‘বাংলাদেশের প্রতি আমরা কৃতজ্ঞ’



নিউজ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জিগমুনস জাম ও কিস,  ছবি: সংগৃহীত

ভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জিগমুনস জাম ও কিস, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লাটভিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ওশেনিয়া ডেস্কের শীর্ষ স্থানীয় কর্মকর্তা জিগমুনস জাম ও কিস বলেছেন, তার সরকার সবসময়ই বাংলাদেশের প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ কারণ লাটভিয়ার স্বাধীনতা লাভের পর প্রথম স্বীকৃতিকারী দেশগুলোর তালিকায় বাংলাদেশ ছিল অন্যতম।

অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবার ১৭তম কার্যনির্বাহী সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে তিনি একথা বলেন।

শনিবার (১৬ নভেম্বর) দুপুরে লাটভিয়ার রাজধানী রিগার রেডিসন ব্লু হোটেলের কনফারেন্স রুমে এ সভা অনুষ্ঠিত হয় ।

এতে ইউরোপে সেইফ মাইগ্রেশন নিশ্চিত করার পাশাপাশি লাটভিয়ার সঙ্গে বাংলাদেশের শিক্ষা ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করার বিষয়ও আলোচনা হয়।

দিনব্যাপী সভার কার্যক্রম শুরু হয় দুই দেশের জাতীয় সংগীতের মধ্য দিয়ে। সভায় আয়েবার কার্যনির্বাহী সদস্য মনিরুজ্জামান লিটন এর মৃত্যুতে শোক জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আয়েবার সভাপতি ইঞ্জিনিয়ার ডঃ জয়নুল আবেদীনের সভাপতিত্বে ও মহাসচিব কাজী এনায়েত উল্লার পরিচালনায় এতে বক্তব্য রাখেন অনারারি কনসাল ইঞ্জিনিয়ার ওমর ফারুক, আয়েবার সহ-সভাপতি আহমেদ ফিরোজ, ফখরুল আখম সেলিম, ডক্টর ফরহাদ আলী খান, রানা তাসলিম উদ্দিন, যুগ্ম মহাসচিব এম এ রব মিন্টু, শরিফ আল-মুমিন, বিজনেস এফেয়ারস সেক্রেটারি সুব্রত ভট্টাচার্য শুভ, ইন্টারন্যাশনাল এফেয়ারস সেক্রেটারি আজহারুল হক ফেরদৌস, বাংলাদেশ কো-অর্ডিনেটর তানভীর সিদ্দিকী, কার্যনির্বাহী সদস্য মাহারুল ইসলাম মিন্টু, টি এম রেজা, ইকরাম ফরাজি, তারেক আহমেদ, পারভেজ মনোয়ার এবং মাইনুল ইসলাম নাসিম প্রমুখ।

   

রাজধানীতে বেওয়ারিশ কুকুরের কামড়ে ছিন্নভিন্ন শিশুর মাথা



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ডেমরায় বাসার গেটের সামনে দাঁড়িয়ে থাকা ৫ বছর বয়সি এক শিশুকে কামড়ে তার মুখ ও মাথা ছিন্নভিন্ন করে ফেলেছে বেওয়ারিশ তিনটি কুকুর।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে ডেমরার বক্সনগর আলফালা স্কুলের পাশে তাদের বাসার গেটের সামনেই এই ঘটনা ঘটেছে। মুমূর্ষু অবস্থায় শিশু মাহিনুর আক্তারকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অটোচালক মতিউর রহমান ও কুলসুম বেগম দম্পতির দুই সন্তানের মধ্যে মাহিনুর ছোট। সে তার পরিবারের সঙ্গে আলফালা স্কুলের বিপরীত পাশের একটি বাসায় থাকে।

শিশুর মা জানান, দুপুরের বাসার গেটের সামনে দাঁড়িয়ে ছিল মাহিনুর। হঠাৎ একটি কুকুর প্রথমে তাকে আক্রমণ করে। কুকুরটি তার মাথায় কামড়ে ধরে। পরে আরও ৩টি কুকুর তার সারা মুখে কামড়াতে থাকে। শিশুটির চিৎকারে স্থানীয়রা এগিয়ে এসে কুকুরগুলোকে তাড়ানোর চেষ্টা করে। তবে কুকুরগুলো শিশুটিকে না ছাড়ায়, পরে বাঁশ দিয়ে পিটিয়ে সেগুলোকে তাড়ানো হয়। পরে বাবা মাকে খবর দিলে তারা শিশুটিকে হাসপাতালে নিয়ে আসেন।

ঢাকা মেডিকেলে জরুরি বিভাগের চিকিৎসকরা জানান, শিশুটির সারা মুখমন্ডলে কুকুরের আঁচড় ও কামরানোর কারণে মাংসগুলো ছিন্নভিন্ন হয়ে গেছে। এছাড়া মাথায়ও কামড়ের চিহ্ন আছে। তার অবস্থা গুরুতর বলে জানান চিকিৎসকরা।

;

নির্বাচন সুষ্ঠু করতে সব কিছুই কঠোর হবে: ইসি আলমগীর



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে সব কিছুই কঠোর হবে, কোনো কিছু নরম হবে না। শান্তি, শৃঙ্খলা রক্ষা ও সুষ্ঠু নির্বাচনের জন্য যা যা প্রয়োজন, করা হবে, যতটা কঠোর হওয়া প্রয়োজন, হতে হবে। এর কম করা যাবে না, আর কেউ কম করলে, গাফিলতি করলে তাকেও ছাড়া হবে না।

তিনি বলেন, ‘জাতীয় নির্বাচনের চেয়ে উপজেলা নির্বাচনে নিরাপত্তা ব্যবস্থা বেশি জোরদার করা হয়েছে। জাতীয় নির্বাচনে শুধু সেনাবাহিনী ছিল। আর উপজেলা নির্বাচনে সেনাবাহিনীর সঙ্গে অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর সদস্যরাও থাকবেন।’

রোববার (২৮ এপ্রিল) বিকেলে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত আইনশৃঙ্খলা পরিস্থিতি বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় নির্বাচন প্রসঙ্গে নির্বাচন কমিশনার বলেন, আমরা জাতীয় নির্বাচন করেছি গত ৭ জানুয়ারি। এ নির্বাচনটি গোপালগঞ্জে যেমন শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আমরা যে রেকর্ডটি করেছি সুষ্ঠু নির্বাচনের, সেটি আমরা ধরে রাখতে চাই।

তিনি আরও জানান, উপজেলায় নির্বাচনে যাতে ভোটাররা সুষ্ঠুভাবে ভোট দিতে পারেন, সুষ্ঠুভাবে যাতে ভোট গণনা হয়, সুষ্ঠুভাবে যাতে ফলাফল ঘোষণা করা যায় এবং জনগণ যাকে ভোট দেবেন, তিনিই যেন নির্বাচিত হতে পারেন, তা নিশ্চিত করতে হবে। কোনো প্রভাবশালী ব্যক্তি যেন ভয়ভীতি দেখিয়ে ভোটারদের কাছ থেকে ভোট আদায় করতে না পারেন বা ভোট কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারেন।

গণমাধ্যমকে সব কথা বলা ঝুঁকিপূর্ণ বলে মন্তব্য করে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, ‘পূর্বে আমরা দেখেছি স্থানীয় সরকার নির্বাচনে সবসময় ভোটের হার বেশি থাকে। আমি কোথাও বলিনি যে, শতকরা ৮০ ভাগ ভোট পড়বে। তবে কিছু গণমাধ্যম এমনটা প্রচার করেছে। অনেকে আবার এ নিয়ে কলামও লিখেছেন। এজন্য আমি গণমাধ্যমকে ভয় পাই।’

ইভিএম প্রসঙ্গে তিনি বলেন, বিগত কমিশন ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) কিনেছিলেন, এটার কিছু সমস্যা ছিল। ইভিএমগুলো নষ্ট হয়ে যাচ্ছে, এটার রক্ষণাবেক্ষণের জন্য যে লোকবল, অর্থ এবং সংরক্ষণের যে স্থান প্রয়োজন, সেসব আগের প্রজেক্টে ছিল না। ফলে এগুলো নষ্ট হয়ে যাচ্ছে। যে ইভিএমগুলো ভালো আছে, তার ভিত্তিতে আমরা নয়টি জেলায় ইভিএমে ভোটগ্রহণের পরিকল্পনা করেছি।

জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় পুলিশ সুপার আল-বেলী আফিফা ও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে, টুঙ্গিপাড়ায় পৌঁছে বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নির্বাচন কমিশনার মো. আলমগীর।

পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফিরাত কামনা করে সুরা ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন তিনি।

;

হাওরে ৮০ শতাংশ পরিপক্ব হলে ধান কাটার পরামর্শ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
হাওরের ধানক্ষেত

হাওরের ধানক্ষেত

  • Font increase
  • Font Decrease

সম্ভাব্য ভারী বৃষ্টিপাতের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষায় হাওর অঞ্চলে ৮০ শতাংশ পরিপক্ব হলে বোরো ধান কাটার পরামর্শ দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদফতর।

রোববার (২৮ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক জরুরি বিজ্ঞপ্তিতে এ পরামর্শ দিয়েছে অধিদফতর।

এতে বলা হয়, আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৩ মে থেকে বাংলাদেশের উত্তর-পূর্ব হাওর অঞ্চলের (সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও নেত্রকোনো) অনেক জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। এমন অবস্থায় হাওর অঞ্চলে ভারী বৃষ্টিপাতের ক্ষতিকর প্রভাব থেকে দণ্ডায়মান ফসল রক্ষার জন্য নিম্নলিখিত পরামর্শ দেওয়া হলো-

>> বোরো ধান ৮০ শতাংশ পরিপক্ব হয়ে গেলে দ্রুত সংগ্রহ করে নিরাপদ ও শুকনো জায়গায় রাখুন।
>> দ্রুত পরিপক্ক সবজি সংগ্রহ করুন।
>> নিষ্কাশন নালা পরিষ্কার রাখুন যেন ধানের জমিতে পানি জমে না থাকতে পারে।
>> জমির আইল উঁচু করে দিন।
>> ফসলের জমি থেকে অতিরিক্ত পারি সরিয়ে ফেলার ব্যবস্থা রাখুন।
>> সেচ, সার ও বালাইনাশক প্রদান থেকে বিরত থাকুন।
>> বৃষ্টিপাতের পর বালাইনাশক প্রয়োগ করুন।
>> কলা ও অন্যান্য উদ্যানতাত্বিক ফসল এবং সবজির জন্য খুঁটির ব্যবস্থা করুন।

;

রাত ১টার মধ্যে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আবহাওয়া অধিদফতর ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে। এতে বলা হয়েছে সিলেট অঞ্চল সমূহের ওপর দিয়ে রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড় বয়ে যেতে পারে।

রোববার (২৮ এপ্রিল) দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সিলেট অঞ্চল সমূহের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তরপশ্চিম দিক থেকে রাত ১টার মধ্যে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আগামী তিন দিন সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। রোববার সকাল ৯টায় দেয়া পূর্বাভাসে এ তথ্য জানা গেছে। এতে বলা হয়, আগামী তিন দিন সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

;