Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

প্রথমবারের মতো উত্তর কোরিয়া সফরে মার্কিন প্রেসিডেন্ট

প্রথমবারের মতো উত্তর কোরিয়া সফরে মার্কিন প্রেসিডেন্ট
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (বামে) ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প/ ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে দুই কোরিয়াকে বিভক্তকারী বেসামরিক এলাকা পানমুনজামের উত্তর কোরিয়ার অংশে সাক্ষাৎ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এরই মধ্য দিয়ে ইতিহাসে প্রথমবারের মতো কোনো মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়া সফরে গেলেন।

বিবিসির খবরে বলা হয়, রোববার (৩০ জুন) সকালে দক্ষিণ কোরিয়া হয়ে পানমুনজামে পৌঁছেন ডোনাল্ড ট্রাম্প। এরপর পানমুনজামের উত্তর কোরিয়া অংশে যান ট্রাম্প।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/30/1561878763256.jpg

সেখানে ট্রাম্পকে স্বাগত জানান কিম জং উন। এ সময় ট্রাম্প ও কিমকে করমর্দন করতে দেখা যায়। এই সাক্ষাতের মাধ্যমে অনেক সমালোচনার ইতি ঘটেছে বলেছে মনে করছেন অনেকে।

অনেকে আবার বলছেন, এর মাধ্যমে দুই দেশের মধ্য দিয়ে উত্তেজনাকর পরিস্থিতির অবসান ঘটে এখন আলোচনার পথ খুলে গেল। যদিও এ দুই নেতার সর্বশেষ বৈঠক ব্যর্থতার মধ্য দিয়ে শেষ হয়।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেছেন, ‘ট্রাম্প ও কিমের এই সাক্ষাৎ হবে শান্তির জন্য করমর্দন।’ পানমুনজামের এই সাক্ষাৎ হবে ট্রাম্প ও কিমের মধ্যে তৃতীয় সাক্ষাৎ। এই দুই নেতা সর্বশেষ বৈঠকে বসেছিলেন ভিয়েতনামে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/30/1561879458125.jpg

এর আগে ডোনাল্ড ট্রাম্প এক টুই বার্তায় লিখেন, ‘উত্তর কোরিয়ান নেতার সাথে সাক্ষাৎ করতে স্বতস্ফূর্ত আমন্ত্রণ জানানো হয়েছে।’ জবাবে এ আমন্ত্রণকে খুবই মজার বিষয় বলে উল্লেখ করে উত্তর কোরিয়ান কর্তৃপক্ষ।

পানমুনজামে পৌঁছে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘এটি সত্যিই ঐতিহাসিক মুহূর্ত এবং এই সীমানা রেখা অতিক্রম করতে পেরে আমি খুবই গর্বিত।’

এদিকে এক বিবৃতিতে কিম জানিয়েছেন, এটি তাঁর ও ট্রাম্পের মধ্যে একটি চমৎকার সম্পর্কের প্রতীক।

আপনার মতামত লিখুন :

ইরানে ১৭ মার্কিন গুপ্তচর গ্রেফতার, কয়েকজনের মৃত্যুদণ্ড

ইরানে ১৭ মার্কিন গুপ্তচর গ্রেফতার, কয়েকজনের মৃত্যুদণ্ড
ছবি: সংগৃহীত

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) ১৭ জন গুপ্তচরকে গ্রেফতার করেছে বলে দাবি করে ইরান। এদের মধ্যে বেশ কয়েকজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (২২ জুলাই) ইরানের গোয়েন্দা সংস্থা সংক্রান্ত মন্ত্রণালয়ের মন্ত্রী জানান, অভিযুক্তরা মিলিটারি ও পারমাণবিক বিষয়সহ বিভিন্ন সেক্টরের তথ্য সংগ্রহ করত।

ইরানের গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, এ বছরের মার্চ পর্যন্ত গত ১২ মাসে এসব গুপ্তচরদের গ্রেফতার করা হয়।

তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিষয়টি উড়িয়ে দেন। তিনি এটাকে ‘সম্পূর্ণ মিথ্যা’ বলে উল্লেখ করেন।

এই বিষয়ে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘ইরান কর্তৃক সিআইএ গুপ্তচর গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ মিথ্যা। এটা একটা প্রোপাগান্ডা। তাদের অর্থনীতি মরে গেছে, তাদের অবস্থা ভয়ানক রূপ ধারণ করেছে।‘

এদিকে, গত বছর ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি বাতিল করে যুক্তরাষ্ট্র। এছাড়া দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয় ট্রাম্প সরকার।

চাঁদের পথে পাড়ি জমাল ভারতের চন্দ্রযান-২

চাঁদের পথে পাড়ি জমাল ভারতের চন্দ্রযান-২
উৎক্ষেপণের সময় চন্দ্রযান-২, ছবি: সংগৃহীত

প্রাযুক্তিক ত্রুটি কাটিয়ে অবশেষে চাঁদের উদ্দেশে পাড়ি দিল ভারতের দ্বিতীয় উচ্চশক্তি সম্পন্ন কৃত্রিম উপগ্রহ চন্দ্রযান-২।

সোমবার (২২ জুলাই) দুপুর ২টা ৪৩ মিনিটে চেন্নাই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত সতীশ ধাওয়ান অন্তরীক্ষ কেন্দ্রের দ্বিতীয় লঞ্চ প্যাড শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান-২ চাঁদের পথে উড়াল দেয়।

বাহুবলী নামক এ চন্দ্রযানটি সর্বোচ্চ শক্তিশালী রকেট জিএসএলবি-মার্ক III -এম-I -এর মাধ্যমে চাঁদে পাঠানো হয়। এ মিশনের জন্য ব্যয় হয়েছে প্রায় ১০০০ কোটি টাকা।

1
জিএসএলভি এমকে -III

 

উল্লেখ্য, গত ১৫ জুলাই রওনা দেওয়ার কথা ছিল চন্দ্রযান-২ এর। কিন্তু নির্ধারিত সময়ের মাত্র ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে ইসরোর (ISRO) বিজ্ঞানীরা প্রযুক্তিগত ত্রুটির কারণে সে যাত্রায় ক্ষান্ত দেন। রকেটের একটি ভাল্ব থেকে লিক হচ্ছিল হিলিয়াম গ্যাস। তাই ঝুঁকি নিতে চাননি বিজ্ঞানীরা। শেষে চন্দ্রযানটির উৎক্ষেপণ বাতিল করা হয়।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র