আটকে পড়া প্রবাসীদের ফেরত আনব: পররাষ্ট্রমন্ত্রী

  বাংলাদেশে করোনাভাইরাস


স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন

  • Font increase
  • Font Decrease

উদ্ভূত করোনাভাইরাস পরিস্থিতিতে বিদেশে আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি বলেন, করোনাভাইরাস সংকটে বিশ্বের যে কোনো প্রান্তে আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনব।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আটকে পড়া প্রবাসীদের ফেরত আনা প্রসঙ্গে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

ভারতে আগামী ১৪ এপ্রিল লকডাউন চলায় সে দেশে আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনতে সমস্যা হচ্ছে বলে জানান ড. মোমেন।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, প্রবাসীরা আমাদের দেশের সম্পদ। প্রবাসীদের যে দুর্দশা সৃষ্টি হয়েছে সরকার তা লাঘব করার চেষ্টা করবে। বিশ্বের বিভিন্ন দেশের সরকার আমাদের প্রবাসীদের সাহায্য করছে, আমাদের মিশনগুলোকে সাহায্য করছে। আমরা তাদের ধন্যবাদ জানিয়ে চিঠি লিখব।

তিনি বলেন, কিছু দেশ আমাদের দেশে মেডিকেল টিম পাঠাতে চায় সে সম্পর্কে এ বৈঠকে আলোচনা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এ সংকট মোকাবিলায় আমরা আমাদের মিশনগুলোর সঙ্গে আলাপ করব। আমরা ইতোমধ্যে অনেক কিছু জেনেছি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মিশনগুলোর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। তাদের যে ধরনের সাহায্য দরকার তা দিতে চেষ্টা করছি। যেখানেই সুযোগ হচ্ছে সেখান থেকে আটকে পড়া প্রবাসীদের ফেরত আনা হচ্ছে।

বৈঠকে প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণের কারণে প্রবাসী বাংলাদেশিদের ফেরত পাঠাতে চার দেশের পক্ষ থেকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বাংলাদেশে।

এ সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রী বলেন, আমি ও প্রবাসী কল্যাণমন্ত্রী বিভিন্ন দেশকে ধন্যবাদ জানিয়ে চিঠি লিখতে যাচ্ছি, যারা আমাদের নাগরিকদের এ সংকটে তাদের দেশে সহায়তা দিয়ে যাচ্ছে তাদের।

আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনা সম্পর্কিত প্রথম বৈঠক গত রোববার (৫ এপ্রিল) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয়।

   

সাকিব আল হাসানকে দেখতে গিয়ে দগ্ধ কিশোর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাকিব আল হাসানকে দেখতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জাহিদ হাসান নিরব (১৫) নামের এক কিশোর দগ্ধ হয়েছে।

মঙ্গলবার (৭ মে) বিকেলে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ধোড়করা বাজারে এ দুর্ঘটনা ঘটে। পরে স্থানীয়রা আহত কিশোরকে উদ্ধার করে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। অবস্থার অবনতি হলে তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

আহত জাহিদ হাসান নিরব স্থানীয় একটি স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র।

স্থানীয়রা জানান, মঙ্গলবার বিকেলে হারল্যান স্টোর নামে একটি শোরুম উদ্বোধনের জন্য সাকিব আল হাসান কুমিল্লায় আসবেন। তার আসার খবরে দুপুর থেকেই উৎসুক জনতা ভিড় করতে থাকে ধোড়করা বাজারে। ধোড়করা বাজারের মালেক টাওয়ারের নীচ তলায় শোরুমটি উদ্বোধন করা হবে শুনে সাকিব আল হাসানকে এক নজর দেখতে মালেক টাওয়ারের দ্বিতীয় তলায় অবস্থান নেন বেশ কয়েকজন। এ সময় বারান্দার সঙ্গে থাকা বৈদ্যুতিক তারে আটকা পড়েন নিরব। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যায় তার পুরো শরীর। উপস্থিত জনতার প্রচেষ্টায় তাকে বিদ্যুতের তার থেকে বিচ্ছিন্ন করা হয়। পরে অ্যাম্বুলেন্সে করে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান।

বিষয়টি নিশ্চিত করে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপসহকারী মেডিকেল অফিসার রবিউল আলম বলেন, আহত তরুণের শরীরের ৩০-৪০ শতাংশ পুড়ে গেছে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

গাবতলীতে হবে মাল্টি মোডাল বাস টার্মিনাল: স্থানীয় সরকারমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাবতলী বাস টার্মিনালকে সব ধরনের নাগরিক সুবিধা সম্বলিত মাল্টি মোডাল স্টেশনে রূপান্তর করা হবে বলে সংসদে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

মঙ্গলবার (৭ মে) জাতীয় সংসদের অধিবেশনে ঢাকা-১৪ আসনের সরকার দলীয় সংসদ সদস্য মাইনুল হোসেন খান নিখিলের উত্থাপন করা নোটিশের জবাবে লিখিত বিবৃতিতে তিনি তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

নোটিশে মাইনুল হোসেন খান নিখিল বলেন, গাবতলী বাস টার্মিনালটি আধুনিকায়ন অত্যন্ত জরুরি। বর্তমানে এখানে নিয়মতান্ত্রিক পার্কিং ব্যবস্থা না থাকায় দীর্ঘ যানজটের কারণে দূর দূরান্ত থেকে আসা যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছেন। যদি গাবতলী টার্মিনালকে আধুনিকায়ন করা হয়, তাহলে এসব অনিয়ম, অব্যবস্থাপনা রোধ করা সম্ভব। এ বিষয়ে সরকারের অবস্থান জানতে চান তিনি।

লিখিত জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, গাবতলী বাস টার্মিনালটি যে স্থানে অবস্থিত, সেখানে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (লাইন-৫) অধীনে নর্দান রুটে গাবতলী পাতাল মেট্রোরেল স্টেশন নির্মাণ করা হবে। এ জন্য বর্তমান অবস্থান থেকে গাবতলী বাস টার্মিনালকে অস্থায়ীভাবে স্থানান্তরিত করা হবে। তবে টার্মিনালের দক্ষিণ পাশে ১২ দশমিক ৮০ একর জায়গা প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে। তিনি বলেন, নতুন অস্থায়ী টার্মিনালটি ৬ হাজার ৪০০ বর্গমিটারের। সেই সঙ্গে ২৬০টি গাড়ি রাখার জন্য ডিপো নির্মাণ করা হবে।

মন্ত্রী বলেন, গাবতলী বাস টার্মিনালকে সব ধরনের নাগরিক সুবিধা সম্বলিত মাল্টি মোডাল স্টেশনে রূপান্তর করা হবে। ভবিষ্যতে গাবতলী বাস টার্মিনালকে সিটি বাস টার্মিনালে রূপান্তর করা হবে এবং হেমায়েতপুরে আধুনিক আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মাণ করা হবে।

 

  বাংলাদেশে করোনাভাইরাস

;

সংকট সামাল দিতে শক্তিশালী নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

ভবিষ্যতে যে কোনো মহামারি মোকাবিলায় প্রস্তুতি এবং সাড়া প্রদানের জন্য শক্তিশালী রাজনৈতিক নেতৃত্বের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, মহামারি প্রস্তুতি এবং প্রতিক্রিয়া সম্পর্কিত সংস্কার পরিচালনার ক্ষেত্রে উচ্চ-স্তরের রাজনৈতিক নেতৃত্ব অপরিহার্য। এটি বিশ্বব্যাপী সহযোগিতার জন্য আওয়াজ তোলে, জনস্বাস্থ্যের হস্তক্ষেপে আস্থা জাগিয়ে তোলে এবং শেষ পর্যন্ত জীবন বাঁচায়।

মঙ্গলবার (৭ মে) গণভবন থেকে ইন্ডিপেন্ডেন্ট প্যানেল ফর প্যান্ডেমিক প্রিপেয়ার্ডনেস এবং রেসপন্স-এর কো-চেয়ারম্যান ও নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্কের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সরকার প্রধান বলেন, ভবিষ্যত মহামারিজনিত জটিলতা মোকাবিলা করার সময় আরও স্থিতিস্থাপক এবং প্রস্তুত বিশ্ব গঠনে আমাদের একটি শক্তিশালী এবং সিদ্ধান্তমূলক নেতৃত্ব অপরিহার্য হবে।

তিনি বলেন, অত্যন্ত খন্ডিত বিশ্ব স্বাস্থ্য শাসন ব্যবস্থাকে মহামারি প্রতিরোধ ও সাড়াদানের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার জ্ঞান, প্রযুক্তিগত এবং আর্থিক সক্ষমতা জোরদারে আমাদের অবশ্যই সম্মিলিত রাজনৈতিক সদিচ্ছা থাকতে হবে এবং প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

প্রধানমন্ত্রী তাকে আশ্বস্ত করেন যে, জনস্বাস্থ্য রক্ষায় এবং কোভিড-১৯ মহামারির প্রভাব মোকাবিলায় অতীতের সাফল্য বিবেচনা করে বাংলাদেশ এক্ষেত্রে গঠনমূলক ভূমিকা অব্যাহত রাখবে।

তিনি আরও মতামত দেন যে, রাজনৈতিক নেতৃত্বের সম্পৃক্ততা এবং প্রতিশ্রুতি পদ্ধতিগত পরিবর্তনের জন্য অপরিহার্য যা ‘আমাদের ভবিষ্যতের মহামারি প্রতিরোধ, সনাক্তকরণ এবং কার্যকরভাবে সাড়া দেওয়ার ক্ষমতা’ বাড়াতে পারে।

শেখ হাসিনা বলেন, মহামারি প্রস্তুতি এবং প্রতিক্রিয়া জাতীয় ও আন্তর্জাতিক এজেন্ডায় একটি অগ্রাধিকার থাকে উচ্চ পর্যায়ের রাজনৈতিক নেতৃত্ব তা নিশ্চিত করেন।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

হাতে শিকল বেঁধে চাকরিতে ৩৫ প্রত্যাশীদের প্রতিবাদ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধির দাবিতে হাতে শিকল বেঁধে মুখে কালো কাপড় দিয়ে প্রতীকী মানববন্ধন করেছেন ৩৫ প্রত্যাশী সমন্বয় পরিষদের সদস্যরা।

মঙ্গলবার (৭মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে রাজু ভাস্কর্যের সামনে এ মানববন্ধন করেন তারা।

এ সময় লিখিত বক্তব্যে মোহাম্মদ শরিফুল হাসান শুভ বলেন, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ৩৫ বছর করতে হবে। সার্কভুক্ত সব দেশে চাকরির বয়সসীমা ৩৫ বা তার বেশি শুধু পাকিস্তান আর বাংলাদেশে ৩০। যে বৈষম্য থেকে মুক্তি পেতে আমরা মুক্তিযুদ্ধ করেছি আবার সেই বৈষম্যের শিকার হচ্ছি। ২৬/২৭ বছরে পড়া শেষ করে ৩ বছরও সময় পাচ্ছিনা। এতো বছর ধরে পড়ে সার্টিফিকেট অর্জন করে ৩/৪ বছরে মেয়াদ শেষ। এই বৈষম্য থেকে আমরা মুক্তি চাই।

তিনি বলেন, ৩০ আগস্ট ২০২৩ থেকে লাগাতার কর্মসূচির অংশ হিসেবে দাবি বাস্তবায়নের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করে শিক্ষামন্ত্রী জনপ্রশাসন মন্ত্রণালয় বরাবর ডিও লেটার প্রদান করেছেন। জাতীয় পার্টির মহা সচিব অ্যাডভোকেট মো মজিবুল হক চুন্নু এমপিসহ আরও ৩৫ জন স্থানীয় সংসদ সদস্য মন্ত্রানলয়ে সুপারিশ করেন।

৩৫ প্রত্যাশী সমন্বয় পরিষদের সদস্য সচিব এ আর খোকন বলেন, শিক্ষার্থীরা রাজপথ ছেড়ে পড়ার টেবিলে যেতে চায়। সার্কভুক্ত কোনো দেশে এমন কম সময়সীমা নেই। ১১ বছর ধরে এই সংগ্রাম চলছে। এবার দাবি পূরণ না করলে শিক্ষার্থীরা ১১ মে বিক্ষোভ সমাবেশ করবে বলে জানান তিনি।

  বাংলাদেশে করোনাভাইরাস

;