প্রথমবারের মতো উত্তর কোরিয়া সফরে মার্কিন প্রেসিডেন্ট



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (বামে) ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প/ ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (বামে) ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে দুই কোরিয়াকে বিভক্তকারী বেসামরিক এলাকা পানমুনজামের উত্তর কোরিয়ার অংশে সাক্ষাৎ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এরই মধ্য দিয়ে ইতিহাসে প্রথমবারের মতো কোনো মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়া সফরে গেলেন।

বিবিসির খবরে বলা হয়, রোববার (৩০ জুন) সকালে দক্ষিণ কোরিয়া হয়ে পানমুনজামে পৌঁছেন ডোনাল্ড ট্রাম্প। এরপর পানমুনজামের উত্তর কোরিয়া অংশে যান ট্রাম্প।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/30/1561878763256.jpg

সেখানে ট্রাম্পকে স্বাগত জানান কিম জং উন। এ সময় ট্রাম্প ও কিমকে করমর্দন করতে দেখা যায়। এই সাক্ষাতের মাধ্যমে অনেক সমালোচনার ইতি ঘটেছে বলেছে মনে করছেন অনেকে।

অনেকে আবার বলছেন, এর মাধ্যমে দুই দেশের মধ্য দিয়ে উত্তেজনাকর পরিস্থিতির অবসান ঘটে এখন আলোচনার পথ খুলে গেল। যদিও এ দুই নেতার সর্বশেষ বৈঠক ব্যর্থতার মধ্য দিয়ে শেষ হয়।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেছেন, ‘ট্রাম্প ও কিমের এই সাক্ষাৎ হবে শান্তির জন্য করমর্দন।’ পানমুনজামের এই সাক্ষাৎ হবে ট্রাম্প ও কিমের মধ্যে তৃতীয় সাক্ষাৎ। এই দুই নেতা সর্বশেষ বৈঠকে বসেছিলেন ভিয়েতনামে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/30/1561879458125.jpg

এর আগে ডোনাল্ড ট্রাম্প এক টুই বার্তায় লিখেন, ‘উত্তর কোরিয়ান নেতার সাথে সাক্ষাৎ করতে স্বতস্ফূর্ত আমন্ত্রণ জানানো হয়েছে।’ জবাবে এ আমন্ত্রণকে খুবই মজার বিষয় বলে উল্লেখ করে উত্তর কোরিয়ান কর্তৃপক্ষ।

পানমুনজামে পৌঁছে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘এটি সত্যিই ঐতিহাসিক মুহূর্ত এবং এই সীমানা রেখা অতিক্রম করতে পেরে আমি খুবই গর্বিত।’

এদিকে এক বিবৃতিতে কিম জানিয়েছেন, এটি তাঁর ও ট্রাম্পের মধ্যে একটি চমৎকার সম্পর্কের প্রতীক।

   

ইসরায়েলে ফের রকেট হামলা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলের উত্তরাঞ্চলে লেবাননের ইরান-সমর্থিত সশস্ত্রবাহিনী হিজবুল্লাহ ফের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। 

স্থানীয় সময় শনিবার (২৭ এপ্রিল) রাতে এ হামলা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল। 

এদিকে, ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলায় আরও এক মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত হয়েছে। ইরান-সমর্থিত ইয়েমেনের এই বিদ্রোহী গোষ্ঠীটি বেশ শক্তিশালী এবং গত শুক্রবার দেশটির ভেতরেই ড্রোনটিকে গুলি করে ভূপাতিত করার এই ঘটনা ঘটে।

ইসরায়েলের সশস্ত্র বাহিনী জানায়, লেবানন থেকে অন্তত ২৬টি রকেট ছোড়া হয়েছে। এগুলো ইসরায়েলের উত্তরাঞ্চলের বার ইয়োহাই অঞ্চলের খোলা জায়গায় আঘাত হেনেছে। মেরন পর্বতের আশপাশে আকাশ হামলা সতর্কীকরণ সাইরেন বাজানো হয়। তবে এই হামলায় কেউ হতাহত হয়নি বা কোনো ক্ষয়ক্ষতিও হয়নি বলে জানিয়েছে বাহিনী।

এক বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, তারা ‘বিস্ফোরক ড্রোন ও সুনির্দিষ্ট লক্ষে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র ব্যবহার করে আল মানারা সামরিক কমান্ডের সদর দপ্তরও গোলানি ব্রিগেডের ৫১তম ব্যাটলিয়নের কিছু সদস্যের ওপর হামলা চালিয়েছে।'

ইসরারায়েলের সেনাবাহিনী জানিয়েছে, নিজস্ব আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম সাফল্যের সঙ্গে লেবানন থেকে আসা এই হামলা প্রতিহত করেছে। হামলার উৎসে পাল্টা হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে আইডিএফ।

;

গাজায় ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় নিহত ২৭ 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফাহ শরণার্থী শিবিরে আবারও হামলা চালিয়েছে দখলদার ইসরায়েলি সেনাবাহিনী। এতে অন্তত সাতজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের লাগামহীন বোমা হামলায় মোট ২৭ জন ফিলিস্তিনি নিহত হলেন। নিহতদের মধ্যে অন্তত ১০ জন শিশু রয়েছে।

রোববার (২৮ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজার স্বাধীনতাকামী সংগঠন হামাসের কর্মকর্তা খলিল আল-হাইয়া বলেছেন, ইসরায়েলের পক্ষ থেকে একটি নতুন যুদ্ধবিরতির যে প্রস্তাব করা হয়েছে, তা তারা পর্যালোচনা করছেন। কারণ ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বন্দি বিনিময় চুক্তিতে পৌঁছালে রাফাহ-তে পরিকল্পিত আক্রমণ ‘স্থগিত’ হবে।

গত বছরের ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন। মূলত ইসরায়েলি আক্রমণ গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। 

জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সকলেই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন।

এছাড়া অবরুদ্ধ এই ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। ইসরাইল গাজার ওপর ব্যাপকভাবে অবরোধ আরোপ করে রেখেছে। এর ফলে এই ভূখণ্ডের জনগোষ্ঠী বিশেষ করে উত্তরাঞ্চলের বাসিন্দারা অনাহারের দ্বারপ্রান্তে রয়েছেন।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭৭ হাজারের বেশি মানুষ। আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) গণহত্যার দায়ে অভিযুক্ত করার ঘটনা উপেক্ষা করেই গাজায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল।



;

নাভালনির হয়ে কাজ করা ২ সাংবাদিক গ্রেফতার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: কনস্ট্যান্টিন গাবভ এবং সের্গেই ক্যারেলিন

ছবি: কনস্ট্যান্টিন গাবভ এবং সের্গেই ক্যারেলিন

  • Font increase
  • Font Decrease

নাভালনির হয়ে কাজ করা দুই সাংবাদিককে 'চরমপন্থার' অভিযোগে গ্রেফতার করা হয়েছে। অভিযোগপত্রে বলা হয়, রাশিয়ার কর্তৃপক্ষ কর্তৃক নিষিদ্ধ এমন উপাদান প্রচার করতেন তারা।

রোববার (২৮ এপ্রিল)  বৃটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়াার প্রেসিডেন্ট পুতিনের সমালোচক এবং বিরোধী নেতা রাজনীতিবিদ আলেক্সি নাভালনির চলতি মাসের ফেব্রুয়ারিতে কারাগারে রহস্যজনক মৃত্য হয়। প্রয়াত এই নেতার প্রতিষ্ঠিত একটি দলের হয়ে কাজ করা দুই রাশিয়ান সাংবাদিক কনস্ট্যান্টিন গাবভ এবং সের্গেই ক্যারেলিন। তাদের বিরুদ্ধে চরমপন্থার অভিযোগ এনে রোববার গ্রেফতার করা হয়েছে।

কনস্ট্যান্টিন গাবভ এবং সের্গেই ক্যারেলিনের বিরুদ্ধে নাভালনির ‘ফাউন্ডেশন ফর ফাইটিং করাপশন’ দ্বারা পরিচালিত একটি ইউটিউব চ্যানেলের জন্য ‘নিষিদ্ধ আধেয়’ প্রস্তুত করার অভিযোগ করা হয়েছে।

বিচার শুরু হওয়ার আগেই কনস্ট্যান্টিন গাবভ এবং সের্গেই ক্যারেলিন অভিযোগ অস্বীকার করেছেন। এরপরেও তাদের ন্যূনতম দুই মাসের জন্য আটক রাখা হবে বলে জানিয়েছে ক্রেমলিন।

রাশিয়ান আদালত অনুসারে, কোনো চরমপন্থী সংগঠনে অংশগ্রহণের অভিযোগে সর্বনিম্ন দুই বছর এবং সর্বোচ্চ ছয় বছরের কারাদণ্ডের সম্মুখীন হতে হবে।

এর আগে,  শুক্রবার (২৬ এপ্রিল) ফোর্বস ম্যাগাজিনের রাশিয়ান সংস্করণে কাজ করা আরেক সাংবাদিক সের্গেই মিনগাজভকে রাশিয়ান সামরিক সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে আটক করা হয়েছে।

;

চীনে টর্নেডোতে নিহত ৫, আহত ৩৩



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীনের একটি শহরের উপর দিয়ে টর্নেডো বয়ে গেলে ৫ জন নিহত এবং আরো ৩৩ জন আহত হয়েছেন।

রোববার (২৮ এপ্রিল) চীনের বার্তাসংস্থা জিনহুয়ার বরাত দিয়ে ইরানের বার্তাসংস্থা মেহর নিউজ এ খবর জানায়।

খবরে বলা হয়, শনিবার বিকেলের দিকে দক্ষিণ চীনের গুয়াংঝৌ প্রদেশের বাইয়ুন জেলার উপর দিয়ে টর্নেডো বয়ে গেলে ৫ জন নিহত এবং ৩৩ জন আহত হন। এছাড়া এসময় ১শ ৪১টি কারখানা ভবন বিধ্বস্ত হয়।

স্থানীয় সরকারের বরাত দিয়ে জানানো হয়েছে, ঘটনার পর পরই উদ্ধারকর্মী, স্বাস্থ্যকর্মীসহ জরুরি ত্রাণকর্মীদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

 

;