জাবিতে ৬ষ্ঠ জাতীয় গণিত অলিম্পিয়াড শুরু শুক্রবার

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 14:18:02

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সায়েন্স ক্লাবের উদ্যোগে শুরু হতে যাচ্ছে ৬ষ্ঠ জাতীয় গণিত অলিম্পিয়াড-২০১৯। অলিম্পিয়াডে সারাদেশের দুই শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী অংশ নেবে।

বুধবার (১৬ অক্টোবর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অলিম্পিয়াডের সমন্বয়ক তারেক আজিজ।

অলিম্পিয়াডসহ তিনদিন ব্যাপী এ অনুষ্ঠান শুরু হবে আগামী ১৮ অক্টোবর এবং শেষ হবে ২১ অক্টোবর।

অলিম্পিয়াডের সমন্বয়ক তারেক আজিজ জানান, ‘শুক্রবার অলিম্পিয়াডের উদ্বোধন করবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তিনদিন ব্যাপী এ আয়োজনে উদ্বোধনী দিনে গণিত প্রতিযোগিতা, শনিবার বিজ্ঞান ভিত্তিক সিনেমা প্রদর্শন ও ক্ষুদে বিজ্ঞানীদের জন্য টেলিস্কোপে মহাকাশ পর্যবেক্ষণ এবং শেষ দিন রোববার পুরস্কার বিতরণী ও গুণীজন সম্মাননা দেওয়া হবে।’

তিনি আরো জানান, ‘বিজয়ীদের জন্য পুরস্কার হিসেবে থাকছে ক্রেস্ট, সার্টিফিকেট, বিজ্ঞান ভিত্তিক বই, টি-শার্ট এবং ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের জন্য অন্যরকম বিজ্ঞান বক্স। এছাড়াও সকল অংশগ্রহণকারীদের দেওয়া হবে সার্টিফিকেট ও রকমারি ডিসকাউন্ট কার্ড।’

পরিবেশ বিজ্ঞানে বিশেষ অবদানের জন্য এবার তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদকে এবং পাটের জিনোম আবিষ্কারের জন্য ড. মাকসুদুল আলমকে (মরণোত্তর) গুণীজন সম্মাননা প্রদান করা হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে জাবি বিজ্ঞান ক্লাবের সভাপতি শরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক গোলাম রব্বানী প্রমুখ উপস্থিত ছিলেন।

এবারের অলিম্পিয়াডে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল বার্তাটোয়েন্টিফোর.কম।

এ সম্পর্কিত আরও খবর