সেই নৃশংসতা ভুলে থাকতে চায় রোহিঙ্গা তরুণীরাও



মুহিববুল্লাহ মুহিব, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট
নিজেকে সাজাতে ব্যস্ত রোহিঙ্গা তরুণী। ছবি: বার্তা২৪

নিজেকে সাজাতে ব্যস্ত রোহিঙ্গা তরুণী। ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

কক্সবাজার: মিয়ানমার সেনা ও মগদের নির্যাতনে মাকে হারিয়েছে রোহিঙ্গা যুবতী আনোয়ারা বেগম। সেই ভয়াবহতা এখনো তাড়িয়ে বেড়াচ্ছে আনোয়ারাকে। তবুও সাধ্যের মধ্যে নিজেকে পরিপটি করে সাজিয়ে ভুলে থাকতে চায় মিয়ানমার সেনাদের সেই নির্যাতনের নৃশংসতা। 

মঙ্গলবার (২৮ আগস্ট) রাতে এই দৃশ্যটি দেখা গেছে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে। রোহিঙ্গা আগমনের এক বছর উপলক্ষে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয় ও ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপ যৌথভাবে রোহিঙ্গা পরিস্থিতির ছবি নিয়ে এক প্রদর্শনীর আয়োজন করে। সেখানে একটি ছবিতে এই দৃশ্য দেখা গেছে।

ছবির নিচের বর্ণনা অনুযায়ী, ২০১৭ সালের কোরবানির ঈদের কয়েকদিন পর আনোয়ারা কক্সবাজারের বালুখালী রোহিঙ্গা শিবিরে পৌঁছে। বর্তমানে তার ঠাঁই হয়েছে বালুখালী- ২ আশ্রয় শিবিরে। সেখানে সে নিকটাত্মীয়দের সঙ্গে থাকে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/29/1535532824625.jpg

প্রদর্শনীতে উঠে এসেছে রোহিঙ্গা ঢলের সময়ের বিভিন্ন করুণ দৃশ্যের ছবি। বাবার হাতে গুলিবিদ্ধ সন্তান, সন্তানের কাঁদে বৃদ্ধ মা, সীমান্তে খাবারের জন্য হাহাকারসহ নানা ধরণের করুণ দৃশ্যের ছবি দর্শণার্থীদের ফিরিয়ে নিয়ে যায় সেই অতীতে।

তবে এখন আর সেই দৃশ্য নেই। উখিয়া-টেকনাফের আশ্রয় শিবিরে নিরাপদ আশ্রয়ের ঠিকানা পেয়েছে রোহিঙ্গারা। রাস্তাঘাটের উন্নতি হয়েছে। সব মিলিয়ে এখন তারা ভালই আছে। এমন দৃশ্যও প্রদর্শনীতে স্থান পেয়েছে। প্রদর্শনীতে প্রায় ৭০টি ছবি দেখা যায়।

মঙ্গলবার রাতে প্রদর্শনী দেখতে যান দুর্যোগ ব্যবস্থা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, জাতিসংঘের বাংলাদেশস্থ আবাসিক প্রতিনিধি মিয়া সাপ্পো, উখিয়া-টেকনাফের সাংসদ আব্দুর রহমান বদি, দুর্যোগ ব্যবস্থা ও ত্রাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ফয়জুর রহমান, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/29/1535532843431.jpg

এছাড়াও প্রদর্শনী দেখতে যান জাতিসংঘের বিভিন্ন দাতা সংস্থা ও বিদেশি এনজিও সংস্থার উচ্চ পর্যায়ের কর্মকতারা। এসময় সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভায় অংশ নেন অতিথিরা।

মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, রোহিঙ্গাদের নিয়ে প্রদর্শিত এক একটি ছবি যেন তাদের দুঃখ দুর্দশার মহাকাব্য। এর মাধ্যমে আন্তর্জাতিক সংস্থার দৃষ্টি আকর্ষণ হবে। বাংলাদেশ যদি রোহিঙ্গাদের আশ্রয় না দিত তাহলে এ অঞ্চলে একটি মহা মানবিক বিপর্যয় সংগঠিত হতো। কিন্তু এখন রোহিঙ্গা নাগরিকেরা বাংলাদেশের আর্থিক ও সামাজিক সমস্যা দৃষ্টি করছে। তাই তাদেরকে (রোহিঙ্গা) দ্রুত ফিরিয়ে নিতে হবে মিয়ানমারকে।

   

কুষ্টিয়ার মিরপুরে ট্রলি চাপায় বৃদ্ধা নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার মিরপুরে সড়ক দুর্ঘটনায় জোবেদা খাতুন (৬৫) নামে এক বৃদ্ধা নিহত হয়েছেন।

শুক্রবার (২৪ মে) সকালের দিকে নিজ বাড়ির সামনে রাস্তা পার হওয়ার সময় স্যালো ইঞ্জিন চালিত বালু বোঝাই ট্রলির চাপায় তিনি নিহত হন।

নিহত বৃদ্ধা মিরপুর উপজেলার ছাতিয়ান ইউনিয়নের জামাদারপাড়া গ্রামের মৃত তোরাব আলী মণ্ডলের স্ত্রী।

পুলিশ ও স্থানীয়রা জানায়, জাবেদা খাতুন বাড়ির সামনে রাস্তা পার হওয়ার সময় দ্রুতগামী স্যালো ইঞ্জিন চালিত বালু বোঝাই ট্রলি (স্টিয়ারিং) তাকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু। এসময় ট্রলি নিয়ে চালক পালিয়ে যায়। খবর পেয়ে মিরপুর থানা পুলিশ নিহতের মরদেহ উদ্ধার করে।

মিরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তফা হাবিবুল্লাহ জানান, বালু বোঝাই ট্রলির চাপায় এক বৃদ্ধ মহিলা নিহত হয়েছেন। ট্রলি ও চালককে আটক করা যায়নি। অভিযোগ না থাকায় মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

;

পুড়েছে দু’ শতাধিক ঘর

রোহিঙ্গা ক্যাম্পের আগুন নিয়ন্ত্রণে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের আগুন ৮০ শতাংশ নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে দমকল বাহিনী।

শুক্রবার (২৪ মে) দেড়টার দিকে কক্সবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক অতীশ চাকমা বার্তা২৪.কমকে বলেন, সকাল সাড়ে দশটার দিকে খবর পাওয়ার পর থেকে রোহিঙ্গা ক্যাম্পে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট। এখনো পর্যন্ত ৮০ শতাংশ আগুন নিয়ন্ত্রণে এসেছে। যেখানে দু' শতাধিক ঘর পুড়ে গেছে।

শুক্রবার সকাল সাড়ে দশটার দিকে উখিয়ার থাইংখালী ১৩ নং রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তখন বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভীর হোসেন।

তিনি বলেন, উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আমরা অলরেডি ফায়ার সার্ভিসকে সেখানে পাঠিয়েছি। ফায়ার সার্ভিস কাজ করছে। ক্যাম্প ইনচার্জকে খবর দেওয়া হয়েছে। শরণার্থী কমিশনকেও জানানো হয়েছে। আগুন নিয়ন্ত্রণে সবাই মিলে কাজ করছে।

;

কিশোরগঞ্জে ভালোবাসায় সিক্ত হলেন বিজ্ঞানী হুমায়ুন কবির



ছাইদুর রহমান নাঈম, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, কটিয়াদী (কিশোরগঞ্জ)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ ২০ বছর পর আমেরিকা থেকে কিশোরগঞ্জের নিজের এলাকায় এসেছেন একাধিক বিমান আবিষ্কারক বীর মুক্তিযোদ্ধা ডঃ হুমায়ুন কবির।

শুক্রবার (২৪ মে) পাকুন্দিয়ার চন্ডিপাশা ইউনিয়নের বড় আজলদী গ্রামে তার নানার বাড়িতে হেলিকপ্টারে আসেন। সঙ্গে তার সহধর্মিণী ফরিদা কবির এসেছেন।

দীর্ঘদিন পর দেশে আসায় গ্রামের মানুষ ফুলেল শুভেচ্ছা দিয়ে তাকে বরণ করে নেন৷ এসময় স্বাগত জানান, পাকুন্দিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলাম রেণু৷ চন্ডিপাশা ইউনিয়নের চেয়ারম্যান মো. শামসুদ্দিনসহ এলাকার বিশিষ্ট ব্যক্তিরা।

প্রথমেই তিনি দেখা করেন আগে থেকেই উপস্থিত হওয়া একই এলাকার বৃটিশ সরকারের ভাতা প্রাপ্ত সৈনিক শতবর্ষী আব্দুল মান্নান (১২৫) তাকে স্বাগত জানান। পরে এলাকাবাসীর সঙ্গে মতবিনিময় করেন।

সরেজমিন গিয়ে দেখা যায়, বিমান আবিষ্কারক বীর মুক্তিযোদ্ধা ড. হুমায়ুন কবিরকে দেখার জন্য সকাল থেকে তার বড় আজলদী গ্রামে মানুষের ভিড় জমে। সকাল সাড়ে দশটার দিকে ঢাকা থেকে গ্রামে আসেন৷ এসময় এলাকার নারী পুরুষ ভিড় করেন৷ সর্বশেষ ২০০৪ সালে তিনি দেশে এসে নিজ এলাকায় এসেছিলেন৷


চন্ডিপাশা ইউনিয়নের চেয়ারম্যান মো. শামসুদ্দিন বলেন, বিজ্ঞানী হুমায়ুন কবির দেশে এসেছেন, এটা আমাদের জন্য আনন্দের৷ তিনি বাংলাদেশের অহংকার৷ এমন একজন মেধাবী মানুষের জন্ম আমাদের দেশে এটা গর্বের বিষয়।

বীর মুক্তিযোদ্ধা ও বিজ্ঞানী হুমায়ুন কবির বলেন, দেশের মাটিতে আবারও আসতে পেরে আমি খুবই আনন্দিত৷ সবাইকে পেয়ে ভালো লাগছে। কিশোরগঞ্জে ৭ দিন অবস্থান করে সবার সঙ্গে মতবিনিময় করবো।

সম্প্রতি তিনি আরো একটি বিশেষ ও আধুনিক হেলিকপ্টার আবিষ্কার করেছেন। বাংলাদেশি এই বিশিষ্ট রকেটবিজ্ঞানী, উদ্ভাবক, অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং-এ পিএইচডি, অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাসে গত ২৬ বছর ধরে বোয়িং বিজ্ঞানী হিসেবে কাজ করছেন। ডক্টর কবিরকে মার্কিন সরকারের জন্য এই বিশেষ হেলিকপ্টারটি তৈরি করতে কয়েক শ সেরা এবং উজ্জ্বলতম মহাকাশ প্রকৌশলী সাহায্য করেছেন।

এর আগে বীর মুক্তিযোদ্ধা বিজ্ঞানী হুমায়ুন কবির ১৯৮৬ সালে রিমোট নিয়ন্ত্রিত এইচ-৫ হায়েন্স হেলিকপ্টার আবিষ্কার করেছেন। বর্তমানে হুমায়ুন কবির যুক্তরাষ্ট্রের বিখ্যাত বোয়িং কোম্পানিতে ঊর্ধ্বতন বিজ্ঞানী হিসেবে কর্মরত। এই দায়িত্ব থেকে তিনি আমেরিকার সরকারের প্রতিরক্ষা প্রকল্পের জন্য গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের বিভিন্ন ইঞ্জিনিয়ারিং এবং বিজ্ঞান ভিত্তিক বিচিত্র সাময়িকি গ্রন্থে একক এবং যৌথ বিজ্ঞান বিচিত্রা নামে বিজ্ঞানী হুমায়ুন কবিরের ৩৫টিরও বেশি গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশিত হয়েছে। বিজ্ঞানী হুমায়ুন কবির আমেরিকার আকাশে হেলিকপ্টার সোসাইটির একজন বিজ্ঞানী এবং আবিষ্কারক। ২০০৪ সালের ৫ মার্চ তিনি তার জন্মস্থান কটিয়াদীর বনগ্রাম নাগেরগ্রামে এসেছিলেন। এখন ২০ বছর পর আবার দেশে আসলেন তিনি। 

;

এমপি আনার হত্যায় গ্রেফতারকৃতদের ১০ দিনের রিমান্ড চায় ডিবি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য (এমপি) আনোয়ারুল আজীম আনার হত্যায় জড়িত থাকার অভিযোগে গ্রেফতার তিনজনকে আজ আদালতে তোলা হবে। আদালতে তুলে অভিযুক্তদের জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চাইবে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। 

শুক্রবার (২৪ মে) ডিবির ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার আব্দুল আহাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

গ্রেফতাররা হলেন আমানুল্লাহ ওরফের শিমুল ভূঁইয়া, শিলাস্তি রহমান ও ফয়সাল আলী ওরফে সাজি। 

আব্দুল আহাদ বলেন, এমপি আনার হত্যায় জড়িত গ্রেফতার ৩ জনকে আজ আদালতে তোলা হবে। তাদের ১০ দিনের রিমান্ড আবেদন করা হবে। যে পর্যন্ত তাদের কাছ থেকে পর্যাপ্ত তথ্য না পাওয়া যাবে, সে পর্যন্ত তাদের জিজ্ঞাসাবাদ করা হবে। এছাড়াও এ ঘটনায় আরও যে বা যারা জড়িত তাদের গ্রেফতারে অভিযান চলছে।

উল্লেখ্য, গত ১১ মে সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার চিকিৎসার জন্য ভারতে যান। এরপর তিন দিন পার হলেও পরিবারের সদস্যরা তার সঙ্গে কোনো যোগাযোগ করতে পারেননি। ভারতে গিয়ে তিনি পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বরানগর থানার ১৭/৩ মণ্ডল পাড়া লেনের বাসিন্দা ও তার দীর্ঘদিনের পরিচিত গোপাল বিশ্বাসের বাড়িতে ওঠেন।

মূলত ডাক্তার দেখানোর উদ্দেশ্যেই বাংলাদেশ থেকে ভারতে যান তিনি। পরে ১৩ মে দুপুরে ডাক্তার দেখানোর উদ্দেশ্যে বের হন। ওইদিন সন্ধ্যায় ফেরার কথা থাকলেও তিনি আর ফিরে আসেননি। পরবর্তীতে গত ১৮ মে বারানগর থানায় একটি নিখোঁজের অভিযোগ করেন গোপাল বিশ্বাস।

এদিকে, আনোয়ারুল আজীম আনারকে খুনের উদ্দেশ্য অপহরণের মামলায় ৪ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২৩ মে) মামলার এজাহার আদালতে আসে। ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মহবুবুল হকের আদালত তা গ্রহণ করে আগামী ৪ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

এর আগে বুধবার (২২ মে) রাজধানীর শেরেবাংলা নগর থানায় খুন করার উদ্দেশ্যে অপহরণের অভিযোগে মামলাটি দায়ের করেন এমপি আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন।

মামলায় তিনি উল্লেখ করেছেন, ‘মানিক মিয়া এভিনিউয়ের বাসায় আমরা সপরিবারে বসবাস করি। ৯ মে রাত ৮টার দিকে আমার বাবা আনোয়ারুল আজীম আনার গ্রামের বাড়ি ঝিনাইদহ যাওয়ার উদ্দেশে যাত্রা করেন। ১১ মে বিকেল পৌনে ৫টার দিকে বাবার সঙ্গে ভিডিও কলে কথা বললে বাবার কথাবার্তায় কিছুটা অসংলগ্ন মনে হয়। এরপর বাবার মোবাইল নম্বরে একাধিকবার কল দিলেও বন্ধ পাই।’

মামলায় তিনি আরও উল্লেখ করেন, ১৩ মে বাবার ভারতীয় নম্বর থেকে উজির মামার হোয়াটসঅ্যাপে একটি ক্ষুদেবার্তা আসে। এতে লিখা ছিল, ‘আমি হঠাৎ করে দিল্লি যাচ্ছি, আমার সঙ্গে ভিআইপি রয়েছে। আমি অমিত সাহার কাজে নিউটাউন যাচ্ছি। আমাকে ফোন দেয়ার দরকার নাই। আমি পরে ফোন দেবো। সএছাড়া আরও কয়েকটি বার্তা আসে। ক্ষুদেবার্তাগুলো আমার বাবার মোবাইল ফোন ব্যবহার করে অপহরণকারীরা করে থাকতে পারে।’

;