জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রে জাতিসংঘের পরমাণু পরিদর্শকরা

  রুশ-ইউক্রেন সংঘাত


আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের রাশিয়ান-নিয়ন্ত্রিত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনে গেছেন জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শকরা।

বুধবার (১ সেপ্টেম্বর) তারা সেখানে পৌঁছেছেন বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মিশনের প্রধান রাফায়েল গ্রসি বলেন, গোলাগুলির কারণে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এদিকে, রাশিয়া ও ইউক্রেন একে অপরকে নাশকতার চেষ্টার অভিযোগ করেছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলে অবস্থিত জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্র ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্র। ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করার পরপরই এটি রাশিয়ার দখলে।

ইউক্রেনের কর্মীরা যারা কারখানাটি পরিচালনা করছেন তারা বলেছেন, রাশিয়ান সৈন্যরা এটিকে একটি সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করেছে এবং শ্রমিকদের বন্দুকের মুখে বন্দী করে রাখা হয়েছে।

জাপোরিঝিয়া শহরটির নিয়ন্ত্রণ এখনও ইউক্রেনের হাতে। তবে বিদ্যুৎ কেন্দ্রটির অবস্থান ৩৪ কিলোমিটার দূরের নিপার নদীর অপর তীরে। এই কেন্দ্রটির নিয়ন্ত্রণ রুশ সামরিক বাহিনীর হাতে।

জাপোরিঝিয়ায় পৌঁছানোর আগে টুইটারে দেওয়া পোস্টে রাফায়েল গ্রোসি বলেন, আমাদের অবশ্যই ইউক্রেন ও ইউরোপের সবচেয়ে বড় এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সুরক্ষা নিশ্চিত করতে হবে।

তাইওয়ানে টাইফুন 'গেইমি'র আঘাতে নিহত ৩, শত শত ফ্লাইট বাতিল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তাইওয়ানের পূর্ব উপকূলে স্থলভাগে আছড়ে পড়েছে টাইফুন 'গেইমি'। এতে এখন পর্যন্ত তিনজনের নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। শতাধিক আহত হয়েছেন বলেও জানিয়েছে দেশটির কর্মকর্তারা।

এছাড়া বাতিল করা হয়েছে প্রায় সব অভ্যন্তরীণ এবং দুইশোর বেশি আন্তর্জাতিক ফ্লাইট। বৃহস্পতিবার (২৫ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ঘণ্টায় প্রায় ২৪০ কিলোমিটার (১৫০ মাইল) পর্যন্ত বেগে ঝোড়ো হাওয়া নিয়ে টাইফুন গেইমি তাইওয়ানের পূর্ব উপকূলে আছড়ে পড়েছে। প্রবল শক্তিশালী এই টাইফুনটি দ্বীপ ভূখণ্ডটির হুয়ালিয়েন শহরের কাছে আঘাত হানে। গেইমি গত আট বছরের মধ্যে দ্বীপটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড় হবে বলে মনে করা হচ্ছে।

তাইওয়ানে আঘাত হানার আগে, গেইমির প্রভাবে ফিলিপাইনে ব্যাপক বৃষ্টিতে আটজন মারা গেছেন।

স্থানীয় কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, শক্তিশালী এই টাইফুন ভূমিধস এবং আকস্মিক বন্যার কারণ হতে পারে। বিশেষ করে গত এপ্রিলে বড় ভূমিকম্পে অস্থিতিশীল হয়ে পড়া পাহাড়ের পাদদেশে।

  রুশ-ইউক্রেন সংঘাত

;

মৌরিতানিয়ায় নৌকাডুবি, নিহত ১৫



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আফ্রিকা মহাদেশের  উত্তর পশ্চিমের দেশ মৌরিতানিয়ার রাজধানী নোয়াকচটের কাছে নৌকাডুবির ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানায়, ৩০০ জন যাত্রী বহনকারী একটি নৌকা ডুবির ঘটনায় অন্তত ১৫ জন মারা গেছে এবং ১৫০ জনেরও বেশি নিখোঁজ রয়েছে। 

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এক বিবৃতিতে জানিয়েছে, ‘আনুমানিক ৩০০ জন গাম্বিয়াতে একটি নৌকায় চড়েন এবং গত ২২ জুলাই নোয়াকচটের কাছে নৌকাটি ডুবে যাওয়ার আগে সাত দিন সমুদ্রে কাটান।’

জাতিসংঘের অভিবাসন সংস্থা বলেছে, নৌকাডুবির পর ১২০ জনকে মৌরিতানীয় কোস্ট গার্ড উদ্ধার করেছে। এছাড়া নিখোঁজ ব্যক্তিদের শনাক্ত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বেঁচে যাওয়াদের মধ্যে ১০ জনকে জরুরিভাবে চিকিৎসা সেবার জন্য হাসপাতালে রেফার করা হয়েছে এবং চারজন সঙ্গীহীন ও বিচ্ছিন্ন শিশুকে চিহ্নিত করা হয়েছে।’

  রুশ-ইউক্রেন সংঘাত

;

বাংলাদেশ থেকে বিদায় নিয়ে যা বললেন পিটার হাস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে দায়িত্বপালন শেষ করে বিদায় নিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। আন্দোলন সহিংসতার মধ্যে সোমবার (২২ জুলাই) দিবাগত রাতে ঢাকা থেকে ওয়াশিংটনের উদ্দেশে রওনা দেন তিনি। পিটার হাসের পরিবর্তে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে আসতে যাচ্ছেন ডেভিড স্লেটন মিল।

এদিকে মঙ্গলবার (২৩ জুলাই) রাতে সামাজিকমাধ্যম লিংকডইনে দেওয়া এক পোস্টে পিটার হাস বলেন, এভাবে বাংলাদেশ মিশন শেষ করতে হবে ভাবিনি। আমি যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছি। দূতাবাসের সব কর্মী, আমার সহকর্মী, পরিবার, বন্ধু ও বাংলাদেশের সাধারণ মানুষের প্রতি কৃতজ্ঞতা। বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।

এই পোস্টের সঙ্গে মার্কিন দূতাবাস, ঢাকার একটি ফেসবুক পোস্ট যুক্ত করে দেন হাস। সেখানে বাংলাদেশে বর্তমান পরিস্থিতিতে মার্কিন দূতাবাস কর্মীদের নিরাপদে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালের ১ মার্চ থেকে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছেন পিটার হাস। এখন পিটার হাসের পরিবর্তে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে আসতে যাচ্ছেন ডেভিড স্লেটন মিল। তিনি ঢাকায় মার্কিন দূতাবাসে উপরাষ্ট্রদূত হিসেবেও এর আগে কাজ করেছেন। তবে সর্বশেষ চীনের বেইজিংয়ে মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন (উপরাষ্ট্রদূত) হিসেবে দায়িত্ব পালন করছেন ‍মিল।

  রুশ-ইউক্রেন সংঘাত

;

যুক্তরাষ্ট্রের ভালোর জন্য সরে দাঁড়িয়েছেন জো বাইডেন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। তবে সিদ্ধান্তটি তার ব্যক্তিগত ইচ্ছায় নয়, বরং দেশের ভালোর জন্যই এমনটি করেছেন বলে জানিয়েছেন তিনি।

স্থানীয় সময় বুধবার (২৪ জুলাই) রাত ৮টার দিকে ওভাল অফিস থেকে জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন জো বাইডেন। তবে এর আগেই হোয়াইট হাউস বাইডেনের ভাষণের কিছু অংশ প্রকাশ করা হয়েছে। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জজিরায় এই তথ্য জানানো হয়।

জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বাইডেন বলবেন, 'গণতন্ত্র রক্ষা যেকোনো কিছুর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ভোটের লড়াই থেকে সরে দাঁড়ানো ব্যক্তিগত ইচ্ছার জন্য নয়, দেশের ভালোর জন্য ছিল ‘

তিনি বলবেন, ‘আমেরিকান জনগণের জন্য কাজ করার মধ্যে আনন্দ পাই এবং শক্তি অর্জন করি। তবে আমাদের দলকে (ডেমোক্র্যাট পার্টি) নিখুঁত করার এই পবিত্র সিদ্ধান্তটি আমার জন্য নয়, এটি আপনার জন্য, আপনার পরিবারের জন্য, আপনার ভবিষ্যতের জন্য, আমাদের জনগণের জন্য’।

এর আগে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) ৮১ বছর বয়সী বাইডেন জানিয়েছেন, ভাষণে তিনি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁডানোর কারণ ও আগামী দিনগুলোতে কি হতে পারে এবং আমেরিকান জনগণের জন্যে বাকি মেয়াদে তিনি কিভাবে তার কাজ সম্পন্ন করবেন এ নিয়ে কথা বলবেন।

  রুশ-ইউক্রেন সংঘাত

;