সাত কলেজের শিক্ষার্থীদের নিয়ে ছাত্র ফ্রন্টের নবীনবরণ

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-18 21:24:39

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা নগর শাখার আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ ও  সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) কেন্দ্রীয় শহিদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ আয়োজনটি অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর কমিটির সভাপতি অনিক কুমার দাস এর সভাপতিত্বে নবীনবরণের আলোচনা সভায় বক্তব্য রাখেন- বাসদ কেন্দ্রীয় কমিটির সম্পাদক মণ্ডলীর সদস্য  নিখিল দাস, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি প্রকৌশলী শম্পা বসু ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রায়হান উদ্দিন প্রমুখ। 

আলোচনা শেষে নবীন শিক্ষার্থীদের অংশগ্রহণে নাচ, গান, কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হয়।

আলোচনায় সভায় বক্তারা বলেন, নতুন স্বপ্ন আর সম্ভাবনা নিয়ে একদল কচি প্রাণ সামিল হয়েছে উচ্চশিক্ষার এই যাত্রায়। আমরা জানি এই যাত্রাপথে একজন শিক্ষার্থীকে নানা চড়াই-উৎরাই পার হতে হয়। তাকে সম্মুখীন হতে হয় জীবনের নানা কঠিন বাস্তবতার। আমরা জানি, এই বন্ধুর পথ পার হতে গিয়েই পেতে পারে জীবনের এক ভিন্ন অর্থ যা তাকে পুরানো সংকীর্ণ জঞ্জালময় চিন্তাকে ছুঁড়ে ফেলে নতুনের মাঝে অবগাহন করতে শেখায়।

ঢাকার এই ঐতিহ্যবাহী ৭টি কলেজকে অবহেলা করা হচ্ছে বলে সমালোচনা করে তারা বলেন,  জ্ঞান চর্চা, আলোকিত মানুষ তৈরিতে এবং এ দেশের প্রতিটি গণতান্ত্রিক সংগ্রামে এই কলেজগুলোর ছিল গুরুত্বপূর্ণ ভূমিকা। কিন্তু শাসকদের অবহেলায় আজ সেই কলেজগুলো নানা সংকটে জর্জরিত। নেই পর্যাপ্ত শিক্ষক ক্লাসরুম, লাইব্রেরী সেমিনার-এ বই জার্নাল অপ্রতুল। ফল বিপর্যয়, দ্বৈত প্রশাসনিক জটিলতা, আবাসন, ক্যান্টিন, পরিবহনসহ বিভিন্ন সংকটে ভুগছে শিক্ষার্থীরা। তার উপরে কলেজগুলোতে আছে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের দখলদারীত্ব ও সন্ত্রাসী তৎপরতা।

এ সম্পর্কিত আরও খবর