সমাবর্তন ঘিরে উৎসব মুখর শাবিপ্রবি ক্যাম্পাস

বিবিধ, ক্যাম্পাস

আরাফ আহমদ, শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 01:49:49

রাত পোহালেই শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বহুল প্রতীক্ষিত তৃতীয় সমাবর্তন। আগামী বুধবার (৮ জানুয়ারি) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে সমাবর্তন। সমাবর্তন উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে ক্যাম্পাস। সমাবর্তনকে ঘিরে উৎসবমুখর হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয়।

দীর্ঘ এক যুগ পর সমাবর্তন হওয়ায় উৎসব বিরাজ করছে বিশ্ববিদ্যালয়ের সাবেক-বর্তমান শিক্ষার্থীদের মাঝে। সমাবর্তনকে সফল করতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা, কর্মচারীরা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। রাষ্ট্রীয় পর্যায়ে নেওয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা। দিনভর বিভিন্ন পর্যায়ের নিরাপত্তা বাহিনীর সদস্যদের তৎপরতা দেখা গেছে।

ছবি তুলছেন সাবেক শিক্ষার্থীরা

মঙ্গলবার (৭ জানুয়ারি) বিকেলে অনুষ্ঠিত হয়েছে সমাবর্তন মহড়া। সমাবর্তনকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়কে সাজানো হয়েছে নতুন মোড়কে। ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় তৈরি করা হয়েছে ফটোবুথ। এই বুথগুলোতে লাইন ধরে ছবি তুলছেন সাবেক-বর্তমান শিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যরা। অনেক শিক্ষার্থী তাদের বাবা-মা, ভাই-বোন ও স্বামী/স্ত্রী-সন্তানকে সঙ্গে নিয়ে এসেছেন। অধিকাংশ শিক্ষার্থী বন্ধুদের সঙ্গে দেখা করার জন্য আগের দিন ক্যাম্পাসে চলে এসেছেন।

সমাবর্তন বুধবার হলেও সোমবার ও মঙ্গলবার কস্টিউম, গিফট ও আমন্ত্রণপত্র বিতরণ করা হয়। আর সমাবর্তনের আগেই গাউন ও হ্যাট পেয়ে যাওয়া তা পরিধান করে ক্যাম্পাসে ছবি তুলতে ও ঘুরতে দেখা গেছে শিক্ষার্থীদের।

রং-বেরঙের বাতি দিয়ে সাজানো হয়েছে রাতের ক্যাম্পাসকে। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে সমাবর্তনস্থল পর্যন্ত রাস্তার দুই পাশে রং-বেরয়ের পতাকা এবং মরিচবাতি লাগানো হয়েছে, গোলচত্বরকে নতুনভাবে মেরামত করা হয়েছে এবং ফুল গাছ লাগানো হয়েছে, বিভিন্ন ভবনের সামনে এবং উপরে টানানো হয়েছে সমাবর্তনের ব্যানার-ফেস্টুন। ভবনগুলোতে নতুন করে রং করা হয়েছে। এদিকে মূল প্যান্ডেল ও স্ট্যাজের কাজ শেষ।

সাজানো হয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন কথা সাহিত্যিক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। বুধবার দুপুর পৌনে ২টার মধ্যে গ্র্যাজুয়েট ও অতিথিদের অনুষ্ঠানস্থলে প্রবেশ করতে হবে। বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত সমাবর্তনের মূল পর্ব অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর