অনিন্দ্যসুন্দর চালতা ফুল

, জীবন ও প্রকৃতি

ফিরোজ চৌধুরী | 2023-09-01 16:08:39

চালতা ফল হিসেবেই আমাদের কাছে বেশি পরিচিত হলেও ফুলের সৌন্দর্য কম নয়। বাহ্যিক সৌন্দর্যের দিক থেকে ততটা বর্ণিল না হলেও গড়নের দিক থেকে ফুলটি রাজসিক।

শুধু ফলের উপযোগিতার কারণেই এমন সুন্দর ফুল আমাদের কাছে অনেকটাই উপেক্ষিত। অথচ চারপাশের গাছগাছালির ভেতর আমাদের অজান্তেই ফুলটি তার অপার সৌন্দর্য বিলিয়ে যায়। তাই হঠাৎ এ ফুলের দেখা পাওয়া অনেকটা আবিষ্কারের মতোই।

Chalta flower

চালতা মূলত মাঝারি আকৃতির চিরসবুজ বৃক্ষ। এর শাখা-প্রশাখা এলোমেলো, শীর্ষ প্রায় গোলাকৃতি, ছায়াঘন এবং ছড়ানো। বাকল লালচে মৃসণ। পাতা দীর্ঘাকৃতির, দৃঢ়-শিরাবিন্যাসে অত্যন্ত তীক্ষ্ণভাবে চিহ্নিত এবং প্রায় খাঁজকাটা প্রান্ত করাতের দাঁতের মতো ধারালো।

পাতার আকৃতি এবং বিন্যাসেও চালতা গাছ রূপসী। বর্ষায় ফোটা এ ফুলের বৃতির রং সবুজ, মাংসল ও স্থায়ী। মাত্র কয়েকদিনের ব্যবধানে এ বৃতিই ফলে রূপান্তরিত হয়। পাপড়ির রঙ দুধ-সাদা এবং স্বল্পস্থায়ী।

Chalta flower

এ ফুলের পরাগচক্রে ম্লানহলুদ রঙের অসংখ্য পরাগকেশর থাকে। বৃতির সবুজ, দলের শুভ্রতা, পরাগের হলুদ এবং তারকাবৃতির গর্ভমুণ্ড এ ফুলকে বেশ আকর্ষণীয় করে তুলেছে। ফল পাকার মৌসুম শরৎ-হেমন্ত। দেখতে প্রায় গোলাকার।

পাকা ফলের রঙ হলদে-সবুজ। খেতে টক-মিষ্টি স্বাদের। শাঁস নানা খাদ্যে ব্যবহার্য। বিশেষত শরবত, জেলি ও চাটনিতে কাজে লাগে। বাকল ও পাতায় আছে ওষুধিগুণ। ছবিটি আগারগাঁও এলাকা থেকে তোলা।

এ সম্পর্কিত আরও খবর