শার্শায় ৫ হাজার পরিবারে সেচ্ছাসেবক দলের খাদ্য সহায়তা

  বাংলাদেশে করোনাভাইরাস


স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
স্বেচ্ছাসেবক দলের খাদ্যসামগ্রী বিতরণ

স্বেচ্ছাসেবক দলের খাদ্যসামগ্রী বিতরণ

  • Font increase
  • Font Decrease

বিএনপির কেন্দ্রীয় কমিটি সেচ্ছাসেবক দলের সহ-সাধারণ সম্পাদক মহসিন কবিরের আর্থিক সহায়তায় শার্শা উপজেলায় ৫ হাজার পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

সোমবার (১৩ এপ্রিল) বিকেলে খাদ্য বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন শার্শা উপজেলা বিএনপির সভাপতি আলহাজ খায়রুজ্জামান মধু।

উপজেলার বাগআঁচড়া, কায়বা ও গোগা ইউনিয়নের করোনা ভাইরাস প্রতিরোধে অসহায় ও কর্মহীন ৫ হাজার পরিবারের মাঝে ৫ কেজি চাল, ২ কেজি আলু, ২ কেজি ডাল ও ১টি করে সাবান বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, বেনাপোল পৌর বিএনপির সভাপতি নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক শাহাবউদ্দিন, যুগ্ম-সাধারণ সম্পাদক আবু তাহের ভারত, বিএনপি নেতা মোস্তফা কামাল মিন্টু, আলমগীর সিদ্দিকী, সরোয়ার হোসেন, আব্দুল কাদের, শাহারিয়ার হোসেন মুকুল, সফিকুল ইসলাম, ওলিয়ার রহমান, মতিয়ার রহমান মেম্বর, সাবেক ছাত্রদল নেতা সেলিম হোসেন আশাসহ বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতারা।

   

মেহেরপুরে তীব্র তাপপ্রবাহে ক্ষতির মুখে মাঠের ফসল 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, মেহেরপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মেহেরপুরসহ আশেপাশের জেলাগুলোর উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকায় নাকাল হয়ে পড়েছে জনজীবন। অন্যদিকে ফসল নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা। 

তীব্র গরমে এসব এলাকার আবাদি ফসল বিশেষ করে বোরো ধান ক্ষেত শুকিয়ে যাচ্ছে। অতিরিক্ত সেচ দিয়েও পানি ধরে রাখতে পারছেন না কৃষকরা। পাশাপাশি পাটসহ অন্যান্য ফসল নিয়েও নানা রকম সংকট দেখা দিয়েছে। 

মেহেরপুর জেলার পাশের জেলা চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস রোববার (২৮ এপ্রিল) সন্ধ্যা ৬ টায় সর্বোচ্চ ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে। 

সকালের সূর্য উঠার পরই শুরু হয় গরমের তীব্রতা। সকাল নয়টার পর রাস্তাঘাটে চলাফেরায় অস্বস্তি বেড়ে যায় কয়েকগুন। এর সাথে যুক্ত হচ্ছে ঝড়ের বেগে বয়ে চলা বাতাস। এমন বিরূপ আবহাওয়ায় চলতি মৌসুমে আশানুরূপ ফলন না পাওয়ার শঙ্কায়ও রয়েছেন কৃষকরা।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

বান্দরবানে আগুনে পুড়ে ছাই দোকান-ঘর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

বান্দরবান জেলা সদরে পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের ডিসি বাংলোর বিপরীতে এক মুদি দোকানসহ তিনটি বসতঘর সম্পূর্ণ পুড়ে গেছে।

রোববার (২৮ এপ্রিল) রাত প্রায় ৯টায় আগুনের সূত্রপাত ঘটে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানা গিয়েছে।

বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী জানান, আগুন লাগার সংবাদ পেয়ে আমাদের চারটি ইউনিট একসঙ্গে কাজ করায় দ্রুত আগুন নিয়ন্ত্রণে এসেছে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে জানা গেছে। বিস্তারিত তথ্য সংগ্রহ করা হচ্ছে। ক্ষয়ক্ষতির পরিমাণ পরে জানানো হবে।

স্থানীয়রা জানায়, রাত নয়টার দিকে হঠাৎ করে চেয়ারম্যান পাড়ার বাসিন্দা লাকি দত্তের দোকানের পেছন দিক থেকে আগুন দেখা যায় এবং মুহূর্তেই তা চারদিকে ছড়িয়ে পড়ে।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে তাৎক্ষণিকভাবে আগুন নেভাতে স্থানীয় জনসাধারণ, পুলিশ, রেডক্রিসেন্ট সদস্য, সেনাবাহিনী ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা কাজ শুরু করে। দীর্ঘ ২ ঘণ্টার চেষ্টায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা আগুন নেভাতে সক্ষম হয়। তবে এর আগেই একটি মুদি দোকানসহ তিনটি বসতঘর সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে যায়। অগ্নিকাণ্ডে আক্রান্ত বাড়ির পাশে এনআরবিসি ব্যাংকের বিল্ডিং এবং সনি শো-রুমের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

অগ্নিকাণ্ডের ঘটনায় কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি, প্রাথমিকভাবে বাসাবাড়ি ও দোকানের মালামালসহ ৩০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তাৎক্ষণিকভাবে ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে বান্দরবান পৌরসভার পক্ষ হতে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২২

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২২

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২২ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) সকাল ছয়টা থেকে সোমবার (২৯ এপ্রিল) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ২১৪১ পিস ইয়াবা, ১১ গ্রাম ২০ পুরিয়া হেরোইন, ১৫ কেজি ৭০০ গ্রাম গাঁজা, ১০৫ বোতল ফেন্সিডিল ও ১৫টি নেশাজাতীয় ইনজেকশন উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৮টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

এমপি ভাইয়ের কথাও শুনছেন না উপজেলা প্রার্থী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের নির্দেশনা অমান্য করে প্রার্থী হয়েছেন জামালপুর-১ আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ এর আপন ভাই নজরুল ইসলাম সাত্তার। তবে ভাইকে অনুরোধ করেও নির্বাচন থেকে সরাতে পারেননি বলে প্রধানমন্ত্রী বরাবর চিঠি দিয়েছেন এ সংসদ সদস্য।

উপজেলা নির্বাচনে বিএনপি সহ বিরোধী পক্ষের বর্জনের মুখে একটি সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন করার জন্য এবার নৌকা দেয়নি আওয়ামী লীগ। সেই সাথে মন্ত্রী-এমপিদের স্বজনদের নির্বাচনে অংশগ্রহণ যেন না করে সে জন্যও দেয়া হয়েছে নির্দেশনা। তবে অনেক ক্ষেত্রেই মানা হয়নি নির্দেশনা। প্রার্থী হয়েছেন স্বজনরা।

আওয়ামী লীগের এমন কড়া নির্দেশনায়ও কর্ণপাত করেননি নজরুল ইসলাম সাত্তার। তবে তিনি তার নির্বাচনে দাঁড়ানোর কারণ হিসেবে বলছেন, তিনি বর্তমানে দলের কোনো পদে নেই। যদিও তিনি উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি।

নির্বাচনে দাঁড়িয়ে আওয়ামী লীগের নির্দেশনা অমান্য করছেন কি না জানতে চাইলে নজরুল ইসলাম সাত্তার বার্তা২৪.কম কে বলেন, 'আমি দলের কোনো পদে নাই। তাহলে কেন নির্বাচন করতে পারবো না? আমার সংসার (সংসদ সদস্যের সঙ্গে তিনি থাকেন না) আলাদা। আমি এর আগে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলাম। তবে এই বিষয়ে ফোনে এর বেশি কিছু বলতে পারবো না। আরও কিছু জানতে হলে সরাসরি আসেন।'

দলের নির্দেশনা অমান্য করে ভাইয়ের উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ার বিষয়ে জানতে চাইলে অনেকটায় অসহায়ত্ব প্রকাশ করেন জামালপুর-১ আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ। বার্তা২৪.কম কে তিনি বলেন, 'সে (নজরুল ইসলাম সাত্তার) আমার কথা শোনে না। আমি এটা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে দরখাস্ত দিয়ে বলে দিয়েছি।'

স্থানীয় আওয়ামী লীগের অনেকেই অভিযোগ করছেন, ভাই না চাইলেও ছাত্রলীগ নেতাকর্মীদের ভরসায় তিনি দাঁড়িয়েছেন নির্বাচনে। স্থানীয় উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক মো. রাজন মিয়ার নেতৃত্বে চলছে এই প্রার্থীর পক্ষে প্রচারণা। তার সঙ্গে যোগ হয়েছেন, উপজেলার ছাত্রত্বহীন ছাত্রলীগ নেতারা, রয়েছেন বিবাহিত ছাত্রলীগ নেতা ও বিভিন্ন সময় বিতর্কিতরা।

পরিচয় প্রকাশ না করার শর্তে স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীরা জানিয়েছে, অনেক ক্ষেত্রে সাধারণ কর্মীদের বাধ্য হয়ে মো. রাজন মিয়াকে অনুসরণ করতে হচ্ছে। প্রচারণায় না আসলে দেখানো হচ্ছে কমিটিতে না রাখার ভয়ভীতি। তাই পদ-পদবীর আসায় অনেক কেই অনিচ্ছা সত্ত্বেও থাকতে হচ্ছে নির্বাচনী প্রচারণায়।

জানা যায়, উপজেলার অন্তর্গত আটটি ইউনিয়ন রয়েছে। এর মধ্যে একটি ইউনিয়নের কমিটি এরইমধ্যে ঘোষণা করা হয়েছে। বাকি আছে আরও ৭টি। এসব ইউনিয়নে যারা ছাত্রলীগের পদ প্রত্যাশী তাদেরকে পদের লোভ দেখিয়ে ও ভয়ভীতি প্রদর্শন করে চেয়ারম্যান প্রার্থীর প্রচারণায় কাজে লাগানো হচ্ছে৷

পরিচয় প্রকাশ না করার শর্তে ছাত্রলীগের একজন স্থানীয় কর্মী বলেন, 'আমাদের বলা হয়েছে সাত্তার সাহেবের পক্ষে প্রচারণা করতে। নইলে আমাদের পদ দিবে না। তারা আহ্বায়ক কমিটি নিয়ে বসে আছে দুই বছরের বেশি সময় ধরে৷ আহ্বায়ক কমিটির মেয়াদ থাকে তিনি মাস। আবার সেই কমিটির ১২ জন বিবাহিত। একেকজনের নামে বিভিন্ন ধরণের অভিযোগ। তারপরও সেন্ট্রাল তাদেরকে কিছু বলে না। আমরা বলতে গেলে তো আমরা বিপদে পরবো। তাই বাধ্য হয়েই তাদের নির্দেশ মানতেছি।'

এ বিষয়ে কথা বলতে বকশীগঞ্জ উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক মো. রাজন মিয়াকে একাধিকবার কল দেয়া হলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

এবিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের কাছে জানতে চাইলে তিনি বলেন, 'আমি এ বিষয়ে এখনো জানি না। আমি খোঁজ নিবো।'

  বাংলাদেশে করোনাভাইরাস

;