ঢাবিতে সাবেক শিক্ষার্থীর ১ কোটি টাকা অনুদান, ২০০ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-20 19:48:27

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রাক্তন শিক্ষার্থী এস এম ফারুকী হাসান নিজ বিভাগের ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে ১ কোটি টাকা অনুদান দিয়েছেন। এ বিভাগের প্রত্যেক শিক্ষাবর্ষের ২০০ শিক্ষার্থীকে 'আই, এইচ, সি-স্ল্যাব চ্যারিটেবল ফাউন্ডেশন বৃত্তি' প্রদান করা হয়েছে।

বুধবার (২০ মার্চ) ঢাবির আরসি মজুমদার আর্টস অডিটোরিয়ামে শিক্ষার্থীদের আর্থিক সহায়তার জন্য ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে 'আই, এইচ, সি-স্ল্যাব চ্যারিটেবল ফাউন্ডেশন'-এর পক্ষ থেকে এ অনুদান প্রদান করা হয়। এ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন।

বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক মো. আতাউর রহমান বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সম্মানীয় অতিথি, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির এবং বৃত্তি ও অনুদানের দাতা এস এম ফারুকী হাসান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিভাগের বিপুল সংখ্যক শিক্ষার্থীকে বৃত্তি প্রদান ও ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে অনুদান প্রদানের জন্য বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ও দাতা এস এম ফারুকী হাসানকে আন্তরিক ধন্যবাদ জানান।

তিনি বলেন, এ ধরনের উদ্যোগ শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিবন্ধকতা মোকাবেলায় সহযোগিতা করবে ও তাদের মনস্তাত্ত্বিক পরিবর্তন ঘটাবে। এর ফলে শিক্ষার্থীরা সুযোগ্য ও দক্ষ নাগরিক হিসেবে গড়ে ওঠে দেশ ও সমাজের কল্যাণে কাজ করার জন্য আরও অনুপ্রাণিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা প্রদান ও দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার উপর তিনি গুরুত্বারোপ করেন। এ জাতীয় উদ্যোগ ও সহযোগিতায় এগিয়ে আসার জন্য উপাচার্য অ্যালামনাইদের প্রতি আহ্বান জানান।

প্রসঙ্গত, এ অনুদান ও বৃত্তি দাতা এস এম ফারুকী হাসান ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ এর প্রাক্তন শিক্ষার্থী এবং আই.এইচ.সি-স্ল্যাব চেরিটেবল ফাউন্ডেশন ও প্রতীক গ্রুপের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

এ সম্পর্কিত আরও খবর