাবাসসুম সাদিয়া শাহজাহানকে পরাজিত করেন।

সপ্তম রাউন্ডের খেলা আগামীকাল রোববার বিকেল ৩টা থেকে একই স্থানে শুরু হবে।

বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় ১১দিন ব্যাপী রাউন্ড রবিন লিগ পদ্ধতির এই প্রতিযোগিতা চলবে ৩০ মে পর্যন্ত। বিজয়ীদের নগদ অর্থ পুরস্কার দেয়া হবে।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

মান বাঁচানোর ম্যাচে বোলিংয়ে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে টসভাগ্য এসেছে বাংলাদেশের পক্ষে। টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে এরই মধ্যে সিরিজ হাতছাড়া হয়েছে বাংলাদেশ। আইসিসির পূর্ণ সদস্য হিসেবে সহযোগী দেশের কাছে এমন সিরিজ হারে বিব্রত বাংলাদেশ ক্রিকেট। আজ সিরিজের শেষ ম্যাচে অন্তত সান্ত্বনার একটা জয় পেতে চান সাকিব-শান্তরা।

তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের কাছে ৫ উইকেটে হেরে বসে বাংলাদেশ। পরের ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হলেও ভাগ্য হাসেনি বাংলাদেশের। ৬ রানের হারে সিরিজ খোয়াতে হয় সফরকারীদের।

প্রথম ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হওয়ার পর লিটন দাস একাদশে জায়গা হারিয়েছিলেন। তবে এক ম্যাচ পরই আবার একাদশে ডাক পড়েছে তার। উইকেটরক্ষক জাকের আলী অনিকের জায়গায় একাদশে ফিরেছেন তিনি। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের রিজার্ভ দলে থাকা হাসান মাহমুদকেও এই ম্যাচে সুযোগ করে দিয়েছে টিম ম্যানেজমেন্ট।

বাংলাদেশ একাদশ

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব ও হাসান মাহমুদ

যুক্তরাষ্ট্র একাদশ

অ্যারন জোনস (অধিনায়ক), আন্দ্রিস গউস, কোরি অ্যান্ডারসন, জাসদীপ সিং, মিলিন্দ কুমার, নিসর্গ প্যাটেল, নীতিশ কুমার, নশতুশ কেনজিগে, সৌরভ নেত্রভালকার, শাডলি ফন শকউইক ও শায়ান জাহাঙ্গীর

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;