‘কাটআউট’ পদ্ধতিতে সংসদ সদস্য আজীমকে হত্যা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের কলকাতার নিউ টাউনে পূর্ব পরিকল্পিতভাবে হত্যার শিকার হয়েছেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার।

হত্যা প্রক্রিয়ায় অংশ নেওয়া অনেকেই পরিকল্পনকারী বা হত্যায় অংশ নেওয়াদের চেনেন না। আনোয়ারুল আজীমকে হত্যার পর কেটে কেটে টুকরো করাকেই ‘কাটআউট’ পদ্ধতি বলছে পুলিশ।

গোয়েন্দা পুলিশের কর্মকর্তারা ধারণা করছেন, সংসদ সদস্যের মরদেহ যেন খুঁজে না পাওয়া যায়, এ জন্য হয়ত কোনো জঙ্গলে নিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে। এছাড়া মরদেহের বিভিন্ন অংশ টুকরো টুকরো করে একাধিক স্থানে ফেলে দেওয়ায় খুঁজে পাওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে।

১২ মে চিকিৎসার জন্য কলকাতায় যান সংসদ সদস্য আনোয়ারুল আজীম। ১৩ মে তিনি নিখোঁজ হন। সেদিনই হত্যা করা হয় তিনবারের এ সংসদ সদস্যকে। সংসদ সদস্য হত্যার ঘটনায় ভারত ও বাংলাদেশের একাধিক সংস্থা তদন্ত করছে।

জানা গেছে, আনোয়ারুল আজিমকে হত্যায় ‘কাটআউট’ পদ্ধতি ব্যবহার করা হয়েছে। হত্যা এবং মরদেহ গুমে একাধিক টিম কাজ করেছে। পুরো প্রক্রিয়ায় অংশ নেওয়া অনেকেই পরিকল্পনকারী বা হত্যায় অংশ নেওয়াদের চেনেন না। ডিএমপির ডিবির তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে ডিবির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ জানিয়েছেন, দুই, তিন মাসের পরিকল্পনায় সংসদ সদস্য আনারকে হত্যা করা হয়।

এই হত্যার মূল পরিকল্পনাকারী তার বাল্য বন্ধু ও ব্যবসায়িক পার্টনার আক্তারুজ্জামান শাহীন।

হত্যার কাজটি করেছেন পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির নেতা আমান উল্লাহ আমান ওরফে শিমুল। শিমুল তার আসল নাম। কলকাতায় গিয়ে তিনি ‘আমান উল্লাহ আমান’ নামটি ধারণ করেছেন। তার বিরুদ্ধে হত্যাসহ দেশের বিভিন্ন থানায় বহু মামলা রয়েছে।

হত্যার পর সংসদ সদস্যের দেহের টুকরোগুলো একটি ব্রিফকেসে ভরে হত্যাকারী আমান, সিয়াম এবং জাহিদ মিলে একটি গাড়িতে ওঠান। এরপর সিয়াম ও জাহিদ মরদেহ নিয়ে চলে যান।

হারুন আরো বলেন, সংসদ সদস্যের মাংসগুলো ফেলার জন্য তারা মশলা মাখান। এর কারণ কেউ যদি তাদের আটক করেন বা জিজ্ঞাসাবাদ করেন তখন তারা যেন বলতে পারেন, এটি দোকান থেকে কিনে আনা মেরিনেট করা মাংস। হলুদ ও মশলা দিয়ে মাখানো মাংসগুলো পরে ফেলে দেওয়া হয়। এর মূল কারণ সংসদ সদস্যের মরদেহের কোনো হদিস যেন কেউ কখনো না পান। হত্যার পর লাশ গুম শেষ করে সবাই একে একে দেশে ফিরে আসেন।     

   

সেপটিক ট্যাংক থেকে কোরবানি গরু উদ্ধার করলো ফায়ার সার্ভিস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের ফটিকছড়িতে কোরবানির জন্য কেনা একটি গরু খোলা সেপটিক ট্যাংকে পড়ে গেছে। খবর পেয়ে গরুটি উদ্ধার করেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

রোববার (১৬ জুন) সকালে উপজেলার নাজিরহাট পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, নাজিরহাট বাজারের ব্যবসায়ী মোহাম্মদ তৈয়ব সওদাগরের কোরবানির জন্য কেনা গরুটি একটি নির্মানাধীন ভবনের খোলা সেপটিক ট্যাংকে পড়ে যায়।
খবর পেয়ে ফটিকছড়ি ফায়ার সার্ভিসের কর্মীরা এসে গরুটি উদ্ধার করে।

ফটিকছড়ি ফায়ার সার্ভিস স্টেশনের কর্মকর্তা ডলার ত্রিপুরা বার্তা২৪.কমকে বলেন, গরুটি একটি গাছের সঙ্গে রশি দিয়ে বাঁধা ছিল। তার পাশে থাকা মালিকের নির্মানাধীন ভবনের খোলা সেপটিক ট্যাংকে গরুটি পড়ে যায়। পরে আমাদের খবর দিলে ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কার্যক্রম চালানো হয়। গরুটি উদ্ধার করে মালিককে বুঝিয়ে দেওয়া হয়েছে। আনুমানিক ৭০-৮০ হাজার টাকা দাম হবে গরুটির।

;

জাতীয় ঈদগাহে জামাত সকাল সাড়ে ৭ টায়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
জাতীয় ঈদগাহে জামাত সকাল সাড়ে ৭ টায়

জাতীয় ঈদগাহে জামাত সকাল সাড়ে ৭ টায়

  • Font increase
  • Font Decrease

জাতীয় ঈদগাহ ময়দানে রাজধানীর প্রধান জামাত সকাল সাড়ে ৭ টায় অনুষ্ঠিত হবে। এতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন অংশ নেবেন বলে জানা গেছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে মুখপাত্র আবু নাসের জানিয়েছেন।

রাজধানীর প্রধান জামাতে সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনৈতিকসহ সব শ্রেণিপেশার মানুষ অংশ নেবেন। আবহাওয়া বা অন্য কোনো কারণে ঈদের নামাজ আদায় করা সম্ভব না হলে রাষ্ট্রপতি সকাল ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের নামাজ আদায় করবেন।

প্রধান জামাতে মুল ইমামের দায়িত্বে রয়েছে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি রুহুল আমিন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মিজানুর রহমান বিকল্প ইমাম, ইসলামিক ফাউণ্ডেশনের দ্বীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক মো. আনিছুর রহমান সরকার মূল উপস্থাপক, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন ক্বারী মো. ইসহাক মূল ক্বারী হিসেবে প্রধান ঈদ জামাতে দায়িত্ব পালন করবেন।

এছাড়া মসজিদের শহর ঢাকাতে কমবেশি সব মসজিদেই ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। স্থানীয়ভাবে সময় নির্ধারিত হলেও বেশিরভাগ ক্ষেত্রে সকাল ৮টার দিকে জামাত হতে পারে বলে জানা গেছে।

;

মিয়ানমার ইস্যুতে সরকার কথা বলতেও ভয় পাচ্ছে: ফখরুল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মিয়ানমার ইস্যুতে সরকার কথা বলতেও ভয় পাচ্ছে: ফখরুল

মিয়ানমার ইস্যুতে সরকার কথা বলতেও ভয় পাচ্ছে: ফখরুল

  • Font increase
  • Font Decrease

মিয়ানমার ও সেন্টমার্টিন ইস্যু বাংলাদেশের সার্বভৌমত্বের ওপর হুমকি উল্লেখ করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের সার্বভৌমত্বের ওপর আঘাত আসছে, মিয়ানমানের ছোড়া গুলিতে মানুষ মারা যাচ্ছে কিন্তু সরকার কিছুই করছে না। এই দুর্বল ও নতজানু সরকার তারা বিদেশের ওপর নির্ভর করেই টিকে আছে। সে কারণে একটা কথা পর্যন্ত বলতে পাছে না তারা। এই ইস্যুতে সরকারকে পদত্যাগ করা উচিত বলে মনে করেন তিনি।

রোরবার (১৬ জুন) দুপুরে ঠাকুরগাঁওয়ের নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল সরকারের সমালোচনা করে বলেন, বর্তমান অনির্বাচিত দখলদারি সরকারের কাছে সার্বভৌমত্ব ব্যাপার কোনো প্রভাব বিস্তার করছে না। একটা ভিন্ন দেশের সাথে দেশের স্বীকৃত যে পথ, সেই সমুদ্র পথে আমরা যাতায়াত করতে পারছি না। সেখানে গোলাগুলি করে পথ বন্ধ করে দিচ্ছে অথচ সরকার এখন পর্যন্ত কোন স্ট্যাসমেন্ট ও মিনয়ামারের সাথে কোন যোগাযোগ করেনি। তারা শুধু বলছেন, আমরা দেখছি কিন্তু এবিষয়ে তারা এখন পর্যন্ত কারও সাথে কোনো আলোচনাও করনেনি।

সরকারের প্রতি জনগণের আস্থা কিভাবে থাকবে উল্লেখ করে তিনি বলেন, জনগণ আশা করে দেশের সার্বভৌমত্ব সরকার রক্ষা করবে। সেখানে সরকারের কোন রকম কথাই আমরা শুনতে পাচ্ছি না। তাই আমরা মানে করি এই ইস্যুতে নতজানু সরকারকে অবিলম্বে পদত্যাগ করা উচিত।

তিনি আসন্ন কোরবানি ঈদ প্রসঙ্গে বলেন, মুদ্রাস্ফীতে যেভাবে বেড়েছে তাতে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। আমরা লক্ষ্য করেছি মানুষ কোরবানি ঈদের পশু কিনতে যাচ্ছে কিন্তু দাম বেশির কারণে অনেকে পশু কিনতে পারছেন না। ঢাকার পশুর বাজার গুলোতে কোনো লোকই নেই। এর কারণ হচ্ছে মানুষের আর্থিক অবস্থা চরমভাবে খারাপ হয়েছে। এই সরকার দেশের সম্পদ বিদেশে পাচার করে দিয়েছে। ব্যাংক ‍গুলোকে লুট করে শেষ করে দিয়েছে এবং অর্থনীতিকে চরম খারাপ অবস্থানে নিয়ে এসেছে।

বেনজীর ও সাবেক সেনাপ্রধান আজিজ প্রসঙ্গে ফখরুল বলেন, যে সমস্ত কর্মকর্তারা মনে করছেন আওয়ামী লীগকে সমর্থন করে লুটপাট করে টিকে থাকতে পারবেন। আসলে টিকে থাকতে পারছেন না। আজিজ ও বেনজীর তার প্রমাণ। লুট করলে চুরি করলে এবং অন্ধের মতো অজনপ্রিয় সরকারকে সমর্থন করলে টিকে থাকা সম্ভব না। এই সরকারই তাদের বলির পাঠা বানিয়েছে। এছাড়াও সাবেক ঢাকা ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়ার বিষয়ে পত্রিকায় তার বিশাল নিউজ বেড়িয়েছে। এখন থলের বিড়াশ একেক করে সব বেড়িয়ে আসছে। আমরা বহুদিন ধরেই বলে আসছি এই সরকার রাস্ট্রযন্ত্রকে ব্যবহার করছে। সরকারি কর্মকর্তাদের চুরির সুযোগ দিচ্ছে। সেই সুযোগ দিয়ে দিয়ে আজকে এই ঘটনাগুলো ঘটিয়েছে। এখন কোনকিছু নিয়ন্ত্রণ করতে পারছে না। সরকার রাষ্ট্র পরিচালনা করতে ব্যর্থ হয়েছে।

এছাড়াও সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফখরুল বলেন, কমিটি পরিবর্তনে আন্দোলন ব্যর্থতা হতে পারেনা। একটা ন্যায় সঙ্গত আন্দোলন কখনো ব্যর্থ হয় না। যদি সেটা হতো তাহলে এদেশ স্বাধীনতা হতো না, রাষ্ট্র ভাষাও বাংলা হতো না। বিএনপির আন্দোলন হয়তো সাময়িকভাভে সরকারের দমন নীতির কারণে স্তিমিত হয়েছে কিন্তু আন্দোলন চলমান আছে ও বেগবান হবে। মূলত রাজনৈতিক দলের পরিবর্তন হয় একটা দলকে শক্তিশালী করার জন্য। আমাদের অনেকে মারা গেছেন অনেকে দেশের বাইরে চলে যাওয়ার কারণে যে পদগুলো শূন্য ছিল সেই পদ গুলোতে পূরণ করা হয়েছে।

এ সময় জেলা বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফয়সাল আমিন, পৌর বিএনপির সভাপতি আব্দুল হামিদ সহ বিএনপির অঙ্গ সংগঠনের নেতাকর্মীর উপস্থিত ছিলেন।

;

সিলেটে চিনি ছিনতাইকাণ্ডে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেটের বিয়ানীবাজারে ৪০০ বস্তা চিনি ছিনতাইয়ের ঘটনায় সদ্য বিলুপ্ত উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাহিদুল হক তাহমিদকে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (১৬ জুন) ভোরে পৌর শহরতলীর নিদনপুর এলাকায় তার নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। জাহিদুল হক তাহমিদ নিদনপুর গ্রামের নুরুল হকের ছেলে।

গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন বিয়ানীবাজার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবদুলাল ধর।

তাহমিদ চিনি ছিনতাইকাণ্ডের ঘটনায় দায়ের করা মামলার এজহারভুক্ত আসামী না হলেও তদন্তে তার নাম উঠে আসায় তাকে গ্রেফতার করা হয়েছে।
এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে তার একটি অডিও কল রেকর্ড ছড়িয়ে পড়ে। কল রেকর্ডে কীভাবে ছিনতাই করা চিনি বণ্টন করা হয়েছে তা প্রকাশ পেয়েছে।

এর আগে এই ঘটনায় দায়ের করা মামলায় আরও দুজনকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে, ট্রাকভর্তি চিনি ছিনতাইয়ের ঘটনায় এ পর্যন্ত ৩ জনকে গ্রেফতার ও ৮০ বস্তা চিনি উদ্ধার করা হলেও অবশিষ্ট ৩২০ বস্তা চিনি উদ্ধার করা সম্ভব হয়নি। তবে পুলিশ বলছে, চিনি উদ্ধারে পুলিশ তৎপর রয়েছে।

এব্যাপারে বিয়ানীবাজার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবদুলাল ধর বলেন, চিনি ছিনতাইয়ের ঘটনায় তদন্তে প্রকাশিত হয় জাহিদুল হক তাহমিদের নাম তাই তাকে গ্রেফতার করা হয়েছে। রোববার সকালে তাকে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়েছে। তদন্তের স্বার্থে রিমাণ্ডের আবেদন করে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে বলেও তিনি জানান।

এর আগে চিনি ছিনতাইয়ের পর গত সোমবার ৮০ বস্তা চিনি ও একটি পিকআপ ভ্যান উদ্ধার করে পুলিশ। পরদিন মঙ্গলবার এজাহারভুক্ত দুই আসামীকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন-কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার হোসাইনপুর গ্রামের মো. খলিল মিয়ার ছেলে মো. লিটন মিয়া (২৬) ও বড়লেখা উপজেলার শাহবাজপুর বোবারগুল এলাকার মোস্তফা উদ্দিনের ছেলে হাসান (২১)। তাদের মধ্যে লিটন মিয়া বর্তমানে বিয়ানীবাজার পৌরসভা এলাকার দাসগ্রামের লিচু টিলাস্থ ছাত্তার মিয়ার বাড়িতে ভাড়াটিয়া হিসেবে বসবাস করছেন।

;