রাজধানীতে সূর্যের দাপট, বাড়তে পারে তাপমাত্রা



শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম
মেঘের ছোটাছুটিতে উঁকি দিচ্ছে সূর্য, ছবি: শাদরুল আবেদীন

মেঘের ছোটাছুটিতে উঁকি দিচ্ছে সূর্য, ছবি: শাদরুল আবেদীন

  • Font increase
  • Font Decrease

উপকূল লণ্ডভণ্ড করে নিস্তেজ হয়ে পড়েছে ঘূর্ণিঝড় বুলবুল। কিন্তু রেখে গেছে ক্ষতচিহ্ন। ঘূর্ণিঝড়ের প্রভাবে হাজারো ঘরবাড়ি, গাছপালা ভেঙে তছনছ করে দিয়েছে খুলনা ও বরিশাল বিভাগের উপকূলবাসীদের স্বপ্ন।

ঝড়ো বাতাসের চাপে গাছ ভেঙে মৃত্যু হয়েছে অন্তত ১১ জনের। দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি এবং বাতাসে শীতকালীন সবজিসহ রোপা আমন ধান এখন পানির নিচে।

প্রকৃতিও সেজেছে তার নিজস্ব রূপে

শনিবার (৯ নভেম্বর) মধ্যরাতে খুলনার উপকূলে (সুন্দরবনের নিকট দিয়ে) আঘাত হানা ঘূর্ণিঝড়ের প্রভাবে গত তিনদিন ধরে রাজধানীসহ সারাদেশে আকাশ মলিন ছিল। একই সঙ্গে ঠান্ডা বাতাস তার সঙ্গী ছিল। তবে গত রোববার (১০ নভেম্বর) বিকেলে রাজধানীতে মেঘের আড়ালে উঁকি দেয় সূর্য। সন্ধ্যা হতে এই সূর্য হারিয়ে যায় তার দিগন্তে।

এদিকে, সোমবার (১১ নভেম্বর) ভোরের শুরুতেই পূর্বাকাশে সূর্যের লাল রশ্মি দেখা যায়। এরপর ধীরে ধীরে সূর্য তার রূপ নিতে শুরু করে। মেঘের ছোটাছুটিতে সূর্য একবার তার আলো হারায় আবার ফিরে পায়। তবে সকালের রেশ কেটে যেতেই আকাশও অনেকটা পরিষ্কার হতে শুরু করেছে। প্রকৃতি সেজেছে তার নিজস্ব রূপে।  

আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে গত কয়েকদিন বৃষ্টি এবং ঠাণ্ডা বাতাস অব্যাহত ছিল। তবে এর শঙ্কা কেটে যাওয়াতে আকাশ স্বাভাবিক হচ্ছে। এতে তাপমাত্রাও কিছুটা বাড়তে শুরু করেছে। দিনের তাপমাত্রা আরও বাড়তে পারে। আর কিছুদিন পর শীত ঋতু শুরু হবে। তাই রাতের তাপমাত্রা কিছুটা নমনীয় থাকতে পারে। নভেম্বরের শেষের দিকে বাংলাদেশ জুড়ে শীত জেঁকে বসতে পারে।

রাজধানীতে সূর্যের দাপট

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্ভাবাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দক্ষিণ-পশ্চিম বা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা প্রায় ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

দুপুর ১টা পর্যন্ত নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে- ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

   

নদীতে গোসলে নেমে প্রাণ গেল ২ ভাইয়ের



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলায় খোয়াই নদীতে নেমে নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার করা হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৭টার দিকে আলাপুর গ্রামের কাছে নদীতে জুনাইদের (১০) মৃতদেহ ভেসে ওঠে। এর আগে, শনিবার (২৭ এপ্রিল) বিকেলে স্থানীয়রা মোশাহিদের (৬) লাশ উদ্ধার করে।

জানাগেছে. শনিবার দুপুর ২টার দিকে খালাতো ভাইয়ের সঙ্গে নদীতে গোসল করতে নামে দুই ভাই মোশাহিদ ও জুনাইদ। এক পর্যায়ে তারা পানিতে তলিয়ে যায়।

নিহত জুনাইদ ও মোশাহিদ হবিগঞ্জ সদর উপজেলার সুকড়িপাড়া গ্রামের ছালেক মিয়ার পুত্র।

শিশুদের মা মনোয়ারা খাতুন জানান, দুই ছেলেকে নিয়ে বোনের বাড়িতে বেড়াতে গিয়েছিলেন। শনিবার দুপুরে তাদের খালাতো ভাইয়ের সঙ্গে নদীতে গোসলে যায়। এরপর তাদের খালাতো ভাই বাড়িতে গিয়ে জানায়, তারা দুই জন নদীতে তলিয়ে গেছে।

শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার আরিফুল ইসলাম জানান, সংবাদ পাওয়ার সঙ্গে সঙ্গে তিনটি ইউনিট ঘটনাস্থলে যায়।

শায়েস্তাগঞ্জ থানার ওসি মো. মোবারক হুসেনে ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করে জানান, দুই ভাই নদীতে গোসল করতে নেমে নিখোঁজ হলে স্থানীয়রা অনেক খোঁজাখুঁজি করে একজনের লাশ উদ্ধার করে। অপরজনের লাশ রোববার সকালে নদীতে ভেসে ওঠে।

;

যশোরে তীব্র গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
আহসান হাবিব

আহসান হাবিব

  • Font increase
  • Font Decrease

যশোরে তীব্র গরমে অসুস্থ হয়ে আহসান হাবিব নামের এক স্কুলশিক্ষকের মৃত্যু হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) সকাল ৯টার দিকে এই ঘটনা ঘটে।

আহসান হাবিব যশোর সদর উপজেলার আমদাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছিলেন।

যশোর জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. হাবিবুর রহমান শিক্ষক আহসান হাবিবের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

আমদাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এজেডএম পারভেজ মাসুদ জানান, শিক্ষক আহসান হাবিব আজ সকালে মাঠে কাজ করে ৯টার দিকে বিদ্যালয়ে এসে অসুস্থ হয়ে পড়েন। দ্রুত তাকে যশোর জেনারেল হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

যশোর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুর রশিদ বলেন, আজ সকালে ওই স্কুলশিক্ষককে (আহসান হাবিব) মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল। রোগীর স্বজনরা জানিয়েছেন যে আজ সকালে রোদের মধ্যে তিনি মাঠে কাজ করে স্কুলে গিয়েছেন। স্বজনদের দাবি, তার হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে। তবে আমরা এখনো চূড়ান্ত রিপোর্ট পাইনি। জরুরি বিভাগের চিকিৎসকের ধারণা, তিনি হার্ট অ্যাটাকে মারা যেতে পারেন।

;

নওগাঁয় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

‘স্মার্ট লিগ্যাল এইড,স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে নওগাঁয় 'জাতীয় আইনগত সহায়তা দিবস' পালিত হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৮টার দিকে জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে জেলা ও দায়রা জজ আদালত চত্বরে জেলা ও দায়রা জজ ও লিগ্যাল এইড চেয়ারম্যান আবু শামীম আজাদ বেলুন ও ফেস্টুন উড়িয়ে কর্মসূচীর উদ্বোধন করেন।

পরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সেখানে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় বিচারক, বিভিন্ন সরকারি দপ্তরের কমকর্তা ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।

;

সোমবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডে ৬ দিনের সরকারি সফর শেষে সোমবার (২৯ এপ্রিল) দেশে ফিরবেন।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সফরে বুধবার (২৪ এপ্রিল) তিনি দেশটিতে পৌঁছান। শেখ হাসিনা ২৬ এপ্রিল গভর্নমেন্ট হাউজে থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

এরপর দুই প্রধানমন্ত্রী ভিসা অব্যাহতি, জ্বালানি, পর্যটন ও কাস্টমস বিষয়ে সহযোগিতা এবং বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) আলোচনা বিষয়ে ৫টি দ্বিপক্ষীয় নথিতে সই প্রত্যক্ষ করেন।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর আয়োজিত মধ্যাহ্নভোজে শেখ হাসিনা তার এই সফরকে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, এই সরকারি সফর আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে। যা আমাদের দুই দেশের মধ্যে ফলপ্রসূ অংশীদারিত্বের নতুন যুগের সূচনা করেছে।

এছাড়া প্রধানমন্ত্রী ২৫ এপ্রিল দুসিত প্রাসাদের আম্ফর্ন সাথার্ন থ্রোন হলে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরাকলাওচাওহুয়া ও রানি সুথিদা বজ্রসুধাবিমালাক্ষণের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

বহুপক্ষীয় ব্যস্ততার অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ এপ্রিল থাইল্যান্ডের ব্যাংককে জাতিসংঘ সম্মেলন কেন্দ্রের এসকাপ হলে (৩য় তলায়) জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসকাপ) ৮০তম অধিবেশনে ভাষণ দেন।

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে ৫টি দ্বিপক্ষীয় নথি সই হয়েছে। নথিগুলোর মধ্যে রয়েছে ১টি চুক্তি, ৩টি সমঝোতা স্মারক (এমওইউ) ও ১টি লেটার অব ইনটেন্ট (এলওআই)।

নথিগুলো যেসব বিষয়ে- অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা ছাড় সংক্রান্ত চুক্তি; জ্বালানি সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক; শুল্ক সম্পর্কিত বিষয়ে সহযোগিতা ও পারস্পরিক সহায়তা সম্পর্কিত সমঝোতা স্মারক; পর্যটন ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক এবং ২০২৪ সালের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনা শুরুর বিষয়ে এলওআই।

;