চট্টগ্রামে করোনা শনাক্ত ৩১

  বাংলাদেশে করোনাভাইরাস


স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রামে করোনা শনাক্ত ৩১

চট্টগ্রামে করোনা শনাক্ত ৩১

  • Font increase
  • Font Decrease

 

করোনায় চট্টগ্রামে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৩১ জন। গত ২৪ ঘণ্টায় ২৬৮ জনের নমুনায় পরীক্ষায় ৩১ জন সংক্রমণ হয়। এদিন নমুনা পরীক্ষার তুলনায় সংক্রমণের হার ছিল ১১ দশমিক ৫৬ শতাংশ।

সোমবার (২০ জুন) জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

এদিন চট্টগ্রামের নয়টি এসব ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়।

একই সময়ে চট্টগ্রামের বিআইটিআইডি ল্যাবে ৬১ টি নমুনা পরীক্ষা করে ৮ টি পজিটিভ পাওয়া যায়, চমেক হাসপাতাল ল্যাবে ২৪ নমুনায় ৩ জন, শেভরন ল্যাবে ৩১ টি নমুনায় ৩ জন ও ইমপেরিয়ালে ৪৮ টি নমুনায় ৯ চি পরীক্ষা পজিটিভ আসে। সবমিলে এদিন নগরে নতুন শনাক্ত হয় ৩০ জন। উপজেলায় শুরুমাত্র কর্ণফুলীতে রোগী শনাক্ত হয় ১ জন।

সিভিল সার্জন ইলিয়াছ হোসেন চৌধুরী এসব তথ্য নিশ্চিত করে বলেন, চট্টগ্রাম শনাক্তের হার বাড়ছে। এনিয়ে চট্টগ্রামের করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১ হাজার ৬২ জনে। এবং শনাক্ত হয়েছেন ১ লক্ষ ২৬ হাজার ৭৭০ জন।

যশোর প্রেসক্লাবের সভাপতি জাহিদ সম্পাদক তৌহিদুর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ছবি- বার্তা২৪.কম

ছবি- বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রেস ক্লাব যশোরের দ্বি-বার্ষিক নির্বাচনে সভাপতি পদে জাহিদ হাসান টুকুন ও সাধারণ সম্পাদক পদে এসএম তৌহিদুর রহমান পুননির্বাচিত হয়েছেন। শনিবার (২৭ জুলাই) ভোটগ্রহণ শেষে বিকেলে ফলাফল ঘোষণা করেন নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট মোহাম্মদ ইসহক।

এর আগে উৎসব মূখর পরিবেশে সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বিরতহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ৮৬ জন ভোটারই তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

নির্বাচন পরিচালনা কমিটি তথ্যমতে, সভাপতি পদে ৬৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন জাহিদ হাসান টুকুন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী ফারাজী আহমেদ সাঈদ পেয়েছেন ২২ ভোট। সহ সভাপতি দুটি পদে ওহাবুজ্জামান ঝন্টু ৪৬ ভোট ও শেখ দিনু আহমেদ ৩৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তাদের নিকট প্রতিদ্বন্দ্বী শেখ আব্দুল্লাহ হুসাইন ৩৫ ভোট ও সৈয়দ শাহাবুদ্দিন আহমেদ ৩৪ ভোট পেয়েছেন। সাধারণ সম্পাদক পদে ৪৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী আহসান কবীর পেয়েছেন ৩৮ ভোট। কোষাধ্যক্ষ পদে জাহিদ আহমেদ লিটন ৪৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। দপ্তর সম্পাদক পদে আব্দুর কাদের ৪৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছে। ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে দেওয়ান মোর্শেদ আলম ৫৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। কার্যনির্বাহী সদস্য ৬টি পদে বিজয়ীরা হলেন, শহিদ জয় ৬১ ভোট, হাবিবুর রহমান মিলন ৫৫ ভোট, সফিক সায়ীদ ৫২ ভোট, সাইফুর রহমান সাইফ ৪৯ ভোট, শিকদার খালিদ ৪৬ ভোট, আব্দুল ওয়াহাব মুকুল ৪৫ ভোট।

এর আগে ঐতিহ্যবাহী প্রেস ক্লাব যশোরের নির্বাচন উপলক্ষে সকাল থেকে সাংবাদিকদের মিলমেলায় ক্লাব চত্বরে উৎসবের আমেজ সৃষ্টি হয়। ক্লাবেরর সদস্য ছাড়াও ভোট উৎসবে অংশ নেয় পুলিশের শীর্ষ কর্মকর্তারা, রাজনীতিক, সামাজিক সাংস্কৃতিক অঙ্গনের নেতাকর্মীরা। দিনভর খাওয়া দাওয়া আড্ডায় অন্যরূপ নেয় ক্লাব চত্বরে।

প্রসঙ্গত, প্রেস ক্লাবের দ্বিবার্ষিক নির্বাচন হওয়ার কথা ছিলো গেল বছরের ৩০ নভেম্বর। কিন্তু  প্রেসক্লাবের ভোটাধিকারের বিষয়ে সাবেক একজন সদস্য আদালতে চ্যালেঞ্জ করলে নির্বাচনট ভোটের ১৪ ঘণ্টা আগে ভোটগ্রহন স্থগিত করেন বিচারক।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে ঢাকায় আবু সাঈদের পরিবার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
নিহত শিক্ষার্থী আবু সাঈদ

নিহত শিক্ষার্থী আবু সাঈদ

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কারের আন্দোলনে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদের পরিবারের সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে ঢাকায় এসেছেন।

বর্তমানে তারা রাজারবাগ পুলিশ লাইন্সে অবস্থান করছেন বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শরিফুল ইসলাম।

শুক্রবার (২৭ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে ঢাকায় রওনা দেয় আবু সাঈদের পরিবার। বর্তমানে তার পরিবার রাজারবাগ পুলিশ লাইন্সে অবস্থান করছেন। শুধু আবু সাঈদের পরিবার নয়, কোটা আন্দোলনে নিহত সকলের পরিবার রোববার গণভবনে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন বলে জানা যায়।

প্রসঙ্গত, গত ১৬ জুলাই কোটা আন্দোলনের সময় পুলিশের গুলিতে নিহত হন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদ। তিনি বিশ্ববিদ্যালয়ের ১২তম ব্যাচের ইংরেজি বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী। তার বাড়ি রংপুরের পীরগঞ্জে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

ডেঙ্গুতে আরও দুই মৃত্যু, হাসপাতালে ভর্তি ৯৮



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: এডিস মশা

ছবি: এডিস মশা

  • Font increase
  • Font Decrease

সারাদেশে গত ২৪ ঘণ্টায় ৯৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে আরও দুই জনের মৃত্যু হয়েছে। চলতি বছরের এ যাবত ডেঙ্গুতে মোট মৃত্যুবরণ করেছেন ৫৩ জন।

শনিবার (২৭ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৯৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে বরিশাল বিভাগে (সিটি কর্পোরেশনের বাইরে) ১৮ জন, চট্টগ্রাম বিভাগে (সিটি কর্পোরেশনের বাইরে) ছয় জন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ৫৪ জন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে ২০ জন রয়েছেন।

২৪ ঘণ্টায় সারাদেশে মোট ৬৮ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন, চলতি বছরে মোট চার হাজার ৯১০ জন ছাড়পত্র পেয়েছেন।

চলতি বছরের ২৭ জুলাই পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে পাঁচ হাজার ৪৯৬ জন। এর মধ্যে ৬১.০ শতাংশ পুরুষ এবং ৩৯.০ শতাংশ মহিলা রয়েছেন।

২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট এক হাজার ৭০৫ জনের মৃত্যু হয়, পাশাপাশি ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন মোট তিন লাখ ২১ হাজার ১৭৯ জন।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

কারফিউ শিথিলে নতুন সময়সূচিতে চলছে আদালত



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কারফিউ শিথিল থাকায় দেশের সকল আদালত নতুন সময়সূচিতে চলছে। কারফিউ শিথিল থাকা সাপেক্ষে সুপ্রিম কোর্ট প্রশাসনের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে স্থানীয় প্রসাশনের সাথে সমন্বয় করে এ সময়সূচি নির্ধারন করছে আদালত।

নতুন সময়সূচি অনুযায়ী, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কার্যক্রম সকাল ৯টা থেকে দুপুর সোয়া ১টা এবং হাইকোর্ট বিভাগের কার্যক্রম সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সোয়া ৪টা পর্যন্ত চলছে।

তবে দেশের নিম্ন আদালত কারফিউ শিথিল থাকা সাপেক্ষে জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা জজ, চিফ জুডিসিলয়াল ম্যাজিস্ট্রেট আদালত এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট স্থানীয় জেলা ম্যাজিস্ট্রেট বা পুলিশ কমিশনারের সঙ্গে যৌথ সমন্বয় করে আদালত ও অফিসের সময় নির্ধারণ করছে।

বুধবার (২৪ জুলাই) এক বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট পুশাসন। বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমন্বয় করে আদালতে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে। সরকারি নির্বাহী আদেশে সাধারণ ছুটি ঘোষণা করা হলে আপিল বা হাইকোর্ট বিভাগ এবং অধস্তন আদালত বন্ধ থাকবে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;