শীর্ষ মানবাধিকারকর্মীকে কারাদণ্ড দিল রাশিয়া



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা করায় মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাশিয়ার শীর্ষ মানবাধিকারকর্মী ওলেগ অরলভকে আড়াই বছরের কারাদণ্ড দিয়েছেন রাশিয়ার একটি আদালত।

৭০ বছর বয়সি নোবেল পুরস্কার বিজয়ী এই ওলেগ অরলভ মেমোরিয়াল গ্রুপের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব বলে জানিয়েছে এনডিটিভি।

মামলার রায়ে বিচারক বলেন, ‘ওরলভকে দোষী সাব্যস্ত করে দুই বছর ছয় মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।’

বিচারক রায় পড়ার সময় ওরলভকে আদালতের হেফাজত কক্ষে রাখা হয়েছিল এবং সেখানে তার স্ত্রী তাতায়ানাকে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল।

রায় ঘোষণার সময় ওরলভের প্রতি শ্রদ্ধা এবং বিদায় জানাতে প্রায় ২০০ সমর্থক আদালতের করিডোরে অপেক্ষা করছিলেন।

অরলভ একটি সাম্প্রতিক সাক্ষাত্কারে এএফপিকে বলেছিলেন, বিচারের ফলাফল সম্পর্কে তার পূর্ব ধারণা রয়েছে।

ফরাসি অনলাইন প্রকাশনা মিডিয়াপার্টের জন্য লেখা একটি কলামে রাশিয়ার সেনাবাহিনীকে অসম্মান করার অভিযোগে অরলভকে অভিযুক্ত করে প্রথম বিচারের পর অক্টোবরে তাকে জরিমানা করা হয়েছিল।

জরিমানা অপেক্ষাকৃত নমনীয় শাস্তি বিবেচনা করে প্রসিকিউটররা একটি নতুন বিচারের জন্য আহ্বান জানান তখন।

প্রসঙ্গত, অন্যান্য অধিকারকর্মীরা ক্রেমলিনের ক্রমবর্ধমান দমন-পীড়ন থেকে পালিয়ে যাওয়ার পরেও অরলভ রাশিয়াতেই রয়ে গেছেন।

এ প্রসঙ্গে তিনি বলেছিলেন, ‘এ সময় বিদেশের চেয়ে দেশে থাকা বেশি দরকারী।’

   

পদত্যাগ করলেন থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পার্নপ্রি বাহিদ্ধা–নুকারা পদত্যাগ করেছেন। রোববার (২৮ এপ্রিল) তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, থাইল্যান্ডের মন্ত্রিসভায় রদবদলে উপপ্রধানমন্ত্রীর পদ হারানোর পর পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী পার্নপ্রি বাহিদ্ধা–নুকারা। তার এই পদত্যাগ থাইল্যান্ডের অনেককেই বিস্মিত করেছে। পার্নপ্রির পদত্যাগকে ‘অপ্রত্যাশিত’ বলে মন্তব্য করেছেন থাইল্যান্ডের উপপ্রধানমন্ত্রী ফুমথাম ওয়েচায়াচাই।

থাইল্যান্ড সরকারের মুখপাত্র চাই ওয়াচারঙ্কে বলেন, পার্নপ্রির পদত্যাগে পররাষ্ট্রসংক্রান্ত সরকারি কাজের ওপর কোনো প্রভাব পড়বে না। কারণ, তার জায়গায় মন্ত্রণালয়ের স্থায়ী সচিব ও অন্য কর্মকর্তারা কাজ চালিয়ে নিতে পারবেন।

পদত্যাগের বিষয়ে তাৎক্ষণিকভাবে পার্নপ্রির বক্তব্য পায়নি রয়টার্স। স্থানীয় একটি গণমাধ্যম পার্নপ্রির পদত্যাগপত্রটি প্রকাশ করেছে। তাতে তিনি বলেছেন, অতীত কর্মকাণ্ডের জন্য উপপ্রধানমন্ত্রী পদ থেকে তাঁকে সরানো হয়নি বলে বিশ্বাস করেন তিনি। কারণ, তিনি ভালোভাবেই নিজের দায়িত্ব পালন করেছেন এবং আন্তর্জাতিক অঙ্গনে থাইল্যান্ডের ভাবমূর্তি উজ্জ্বল করতে সহায়তা করেছেন।

রোববার নতুন মন্ত্রিসভার অনুমোদন দিয়েছেন থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন। রাজকীয় প্রজ্ঞাপনে পার্নপ্রির নাম শুধু পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। এ ছাড়া আরও ছয়জনকে নতুন মন্ত্রীত্ব দেয়া হয়েছে। আর মন্ত্রিসভা থেকে বাদ পড়েছে চারজন।

;

রাফাহতে ইসরায়েলি বিমান হামলায় নিহত ১৩ ফিলিস্তিনি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজা ভূখণ্ডের দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ১৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরও অনেকে।

সোমবার (২৯ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, অবরুদ্ধ গাজার রাফাহ শহরে তিনটি বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় ১৩ জন নিহত এবং আরও অনেকে আহত হয়েছেন। অবশ্য গাজার মিডিয়া আউটলেট মৃতের সংখ্যা ১৫ বলে জানিয়েছে।

তবে এই হামলার বিষয়ে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

প্রসঙ্গত, রাফাহতে এই হামলা এমন এক সময়ে হলো যখন ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তির সম্ভাবনা নিয়ে আলোচনা করার জন্য হামাসের নেতাদের আমন্ত্রণ জানিয়েছে মিশর।

এদিকে গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩৪ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭৭ হাজারের বেশি মানুষ।

;

আইসিসির গ্রেফতারের শঙ্কায় আতঙ্কে নেতানিয়াহু



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজায় থামছে না ইসরায়েলের আক্রমণ। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নির্দেশে প্রতিদিনই বাড়ছে মৃত্যুর মিছিল। বিশ্বজুড়ে চলমান আন্দোলনকে তোয়াক্কা করছে না ইসরায়েল সেনাবাহিনী। অন্যদিকে, ফিলিস্থিনপন্থী বিশ্বনেতাদের ডাকেও কানে আঙুল দিয়ে বসে আছে তেল আবিব।

আন্তর্জাতিক আইনকে অমান্য করে নির্বিচারে চালানো হচ্ছে হত্যা, নির্যাতন ও ধ্বংসযজ্ঞ। নারী-শিশুসহ তিলে তিলে শেষ করা হচ্ছে অবরুদ্ধ অঞ্চলটিকে। অন্যদিকে ইসরায়েলের এমন কর্মকাণ্ডেও কিছু করতে পারছে না বিশ্ব।

তবে এবার জানা যাচ্ছে, ইসরায়েলের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে পারে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

দেশটির স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে শনিবার (২৭ এপ্রিল) এমনটাই বলা হয়েছে। দ্যা নিউ আরব অনুসারে, নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে মারিভ পত্রিকা জানিয়েছে, আইসিসির গ্রেফতারি পরোয়ানার আশঙ্কায় অত্যন্ত চাপে এবং আতঙ্কের মধ্যে আছেন নেতানিয়াহু।

শুধু নেতানিয়াহু নন, তার বিশিষ্ট কিছু কর্মকর্তাদের বিরুদ্ধেও এই গ্রেফতারি নোটিশ আসতে পারে বলে ইসরায়েলের মিডিয়ায় প্রতিবেদন প্রকাশ পেয়েছে।

ইসরায়েলের মিডিয়া রিপোর্ট অনুযায়ী, দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং আর্মি চিফ অব স্টাফ হার্জি হালেভির নাম সেই তালিকায় অন্তর্ভুক্ত থাকবে। সেই সম্ভাবনা নিয়ে আলোচনা করার জন্য সিনিয়র সরকারী কর্মকর্তারা এ সপ্তাহে তেল আবিবে জরুরি বৈঠক করেছেন।

এরই মধ্যে গ্রেফতারি পরোয়ানা ঠেকাতে নেতানিয়াহু আন্তর্জাতিক বন্ধুদের, বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। কখন গ্রেফতারি পরোয়ানা জারি করা হতে পারে, তা স্পষ্ট নয় এবং এই ধরনের তথ্য প্রকাশ করা আদালতের জন্য আদর্শ নয়।

তবে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আশঙ্কা প্রথম বৃহস্পতিবার মার্কিন ট্যাবলয়েড নিউইয়র্ক পোস্টে ব্রিটিশ-ইসরাইলপন্থী ভাষ্যকার ডগলাস মারে একটি মতামতের অংশে প্রচার করেছিলেন।

মারে লিখেছেন, কয়েকদিনের মধ্যে ওয়ারেন্ট জারি হতে পারে। এতে নেতানিয়াহু অবিলম্বে বিচারের মুখোমুখি হবেন না। তবে এটি প্রধানমন্ত্রীর জন্য বিশ্বমঞ্চে একটি বড় ধাক্কা এবং ইসরায়েলের মিত্র ও আইসিসি সদস্যদের ওপর কাজ করার জন্য চাপ সৃষ্টি করবে।

এর আগে শুক্রবার এক এক্সবার্তায় নেতানিয়াহু লিখেছেন, ‘ইসরায়েলের সহজাত ও আত্মরক্ষার অধিকার খর্ব হয়, আইসিসির এমন কোনো প্রচেষ্টা আমার নেতৃত্বে এ দেশটি মেনে নেবে না। মধ্যপ্রাচ্যের একমাত্র গণতন্ত্র ও বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্রের সামরিক কর্মকর্তাদের জব্দ করার হুমকি আপত্তিজনক। আমরা এর কাছে কখনো মাথা নত করব না।’

গাজায় হামাসের বিরুদ্ধে সামরিক অভিযানের জন্য এ ধরনের ওয়ারেন্টের অর্থ কী হবে, তা নিয়ে সিনিয়র ইসরায়েলি কর্মকর্তারা উদ্বিগ্ন বলে জানা গেছে।

ইসরায়েলের চ্যানেল ১৩ সম্প্রচারকারী কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলেছে, তারা বিশ্বাস করেন ট্রাইব্যুনাল জুনিয়র সেনাদের পরিবর্তে নীতিনির্ধারকদের টার্গেট করবে।

;

বিয়ে করার জন্য ২ সপ্তাহের মুক্তি পেলেন হত্যা মামলার আসামি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হত্যা মামলার এক আসামিকে বাগদান ও বিয়ে করার জন্য দুই সপ্তাহের প্যারোলে মুক্তি দিয়েছেন দিল্লি হাইকোর্ট।

রোববার ভারতীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভি এ খবর প্রকাশ করে জানায়, এর আগেও ওই ব্যক্তি প্যারোলে মুক্তি পেয়ে যথাসময়ে আদালতে আত্মসমর্পণ করেছিলেন।

তার কাজের প্রতি সন্তুষ্ট হয়ে দিল্লি হাইকোর্ট যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি রাহুল দেবকে দুই সপ্তাহের জন্য প্যারোলে মুক্তি দিয়েছেন।

এ বিষয়ে বিচারপতি অমিত শর্মা বলেন, তার সামগ্রিক কাজ এবং এর আগে তিনি প্যারোলে মুক্তির পর সময়মতো আদালতে আত্মসমর্পণ করেছিলেন। সে কারণে বিয়ে করার জন্য তাকে দুই সপ্তাহের জন্য প্যারোলে মুক্তি দেওয়া হলো।

রাহুল দেব চার সপ্তাহের প্যারোলে মুক্তি চাইলে উচ্চ আদালত তাকে দুই সপ্তাহের প্যারোলে মুক্তি দিতে রাজি হয়। আগামী ৩০ এপ্রিল আর্য সমাজ মন্দিরে রাহুল দেবের বিয়ে হওয়ার দিন ধার্য রয়েছে।

এর আগে হাইকোর্ট রাহুল দেবকে ২৯ জানুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত প্যারোলে মুক্তি দিয়েছিল এবং ৬ মার্চ তিনি যথাসময়ে আদালতে আত্মসমর্পণ করেন। ২০১৪ সালে হত্যা মামলায় মিথ্যা তথ্য দেওয়া ও আলামত নষ্টের জন্য আদালত রাহুল দেবকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। তিনি ১৪ বছর ৬ মাস ২৫ দিন ধরে মানডোলি জেলে বন্দি রয়েছেন। প্যারোল শেষে রাহুল দেবকে যথাসময়ে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

;