করোনাভাইরাসে আক্রান্ত নতুন জেলা কুষ্টিয়া, রোগী ৩

  বাংলাদেশে করোনাভাইরাস


স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
কুষ্টিয়া জেলার মানচিত্র

কুষ্টিয়া জেলার মানচিত্র

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়া জেলায় এই প্রথমবারের মতো তিনজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। আক্রান্ত তিনজনই পুরুষ। এদের মধ্যে একজন ব্যাংক কর্মকর্তা, একজন পুলিশ অপরজন ষাটোর্ধ বৃদ্ধ শ্রমিক।

আক্রান্ত ব্যাংক কর্মকর্তা কুষ্টিয়া শহরের আড়ুয়াপাড়া এলাকার মাহাবুব আহম্মেদ চপ্পল (৩০), কুমারখালী উপজেলার কয়া ইউনিয়নের গট্টিয়া গ্রামের মৃত শুকুর আলীর ছেলে আক্কাস আলী (৬৯) ও পুলিশ সদস্য কাজী আতাউর রহমান খোকসার ওসমানপুর গ্রামের কাজীবাড়ি এলাকার মৃত কাজী আলতাফ হোসেনের ছেলে।

বুধবার (২২ এপ্রিল) কুষ্টিয়ার সিভিল সার্জন ডাঃ এইচ এম আনোয়ারুল ইসলাম এদের করোনাভাইরাসের আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, আক্রান্ত মাহাবুব আহম্মেদ চপ্পল (৩০) মাদারীপুর জেলায় সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অফিসার পদে কর্মরত আছেন। গত ২৫ মার্চ তিনি মাদারীপুর থেকে কুষ্টিয়ায় নিজ বাড়িতে আসেন। এরপর থেকে তিনি কুষ্টিয়াস্থ নিজ বাড়িতে অবস্থান করছিলেন। অপরজন কুষ্টিয়া কুমারখালী উপজেলার কয়া ইউনিয়নের গট্টিয়া গ্রামের আক্কাস আলী (৬৯)। তিনি কুষ্টিয়া জেলা ছেড়ে অন্য কোনো জেলায় যাননি বলে প্রাথমিকভাবে জানা গেছে। অন্যজন পুলিশ সদস্য ঢাকা থেকে করোনা উপসর্গ নিয়ে নিজ বাড়িতে এসেছিলেন।

গত কদিন ধরে ব্যাংক কর্মকর্তা ও বৃদ্ধের জ্বর, ঠাণ্ডা ও শ্বাসকষ্ট দেখা দেওয়ায় গত ২০ এপ্রিল বিকেলে দুজনের শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরের দিন ২১ এপ্রিল সকালে পরীক্ষার জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস পরীক্ষার ল্যাবে পাঠানো হয়। বুধবার সকালে যশোর থেকে এই দুজনের পজিটিভ রিপোর্ট আসে।  

সিভিল সার্জন আরও জানান, আক্রান্ত দুজন এতদিন বাড়িতে ছিলেন। পজিটিভ রেজাল্ট আসার পর তাদের দুজনকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করার জন্য টিম পাঠানো হয়েছে। আক্রান্ত দুজনের বাড়িসহ সার্বিক পরিবেশ-পরিস্থিতি পর্যবেক্ষণ করে আশপাশের কয়েকটি বাড়িও লকডাউন করা হয়েছে।

সিভিল সার্জন জানান, কুষ্টিয়া জেলায় এটাই প্রথম করোনাভাইরাস শনাক্ত হলো।

এদিকে, কুষ্টিয়া জেলায় ৩৩৯ জনের করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ১৫৫ জনের নেগেটিভ রিপোর্ট এসেছে।

ডিএমপির মাদকবিরোধী অভিযান, গ্রেফতার ২৪



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ ২৪ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন গোয়েন্দা ও অপরাধ বিভাগ।

গ্রেফতারের সময় তাদের হেফাজত থেকে ৫৩৮ পিস ইয়াবা, ৬৮ গ্রাম হেরোইন, ৩৭ কেজি ২০০ গ্রাম গাঁজা ও ৩ গ্রাম আইস উদ্ধার করা হয়।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে শুক্রবার (১২ জুলাই) সকাল ৬টা থেকে শনিবার (১৩ জুলাই) সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৯টি মামলা রুজু হয়েছে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

বৃষ্টির পর ঢাকার বায়ুতে সুখবর, মান ‘মাঝারি’ পর্যায়ে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বৃষ্টির পর ঢাকার বায়ুতে সুখবর, মান ‘মাঝারি’ পর্যায়ে/ ছবি: বার্তা২৪.কম

বৃষ্টির পর ঢাকার বায়ুতে সুখবর, মান ‘মাঝারি’ পর্যায়ে/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গতকাল রাজধানী ঢাকা শহরের বিভিন্ন এলাকায় তুমুল বৃষ্টি হয়েছে। এতে অনেক অঞ্চল ডুবে মানুষের দুর্ভোগের চিত্র ফুটে ওঠেছে। তবে সুখবর মিলেছে ঢাকার বায়ুতে।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরা সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউএয়ার) অনুসারে, আজ শনিবার (১৩ জুলাই) সকাল ৯টার দিকে শহরটির স্কোর ছিল ৭৩। বাতাসের এ মান ‘মাঝারি’ পর্যায়ে হিসেবে বিবেচনা করা হয়। এতে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শহরটির স্থান ২০তম।

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর কিনশাসা, পাকিস্তানের লাহোর ও ইন্দোনেশিয়ার জাকার্তা যথাক্রমে ১৭৯, ১৫৮ ও ১৫৮ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থান দখল করেছে। 

একিউআই স্কোর ৫১ থেকে ১০০ এর মধ্যে থাকলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ পর্যায় হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর', ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

সকালেই পড়ুন দেশ-বিদেশের আলোচিত ৫ খবর



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

শুভ সকাল। আজ ১৩ জুলাই, শনিবার, সাপ্তাহিক ছুটির দিন। গতকাল শুক্রবার বার্তা২৪.কম-এ প্রকাশিত অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

আদালতের আদেশ অমান্য বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার

আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেছেন, আদালতের আদেশ মেনে চলার জন্য বাধ্য-বাধকতা রয়েছে। আইন-শৃঙ্খলা ভঙ্গজনিত কোনো কার্যক্রম কেউ যদি করে তবে সেটি বরদাশত করা হবে না। 

শুক্রবার (১২ জুলাই) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ক্যাব চত্বরে আয়োজিত 'ওয়ালটন-ক্র্যাব স্পোর্টস ফেস্টিভ্যাল-২০২৪ ও ফল উৎসব' অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিস্তারিত পড়ুন...

রাজধানীর রাস্তাগুলোতে হাঁটু সমান পানি, ভোগান্তিতে সাধারণ মানুষ

মধ্যরাত থেকেই বৃষ্টি হওয়ার কারণে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকার রাস্তা ও সড়কগুলোতে হাঁটু পরিমাণ পানি উঠে গেছে। এতে বিপাকে পড়েছে সাধারণ মানুষ। ভারী বৃষ্টির কারণে অল্প সময়ের মধ্যে ডুবে যায় রাজধানীর অনেক এলাকা। জলাবদ্ধতায় দুর্ভোগে পড়েন নগরীর বাসিন্দারা।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীর খিলগাঁও এলাকার তিলপাপাড়া, প্রভাতিবাগ, তারাবাগ, শান্তিপুর, চৌরাস্তাসহ বিভিন্ন এলাকায় হাঁটু পরিমাণ পানি উঠে গেছে। কোথাও কোথাও কোমর পরিমাণ সমান পানি। শুক্রবার ছুটির দিন হওয়ায় দুপুরের দিকে জুম্মা নামাজ পড়তে যেতে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ।

বিস্তারিত পড়ুন...

বঙ্গবন্ধু রেলসেতুর অগ্রগতি ৯০ শতাংশ, ডিসেম্বরে খুলছে দুয়ার

পুরোপুরি দৃশ্যমান হয়েছে বঙ্গবন্ধু বহুমুখী রেল সেতু। যমুনার পশ্চিম তীরকে যুক্ত করেছে পূর্ববর্তী টাঙ্গাইল স্টেশনে। এখন চলছে উভয় পাশের রেল স্টেশন নির্মাণের কাজ। আগামী ডিসেম্বরে কু-ঝিক ঝিক শব্দে ছুটবে রেল।

বিস্তারিত পড়ুন...

খাল ও নদী দখলের নগরী ঢাকায় আজকের ‘জলাবদ্ধতা’ পাপের ফসল!

ঢাকার দু'মেয়রের আকাশচুম্বী প্রতিশ্রুতি দিয়েও জলাবদ্ধতা নিরসন করতে পারছে না সিটি করপোরেশন। মাত্র কয়েক ঘণ্টার বৃষ্টিতে জলাবদ্ধতায় নিমগ্ন হয়ে পড়েছে ঢাকা। আর ভোগান্তিতে পড়ে লাখ লাখ নগরবাসী। থমকে গেছে স্বাভাবিক জীবন। বিচ্ছিন্ন হয়ে পড়েছে নাগরিক সকল সুযোগ-সুবিধা।

বিস্তারিত পড়ুন...

কমলা হ্যারিস রাষ্ট্রপতি হওয়ার যোগ্য: জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ডেপুটি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস কাউন্টির নেতৃত্ব দেওয়ার জন্য যোগ্য। বৃহস্পতিবার (১১ জুলাই) ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বরেন।

বিস্তারিত পড়ুন...

  বাংলাদেশে করোনাভাইরাস

;

আজ সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে প্রতিনিধি সভা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আজ সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে প্রতিনিধি সভা/ ছবি: বার্তা২৪.কম

আজ সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে প্রতিনিধি সভা/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে আজ শনিবার (১৩ জুলাই) সারাদেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিনিধিদের সঙ্গে অনলাইনে প্রতিনিধি সভা ও বিকেলে কর্মসূচি ঘোষণা করা হবে।

গতকাল শুক্রবার (১২ জুলাই) বিকেলে শাহবাগে বিক্ষোভ মিছিলে এ কর্মসূচি ঘোষণা দেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু বাকের মজুমদার। 

তিনি বলেন, বৃহস্পতিবার (১১ জুলাই) অনেক জায়গায় আমাদের সহযোদ্ধাদের ওপর হামলা চালিয়েছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। সামনে যদি আমাদের কোনো সহকর্মীর সঙ্গে হামলা হয় তাহলে এর ফল ভালো হবে না।

এসময় সরকারকে একদফা আমলে নিয়ে দ্রুত দাবি মেনে নেওয়ার আহ্বান জানান আবু বাকের মজুমদার।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ঢাবি শিক্ষার্থী মাহিম বলেন, বাংলাদেশ রাষ্ট্র আমাদের আবেগ নিয়ে ফুটবল খেলছে। একবার সংসদ, একবার হাইকোর্ট পাঠাচ্ছে। প্রধানমন্ত্রীকে আমাদের আবেগ বুঝতে হবে। সংসদে আইন পাশ করে কোটা সংস্কার না করলে আন্দোলন চলবে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;