একমাত্র যুক্তরাষ্ট্রই পারে রাফাহতে ইসরায়েলি ‘হামলা থামাতে’: আব্বাস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যারা ইসরায়েলকে দক্ষিণ গাজার রাফাহ শহরে হামলা থেকে বিরত রাখতে পারে। রাফাহ শহরটিতে প্রায় দশ লাখেরও বেশি মানুষ আশ্রয় নিয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, দেশটির প্রেসিডেন্ট বলেন, যে কোনো হামলা হলে ফিলিস্তিনিরা গাজা ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হবে। ইসরায়েল বেশ কিছুদিন থেকেই রাফাহতে হামলা চালাবে বলে ঘোষণা দিয়ে আসছে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র বারবার বলেছে, তারা রাফাহতে বেসামরিক মানুষদের ক্ষতির বিষয়ে ইসরায়েলের সামরিক অভিযানকে সমর্থন করে না।

এর আগে সৌদি আরবের রাজধানী রিয়াদে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে (ডব্লিউইএফ) ফিলিস্তিনি প্রেসিডেন্ট আব্বাস রাফাহতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের জন্য অনুরোধ করেছেন।

তিনি বলেন, আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে আবেদন করছি ইসরায়েলকে রাফাহ অভিযান বন্ধ করতে বলুন; কারণ আমেরিকাই একমাত্র দেশ যে ইসরায়েলকে এ অপরাধ করা থেকে বিরত রাখতে সক্ষম। রাফাহতে ছোট পরিসরে হামলা হলেও এখানকার ফিলিস্তিনিরা গাজা উপত্যকা থেকে পালিয়ে যেতে বাধ্য হবে।

তখন ফিলিস্তিনি জনগণের ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয় ঘটবে বলে মন্তব্য করেন আব্বাস।

যদিও জো বাইডেন রাফাহতে ইসরাইলের হামলার বিষয়ে বিস্তারিত কিছু বলেন নি, তবে জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি এবিসি নেটওয়ার্ককে বলেছেন তারা ইসরায়েল যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথা বিবেচনা করতে রাজি হয়েছে এবং রাফাহতে হামলার আগে তারা দ্বিতীয়বার ভাববে।

 

 

   

ভূমি দুর্নীতি মামলায় জামিন পেলেন ইমরান খান



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে বুধবার (১৫ মে) ভূমি দুর্নীতি সংক্রান্ত মামলায় জামিন দিয়েছেন ইসলামাবাদের একটি আদালত।

রয়টার্স জানিয়েছে, ইমরানের আইনজীবী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ এ খবর নিশ্চিত করেছেন।

এই মামলায় পাকিস্তানের সাবেক এই ক্রিকেটারকে অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল যে, তাকে একজন রিয়েল এস্টেট ডেভেলপার জমি উপহার দিয়েছিলেন এবং বিনিময়ে ওই ভূমি ব্যবসায়ীকে অবৈধভাবে সুবিধা দিয়েছিলেন ইমরান।

এই অভিযোগ অস্বীকার করে ইসলামাবাদ হাইকোর্টে জামিনের আবেদন করেছিলেন ইমরান।

জামিন সত্ত্বেও গত বছরের আগস্ট থেকে কারাগারে থাকা ৭১ বছর বয়সি ইমরান খানকে অবিলম্বে মুক্তি দেওয়া হবে না বলে জানা গেছে।

কারণ, তিনি আরও দুটি মামলায় সাজা ভোগ করছেন।

;

সিএএর আওতায় প্রথমবারের মতো ১৪ জন পেলেন নাগরিকত্ব



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) আওতায় ১৪ জনকে নাগরিকত্ব দিয়েছে ভারত।

বুধবার (১৫ মে) ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে নির্যাতিত অমুসলিম অভিবাসীদের সিএএর আওতায় প্রথমবারের মতো ১৪ জনের হাতে নাগরিকত্বের নথি তুলে দিল ভারত।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয়কুমার ভাল্লা বলেন, সিএএর আওতায় প্রথমবারের মতো কয়েকজনের হাতে নাগরিকত্ব সনদ তুলে দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, প্রথম দফায় ৩০০ জনকে নাগরিকত্ব সনদ দেওয়া হবে।

লোকসভা ভোটের আগে এই আইন বলবৎ হওয়ায় দেশজুড়ে হইচই পড়ে যায়। আইনটি কার্যকরের পাশাপাশি যোগ্যদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু করা হবে বলেও জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আর সেই কাজটিই শুরু হল আজ থেকে।

প্রথম দফায় ১৪ জনের হাতে তুলে দেওয়া হয়েছে ভারতীয় নাগরিকত্ব সনদ। নাগরিকত্ব সংশোধনী আইনের বিধি প্রস্তুত রয়েছে। তৈরি করা হয়েছে অনলাইন পোর্টালও। পুরো প্রক্রিয়াটি অনলাইনেই হচ্ছে।

উল্লেখ্য, ২০১৯ সালে এই আইন তৈরি হলেও তা শেষ পর্যন্ত দেশে কার্যকর হয় চলতি বছর। তবে লোকসভা ভোটের কথা মাথায় রেখেই খুব দ্রুত যোগ্যদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু হবে বলে খবর পাওয়া গিয়েছিল।

;

খারকিভ থেকে সেনা প্রত্যাহার করেছে ইউক্রেন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলের বেশ কয়েকটি গ্রাম থেকে সেনা প্রত্যাহার করেছে ইউক্রেন।

রয়টার্স জানিয়েছে, গত সপ্তাহ থেকে এসব গ্রামে রাশিয়ার বাহিনী অগ্রসর হওয়ায় এবং সীমান্তবর্তী বিভিন্ন বসতি লক্ষ্য করে গোলাবর্ষণ করায় এ পদক্ষেপ গ্রহণ করেছে ইউক্রেন।

ইউক্রেনের সামরিক বাহিনী মঙ্গলবার (১৪ মে) গভীর রাতে জানিয়েছে, ‘লুকিয়ানসি এবং ভোভচানস্কের আশেপাশের কিছু এলাকায় শত্রুপক্ষের গোলাবর্ষণ এবং স্থল হামলার কারণে আমরা আমাদের সেনাদের জীবন বাঁচাতে তাদের সুবিধাজনক অবস্থানে চলে যেতে বলেছি।’

প্রসঙ্গত, গত দুই বছরের যুদ্ধে উভয় পক্ষই ‘পশ্চাদপসরণ’কে ‘সুবিআজনক অবস্থান’ বলে আখ্যায়িত করে আসছে।

এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কিয়েভে অঘোষিত সফরে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাকে মার্কিন অস্ত্র সরবরাহের গতি বাড়ানোর জন্য অনুরোধ করেছেন বলে জানা গেছে।

উল্লেখ্য, মস্কো গত সপ্তাহে খারকিভ অঞ্চলে বড় স্থল হামলা শুরু করেছে। কারণ, তারা অস্ত্র ও জনবলের অভাবে ভুগতে থাকা ইউক্রেন বাহিনীর দুর্বলতার সুযোগ কাজে চাচ্ছে।

লুকিয়ানসি এবং ভোভচানস্ক গ্রাম দুটি প্রায় রাশিয়ার সীমান্তের কাছাকাছি এবং এই গ্রাম দুটিকে নতুন আক্রমণে লক্ষ্যবস্তু করেছে মস্কো।

ইউক্রেনের জেনারেল স্টাফ বলেছেন, ‘পরিস্থিতি বেশ কঠিন। তবে, আমাদের বাহিনী রাশিয়ার দখলদারদের পা রাখতে দিচ্ছে না।’

তিনি আরও বলেন, রাশিয়ার হামলা ঠেকাতে ওই এলাকায় শক্তিশালী বাহিনী পাঠিয়েছে ইউক্রেন।

;

ইসরায়েলকে সামরিক অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে ইইউ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজার রাফাহতে চালানো সামরিক অভিযান অবিলম্বে বন্ধ করতে ইসরায়েলকে বুধবার (১৫ মে) আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ব্লকটি সতর্ক করে বলেছে, ‘অভিযান বন্ধ করতে করতে ব্যর্থ হলে ব্লকটির সঙ্গে সম্পর্ক নষ্ট হবে ইসরায়েলের।’

ইইউ-এর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল ইউরোপীয় ইউনিয়নের নামে জারি করা বিবৃতিতে বলেন, ‘ইসরায়েল রাফাহতে তাদের সামরিক অভিযান অব্যাহত রাখলে, তা অনিবার্যভাবে ইসরাইলের সঙ্গে ইইউ-এর সম্পর্কের উপর নেতিবাচক প্রভাব ফেলবে।’

ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন ইসরায়েলকে রাফাহতে তাদের সামরিক অভিযান অবিলম্বে বন্ধ করার আহ্বান জানাচ্ছে।

তারা ইসরায়েলকে সতর্ক করে বলেছে, ‘এটি গাজায় মানবিক সহায়তা বিতরণকে আরও ব্যাহত করছে এবং সেখানকার লোকজনকে দুর্ভিক্ষের মুখে ঠেলে দিচ্ছে।’

ফিলিস্তিনের প্রধান সাহায্য দাতা এবং ইসরায়েলের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার এই ইউরোপীয় ইউনিয়ন বলেছে, ‘ইসরায়েল রাফাহ এবং এর আশেপাশের ১০ লাখেরও বেশি লোকজনকে অন্য অঞ্চলে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে- যা নিরাপদ বলে বিবেচিত হতে পারে না।’

বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘ইইউ ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে স্বীকৃতি দিলেও দেশটিকে অবশ্যই আন্তর্জাতিক মানবিক আইনের সঙ্গে সঙ্গতি রেখে তা করতে হবে এবং বেসামরিক নাগরিকদের নিরাপত্তা দিতে হবে।’

;