আরও ৩০ মৃত্যু, শনাক্ত ৯ হাজারের বেশি

  বাংলাদেশে করোনাভাইরাস


স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাদেশে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে পুরুষ ১৯ জন ও নারী ১১ জন। মহামারি শুরুর পর থেকে এ নিয়ে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ২৮ হাজার ৫২৪ জন।

একই সময়ে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৫২ জন। এ নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ৪৪ হাজার ৮২৮ জনে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৯৫ শতাংশ।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগের ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩৩ জনের মৃত্যু ও নতুন রোগী শনাক্ত হয়েছিল ১১ হাজার ৫৯৬ জন। ওইদিন শনাক্তের হার ছিল ২৫ দশমিক ৮৬ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় সারাদেশের ৮৬৮টি ল্যাবরেটরিতে ৩৯ হাজার ৪৪৫টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে দেশে মোট ১ কোটি ২৬ লাখ ৫২ হাজার ৫১৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৫৮ শতাংশ।

এদিকে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ৬ হাজার ২৮২ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৮৭ হাজার ৩৭৪ জন।

বিভাগওয়ারি হিসাবে ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ১৭ জন, চট্টগ্রামে পাঁচজন, সিলেটে তিনজন, রাজশাহীতে দুজন, খুলনায় দুজন, বরিশালে একজন। তবে রংপুর ও ময়মনসিংহ বিভাগে এসময় কেউ মারা যাননি।

বয়স অনুযায়ী মৃতদের মধ্যে বিশোর্ধ্ব দুজন, চল্লিশোর্ধ্ব দুজন, পঞ্চাশোর্ধ্ব চারজন, ষাটোর্ধ্ব আটজন, সত্তরোর্ধ্ব ১০ জন, আশি বছরের বেশি বয়সী চারজন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

   

পাহাড়ি সড়কে বাস নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনায় আহত ২০



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খাগড়াছড়ি
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খাগড়াছড়িতে পাহাড়ি সড়কে বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা লেগে ২০ যাত্রী আহত হয়েছেন। মঙ্গলবার (১৭ জুন) রাত ৯টার দিকে খাগড়াছড়ির গুইমারা উপজেলার হাতিমুড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিফ আমিন বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, মঙ্গলবার রাতে চট্টগ্রাম থেকে খাগড়াছড়ি সদরের দিকে যাচ্ছিল শান্তি পরিবহনের বাসটি। গুইমারা উপজেলার হাতিমুড়ার পাহাড়ি সড়কে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে বাসে থাকা অধিকাংশ যাত্রী আহত হন। খবর পেয়ে হতাহতদের উদ্ধার করে মানিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে।

গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিফ আমিন জানান, দুর্ঘটনার পরপর পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীরা স্থানীয়দের সহায়তা বাসে থাকা যাত্রীদের উদ্ধার করে। ১৫-২০ জনের মতো যাত্রীকে চিকিৎসার জন্য মানিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে। আহতদের মধ্যে ৫-৭ জনের অবস্থা আশঙ্কাজনক।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

সাতক্ষীরায় হরিণের মাংসসহ সুন্দরবনের গাছ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার শ্যামনগরে হরিণের মাংসসহ সুন্দরবনের কর্তন নিষিদ্ধ গাছ উদ্ধার করেছে টেংরাখালি টহলফাঁড়ির বনরক্ষীরা।

মঙ্গলবার (১৮ জুন) সুন্দরবন তীরবর্তী মীরগাং গ্রামের রফিকুল ইসলাম ও হাফিজুর রহমানের বাড়িতে অভিযান চালিয়ে এসব উদ্ধার করা হয়।

এ সময় বনরক্ষীদের উপস্থিতি বুঝতে পেরে বাড়ির লোকজন পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে জবাইকৃত হরিণের চামড়াসহ একটি ডিঙি নৌকাও উদ্ধার করা হয়।

সুন্দরবনে মাছ ও কাঁকড়া শিকারের সাথে জড়িত রফিকুল ও হাফিজুর একই গ্রামের মৃত আরশাদ আলী ও কওছার গাজীর ছেলে।

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এম কে এম ইকবাল হোছাইন চৌধুরী জানান, গোপন সংবাদের ভিত্তিতে সিপিজি সদস্যদের নিয়ে টেংরাখালী টহলফাঁড়ির ওসি বিল্লাল হোসেন অভিযুক্তদের বাড়িতে অভিযান পরিচালনা করেন। এ সময় দুই প্রতিবেশী হাফিজুর ও রফিকুল শিকারকৃত হরিণের মাংস বস্তায় ঢুকিয়ে নদীর চরের পানিতে ফেলে পালিয়ে যায়।

পরবর্তীতে ঘটনাস্থল থেকে ২০/২২ কেজি মাংসসহ একটি চামড়া, ব্যবহৃত ডিঙি নৌকা ও সুন্দরবন থেকে সংগৃহীত জ্বালানীর কিছু গাছ জব্দ করা হয়। স্থানীয় ইউপি সদস্য আনারুল ইসলামসহ সিপিজি (সুন্দরবন সহব্যবস্থাপনা কমিটির সদস্যরা অভিযান পরিচালনায় বিশেষভাবে সহায়তা করেন বলেও তিনি জানান।

বনবিভাগ সূত্র জানিয়েছে, হরিণের মাংস উদ্ধারের ঘটনায় মামলা হবে। উদ্ধারকৃত মাংস আলামত হিসেবে উপস্থাপনের জন্য আদালতে পাঠানো হয়েছে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

নীলফামারীতে অটোভ্যানের চাকায় পিষ্ট হয়ে শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর সদরে অটোভ্যানের চাকায় পিষ্ট হয়ে ইমরান হোসেন (২) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১৮ জুন) বিকালে শহরের কিশামত চড়াইখোলা পূর্বপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত শিশু ওই গ্রামের আব্দুল আলিমের ছেলে।

নিহতের স্বজন ও প্রদক্ষদর্শী সূত্রে জানা যায়, বিকেলে শিশুটি বাড়ির সামনের রাস্তার পাশে খেলেছিলেন। এ সময়ে খেলতে খেলতে রাস্তার মাঝে চলে যায়, অপরদিক থেকে দ্রুত গতিতে আসা একটি অটোভ্যান শিশুটির পিঠের উপর দিয়ে যায়। পরে গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাঈদ বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করে বলেন, আইনি প্রক্রিয়া শেষে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

চুয়াডাঙ্গায় মাঠে কাজ করার সময় সাপের কামড়ে কৃষকের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গায় বিষধর সাপের কামড়ে শহিদুল ইসলাম (৪৫) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৮ জুন) সকালে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে তার মৃত্যু হয়। শহিদুল ইসলাম দর্শনা থানার পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের কামারপাড়া গ্রামের মুনছুর আলীর ছেলে। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় ইউপি সদস্য আসিফ ইকবাল চঞ্চল।

স্থানীয়রা জানান, মঙ্গলবার সকালে নিজের জমিতে ধান লাগানোর জন্য পাতো (চারা) তুলতে যান শহিদুল ইসলাম। এ সময় জমিতে থাকা একটি বিষধর গোখরা সাপ তার হাতে কামড় দেয়। পরিবারের লোকজন তাকে দ্রুত উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে পরীক্ষা-নিরীক্ষা করে মৃত ঘোষণা করেন।

স্থানীয় ইউপি সদস্য আসিফ ইকবাল চঞ্চল বলেন, সকালে মাঠে ধানের চারা তুলতে গিয়ে সাপের কামড়ে শহিদুল নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। পরে মাঠের কৃষকরা দেখতে পেয়ে সাপটিকে মেরে ফেলে। এ নিয়ে কয়েক মাসের ব্যবধানে সাপের কামড়ে এই গ্রামের তিনজনের মৃত্যু হলো।

এ বিষয়ে দর্শনা থানার অফিসার ইনচার্জ (ওসি) বিপ্লব কুমার সাহা বার্তা২৪.কমকে জানান, 'সাপের কামড়ে কৃষকের মৃত্যু, এমন কোনো তথ্য আমাদের কাছে নেই। বিষয়টি আমরা খোঁজ নিচ্ছি।'

  বাংলাদেশে করোনাভাইরাস

;