বন্যপ্রাণী সংরক্ষণে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে: পরিবেশমন্ত্রী

, জীবন ও প্রকৃতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-06 17:31:55

বন্যপ্রাণী সংরক্ষণে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। আরো নতুন প্রযুক্তি ব্যবহার করে সরকার বন্যপ্রাণী সংরক্ষণের উদ্যোগ নিয়েছে। বন্যপ্রাণী রক্ষার্থে ডিজিটাল প্রযুক্তি উদ্ভাবন ও গবেষণা করা হচ্ছে।

বুধবার (৬ মার্চ) দুপুরে আগারগাঁও বন অধিদপ্তরে বিশ্ব বন্যপ্রাণী দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, টেকসই অভিযোজন ও বন্যপ্রাণী সংরক্ষণে ডিজিটাল উদ্ভাবনী প্রয়োগে নাগরিক সমাজ, প্রযুক্তিবিদ এবং সংরক্ষণবাদীসহ সবাইকে প্রতিশ্রুতিবদ্ধ হয়ে কাজ করতে হবে।

‘মানুষ ও ধরিত্রীর বন্ধন বন্যপ্রাণী সংরক্ষণে ডিজিটাল উদ্ভাবন’ প্রতিপাদ্যে বন অধিদপ্তরের আয়োজনে বিশ্ব বন্যপ্রাণী দিবস- ২০২৪ উদযাপন করা হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইন চৌধুরী। ভবিষ্যত প্রজন্মের উদ্দেশে তিনি বন্যপ্রাণী হত্যা না করা এবং জীববৈচিত্র্য রক্ষায় কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ। তিনি বন্যপ্রাণী সংরক্ষণ আইন সম্পর্কে সচেতন এবং যথাযথ আইন প্রয়োগের নির্দেশনা প্রদান করেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) প্রফেসর ড. মো. মোস্তফা ফিরোজ।

বন্যপ্রাণী দিবস আয়োজনে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের মুকিত মজুমদার বাবু। তিনি বন সংরক্ষণে তহবিল ও বাজেটের ওপরে জোর দেওয়ার কথা বলেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- ড. আনারুল হক, অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুনসহ বন অধিদপ্তরের কর্মকর্তারা।

অনুষ্ঠান শেষে বন্যপ্রাণী সংরক্ষণবিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিযোগীদের মধ্যে সনদ ও পুরস্কার প্রদান করেন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

 

এ সম্পর্কিত আরও খবর