ঢাবিতে গবেষণা সমন্বয় ও পর্যবেক্ষণ সেল উদ্বোধন

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-16 15:55:17

ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ কোঅর্ডিনেশন অ্যান্ড মনিটরিং সেল (ডিইউআরসিএমসি) উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১৬ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেসের কনফারেন্স হলে এ উদ্বোধন অনুষ্ঠিত হয়। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি এবং উদ্বোধক হিসেবে সেলটির উদ্বোধন করেন এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (শিক্ষা), প্রফেসর ডঃ এ এস এম মাকসুদ কামাল বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নবগঠিত সেলটির পরিচালক, অধ্যাপক ডঃ সৈয়দ শাহাদৎ হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের অধ্যাপক ড. জাহিদা গুলশান।

বিশ্ববিদ্যালয় জুড়ে গবেষণা কার্যক্রম সহজতর করা, সমন্বয় করা এবং নিরীক্ষণ করা, একাডেমিয়া, শিল্প, সরকার, এবং উন্নয়ন অংশীদারদের সংযুক্ত করার উদ্যেশ্য নিয়ে এই সেলটির যাত্রা শুরু হতে যাচ্ছে। এই দূরদর্শী উদ্যোগটি গবেষণাকে উৎসাহিত করার জন্য নিবেদিত এবং আন্তঃবিভাগীয় সহযোগিতার প্রচার, জ্ঞানের অগ্রগতি, কৌশলগত অংশীদারিত্ব, এবং তহবিল আকর্ষণে ফ্যাকাল্টি সদস্যদের গুরুত্বপূর্ণ সহায়তা প্রদান এবং সর্বোপরি কার্যকর জ্ঞান ব্যবস্থাপনার মাধ্যমে ডকুমেন্টেশন করা এই সেলের মুল উদ্যেশ্য।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তার বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়নের জন্য শিক্ষার পাশাপাশি গবেষণার গুরুত্ব নিয়ে বিশেষভাবে আলোকপাত করেন এবং বিভিন্ন বিভাগে, গবেষণা কেন্দ্রে বা ইন্সটিটিউটে শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার সমন্বয় ও পর্যবেক্ষণে বিশেষ গুরুত্ব আরোপ করেন। অতিথিদের বক্তব্য শেষে প্রধান অতিথি ফিতা কেটে সেল উদ্বোধন এবং বেলুন উড়িয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।

উল্লেখ্য, এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভিন্ন ইন্সটিটিউটের এবং রিসার্চ সেন্টারের পরিচালকবৃন্দসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। 

এ সম্পর্কিত আরও খবর