আমিরাতে প্রথম নারী কৃষক হিসেবে জিতলেন পুরস্কার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সংযুক্ত আরব আমিরাতের প্রথম রাষ্ট্রপতির পিতা প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের বাড়ির উঠোনে কয়েক দশক আগে কৃষিকাজের যাত্রা শুরু করেছিলেন আমনা খলিফা আল কেমজি। তিনি বাড়ির উঠোনে চাষ করতে থাকেন বিভিন্ন শাকসবজি এবং ফলমুল; হয়ে উঠেন সংযুক্ত আরব আমিরাতের প্রথম নারী কৃষক।

তার কৃষি প্রচেষ্টা, আবেগ এবং প্রতিভাকে স্বীকৃতি দিতে আবুধাবির সাবেক প্রধান তাকে খামারটি উপহার দিয়েছিলেন। সম্প্রতি প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ প্রদান করেন পুরস্কার। তাকে জৈব কৃষিতে অগ্রগামী সদস্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। পরিবেশগত স্থায়িত্ব রক্ষায় অবদান এবং সম্প্রদায়ের অন্যান্য সদস্যদেরও কৃষিকাজে আগ্রহী করে তোলার জন্য আল কেমজিকে সম্মানিত করা হয়।

জানা যায়, আমনা খলিফা আল কেমজি কয়েক বছর ধরে টমেটো, আঙ্গুর, ডুমুর, তরমুজ, লাল মরিচসহ আরও বিভিন্ন ধরনের ফসল ফলিয়েছেন। তিনি বিভিন্ন দেশ থেকে বীজ সংগ্রহ করে সংযুক্ত আরব আমিরাতে রোপণ করতেন। আল কেমজি শীতকালীন সবজির পাশাপাশি গ্রীষ্মকালীন ফসলও চাষ করেছেন।

স্থানীয় গণমাধ্যম থেকে জানা যায়, প্রতিবেশী শেখ শাখবুত বলেন, ‘আমনা খলিফা আল কেমজি চেষ্টা করেছেন এবং সফল হয়েছেন। বাড়ির উঠানের এক কোণে প্রথমে কৃষি প্রকল্প শুরু করলেও আল কেমজির অধ্যবসায় এবং আবেগ তার কৃষি উদ্যোগকে প্রসারিত করতে সক্ষম করেছে। তার উৎপাদন দেখে আমরা মুগ্ধ।

শেখ জায়েদ কেমজির জন্য একটি খামার নিবন্ধন করার নির্দেশ দিয়েছিলেন যেখানে তিনি ডুমুর, আঙ্গুর এবং ৭০ টিরও বেশি জাতের শাকসবজি এবং ফলমুল চাষ করতে সক্ষম হয়েছেন।

   

রেস্তোরাঁয় ‘নকল নখ-পাপড়ি-নেইল পলিশ’ নিষিদ্ধ করল সৌদি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রেস্তোরাঁ ও খাবারের দোকানগুলোতে নারী কর্মীদের নকল নখ, চোখের পাপড়ি এবং নেইল পলিশ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব। খাদ্যে বিষক্রিয়া ঠেকাতে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

সৌদি আরবের স্বাস্থ্য সুরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রেস্টুরেন্ট ও খাবার সরবরাহকারী দোকানে পরিচ্ছন্নতার সর্বোচ্চ মান বজায় রাখতে নারী কর্মীদের এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, নারীদের গহনা, কানের দুল বা হাতঘড়িতে ব্যাকটেরিয়া ও ময়লা জমে থাকতে পারে এবং তা খাদ্যে বিষক্রিয়া সৃষ্টির একটি উৎস হতে পারে।

এ জন্য এগুলো ব্যবহারে কর্মক্ষেত্রে ব্যবহারে নিষেধ করা হয়েছে। তবে কান ছিদ্র করে পরা গোলাকৃতির এক টুকরা দুল ও খোদাই করা নয় এমন আংটি পরতে অসুবিধা নেই।

এ ছাড়া খাবার তৈরি ও পরিবেশনের সঙ্গে যুক্ত কর্মীদের ধূমপান করা, খাবার খাওয়া, হাঁচি দেওয়া বা দস্তানা না পরে রান্নার আগে খাবার স্পর্শ করা থেকে বিরত থাকতে বলেছে মন্ত্রণালয়।

সম্প্রতি সৌদি আরবের রিয়াদে একটি রেস্টুরেন্টে বার্গার খেয়ে ৭৫ জনের হাসপাতালে ভর্তি হওয়া এবং পরে একজন মারা যাওয়ার ঘটনা ঘটেছে। এরই পরিপ্রেক্ষিতে এসব নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

;

ইউক্রেনের পাঁচ গ্রাম রাশিয়ার দখলে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের খারকিভ অঞ্চলের পাঁচটি গ্রাম দখল করেছে রাশিয়া। এদিকে, রুশ সীমান্তে ইউক্রেনের ড্রোন ও মিসাইল হামলায় পাঁচ জন নিহত হয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

শনিবার (১২ মে) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ইউক্রেনের খারকিভ অঞ্চলের প্লেটেনিভকা, ওহিরসেভ, বোরিসিভকা, পাইলনা ও স্ট্রিলেচনা নামের গ্রাম দখল করেছে রুশ বাহিনী। এই গ্রামগুলো রাশিয়ার সীমান্তে অবস্থিত।

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, দানেস্ক অঞ্চলের কেরামিক নামের গ্রামটিও দখল করেছে রুশ বাহিনী। 

এদিকে, রাশিয়া সীমান্ত প্রদেশ বেলগোরোড, কুরস্ক ও দানেস্ক শহরে ড্রোন এবং মিসাইল হামলা চালিয়েছে ইউক্রেন। এরমধ্যে দানেস্ক শহরের একটি রেস্তোরাঁয় মিসাইল হামলার আঘাতে তিন বেসামরিক নাগরিক নিহত এবং আটজন আহত হয়েছেন। ইউক্রেনের ড্রোন হামলায় বেলগোরোড ও কুরস্ক অঞ্চলে নিহত হয় আরও দুজন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এসব অঞ্চলে তারা ইউক্রেনের ২১টি রকেট এবং ১৬টি ড্রোন ভূপাতিত করেছে। 

;

গাজায় ইসরায়েলের হামলায় চিকিৎসক বাবা-ছেলে নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের মধ্যাঞ্চলীয় দেইর আল-বালাহ শহরে ইসরায়েলি বিমান হামলায় দুই চিকিৎসক নিহত হয়েছেন বলে জানিয়েছে গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা। নিহত ড. মুহাম্মাদ নিমর কাজাত ও ড. ইউসেফ সম্পর্কের দিক থেকে পিতা ও পুত্র ছিলেন। 

রোববার (১২ মে) বেসামরিক প্রতিরক্ষা সংস্থার এক বিবৃতিতে এই কথা জানানো হয়।

বার্তাসংস্থা এএফপি’র প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সংস্থার এক বিবৃতিতে বলা হয়, ‘গাজা উপত্যকার মধ্যাঞ্চলীয় দেইর আল-বালাহ শহরে ইসরায়েলি হামলা নিহত চিকিৎসক মুহাম্মদ নিমর কাজাত এবং তার ছেলে চিকিৎসক ইউসেফের মরদেহ উদ্ধার করে তাদেরকে দেইর আল-বালাহতে আল-আকসা মারটিয়ার্স হসপিটালে স্থানান্তর করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, হামলায় শিশু চিকিৎসক ও সার্জন মুহাম্মাদ নিমর কাজাত (৭২) ও তার ছেলে দন্তচিকিৎসক ইউসেফসহ (৩৩) আরও বেশ কয়েকজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলি হামলার হাত থেকে বাঁচতে গাজা শহর থেকে পালিয়ে দেইর আল বালাহ এসেছিলেন বাবা-ছেলে। 

ফিলিস্তিনি অর্থোপেডিক সার্জন ড. ফাদেল নাঈম সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে পোস্ট করে বলেন, কাজাত ছিলেন গাজা উপত্যকায় শিশুদের সার্জারির অন্যতম প্রতিষ্ঠাতা।

;

নিকি হ্যালিকে ‘রানিং মেট’ ভাবছেন না ট্রাম্প



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাকলিকান দলের সাবেক প্রেসিডেন্ট প্রার্থী নিকি হ্যালিকে রানিং মেট হিসেবে বিবেচনা করছেন না ডোনাল্ড ট্রাম্প।

আসন্ন নির্বাচনে নিকি হ্যালিকে রানিং মেট হিসেবে বিবেচনা করা হলেও শনিবার (১১ মে) এমন কথা বললেন ট্রাম্প।

নিউজ সাইট অ্যাক্সিয়সের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশ্যালে দেওয়া স্ট্যাটাসে তিনি বলেন, নিকি হ্যালিকে ভিপি পদে বিবেচনা করা হচ্ছে না।

এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত কয়েকজনের বরাত দিয়ে অ্যাক্সিয়স নিউজ জানিয়েছে, প্রেসিডেন্ট পদে ট্রাম্পকে জিতাতে নিকি হ্যালিকে সর্বাত্মক সহযোগিতা করলে তিনি এ পদে বিবেচিত হতে পারেন। এছাড়া ট্রাম্পের কারাদণ্ড এড়াতে তিনি যদি অর্থ সহযোগিতা করেন তাহলে ট্রাম্প তাকে এ পদে বিবেচনা করতে পারেন। 

নিকি হ্যালি দক্ষিণ ক্যারোলিনার সাবেক গভর্নর এবং জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত মার্চে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী পদে ট্রাম্পের কাছে হেরে যান। 

এদিকে ট্রাম্পের এমন মন্তব্য নিয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি তিনি। তবে তিনি স্বীকার করেছেন তার প্রেসিডেন্ট প্রার্থী হওয়াকে ট্রাম্প সব সময়ই ছোট করে দেখেছেন।

;