ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটো সদস্যপদে সমর্থন দিতে সম্মত তুরস্ক

  রুশ-ইউক্রেন সংঘাত


আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের সর্ববৃহৎ সামরিক জোট ন্যাটোতে যোগদানে ফিনল্যান্ড ও সুইডেনের সদস্যপদ আবেদনে সমর্থন দিতে সম্মত হয়েছে তুরস্ক।

বুধবার (২৯ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য জানানো হয়।

এবিষয়ে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট বলেছেন, মাদ্রিদে ন্যাটো সম্মেলনে বৈঠকের পর তিনটি দেশ একটি যৌথ স্মারক স্বাক্ষরের পর এই অগ্রগতি এসেছে।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি রুশ হামলা শুরুর পর নিরাপত্তা শঙ্কা থেকে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্য হওয়ার প্রক্রিয়া শুরু করে ফিনল্যান্ড ও সুইডেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ন্যাটো জোটের অনেক সদস্যদেশ এ উদ্যোগকে স্বাগত জানায়। তবে তুরস্ক বলে আসছিল, ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোতে যুক্ত হওয়ার প্রক্রিয়ায় তাদের আপত্তি রয়েছে। এ উদ্যোগে বাধা দেবে আঙ্কারা।

কারণ কুর্দি জঙ্গিদের আতিথেয়তা করার ইচ্ছা দেখে ক্ষুব্ধ হয়েছিল তুরস্ক। আর তুরস্কের সমর্থন ছাড়া সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিতে পারত না।

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, ন্যাটো নেতারা বুধবার আনুষ্ঠানিকভাবে ফিনল্যান্ড এবং সুইডেনকে জোটে যোগ দিতে আমন্ত্রণ জানাবেন।

তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা একটি যৌথ নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছেন যা তুরস্কের উদ্বেগের সমাধান করেছে।

ন্যাটো প্রধান বলেন, দুই নর্ডিক দেশ তুরস্কের কাছে অস্ত্র বিক্রির ওপর থেকে তাদের নিষেধাজ্ঞা তুলে নেবে।

সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেছেন, এটি ন্যাটোর জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের কার্যালয় জানিয়েছে, তারা সুইডেন ও ফিনল্যান্ডের কাছ থেকে যা চেয়েছিল তা পেয়েছে।

এদিকে, মাদ্রিদে শীর্ষ সম্মেলনে বিশ্ব নেতারা উচ্চ সতর্কতায় সৈন্য সংখ্যা বাড়ানোর পরিকল্পনা অনুমোদন করবেন বলে আশা করা হচ্ছে। জার্মানিতে পৃথক শীর্ষ সম্মেলনের সময় জি-৭ নেতারা রাশিয়ার বিরুদ্ধে নতুন ব্যবস্থা গ্রহণের কথা বলেছেন।

দুর্নীতির অভিযোগে রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপ-মন্ত্রী গ্রেফতার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
রুশ সাবেক প্রতিরক্ষা উপ-মন্ত্রী দিমিত্রি বুলগাকভ। ছবি: রয়টার্স

রুশ সাবেক প্রতিরক্ষা উপ-মন্ত্রী দিমিত্রি বুলগাকভ। ছবি: রয়টার্স

  • Font increase
  • Font Decrease

দুর্নীতির অভিযোগে রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপ-মন্ত্রী দিমিত্রি বুলগাকভকে গ্রেফতার করেছে দেশটির ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)।

শুক্রবার (২৬ জুলাই) দেশটির ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

দিমিত্রি বুলকাভ রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রসদ বিভাগের প্রধান ছিলেন। দুর্নীতির অভিযোগ ওঠার পর ২০২২ সালের সেপ্টেম্বর মাসে পদচ্যুত করা হয় তাকে। তারপর তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়। তদন্তে অভিযোগের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়ার পর তাকে গ্রেফতার করা হয়েছে বলে ইন্টারফ্যাক্সকে জানিয়েছেন এফএসবির এক কর্মকর্তা।

এ নিয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৫ জন বর্তমান ও সাবেক কর্মকর্তা-মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে সর্বশেষ গ্রেপ্তার হলেন বুলগাকভ। তার গ্রেপ্তারের পর রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, প্রতিরক্ষা ও সামরিক খাতকে দুর্নীতিমুক্ত রাখতে সরকার বদ্ধ পরিকর।

৬৯ বছর বয়সী বুলগাকভ সামরিক খাতে অবদানের জন্য বেশ কিছু পদক ও সম্মাননা পেয়েছেন। রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘হিরো অব রাশিয়া’-ও পেয়েছেন তিনি।

  রুশ-ইউক্রেন সংঘাত

;

নেতানিয়াহুর সঙ্গে আমার কোনো বিরোধ নেই: ট্রাম্প



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বৈঠকে ট্রাম্প বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে আমার কোনো বিরোধ নেই। বরং সবসময় আমাদের একটি সুসম্পর্ক ছিল।

শুক্রবার (২৬ জুলাই) ফ্লোরিডায় ট্রাম্পের মার এ লাগো রিসোর্টে দুই নেতার এ বৈঠক অনুষ্ঠিত হয়। খবর আল জাজিরা। 

এসময় ট্রাম্প কমলা হ্যারিসের মন্তব্য নিয়ে সমালোচনা করেন বলেন, "আমি মনে করি তার এমন মন্তব্য দেশের জন্য অসম্মানজনক।"

এর আগে নেতানিয়াহু দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের সঙ্গে আলাদা বৈঠক করেন। গাজায় যুদ্ধবিরতি এবং বন্দিবিনিময় নিয়ে দ্রুত চুক্তি সম্পন্ন করতে নেতানিয়াহুকে তাগাদা দেন বাইডেন।

এদিকে তার সঙ্গে বৈঠকের পর কামালা বলেন, তিনি গাজার যুদ্ধ পরিস্থিতি নিয়ে নীরব থাকবেন না। বিশেষ করে ফিলিস্তিনের সাধারণ মানুষের দুর্দশা ও জীবনের নিরাপত্তার বিষয়ে উদ্বেগ জানান তিনি।

  রুশ-ইউক্রেন সংঘাত

;

খান ইউনুস থেকে চার দিনে প্রায় ২ লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের হামলা অব্যাহত রয়েছে। এতে প্রতিনয়ত যেমন বাড়ছে মৃত্যুর সংখ্যা তেমনি বাড়ছে বাস্তুচ্যুত মানুষের পরিধি।

শুক্রবার (২৬ জুলাই) জাতিসংঘের মানবাধিকার সংস্থা ওসিএইচএ জানায়, গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনুস শহর থেকে চার দিনে এক লাখ ৮০ হাজার অধিবাসী সরে যেতে বাধ্য হয়েছে।

শনিবার (২৭ জুলাই) কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানায়, শহরের চারপাশে বোমাবর্ষণ অব্যাহত থাকায় তারা পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

ওসিএইচএ জানায়, আগে এই এলাকাটিকে নিরাপদ মানবিক এলাকা হিসাবে ঘোষণা করা হলেও সোমবার ইসরায়েলি সেনারা এখানকার অধিবাসীদের বৃহস্পতিবারের মধ্যে সরে যাওয়ার নির্দেশ দেয়। এরপরই আতংকগ্রস্থ মানুষেরা তাড়াহুড়া করে নিজেদের বাড়িঘর ছেড়ে অনিশ্চিত গন্তব্যের দিকে যেতে থাকে।

প্রসঙ্গত, খান ইউনিসে অভিযানের জন্য গত সোমবার সেখানে বসবাসরত ফিলিস্তিনিদের বাড়িঘর ও এলাকা ত্যাগের নির্দেশ দেয় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। নির্দেশে বলা হয়, যদি শহরের পূর্ব ও মধ্যাঞ্চলের লোকজন নির্দিষ্ট সময়সীমার মধ্যে এলাকা ত্যাগ না করেন, তাহলে সেই অবস্থাতেই অভিযান শুরু করবে ইসরায়েলি সেনারা।

  রুশ-ইউক্রেন সংঘাত

;

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংগঠন আসিয়ানের আলোচনার ফাঁকে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই লাওসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে সাক্ষাৎ করবেন।

বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার (২৬ জুলাই) এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং লাওসে বলেছেন, ‘পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সেখানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে সাক্ষাৎ করবেন।’

মাও বলেন, এ দুই শীর্ষ কূটনীতিক সংশ্লিষ্ট অভিন্ন বিষয় নিয়ে মতামত বিনিময় করবেন।

তবে কখন এ বৈঠক হবে সে ব্যাপারে তিনি কিছু বলেননি।

এদিকে বৃহস্পতিবার ওয়াং লাওসে আসিয়ান আলোচনার ফাঁকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে সাক্ষাৎ করেছেন।

ইউক্রেনের শীর্ষস্থানীয় কূটনীতিক দিমিত্রো কুলেবার সাথে চীনে ওয়াংয়ের আলোচনার একদিন পর এই বৈঠক হয়।

  রুশ-ইউক্রেন সংঘাত

;