সৌদিকে হারিয়েও বাদ মেক্সিকো

  ‘স্বপ্ন ছুঁয়েছে’ পদ্মার এপার-ওপার


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের শেষ ষোলোয় যেতে হলে জেতা ছাড়া কোনও উপায় ছিল না মেক্সিকোর। অন্য দিকে সৌদি আরবকেও জিততে হত। মরণ বাঁচন ম্যাচে শেষ পর্যন্ত জিতল মেক্সিকো। ২-১ গোলে সৌদিকে হারালেও শেষ ষোলোয় যাওয়া হল না মেক্সিকোর। আর্জেন্টিনার পর দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোয় গেল পোল্যান্ড।

খেলার শুরু থেকেই আক্রমণের ঝড় তোলে মেক্সিকো। আচমকা আক্রমণে খেই হারিয়ে ফেলে সৌদি আরবের রক্ষণ। লোজানো, স্যাভেজদের আক্রমণ বার বার বিপদ তৈরি হচ্ছিল সৌদির বক্সে। কিন্তু গোল আসছিল না। বেশ কয়েক বার গোল করার মতো জায়গায় পৌঁছে গেলেও কাজের কাজ করতে পারেননি মেক্সিকোর স্ট্রাইকাররা। ফলে গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দু’দল।

দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণের ঝাঁঝ আরও বাড়ায় মেক্সিকো। সৌদির কোচ হার্ভে রেনার্ডের কোনও পরিকল্পনা কাজে লাগছিল না। অবশেষ ৪৭ মিনিটের মাথায় ভাঙে সৌদির রক্ষণ। গোল করে মেক্সিকোকে এগিয়ে দেন হেনরি মার্টিন। পাঁচ মিনিট পরেই ব্যবধান বাড়ান লুই স্যাভেজ। বক্সের বাইরে থেকে ডান পায়ের দুরন্ত ফ্রি-কিকে গোল করেন স্যাভেজ।

ব্যবধান আরও বাড়াতে পারত মেক্সিকো। লোজানোর গোল অফসাইডের কারণে বাতিল করেন রেফারি। দু’গোল খাওয়ার পরে গোল শোধ করার অনেক চেষ্টা করে সৌদি আরব। কিন্তু ওচোয়াকে পরাস্ত করতে পারেনি তারা। অন্য দিকে মেক্সিকো জানত, আর একটা গোল করতে পারলেই বিশ্বকাপের শেষ ষোলোয় পৌঁছে যাবে তারা। তাই তারাও শেষ পর্যন্ত আক্রমণ করে। ৮৭ মিনিটের মাথায় সৌদির গোলে বল জড়ান উরিয়েল আন্টুনা। কিন্তু সেই গোলও অফসাইডে বাতিল হয়। অতিরিক্ত সময়ে একটি গোল শোধ করে সৌদির সালিম আলদাওশারি। শেষ পর্যন্ত ২-১ গোলে ম্যাচ জেতে মেক্সিকো।

সৌদি আরবকে হারানোয় মেক্সিকোর পয়েন্ট ৩ ম্যাচ খেলে ৪। অন্য দিকে পোল্যান্ডেরও পয়েন্ট ৩ ম্যাচ খেলে ৪। কিন্তু গোল পার্থক্যে পোল্যান্ড চলে গেল শেষ ষোলোয়। স্বপ্নভঙ্গ হল মেক্সিকোর।

   

সাকিবের অলরাউন্ড পারফরম্যান্সের প্রশংসায় তামিম 



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারত বিশ্বকাপে প্রথম পর্বের শেষ দিকে এসে ব্যাটিংয়ের সময় আঙুলে পাওয়া চোট এবং পরে যুক্ত হয় চোখের সমস্যা। এতে বিশ্রাম সেরে বিপিএল দিয়ে মাঠের নিয়মিত খেলায় ফিরলেও আসরের শুরুর দিকে বেশ ছন্দহীন ছিলেন দেশের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। তবে সময় গড়িয়ে নিজেকে করেছেন পরিবর্তন, পেয়েছেন ব্যাটে-বলে ছন্দ। শুরুর দিকে যেখানে সবাই দেখছিলেন হয়তো সবচেয়ে বাজে আসর কাটাতে যাচ্ছেন সাকিব, সেখানে ম্যাচ কয়েক পরে নাম লেখান টুর্নামেন্ট সেরার দৌড়ে। 

তাই তো মাঠের বাইরে বিভিন্ন কারণ নিয়ে দ্বৈরথের সৃষ্টি হলেও সাকিবের এমন পারফরম্যান্সের প্রশংসা করেছেন তামিম ইকবালও। 

আসরের ১৩ ম্যাচের ১১ ইনিংসে ব্যাট করে ২৫৫ রান করেন সাকিব, যেখানে স্ট্রাইক রেট ১৬০ ছুঁইছুঁই। এদিকে বোলিংটা আরও উজ্জল দেশসেরা এই ক্রিকেটারের। ১৩ ম্যাচে পেয়েছেন আসরের দ্বিতীয় সর্বোচ্চ ১৭ উইকেট। যেখানে ইকোনমিও বেশ কিপ্টে, ৬.৩১, যা সেরা পাঁচ বোলারের মধ্যে সবচেয়ে কম। 

গতকাল সংবাদ সম্মেলনে আসরের তারকা ক্রিকেটারদের বর্ণনায় তাই সাকিবের নাম যেন অনায়াসেই এসেছে তামিমের বক্তব্যে। সেখানে তামিম বলেন, ‘শরীফুল খুবই ভালো বোলিং করেছে। হৃদয় তো দ্বিতীয় সর্বোচ্চ রান করেছে। সে যখন রান করেছে, তখন দারুণ প্রভাববিস্তারী ছিল। সাকিব ভালো করেছে। ভালো শুরু হয়নি। তবে শেষের দিকে ভালো করেছে। তবে দুজনের নাম বললে হৃদয় আর শরীফুল।’ 

  ‘স্বপ্ন ছুঁয়েছে’ পদ্মার এপার-ওপার

;

ফাইনালের স্বপ্ন অধরা রয়ে গেল ইমরানুরের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হিটের চেয়ে মূল প্রতিযোগিতাই সময়টা নিচ্ছেন বেশি। তেহরানে এশিয়ান ইনডোর অ্যাথলেটিকসে এমন হয়েছিল বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমানের। এবার চলমান বিশ্ব ইনডোর অ্যাথলেটিকসেও ঘটল একই ঘটনা। স্কটল্যান্ডের গ্লাসগোয় অনুষ্ঠিত এই আসরে ৬০ মিটার স্প্রিন্টের সেমি-ফাইনাল থেকে বিদায় নিলেন ইমরানুর, এতে ফাইনালের স্বপ্ন আরও কিছুটা দীর্ঘায়িত হলো দেশের এই তারকা অ্যাথলেটের।

হিটে বরাবরের মতো সফল থেকে গতকাল (শুক্রবার) ৭ নম্বর হিট থেকে সেমিতে পৌঁছান ইমরানুর। সেখানে সময় নিয়েছলেন ৬.৬৪ সেকেন্ড। তবে কাটাতে পারলেন না মূল প্রতিযোগিতার জুজু। সেমির ২ নম্বর হিটে দৌড় শেষ করলেন ৬.৭০ সেকেন্ডে। যা হিটের চেয়ে ০.০৬ সেকেন্ড বেশি। এবং এতেই সেমির হিট শেষ করেন সবার পরে।

সেমির এই হিটে দ্বিতীয় হয়ে শেষ প্রতিযোগী হিসেবে ফাইনাল নিশ্চিত করেন ক্যামেরুনের ইম্যানুয়েল ইসেমে। যিনি সময় নেন ৬.৫২ সেকেন্ড। এতে নিজের ক্যারিয়ার সেরা ৬.৫৯ সেকেন্ডে দৌড় শেষ করলেও ফাইনালে পথ ধরতে পারতেন না ইমরানুর।

২০২২ বিশ্ব ইনডোর অ্যাথলেটিকসেও সেমিতে উঠেছিলেন ইমরানুর। এতে দ্বিতীয়বারের মতো ভাঙল তার ফাইনালের স্বপ্ন।

  ‘স্বপ্ন ছুঁয়েছে’ পদ্মার এপার-ওপার

;

শ্রীলঙ্কা সিরিজে ম্যাচ টিকিটের দাম কত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিপিএলের দশম আসরে গতকাল (শুক্রবার) রাতে চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা তুলে নিয়েছে তামিম ইকবালের ফরচুন বরিশাল। ফ্র্যাঞ্চাইজি লিগ শেষে এবার ক্রিকেটারদের সময় এসেছে জাতীয় দলের খেলায় মনোযোগী হওয়ার।

টাইগারদের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে শ্রীলঙ্কা। সিলেটের মাঠে আগামী ৪ তারিখে টি-টোয়েন্ট ফরম্যাট দিয়ে শুরু হবে এই সিরিজ।

উক্ত ভেন্যুর টিকিটের মূল্য জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে সর্বনিম্ন মূল্য ধরা হয়েছে ২০০ টাকা। ওয়েস্টার্ন গ্যালারি ও গ্রিন হিল এরিয়া স্ট্যান্ডের মূল্যই সর্বনিম্ন। ইস্টার্ন গ্যালারির দাম ৩০০ ও ক্লাব হাউজের টিকিটের দাম ৫০০ টাকা। সর্বোচ্চ ১৫০০ টাকা হলো গ্র্যান্ড স্ট্যান্ডের দাম।

অনলাইনে টিকিট কেনা যাবে ২ মার্চ থেকে। যেটি পরবর্তীতে সিলেট জেলা স্টেডিয়ামের কাউন্টার থেকে সংগ্রহ করতে হবে। টিকিটটি সংগ্রহ করতে হবে ম্যাচের ঠিক আগেরদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে।

এছাড়া টিকিট পাওয়া যাবে সিরিজ শুরুর আগেরদিন (৩ মার্চ) থেকে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, লাক্কাতুরা টিকিট কাউন্টারের মূলগেট ও রিকাবিবাজারে অবস্থিত সিলেট জেলা স্টেডিয়ামের টিকিট কাউন্টার থেকে কেনা যাবে টিকিট। টিকিট ছাড়ার সময় নির্ধারিত হয়েছে ম্যাচের দিন ও তার আগেরদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

  ‘স্বপ্ন ছুঁয়েছে’ পদ্মার এপার-ওপার

;

দল ঘোষণা করল আর্জেন্টিনা ও ব্রাজিল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসছে কোপা আমেরিকার প্রস্তুতির জন্য আলাদা আলাদা প্রীতি ম্যাচ খেলতে মাঠে নামবে ফুটবলের দুই পরাশক্তি এবং চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিল। এই ম্যাচগুলোর জন্য দল ঘোষণা করেছে লাতিন আমেরিকার দুই দল।

সালভাদর ও কোস্টারিকার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলতে নামবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। এই ম্যাচগুলোর জন্য অভিজ্ঞ ও তরুণ খেলোয়াড়দের নিয়ে দল সাজিয়েছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। দলে লিওনেল মেসি, দি মারিয়ার মতো অভিজ্ঞতাসম্পন্ন সিনিয়র ফুটবল যেমন আছেন, তেমনি আছেন অনূর্ধ্ব-২০ দলের তরুনরাও।

চোটের কারণে দলে জায়গা পাননি লিসান্দ্রো মার্তিনেজ, গনজালো মন্তিয়েল, মার্কোস আকুইনা এবং গুইদো রদ্রিগেজ। আগামী ২২ মার্চ ফিলাডেলফিয়াতে এল সালভাদরের বিপক্ষে এবং ২৬ মার্চ লস অ্যাঞ্জেলেসে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।

কোচের দায়িত্ব পাওয়ার পর এই প্রথমবার দল ঘোষণা করলেন ব্রাজিলের দরিভাল। বেশ চমক দিয়েই তিনি তার দলটি সাজিয়েছেন। আর্জেন্টিনার মতো ব্রাজিলের দলেও আছে অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশেল। ২৩ মার্চ ওয়েম্বলিতে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে এবং ২৬ মার্চ রাতে স্পেনের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল।

আর্জেন্টিনা দল

গোলরক্ষক: ফ্রাঙ্কো আরমানি, ওয়াল্টার বেনটেজ, এমিলিয়ানো মার্তিনেজ।
ডিফেন্ডার: গেরমান পেজেল্লা, নেহুয়ান পেরেজ, নিকোলাস ওতামেন্দি, ক্রিস্টিয়ান রোমেরো, নিকলোসা তালিয়াফিকো, মার্কোস সেনেসি, নাহুয়েল মলিনা, ভ্যালেন্টিন বারকো।
মিডফিল্ডার: এজকুয়েল পালাসিওস, রদ্রিগো ডি পল, লেয়ান্দ্রো পারেদেস, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, এনজো ফার্নান্দেজ, গিওভানি লো সেলসো।
ফরোয়ার্ড: নিকোলাস গঞ্জালেস, আলেহান্দ্রো গারনাচো, ফাকুন্দো বুয়োনানোত্তে, ভ্যালেন্টিন কার্বনি, আনহেল দি মারিয়া, লিওনেল মেসি, হুলিয়ান আলভারেজ, লাওতারো মার্তিনেজ এবং পাউলো দিবালা।

ব্রাজিল দল

গোলরক্ষক: এডারসন, রাফায়েল, বেন্তো।
ডিফেন্ডার: দানিলো, ইয়ান কৌতো, ওয়েন্ডেল, আইরটন লুকাস, গ্যাব্রিয়েল মাগালায়েস, মার্কুইনোস, বেরালদো, মুরিলো।
মিডফিল্ডার: আন্দ্রে, ব্রুনো গিমারেস, কাসেমিরো, জোয়াও গোমেজ, লুকাস পাকেতা, ডগলাস লুইস, পাবলো মাইয়া, আন্দ্রেয়াস।
ফরোয়ার্ড: গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, এনদ্রিক, রদ্রিগো, ভিনিসিয়ুস জুনিয়র, রিচার্লিসন, রাফিনিয়া, সাভিনিও।

  ‘স্বপ্ন ছুঁয়েছে’ পদ্মার এপার-ওপার

;