ইসরায়েলে ফের রকেট হামলা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলের উত্তরাঞ্চলে লেবাননের ইরান-সমর্থিত সশস্ত্রবাহিনী হিজবুল্লাহ ফের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। 

স্থানীয় সময় শনিবার (২৭ এপ্রিল) রাতে এ হামলা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল। 

এদিকে, ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হামলায় আরও এক মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত হয়েছে। ইরান-সমর্থিত ইয়েমেনের এই বিদ্রোহী গোষ্ঠীটি বেশ শক্তিশালী এবং গত শুক্রবার দেশটির ভেতরেই ড্রোনটিকে গুলি করে ভূপাতিত করার এই ঘটনা ঘটে।

ইসরায়েলের সশস্ত্র বাহিনী জানায়, লেবানন থেকে অন্তত ২৬টি রকেট ছোড়া হয়েছে। এগুলো ইসরায়েলের উত্তরাঞ্চলের বার ইয়োহাই অঞ্চলের খোলা জায়গায় আঘাত হেনেছে। মেরন পর্বতের আশপাশে আকাশ হামলা সতর্কীকরণ সাইরেন বাজানো হয়। তবে এই হামলায় কেউ হতাহত হয়নি বা কোনো ক্ষয়ক্ষতিও হয়নি বলে জানিয়েছে বাহিনী।

এক বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, তারা ‘বিস্ফোরক ড্রোন ও সুনির্দিষ্ট লক্ষে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র ব্যবহার করে আল মানারা সামরিক কমান্ডের সদর দপ্তরও গোলানি ব্রিগেডের ৫১তম ব্যাটলিয়নের কিছু সদস্যের ওপর হামলা চালিয়েছে।'

ইসরারায়েলের সেনাবাহিনী জানিয়েছে, নিজস্ব আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম সাফল্যের সঙ্গে লেবানন থেকে আসা এই হামলা প্রতিহত করেছে। হামলার উৎসে পাল্টা হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে আইডিএফ।

   

পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ১১ সদস্য নিহত 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে ট্রাক ও যাত্রীবাহী ভ্যানের মুখোমুখি সংঘর্ষে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১১ জন এবং আহত হয়েছেন অন্তত ১৫ জন।ভয়াবহ সড়ক দুর্ঘটনায় আহত এবং নিহতরা সবাই একই পরিবারের সদস্য। 

সংবাদমাধ্যম  দ্য ডনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার (২৬ মে) স্থানীয় সময় সন্ধ্যায় রাজ্যের কোট আড্ডু জেলার হাইওয়েতে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের ভেতর ৫ জন পুরুষ, ৩ নারী, ২ শিশু ও এক কিশোরী রয়েছেন।

সংবাদ সূত্রে জানা গেছে, মুলতান থেকে ভাক্কার যাচ্ছিল যাত্রীবাহী ভ্যানটি। এ সময় জেলার এমএম রোডে উল্টো দিক থেকে আসা ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান অনেকে।

আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান স্থানীয়রা। দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে। এ ঘটনায় শোক প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী সৈয়দ মোহসিন নাকভি।



;

ব্রিটিশ এয়ার ফোর্সের বিমান বিধ্বস্ত, পাইলট নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের লিংকনশায়ারে রয়েল এয়ার ফোর্স স্টেশনের কাছে একটি বিমান বিধ্বস্ত হয়ে এর পাইলট নিহত হয়েছেন। শনিবার (২৫ মে) স্থানীয় সময় দুপুর ১টা ২০ মিনিটের দিকে জরুরি পরিষেবা ওই এয়ারক্রাফটি বিধ্বস্তের কথা জানায়। 

বিবিসি রয়েল এয়ার ফোর্সের বরাত দিয়ে জানিয়েছে, বিমানটি দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় ব্রিটেন মেমোরিয়ার ফ্লাইটের সঙ্গে যুক্ত ছিল। কীভাবে এটি বিধ্বস্ত হয়েছে তা জানতে তদন্তের কথা জানিয়েছে আরএএফ। 

এদিকে বিমান বিধ্বস্ত হয়ে পাইলট নিহতের ঘটনায় শোক ও দুঃখ প্রকাশ করেছে রয়েল এয়ার ফোর্স (আরএএফ) কর্তৃপক্ষ। ওই পাইলটের পরিবারকে তার মৃত্যুর বিষয়টি জানোনো হয়েছে। তবে নিরাপত্তার স্বার্থে ওই পাইলটের নাম প্রকাশ করা হয়নি। 

লিংকনশায়ারের পুলিশ জানিয়েছে, ল্যানগ্রিক রোডে বিমানটি বিধ্বস্ত হয়, এটি রয়েল এয়ার ফোর্স স্টেশনের কাছেই ছিল। এ ঘটনার পর ওই এলাকার রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। চালকদের বিকল্প রাস্তা ব্যবহার করতে বলা হয়েছে।

;

খারকিভে সুপারমার্কেটে রুশ হামলা, নিহত ১১



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহর খারকিভের একটি সুপারমার্কেটে দুটি গ্লাইড বোমা হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ১১ জন নিহতসহ বহু সংখ্যক আহত হয়েছেন। হামলার পরই ওই মার্কেট থেকে বড় ধরনের অগ্নি কুণ্ডলি বের হতে দেখা যায়।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি বলেন, সুপারমার্কেটের ভেতরে ২০০ জনের বেশি মানুষ ছিল। একই সঙ্গে তিনি এ ঘটনাকে রাশিয়ার পাগলামি বলে আখ্যায়িত করেছেন। 

রোববার (২৬ মে) খারকিভের গভর্নর ওলেহ সাইনিহুবোভ জানিয়েছেন, হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। এর আগে তিনি জানান, হামলায় ঘটনাস্থলেই ছয়জন প্রাণ হারিয়েছে এবং ৪০ জন আহত হয়েছে। এছাড়া ১৬ জন নিখোঁজ রয়েছে। 

খারকিভের মেয়র ইহর তেরেখভ বলেন, রাশিয়ার হামলায় অনেকে নিখোঁজ রয়েছে। এ ধরনের হামলা সন্ত্রাসী কর্মকাণ্ড ছাড়া আর কিছুই নয়। 

এদিকে আত্মরক্ষার জন্য ইউক্রেন প্রেসিডেন্ট পশ্চিমাদের কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চেয়ে আসছেন। 

ইউক্রেনে হামলাটি এমন এক সময় হলো যখন ইতালিতে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে এর অর্থমন্ত্রী রাশিয়ার দখল করা সম্পদের লভ্যাংশ থেকে কিয়েভকে সহযোগিতার প্রস্তাব দেন। 

;

ভারতে ভয়েস চেঞ্জ অ্যাপ ব্যবহার করে ৭ শিক্ষার্থীকে ধর্ষণ 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভয়েস চেঞ্জ অ্যাপ ব্যবহার করে গলার স্বর বদলে ফেলেন ভারতের এক যুবক ব্রজেশ খুশওয়া। নিজেকে কলেজ শিক্ষক হিসেবে পরিচয় দিয়ে ভারতের মধ্যপ্রদেশের প্রদেশের আদিবাসী ছাত্রীদের বোকা বানিয়ে ধর্ষণ করত সে। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ব্রজেশ খুশওয়া নামের অভিযুক্ত ওই যুবক শিক্ষিত নন। তিনি ভয়েস অ্যাপের মাধ্যমে নারী কণ্ঠ ব্যবহার করে ছাত্রীদের স্কলারশিপ দেওয়ার লোভ দেখাতেন। এরপর তাদের নির্জন জায়াগায় ডেকে নিয়ে ধর্ষণ করতেন।

পুলিশ জানিয়েছে, অন্তত সাতজন আদিবাসী ছাত্রীকে ব্রজেশ ধর্ষণ করেছেন। এদিকে ছাত্রীরা জানিয়েছে, ওই ব্যক্তি একটি হেলমেট পরে থাকতেন। সেকারণে বোঝা যেত না। তবে একমাত্র বোঝা যেত যে ওই যুবক সবসময় হাতে একটা গ্লাভস পরে থাকতেন।

পুলিশ জানায়, কারখানায় কাজ করতে গিয়ে ব্রজেশের খুশওয়ার হাত পুড়ে গিয়েছিল। সেকারণে গ্লাভস পরে থাকতেন তিনি। শনিবার (২৫ মে) তাকে গ্রেফতার করা হয়েছে। সেইসঙ্গে তার আরও তিনি সঙ্গীকে গ্রেফতার করা হয়েছে। পরে খুশওয়ার বাড়ি বুলডোজার দিয়ে গুড়িয়ে দিয়েছে স্থানীয় প্রশাসন। 

মধ্যপ্রদেশে পুলিশ আইজি মহেন্দ্র সিকারওয়ার সংবাদমাধ্য়মে জানিয়েছেন, পুলিশ সহজে ওই অভিযুক্তকে চিহ্নিত করতে পারছিল না। পরে পুলিশ জানতে পারে যে সবক্ষেত্রেই ওই ব্যক্তি হাতে একটা গ্লাভস পরে ছিল। সেই অনুযায়ী পুলিশ তদন্ত শুরু করে। আসলে হেলমেট দিয়ে তার মাথা, মুখ ঢেকে রাখত। কিন্তু সে হাতের গ্লাভসটা ঢাকতে পারেনি। আর সেই সূত্র ধরেই পুলিশ ওই ব্যক্তিকে ধরে ফেলে।

;