চবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘আন্তর্জাতিক বায়োটেকনোলজি কনফারেন্স’

, ক্যাম্পাস

চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-01-25 18:37:34

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগ এবং ন্যাশনাল ইনষ্টিটিউট অফ বায়োটেকনোলজির (এনআইবি) যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'আন্তর্জাতিক বায়োটেকনোলজি কনফারেন্স-২০২৪'। পরবর্তী প্রজন্মের জৈবপ্রযুক্তি নিয়ে আগামী ২৭ জানুয়ারি (শনিবার) চবির জীববিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে এ সম্মেলন।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দুপুর দেড়টায় জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের কনফারেন্স রুমে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন 'আন্তর্জাতিক বায়োটেকনোলজি সম্মেলনের' সদস্য সচিব অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাজনীন নাহার ইসলাম, অধ্যাপক ড. লুলু ওয়াল মরজান, অধ্যাপক ড. এসএম রফিকুল ইসলাম, অধ্যাপক ড. আদনান মান্নান এবং সহকারী অধ্যাপক ড. মো. মাহবুব হাসান।

অধ্যাপক ড.মোহাম্মদ আল-ফোরকান বলেন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজি (এনআইবি), বাংলাদেশের যৌথ উদ্যোগে "আন্তর্জাতিক বায়োটেকনোলজি কনফারেন্স ২০২৪ (IBC 2024): পরবর্তী-প্রজন্মের জৈবপ্রযুক্তি" অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে বাংলাদেশ সহ বিশ্বের খ্যাতনামা বিজ্ঞানীরা অংশগ্রহণ করবেন। সেখানে আমাদের বিভাগের চলমান গবেষণা প্রকল্পসমূহ নিয়ে বিস্তারিত আলোচনা হবে। এর ফলে আমাদের গবেষণা প্রকল্পগুলো নতুন মাত্রা পাবে বলে আমি বিশ্বাস করি।

এছাড়া আন্তর্জাতিক এ সম্মেলনে বিশ্বের ৫৭টি প্রতিষ্ঠানের প্রতিনিধিত্বকারী ৫২০ জন অংশগ্রহণ করবেন। অষ্ট্রেলিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি ও ভারতসহ পৃথিবীর ৮টি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং শিল্প উদ্যোক্তারা তাদের জীবপ্রযুক্তির দক্ষতা এক টেবিলে নিয়ে আসবেন। এতে শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এবং শিল্প প্রতিষ্ঠানের মধ্যে ব্যবধান পূরণ করবে বলে প্রত্যাশা করেন বিভাগের শিক্ষকরা। 

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষক অধ্যাপক ড. উৎপল বোরা, আইসিডিডিআরবি'র সিনিয়র সাইন্টিস্ট ড. মোস্তাফিজুর রহমান, ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজির মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ, আইসিডিডিআর,বি'র সিনিয়র সাইন্টিস্ট (ইমিরেটাস) ড. রুভানা রাকিবসহ পৃথিবী খ্যাত ২০০ জন গবেষক এতে অংশ নেবেন।

আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক ড. নাজনীন নাহার ইসলাম বলেন, আইবিসি ২০২৪ হলো বিশ্বব্যাপী সহযোগিতা, বৈজ্ঞানিক অগ্রগতি এবং পরবর্তী প্রজন্মের বায়োটেকনোলজি গবেষণায় সামনের সারিতে বাংলাদেশ এর অবস্থান নিশ্চিত করার জন্য একটি অনুঘটক। আমরা গবেষক এবং শিল্প নেতাদের আমন্ত্রণ জানিয়েছি যাতে নীতিনির্ধারক এবং সমস্ত বয়সের উচ্চাকাঙ্খী বিজ্ঞানীরা জৈবপ্রযুক্তির এই গুরুত্বপূর্ণ যাত্রায় আমাদের সঙ্গে যোগ দেবেন।

তিনি আরও বলেন, পাঁচটি বিষয়বস্তুকে সামনে রেখে গবেষকগণ আলোচনা করবেন। সেগুলো হলো- প্রাণী, মৎস্য ও সামুদ্রিক জৈবপ্রযুক্তি। বায়োইনফরমেটিক্স সিস্টেম এবং কম্পিউটেশনাল বায়োটেকনোলজি। শিল্প, ফার্মাসিউটিক্যাল এবং খাদ্য জৈবপ্রযুক্তি। চিকিৎসা, স্বাস্থ্য এবং মাইক্রোবিয়াল জৈবপ্রযুক্তি। উদ্ভিদ, কৃষি এবং পরিবেশ জৈবপ্রযুক্তি। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন চবি উপাচার্য অধ্যাপক ড.শিরীণ আখতার ও সমাপনী অনুষ্ঠানে সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, সম্মেলন উদ্বোধন করবেন ইমেরিটাস অধ্যাপক ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সভাপতি ড. একে আজাদ চৌধুরী।

এ সম্পর্কিত আরও খবর