স্বাস্থ্য তহবিল থেকে বরাদ্দ না পেয়ে অনশনে শিক্ষার্থীরা

, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, কুষ্টিয়া | 2023-10-16 20:53:30

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শিক্ষার্থীদের জন্য গঠিত তহবিল থেকে অর্থ বরাদ্দের দাবিতে অনশনে বসেন শিক্ষার্থীরা।

সোমবার (১৬ অক্টোবর) দুপুর থেকে রাত আটটা পর্যন্ত অনশন করেন তারা। রাতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. শাহাদৎ হোসেন আজাদ প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস দিলে অনশন থেকে উঠে আসেন শিক্ষার্থীরা।

এসময় কয়েকজন সাধারণ শিক্ষার্থীদের সাথে অনশন কর্মসূচিতে অংশ নেন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে আবেদন করে অর্থ না পাওয়া অসুস্থ দুই শিক্ষার্থী। তাদের দাবি, 'নিজের টাকায় বাঁচতে চাই।'

জানা যায়, ইতোপূর্বে কয়েকবার আবেদন করেও সহায়তা পাননি  চন্দন সাহা ও জহুরুল ইসলাম নামের অসুস্থ দুই শিক্ষার্থী। এর মধ্যে চন্দনের মেরুদন্ড ভেঙে শরীরের নিচের অংশ অচল। তিনি প্ল্যাকার্ড হাতে হুইল চেয়ারে বসে অনশন করেন।

এছাড়া জহুরুলের চোখ টিউমারে আক্রান্ত। দু’জনই চিকিৎসার জন্য আবেদন করলেও এই ফান্ড কোনো বরাদ্দ পাননি। তাই তারা অনশনে বসেছেন। তাদের সাথে সংহতি প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের অন্তত ২০ জন শিক্ষার্থী অনশনে অংশ নেন।

শুরুতে প্রশাসন ভবনের সামনে অবস্থান নিলেও বিকেল চারটায় সেখান থেকে প্রধান ফটক সংলগ্ন মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে অবস্থান নেন এসব শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, শিক্ষার্থীরা প্রতি বছর ২’শ টাকা করে এই ফান্ডে প্রদান করলেও কর্তৃপক্ষের সঠিক ব্যবস্থাপনা না থাকায় আক্রান্ত শিক্ষার্থীরা অর্থ বরাদ্দ পাচ্ছেন না। বিভিন্ন বিভাগের আট শিক্ষার্থী অন্তত ছয়মাস আগে অর্থ বরাদ্দ চেয়ে কর্তৃপক্ষের কাছে আবেদন করলেও নানা জটিলতায় তারা অর্থ বরাদ্দ পাননি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, ‘ফ্যাটাল ডিজিজের নীতিমালা সংক্রান্ত বেশ কিছু জটিলতা রয়েছে। এজন্য নীতিমালা সংশোধনের জন্য একটা কমিটি করা হয়েছে। আশা করি খুব দ্রুতই বিষয়টির সমাধান হয়ে যাবে।’

এ সম্পর্কিত আরও খবর