ঢাবিতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-16 18:58:01

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দুর্যোগ গবেষণা প্রশিক্ষণ ও ব্যবস্থাপনা কেন্দ্র এবং ভূগোল ও পরিবেশ বিভাগের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন করা হয়েছে।

সোমবার (১৬ অক্টোবর) আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে প্রথমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে ক্যাম্পাসে এক র‍্যালি বের করা হয়। র‍্যালিতে ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেন ।

র‍্যালি পরবর্তী সময়ে বিভাগীয় শিক্ষার্থীদের পোস্টার প্রদর্শনী এবং বিভাগীয় মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে আলোচনা সভায় বক্তব্য রাখেন এবং পোস্টার প্রদর্শনী পরিদর্শন করেন।

দুর্যোগ গবেষণা প্রশিক্ষণ ও ব্যবস্থাপনা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় ভূগোল ও পরিবেশ বিভাগের ইমেরিটাস অধ্যাপক নজরুল ইসলাম সম্মাননীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ‘দিন দিন মানুষের সংখ্যা বৃদ্ধির ফলে আমাদের পরিবেশ নানাভাবে দূষিত হচ্ছে এবং প্রাকৃতিক দুর্যোগ ও জান-মালের ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়ছে।’

দুর্যোগ প্রশমনে প্রস্তুতি ও আগাম সতর্ক বার্তার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সঠিকভাবে নগরায়ন ও পরিবেশ সংরক্ষণে সকলকে সচেতন হতে হবে। উদ্ভাবনী ও গবেষণা কার্যক্রমের মাধ্যমে দুর্যোগ প্রশমন ও ক্ষয়ক্ষতি মোকাবেলায় ভূমিকা রাখতে তিনি শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

এ সম্পর্কিত আরও খবর