ঢাবিতে গবেষণা কাজের জন্য ৩ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান

, ক্যাম্পাস

ঢাবি করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-24 15:45:36

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৩ জন শিক্ষার্থীকে গবেষণা কাজের জন্য ‘আলী রীয়াজ স্নাতকোত্তর গবেষণা পুরস্কার ট্রাস্ট ফান্ড’ থেকে বৃত্তি প্রদান করা হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি ) সকাল ১১ টায় ঢাবির সামাজিক বিজ্ঞান বিভাগের মুজাফফর আহমদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ বৃত্তি প্রদান অনুষ্ঠান।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চ্যায়ারপার্সন অধ্যাপক ড.আবুল মনসুর আহমেদের সভাপতিত্বে ও একই বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুল আলম চৌধুরীর সঞ্চালনায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাবি উপাচার্য অধ্যাপক ড.এ.এস.এম. মাকসুদ কামাল এবং সম্মানিত অতিথি হিসেবে মোবাইল ফোনের মাধ্যমে যুক্ত ছিলেন ইলিনয় স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড.আলী রিয়াজ।

এ ছাড়াও উপস্থিত ছিলেন অধ্যাপক ড.আলী রিয়াজ এর বোন সাফুরা আনান ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ।

বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন তামারা ইয়াসমিন তমা, অর্থী নবনিতা, নাসিমুল হুদা। এমএসএস ২০২০-২১ সেশনের শিক্ষার্থী তামারা ইয়াসমিন তমা বৃত্তি পান স্নাতকোত্তর থিসিসের জন্যে। তার গবেষণার বিষয় হলো, 'বাংলাদেশে লিঙ্গ ও যৌন বৈচিত্র্যের সাংস্কৃতিক অভিব্যক্তি ও পরম্পরার মৌলিক ইতিহাস।' এমএসএস ২০২১-২২ সেশনের শিক্ষার্থী অর্থী নবনীতা এবং নাসিমুল হুদা বৃত্তি পান গবেষণা প্রস্তাবনার জন্যে। অর্থী নবনীতার গবেষণার বিষয় হলো Women's vulnerability of climate change and adaptation communication in Jamalpur. নাসিমুল হুদার গবেষণার বিষয় হলো 'convergence in bangladeshi print media:Changes and challenges.'

এ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক আবুল মনসুর আহম্মদ অনুষ্ঠানে উপস্থিত শিক্ষক এবং অতিথিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের পাশাপাশি বিভাগেত অন্যান্য শিক্ষার্থীদেরকে সুন্দরভাবে গবেষণা কার্যক্রম চালিয়ে যাওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে ভিডিও কলে যুক্ত হয়ে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন অধ্যাপক ড.আলী রিয়াজ। তিনি বৃত্তি প্রাপ্তদের অভিনন্দন এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, বৃত্তি প্রদানের সঙ্গে সার্টিফিকেট প্রদান করলে আরো ভালো হতো। শিক্ষার্থীদের জন্যে বৃত্তিটার চেয়েও অধিক গুরুত্বপূর্ণ হবে সার্টিফিকেট। এ ব্যাপারে পদক্ষেপ নেয়ার আহ্বান জানাই। আমাদের তিনজন শিক্ষার্থী যারা সুন্দরভাবে তাদের গবেষণা কার্যক্রম উপস্থাপন করেছেন তারাসহ তাদের সুপারভাইজারদেরকে ধন্যবাদ জানাই।

ঢাবি উপাচার্য গবেষণার ব্যাপারে বলেন, আমি যখন উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করি তখন বিশ্ববিদ্যালয়ের ৪৮টি বিভাগে মাস্টার্স পর্যায়ে কোনো গবেষণা কার্যক্রম ছিল না। এদের মধ্যে শতবর্ষী পুরোনো বিভাগও ছিল। আমি অ্যাকাডেমিক কাউন্সিলের সাথে আলোচনা করে প্রতিটি বিভাগে স্নাতকোত্তর পর্যায়ে অন্তত ৩০ শতাংশ শিক্ষার্থীকে গবেষণায় অংশগ্রহণ করতে হবে বলে জানিয়েছি। তবে এখনও অনেক বিভাগে কার্যক্রমটি শুরু হয়নি।

প্রসঙ্গত, অধ্যাপক ড. আলী রীয়াজ ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। এছাড়া তিনি এই বিভাগের প্রাক্তন শিক্ষক। ১৯৭৯ এবং ১৯৮২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)’র সাহিত্য সম্পাদক পদে নির্বাচিত হয়েছিলেন। ২০২১ সালের ১০ অক্টোবর বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকার চেক হস্তান্তর করেন তিনি। এই তহবিলের আয় থেকে প্রতিবছর সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের গবেষণার জন্য বৃত্তি দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর