ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জিয়া মারা গেছেন

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-23 06:12:54

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান মারা গেছেন।

শনিবার (২৩ মার্চ) ভোর সাড়ে চারটার দিকে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, তিনি ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও নীল দলের সিনিয়র সদস্য এবং ক্রিমিনলোজি বিভাগের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। 

 

এর আগে তিনি মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ এবং ক্রিমিনলোজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

তার গ্রামের বাড়ি গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলায়। ১৯৮২ সালে ঢাকার গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল থেকে মাধ্যমিক ও ১৯৮৫ সালে সরকারি বিজ্ঞান কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন তিনি। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞানে ভর্তি হন। সেখানে ১৯৯০ সালে স্নাতক ও ১৯৯২ স্নাতকোত্তরের পর ২০০৩ সালে কানাডার ইউনিভার্সিটি অব ক্যালগ্যারি থেকে দ্বিতীয় মাস্টার্স ও ২০১১ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা জীবন শুরু করেন। ১৯৯৭ সালে ঢাবির ক্রিমিনলোজি বিভাগের শিক্ষক হিসেবে যোগ দেন।

এ সম্পর্কিত আরও খবর