ইসলামী বিশ্ববিদ্যালয়ে ড্রেনেজ ব্যবস্থার বেহাল দশা

, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-10-18 10:58:44

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ড্রেনেজ ব্যবস্থার বেহাল অবস্থা। প্লাস্টিক পলিথিনে ভর্তি হয়ে রয়েছে ড্রেন। এতে ড্রেনের স্বাভাবিক পানি চলাচল ব্যহত হয়ে পড়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকার ড্রেনে এ দৃশ্য দেখা যায়।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ে পর্যাপ্ত ডাস্টবিন সুবিধা নেই। এতে শিক্ষার্থীরা বিভিন্ন খাবার জাতীয় পণ্যের ব্যবহৃত প্লাস্টিক ও পলিথিন যেখানে সেখানে ফেলে দেয়। এগুলো বৃষ্টির পানিতে ড্রেনে গিয়ে পড়ছে। ফলে ড্রেনগুলোর এমন বেহাল দশা হয়েছে।

ড্রেনেজ ব্যবস্থার বেহালের কারণে একটু বৃষ্টিতেই রাস্তাসহ বিভিন্ন স্থানে পানি জমে। এতে শিক্ষার্থী ও ভ্যানচালকদের ভোগািন্ত পোহাতে হয়। দীর্ঘদিন ড্রেন পরিষ্কার না করায় ক্যাম্পাসের বেশির ভাগ ড্রেন আবর্জনায় পূর্ণ হয়ে আছে। ফলে একটু বৃষ্টিতেই জিয়া মোড়, সাদ্দাম হোসেন হল, জিয়া হল, রাসেল হল ও ক্রিকেট মাঠে পানি জমে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাদিকুর রহমান বলেন, বৃষ্টিতেই রাস্তাসহ ক্যাম্পাসের ক্রিকেট মাঠে পানি জমে। এতে ভোগান্তিতে পড়তে হয় শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়ের জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের শিক্ষার্থী কবির হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের সব জায়গাতে পলিথিন প্লাস্টিক ভরে গেছে। যতদ্রুত সম্ভব হয় এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা জরুরী। বিশ্ববিদ্যালয়ের জনবহুল এলাকাগুলোতে ডাস্টবিনের ব্যবস্থা করলে এ সমস্যাগুলো কমে যাবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের এস্টেট অফিসের প্রধান শামছুল ইসলাম জোহা বলেন, আমাদের ড্রেনেজ ব্যবস্থা যথেষ্ট উন্নত। তবে লোকবল সংকটে এমন হয়েছে। বিষয়টা সম্পর্কে আমার জানা ছিল না। আমি যতদ্রুত সম্ভব ড্রেন পরিষ্কারের ব্যবস্থা গ্রহণ করব।

এ সম্পর্কিত আরও খবর