বরিশাল নৌবন্দর শ্রমিকদের প্রতিদিন দুপুরে খাওয়াবে বিআইডব্লিউটিএ

  বাংলাদেশে করোনাভাইরাস


স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
নৌবন্দর শ্রমিকদের প্রতিদিন দুপুরে খাওয়াচ্ছে বিআইডব্লিউটিএ, ছবি: বার্তা২৪.কম

নৌবন্দর শ্রমিকদের প্রতিদিন দুপুরে খাওয়াচ্ছে বিআইডব্লিউটিএ, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বরিশাল নৌবন্দরের প্রায় দুই শতাধিক কর্মহীন শ্রমিককে দুপুরের খাবার খাওয়াবে বিআইডব্লিউটিএ।

বুধবার (১ এপ্রিল) দুপুরে বরিশাল নদী বন্দরে দেড় শতাধিক ঘাট শ্রমিক, ভ্যান শ্রমিকসহ দুই শতাধিক হতদরিদ্র মানুষকে খাবার খাইয়ে এ কর্মসূচি শুরু করা হয়। এদিনের দুপুরের খাবারে ভাতের সঙ্গে ছিল ডিম, ডাল ও আলুর তরকারি।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বরিশাল নদী বন্দর ও পরিবহন বিভাগের যুগ্ম পরিচালক মো. আজমল হুদা মিঠু সরকার বার্তা২৪.কমকে জানান, বিআইডব্লিউটিএ'র বরিশালের বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের আর্থিক সহযোগিতায় করোনায় কর্মহীন হয়ে পড়া দেড় শতাধিক শ্রমিকসহ অন্যান্য হতদরিদ্র মানুষকে বুধবার দুপুরের খাবার খাওয়ানো হয়। সামাজিক দূরত্ব বজায় রেখে যতোদিন পর্যন্ত দেশে স্বাভাবিক অবস্থা বিরাজ না করবে, ততোদিন এসব দুস্থ মানুষকে দুপুরে খাওয়ানো হবে।

নৌবন্দর এলাকার হতদরিদ্র শিশুদের দুপুরে খাওয়াচ্ছে বিআইডব্লিউটিএ, ছবি: বার্তা২৪.কম

এর আগে মঙ্গলবার (৩১ মার্চ) বিকেলে বিআইডব্লিউটিএ'র উদ্যোগে বরিশাল নদী বন্দর এলাকার কর্মহীন দুই শতাধিক দরিদ্র মানুষকে পাঁচ কেজি করে চাল, এক কেজি করে ডাল, দুই করে কেজি আলু, ১০টি করে ডিম, এক কেজি করে পেঁয়াজ, এক কেজি করে লবণ, আধা লিটার করে তেল, ১৫০ টাকার মসলা (রসুন, মরিচ, হলুদ), আধা কেজি করে ডিটার্জেন্ট ও একটি করে লাক্স সাবান দেওয়া হয়।

   

পঞ্চগড়ে নির্বাচনে প্রার্থী হওয়ায় ৫ প্রার্থীকে বহিষ্কার বিএনপির



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড়
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কেন্দ্রীয় সিদ্ধান্ত না মেনে ৬ষ্ঠ উপজেলা পরিষদের ২য় ধাপের পঞ্চগড়ের বোদা উপজেলা ও দেবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় দল থেকে পাঁচ প্রার্থীকে বহিষ্কার করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।

শনিবার (৪ মে) বিকেলে বিএনপির সিনিয়র যুগ্ন মহাসচিব রুহুল কবীর রিজভীর স্বাক্ষরিত নোটিশের মাধ্যমে বিষয়টি জানা গেছে।

বহিস্কার হওয়া পাঁচ প্রার্থী হলেন, পঞ্চগড় জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক ও বোদা উপজেলার বিএনপির সদস্য সচিব এবং বোদা উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারী কলস মার্কার মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী লাইলী বেগম, একই উপজেলার বড়শশী ইউনিয়নের বিএনপির সদস্য ও চশমা মার্কার ভাইস চেয়ারম্যান প্রার্থী মোরসালিন বিন মমতাজ রিপন, বোদা ময়দান দিঘী ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি ও আনারস মার্কার চেয়ারম্যান প্রার্থী এ্যাড. হাবিব আল-আমিন ফেরদৌস, দেবীগঞ্জ উপজেলা কৃষকদলের যুগ্ন আহব্বায়ক ও চশমা মার্কার ভাইস চেয়ারম্যান প্রার্থী আব্দুর রহিম এবং দেবীগঞ্জ উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত আহব্বায়ক ও কাপ-পিরিচ মার্কার চেয়ারম্যান প্রার্থী রহিমুল ইসলাম বুলবুল।

বহিষ্কার নোটিশে বলা হয়েছে, দলীয় সিদ্ধান্ত অমান্য করে আসন্ন বোদা ও দেবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণের সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে দলীয় গঠনতন্ত্র মোতাবেক বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে নির্দেশক্রমে বহিষ্কার করা হলো। এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

পঞ্চগড় জেলা বিএনপির আহব্বায়ক জহিরুল ইসলাম কাচ্চু জানান, কেন্দ্রীয় কমিটি ও সকল নেতাকর্মী বর্তমান সরকারের সকল নির্বাচনকে বর্জন করেছে। এ বিষয়ে আমাদের আন্দোলন চলমান রয়েছে। কিন্তু এর মাঝে যারা কেন্দ্রীয় সিদ্ধান্তকে না মেনে নির্বাচনে অংশগ্রহণ করেছে তাদের বিরুদ্ধে দলীয় গঠনতন্ত্র মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে তাদের বহিষ্কার করেছে। এবং তা অবিলম্বে কার্যকর করা হচ্ছে।

উল্লেখ্য, আগামী ২১ মে দ্বিতীয় পর্যায়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে জেলার বোদা ও দেবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন। আর এ নির্বাচনে বোদা উপজেলা পরিষদ থেকে চেয়ারম্যান পদে সাতজন প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছে। এদিকে একই দিন দেবীগঞ্জ উপজেলা পরিষদ থেকে চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া আগামী ৮ মে প্রথম পর্যায়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে পঞ্চগড় সদর, তেঁতুলিয়া ও আটোয়ারী উপজেলা পরিষদ নির্বাচন। আর এ নির্বাচনে অংশনিতে এপ্রিলের মাঝামাঝি সময়ে সেচ্ছায় পদত্যাগ পত্র দাখিল করেন বিএনপির আরো চার জন প্রার্থী। পরে গত ২৭ এপ্রিল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির সিনিয়র যুগ্ন মহাসচিব রুহুল কবীর রিজভীর স্বাক্ষরিত চিঠির মাধ্যমে সকলেকে দল থেকে অব্যাহতি প্রদান করা হয়।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

‘পরিবেশ বিপর্যয়ে কম দায়ী হলেও বাংলাদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পরিবেশ বিপর্যয়ে বাংলাদেশ সবচেয়ে কম দায়ী হলেও সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

তিনি বলেন, বাংলাদেশ টেকসই উন্নয়নে বিশ্বাস করে। সেই লক্ষ্যে সরকার কাজ করছে। কিন্তু উন্নত দেশগুলো তাদের উন্নয়নের লক্ষ্যে পরিবেশকে ধ্বংস করছে। যার প্রভাব পড়ছে আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোর ওপর।

শনিবার (৪ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ২০২৪’ উপলক্ষে জলবায়ু রাজনীতির প্রেক্ষিত ও গণমাধ্যমের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

পরিবেশকে সুরক্ষিত রেখে অর্থনৈতিক উন্নয়ন করতে চান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, পরিবেশের ক্ষতি বা উন্নয়ন বিষয়ক রিপোর্ট করতে গেলে স্থানীয় প্রভাবশালী বা পরিবেশ উন্নয়ন বিরোধীরা সমস্যা করলে সরকার সর্বাত্মকভাবে সহযোগিতা করবে। তথ্য দেবার ক্ষেত্রে সরকারি কর্মকর্তাদেরও বিরূপ মনোভাব দূর করতে হবে। গণমাধ্যম প্রয়োজনীয় তথ্য চাইলে কর্মকর্তারা তা দিতে বাধ্য।

আলোচনা সভায় জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ডক্টর মো লিয়াকত আলী ১৯৫৪ থেকে ২০২০ সাল পর্যন্ত জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশে যে প্রভাব পড়েছে তার প্রতিবেদন প্রকাশ করেন।

আরও উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক শ্যামল দত্ত ও সাবেক সভাপতি শওকত মাহমুদ প্রমুখ।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

প্রতিবন্ধী কিশোরীকে দলগত ধর্ষণ, গ্রেফতার ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

চলন্ত অটোরিকশা থেকে নামিয়ে ১৫ বছরের এক বুদ্ধি প্রতিবন্ধী কিশোরীকে দলগত ধর্ষণের অভিযোগে দুই যুবককে গ্রেফতার করেছে পুলিশ। জেলার সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের সাপানিয়া এলাকায় ঘটনাটি ঘটে ।

শনিবার (৪ মে) সকালে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) ফারুক হোসেন তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, বর্তমানে ভুক্তভোগী কিশোরী বরিশাল ওয়ান স্টপ ক্রাইসিস সার্ভিসে (ওসিসি) রয়েছে।

কাউনিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আসাদুজ্জামান বলেন, খবর পেয়ে তাৎক্ষণিক অভিযান চালিয়ে দুইজনকে আটক করা হয়েছে। পরবর্তীতে ৩ মে ভুক্তভোগীর বাবা বাদী হয়ে থানায় মামলা দায়েরের পর ওই মামলায় আটক দুইজনকে গ্রেফতার দেখানো হয়েছে। এ ঘটনায় আরও কেউ জড়িত রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

গ্রেফতারকৃত দুই যুবকের মধ্যে মো. সোহেল (৩৩) ঝালকাঠির রাজাপুর উপজেলার বরাইয়া গ্রামের মৃত সাহেব আলীর ছেলে ও জাকির হোসেন মোল্লা (৩৫) বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের সাপানিয়া গ্রামের মৃত ইউনুস মোল্লার ছেলে।

এজাহারের বরাত দিয়ে থানা পুলিশ জানিয়েছেন, মেয়েটি বৃহস্পতিবার (২ মে) দিবাগত রাতে নগরী থেকে অটোরিকশাযোগে সাপানিয়া এলাকার স্বজনের বাড়িতে যাচ্ছিলো। সাপানিয়া পোল সংলগ্ন এলাকায় পৌঁছালে অটোরিকশা থামিয়ে অভিযুক্তরা ভুক্তভোগীকে নিয়ে যায়। এরপর কিশোরীকে পার্শ্ববর্তী নির্জন এলাকায় নিয়ে দলগত ধর্ষণ করে। স্থানীয় এক ব্যক্তি বিষয়টি দেখতে পেয়ে মোবাইল ফোনে বিষয়টি পুলিশকে জানায়। তখন পুলিশ দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে সোহেলকে আটক করে। এরপর সোহেলের দেওয়া তথ্যে অভিযান চালিয়ে জাকির নামের আরেক যুবককে আটক করা হয়।

 

  বাংলাদেশে করোনাভাইরাস

;

ট্রেনের শিডিউল বিপর্যয়ে ভোগান্তিতে যাত্রীরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের জয়দেবপুরে ট্রেন দুর্ঘটনার ২৪ ঘণ্টার বেশি সময় পার হলেও উদ্ধারকাজ শেষ না হওয়ায় ভয়াবহ শিডিউল বিপর্যয়ে পড়েছে ট্রেন। এতে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

রেল সংশ্লিষ্টরা বলছেন, দুর্ঘটনার কারণে বিলম্বে ছাড়ছে ট্রেন। যা স্বাভাবিক হতে সময় লাগবে আরও অন্তত দুইদিন।

জানা গেছে, রাজধানীর কমলাপুরের রেলওয়ে স্টেশন থেকে সাধারণত দৈনিক ৫৩টি ট্রেন দেশের বিভিন্ন অঞ্চলে ছেড়ে যায়। তবে জয়দেবপুর দুর্ঘটনার কারণে গতকাল থেকে সব ট্রেনই ২ থেকে ৩ ঘণ্টা দেরি করে ছাড়ছে। এসব ট্রেন ঢাকায় পৌঁছেছেও দেরি করে।

রেলস্টেশনে সময়সূচিতে দেখা গেছে, রংপুর এক্সপ্রেস প্রায় সাত ঘণ্টা বিলম্বে ছেড়েছে। স্টেশন সূত্র বলছে, লাইন ক্লিয়ার না হওয়ার কারণে জয়দেবপুর হয়ে যে ট্রেনগুলো যাতায়াত করে সেগুলোর বিলম্ব হয়েছে।

এদিকে ট্রেন বিলম্বে ছাড়ায় ছুটির দিনেও কমলাপুর স্টেশনে ছিল যাত্রীদের ভিড়। তিস্তা ট্রেনের অপেক্ষায় রয়েছেন রকিবুল। তিনি বলেন, জামালপুর গ্রামের বাড়ি যাবো।সকাল সাড়ে ৭টায় ট্রেন ছেড়ে যাওয়ার কথা থাকলেও দুপুরেও ট্রেন স্টেশনে আসেনি।

রাজশাহী যেতে ট্রেনের জন্য অপেক্ষা করছেন আনোয়ার। তিনি বলেন, টিকেট কেটে দুপুর ২টা থেকে কমলাপুরে ট্রেনের অপেক্ষায় বসে আছি এখনো ট্রেনের দেখা মেলেনি।

রংপুর এক্সপ্রেসের যাত্রী রুমানা আক্তার জানান, সকাল ৯টার ট্রেন ধরতে সকাল সাড়ে ৮টা থেকে কমলাপুর রেল স্টেশনে অপেক্ষা করছি। সকাল গড়িয়ে দুপুর হলেও এখনো দেখা মেলেনি কাঙ্ক্ষিত ট্রেন। এই গরমে ভীষণ কষ্ট হচ্ছে বলেও জানান তিনি।

বিরতিহীন আন্তঃনগর এক্সপ্রেস বনলতা ট্রেনটি চাপাইনবাবগঞ্জের উদ্দেশে দুপুর ১টা ৩০ মিনিটে কমলাপুর স্টেশন ছেড়ে যাওয়ার কথা থাকলেও বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ছাড়েনি।

রাজশাহীগামী সিল্কসিটি এক্সপ্রেস দুপুর ২টা ৪০ মিনিটে ছেড়ে যাওয়ার কথা থাকলেও বিকেল ৫টা বাজলেও তা ছাড়েনি। ঢাকা থেকে ছেড়ে যাওয়ার সম্ভাব্য সময় দেওয়া হয়েছে ৭টা ৪০ মিনিট।

কালনী এক্সপ্রেস সিলেটের উদ্দেশে ঢাকা থেকে ছেড়ে যাওয়ার কথা দুপুর ২টা ৫৫ মিনিটে। সিডিউল বিপর্যয়ের কারণে ট্রেনটি এখনো ছাড়েনি।

মধুমতি এক্সপ্রেস ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশে বিকেল ৩টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও সিডিউল বিপর্যয়ের কারণে এখন পর্যন্ত ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে যায়নি বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার গণমাধ্যমকে বলেন, উত্তর পশ্চিমাঞ্চলের প্রায় সব ট্রেনই ২ থেকে ৩ ঘণ্টা বিলম্বে ছাড়ছে। এখনো লাইন পুরোপুরি ঠিক হয়নি। সকাল থেকে এ রুটে ৮টি ট্রেন ছেড়ে গেছে। যার সবগুলোই বিলম্বে ছেড়েছে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;