সমাবর্তন ঘিরে উৎসবমুখর জবি

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 22:26:09

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম সমাবর্তনকে ঘিরে সাবেক শিক্ষার্থীদের পদচারণয় উৎসবমুখর হয়ে উঠেছে ক্যাম্পাস। আগামী শনিবার (১১ জানুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে (ধূপখোলা মাঠ) অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মত এই সমাবর্তন। সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচ থেকে শুরু করে নবম ব্যাচ পর্যন্ত প্রায় ১৯ হাজার শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন।

মঙ্গলবার (৭ জানুয়ারি) হতে শুক্রবার (১০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে নিজ নিজ বিভাগ হতে গাউন সংগ্রহ করার ঘোষণা দেওয়া হয়েছে। সমাবর্তনের গাউন নিতে ক্যাম্পাসে সমাগম ঘটছে জবির প্রথম থেকে শুরু করে নবম ব্যাচের শিক্ষার্থীদের।

বুধবার (৮ জানুয়ারি) উপহার সামগ্রী গ্রহণের দ্বিতীয় দিনে ক্যাম্পাসে সাবেকদের উপস্থিতি সকলের নজর কেড়েছে। কেউ সদ্য স্নাতক শেষ করেছেন কেউবা শেষ করেছেন প্রায় একদশক পূর্বে। প্রায় দশকখানেক শেষে দেখা হচ্ছে পুরনো বন্ধু, সিনিয়র -জুনিয়র এবং প্রিয় বিভাগের সাথে।

সমাবর্তনের বার্তা শোনার পর থেকে প্রত্যেকেই মুখিয়ে ছিলেন পুরনো বন্ধুদের সাথে আড্ডায় মেতে উঠতে। ক্যাম্পাসের পুরনো স্মৃতিগুলো আরো একবার ঝালিয়ে নিতে। যার ফলশ্রুতিতে নিজ বিভাগ হতে উপহার সামগ্রী গ্রহণের পর হাস্যোজ্জ্বল সাবেকদের ক্যাম্পাসের বিভিন্ন অংশে বিভিন্ন উচ্ছ্বসিত অঙ্গভঙ্গিতে ছবি তুলতে দেখা গিয়েছে। সাবেক-বর্তমান শিক্ষার্থীদের পদচারণয় প্রাণবন্ত হয়ে উঠেছে জবি ক্যাম্পাস। সমাবর্তন উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে ক্যাম্পাস। ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় তৈরি করা হয়েছে ফটোবুথ। এই বুথগুলোতে লাইন ধরে ছবি তুলছেন সাবেক-বর্তমান শিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যরা। অনেক শিক্ষার্থী তাদের বাবা-মা, ভাই-বোন ও স্বামী/স্ত্রী-সন্তানকে সঙ্গে নিয়ে এসেছেন। অধিকাংশ শিক্ষার্থী বন্ধুদের সঙ্গে দেখা করার জন্য আগের দিন ক্যাম্পাসে চলে এসেছেন।

সমাবর্তন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ১ম ব্যাচের রাসেল হোসেন বলেন, দীর্ঘ ১৪ বছর পর যেহেতু সমাবর্তন শুরু হয়েছে আশা করি এর ধারা বজায় থাকবে। আমাদের পরবর্তী ব্যাচগুলোর যেন এভাবে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করে থাকতে না হয়। তিনি আরো বলেন জবি থেকে বের হয়ে যেন শিক্ষার্থীরা ভালো পর্যায়ে গিয়ে এই বিশ্ববিদ্যালয়ের মুখ উজ্জ্বল করে।

৯ম ব্যাচের মাহবুব আলম বলেন সমাবর্তন পাওয়াটা আমাদের জন্য একটা আশ্চর্যের বিষয় এবং একই ব্যাচের খালিদ হোসেন বলেন, সমাবর্তন যেহেতু একবার শুরু হয়েছে আশা করি এর ধারা বজায় থাকবে।

উল্লেখ্য, এবারের সমাবর্তনে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ২০১২-২০১৩ শিক্ষাবর্ষ পর্যন্ত স্নাতক, স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি ও সান্ধ্যকালীন ডিগ্রিধারী শিক্ষার্থী যারা অন্তত একটি ডিগ্রি জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) থেকে অর্জন করেছে তারাই অংশগ্রহণ করছে। তবে সমাবর্তনে একজন শিক্ষার্থী কেবল একটি সনদের জন্য রেজিস্ট্রেশন করতে পেরেছেন। বর্তমান নিয়ম অনুযায়ী বিশ্ববিদ্যালয় থেকে একাধিক ডিগ্রি অর্জনকারীরা সমাবর্তনের পর ডিগ্রির সনদ তুলতে পারবেন। সমাবর্তনে অংশগ্রহণকারীদের বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া সমাবর্তন গাউন শিক্ষার্থীদের ফেরত দিতে হচ্ছে না।

সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম সমাবর্তনের মহড়া আগামী শুক্রবার (১০ জানুয়ারি) অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সমাবর্তন ভেন্যু বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ পার্শ্ববর্তী গেন্ডারিয়ার ধূপখোলা মাঠে মহড়া অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর