জবিতে 'আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস' উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-10-18 20:04:52

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২৩ উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) 'ফাইটিং ইনইকুয়ালিটি ফর রেজিলেন্ট ফিউচার' শিরোনামে সেমিনারটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের ইমেরিটাস অধ্যাপক নজরুল ইসলাম। তিনি বলেন, বাংলাদেশে উন্নয়ন আছে, উন্নয়ন বৈষম্যও আছে। বৈষম্য না কমাতে পারলে উন্নয়নের সুফল পাওয়া কঠিন।

সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদের। এসময় তিনি বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে সৃষ্ট দুর্যোগে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে বসবাসরত অধিবাসীদের মানবাধিকার লংঘিত হচ্ছে। এর দায় উন্নত বিশ্বকে নিতে হবে।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উপ-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন। তিনি বলেন, দুর্যোগে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে ঝুঁকিপূর্ণ মানুষ। তার মধ্যে জেলে, মহিলা ও বৃদ্ধ রয়েছে৷

আলোচকের বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম বলেন, বাংলাদেশের দুর্যোগ মোকাবিলায় দক্ষতা তৈরী হয়েছে বলা হয়। কিন্তু সকল দুর্যোগ মোকাবিলায় সমানভাবে দক্ষতা তৈরি হয়নি।

আলোচকের বক্তব্যে বাংলাদেশ সেন্টার ফর এডভান্সড স্টাডিজের নির্বাহী পরিচালক ড. এ আতিক রহমান বলেন, বাংলাদেশে জনঘনত্ব বেশি হলেও যদি সঠিকভাবে ব্যবহার করা যায় তাহলে এটি হবে সবচেয়ে বড় সম্পদ। এর জন্য দরকার সঠিক জ্ঞান, সঠিক খাবার, সুপেয় পানি ও সঠিক বাসস্থান ইত্যাদি।

সেমিনারে সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। এসময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অনেকগুলো বিভাগের মধ্যে ভূগোল ও পরিবেশ বিভাগ অনেক অনুষ্ঠান করে। একাডেমিক দিক থেকেও বিভাগের শিক্ষকরা অনন্য অবদান রেখে যাচ্ছেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান খন্দকার।

সেমিনারে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, সহকারী প্রক্টর নিউটন হাওলাদার ও মো. মহিউদ্দিন। আরও উপস্থিত ছিলেন ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

এ সম্পর্কিত আরও খবর