করোনা আক্রান্তদের চিকিৎসা কুমেক হাসপাতালে

  বাংলাদেশে করোনাভাইরাস


ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল

  • Font increase
  • Font Decrease

কুমিল্লা জেলার ১৭ উপজেলার করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়া হবে কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে।

এর আগে কুমিল্লায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবায় অন্য দুটি হাসপাতাল প্রস্তুত করা হয়েছিল। অবশেষে সেই সিদ্ধান্ত থেকে সরে এসে কুমেক হাসপাতালেই হচ্ছে করোনার চিকিৎসা।

এজন্য আগামী দুই সপ্তাহের মধ্যে ৫০০ শয্যা বিশিষ্ট এই হাসপাতালটি করোনা রোগীদের চিকিৎসার উপযোগী করে প্রস্তুত করা হবে। এরপর কুমেক হাসপাতালে শুধু করোনাভাইরাসে আক্রান্ত রোগীদেরই চিকিৎসা দেওয়া হবে।

মঙ্গলবার (২১ এপ্রিল) দুপুরে কুমেক হাসপাতালের পরিচালক ডা. মো. মুজিবুর রহমান বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, কুমেক হাসপাতালে কুমিল্লার সকল করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হবে। এজন্য কয়েকটি চিকিৎসক টিমও প্রস্তুত রয়েছে। প্রতিটি দলে দুজন করে চিকিৎসক, দুজন নার্স, একজন আয়া/ওয়ার্ড বয় এবং একজন পরিচ্ছন্নতাকর্মী থাকবেন। এই হাসপাতালে অন্য কোনো রোগী করোনার এই সময়ে দেখা হবে না। দুই সপ্তাহের মধ্যে হাসপাতালটি পুরোপুরি করোনা রোগীদের চিকিৎসার জন্য প্রস্তুত হবে।

এদিকে, করোনাকালে কুমিল্লার ১৭ উপজেলার অন্যান্য রোগীদের সেবা দেওয়া হবে জেলার অন্যান্য সরকারি ও বেসরকারি হাসপাতালে।

খোঁজ নিয়ে জানা গেছে, কুমিল্লায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য পূর্বে দুটি হাসপাতাল প্রস্তুত করেছিল জেলা স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে একটি হলো কুমিল্লার আদর্শ সদর উপজেলার আলেখারচর এলাকার ফোর্টিস হাসপাতাল। এই হাসপাতালে ৩৮টি শয্যা ও ১২টি আইসিইউ রয়েছে। আর অপরটি হলো কুমিল্লার সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। তবে ৫০ শয্যার এই হাসপাতাল কোন আইসিইউ নেই।

সোমবার (২০ এপ্রিল) এক জরুরি সভা করে আগের সিদ্ধান্ত পরিবর্তন করা হয় বলে সূত্র জানিয়েছে।

   

উপজেলা নির্বাচন

জাল ভোট হলেও ভোটগ্রহণ বন্ধ: বরিশালে ইসি হাবিব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আহসান হাবিব খান কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে কোনো কেন্দ্রে একটি জাল ভোট হলেও তাৎক্ষণিক সেই কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করে দেওয়া হবে। পাশাপাশি ভোটকে ঘিরে দেশের কোথাও কোনো ধরনের সহিংসতা সহ্য করা হবে না।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে নির্বাচনে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার আরো বলেন, আগামী ৮ মে বরিশাল সদর ও বাকেরগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচন। অবাধ নিরপেক্ষ ভোট করতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর। যেকোনো কিছুর বিনিময়ে তা নিশ্চিত করা হবে।

এ সময় ভোটগ্রহণে দায়িত্ব পালন করা কর্মকর্তাদের নানা দিক-নির্দেশনাও দিয়েছেন নির্বাচন কমিশনার।

পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে নির্বাচন কমিশনার বলেন, স্থানীয় সরকার নির্বাচনের তাৎপর্য অনেক। দেশের মানুষের প্রধান চাওয়া সুষ্ঠু নির্বাচন। আর নির্বাচন কমিশন স্থানীয় সরকার নির্বাচনে দেশের মানুষকে সুষ্ঠু নির্বাচন উপহার দেবে। নির্বাচনে প্রভাব বিস্তারের কোনো সুযোগ নেই।

সুষ্ঠু নির্বাচন বাস্তবায়নে লক্ষ্যে সাংবাদিকদের সহযোগিতা কামনা করে ইসি বলেন, ভোট শুরুর পর থেকে ভোট গণনা পর্যন্ত সাংবাদিকরা পুরো প্রক্রিয়া ক্যামেরা বন্দি করতে পারবেন। এজন্য কারো অনুমতি নিতে হবে না। প্রিসাইডিং অফিসারকে শুধু অবহিত করলেই হবে।

ইসি আরো বলেন, প্রত্যেক ইউনিয়নে একজন করে ম্যাজিস্ট্রেট থাকবে। আইন-শৃঙ্খলা বাহিনীর চাদরে ঘেরা থাকবে। কেউ কিছু করতে পারবে না। এ কমিশন যতদিন আছে, ততদিন ভোট ডাকাতি ও চুরি বাংলাদেশে হবে না। আমরা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে বিশ্বাসী। সবার জন্য সমান সুযোগ। কে কার প্রার্থী, এটা আমাদের কাছে বিবেচ্য বিষয় নয়।

মন্ত্রী, এমপি, নেতা অথবা কর্মী আমাদের কাছে সবাই সমান। প্রশাসন সব সময় সবার জন্য সচেষ্ট। সব প্রার্থী আমাদের কাছে সমান। কাউকে ছোট বড় করে দেখার সুযোগ নেই। কেউ প্রভাব বিস্তার করতে চাইলে তাকে কঠোরভাবে দমন করা হবে।

এসময় বরিশাল বিভাগীয় কমিশনার মো. শওকত আলী, রেঞ্জ ডিআইজি মো. জামিল হাসান বিপিএম সেবা, পিপিএম বার, মেট্রোপলিটন পুলিশ কমিশনার জিহাদুল কবির বিপিএম সেবা, পিপিএম, জেলা প্রশাসক শহিদুল ইসলাম, জেলা পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম বিপিএম সেবাসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

  বাংলাদেশে করোনাভাইরাস

;

দেবোত্তর সম্পত্তি রক্ষায় আইন করা হচ্ছে: ভূমিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেবোত্তর সম্পত্তি রক্ষায় আইন তৈরি করা হচ্ছে জানিয়ে ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠনের পর সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ২০১৩ সালেই অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ (দ্বিতীয় সংশোধন) আইন প্রণয়নে ব্যবস্থা গ্রহণ করেছেন তিনি। সম্প্রতি এ সম্পর্কিত দুইটি পরিপত্রও জারি করা হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) জেলার কাহারোল উপজেলার কান্তজিউ মন্দির প্রাঙ্গণে 'বিংশতি (২০) সহস্রাধিক কণ্ঠে পবিত্র ‘শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানটির আয়োজক রংপুর বিভাগীয় পবিত্র বেদ ও শ্রীমদ্ভগবদ্গীতা শিক্ষাদান সংঘ।

অনুষ্ঠানে সম্মাননীয় অতিথি ছিলেন সংসদ সদস্য দ্রৌপদী দেবী আগরওয়ালা, সাবেক সংসদ সদস্য ও হিন্দু কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মনোরঞ্জন শীল গোপাল, একুশে পদকপ্রাপ্ত শিল্পী বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল ও ভারতের বিবেকানন্দ মিশনের অধ্যক্ষ ড. মানস ভট্টাচার্য।

নারায়ণ চন্দ্র বলেন, বৈচিত্র্যের শান্তিপূর্ণ সহাবস্থানেই দেশের ঐক্যের প্রেরণা নিশ্চিত করে। এই অনুষ্ঠান বাংলাদেশের বৈচিত্র্যেময় সৌন্দর্যকে আরও শক্তিশালী করেছে।

তিনি বলেন, বাংলাদেশের সনাতন সম্প্রদায়ের জন্য এই অনুষ্ঠান অপরিসীম সাংস্কৃতিক ও ধর্মীয় গুরুত্ব বহন করে। ঐতিহ্যবাহী এই মন্দিরে শান্তিপূর্ণভাবে পূজনীয় গীতা পাঠ করে এত বড় সমাবেশ প্রত্যক্ষ করা ছিল অসাধারণ অভিজ্ঞতা।

ভূমিমন্ত্রী বাংলাদেশের ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন এবং সহনশীলতা, বোঝাপড়া ও পারস্পরিক শ্রদ্ধাবোধের মূল্যবোধ সমুন্নত রাখার জন্য আয়োজক ও অংশগ্রহণকারীদের প্রচেষ্টার প্রশংসা করেন।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

হাসপাতালে না থাকায় অনেক ডাক্তারকে শোকজ করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দায়িত্ব নিয়েছি মাত্র তিন মাস জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, এই সময়ে আমার নির্দেশ হলো-তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবার মান উন্নয়ন করা। হাসপাতালগুলোতে কেন ডাক্তার থাকে না এ বিষয়ে ডিজিসহ মন্ত্রণালয়ের সবাইকে বলা হয়েছে। ইতোমধ্যে অনেককে শোকজ করা হয়েছে ।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ১০০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ডা. সামন্ত লাল সেন বলেন, টুঙ্গিপাড়া ১০০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইতোমধ্যে ২১ জন ডাক্তার পদায়ন করা হয়েছে। আমি খেয়াল রাখব, তারা আসেন কি না? না আসলে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ডাক্তার সংকট এক দিনের নয়, এটা বহু দিনের সমস্যা। স্ট্যান্ডার্ড সেটাপের অনুমোদন হয়েছে। জনবল সংকট কাটানোর জন্য দ্রুত কাজ করা হচ্ছে। গরমের কারণে হাসপাতালে বেড খালি রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, এন্টিবায়োটিক এ যতগুলো সরকারি সাপ্লাই আছে, যেগুলো প্রয়োজনীয় সেগুলো সরবরাহ আছে। ভবিষ্যতে যাতে এগুলো সাধারণ মানুষ পায় সে বিষয় নিয়ে কাজ করা হবে। এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের ভ্যাকসিন প্ল্যান্ট হচ্ছে প্রধানমন্ত্রী অগ্রাধিকারভিত্তিক একটি প্রকল্প। এটি নিয়ে আমরা কাজ করছি। দ্রুত এ প্রকল্পে পরিচালক নিয়োগ করা হবে। আমরা যত দ্রুত সম্ভব ভ্যাকসিন তৈরি করতে পারবো, তত তাড়াতাড়ি দেশের বাইরেও রফতানি করতে পারবো। এটি বাংলাদেশের একটি যুগান্তকারী প্ল্যান্ট হবে।

এর আগে, টুঙ্গিপাড়ায় পৌঁছে স্বাস্থ্যমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। তিনি বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের আত্মার শান্তি কামনা করেন।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

উপজেলা নির্বাচনে অংশ নেয়ায় মহিলা দলের নেত্রীকে বহিষ্কার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাতীবান্ধায় দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করায় মহিলা দলের নেত্রী মাকতুফা ওয়াসিম বেলীকে বহিষ্কার করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।

মাকতুফা ওয়াসিম বেলীকে বহিষ্কার করার বিষয়টি শনিবার (২৭ এপ্রিল) বিকেলে নিশ্চিত করেছেন হাতীবান্ধা উপজেলা বিএনপির সভাপতি মোশারফ হোসেন। বহিষ্কৃত মাকতুফা ওয়াসিম বেলী হাতীবান্ধা উপজেলা মহিলা দলের আহবায়ক। তিনি আসন্ন উপজেলা নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে (ফুটবল প্রতীকে) নির্বাচন করছেন।

জানাগেছে, আগামী ৮মে প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। দলীয় সিদ্ধান্ত মেনে জামায়াত-বিএনপির সব প্রার্থী নির্বাচন থেকে সরে গেলেও মাকতুফা ওয়াসিম বেলী নির্বাচনে অংশ গ্রহন করায় কেন্দ্রীয় বিএনপি তাকে বহিষ্কার করেছেন।

গতকাল শুক্রবার (২৬ এপ্রিল) রাতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী'র স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে উপজেলা বিএনপির মহিলা দলের আহবায়ক মাকতুফা ওয়াসিম বেলীকে বহিষ্কার করা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় দলীয় গঠনতন্ত্র মোতাবেক বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রাথমিক সদস্যপদসহ সকল পর্যায়ের পদ থেকে তাকে বহিষ্কার করা হয়েছে।

হাতীবান্ধা উপজেলা বিএনপির আহবায়ক মোশারফ হোসেন বার্তা২৪.কমকে বলেন, দলের বাইরে নির্বাচনে অংশ নেয়ায় দল তাকে বহিষ্কার করেছে।

এ বিষয়ে মাকতুফা ওয়াসিম বেলী বার্তা২৪.কমকে বলেন, দলের বাইরে নির্বাচন করেছি তাই দল আমাকে বহিষ্কার করেছে। এবিষয়ে আর কিছু বলার নাই।

  বাংলাদেশে করোনাভাইরাস

;