চবির একাডেমিক কাউন্সিলের নির্বাচনে হলুদ দলের জয়

, ক্যাম্পাস

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-10-15 20:41:31

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) একাডেমিক কাউন্সিলের নির্বাচনে উপাচার্যপন্থী শিক্ষকদের ভরাডুবি হয়েছে। ছয় পদের মধ্যে পাঁচটিতেই জয় পেয়েছেন আওয়ামী লীগ ও বামপন্থী শিক্ষকদের মূল সংগঠন হলুদ দলের প্রার্থীরা।

রোববার (১৫ অক্টোবর) সকাল নয়টা থেকে দুপুর একটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে চলে ভোটগ্রহণ। এরপর ভোট গণণা ও যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে সন্ধ্যায় ফলাফল ঘোষণা করে নির্বাচন কমিশন।

একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে দুজন করে সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক পদে নির্বাচন হয়েছে। নির্বাচনে হলুদ দলের পাশাপাশি একই দলের বিদ্রোহী দুটি পক্ষও প্রার্থী দেয়। এই দুই পক্ষের একটি উপাচার্য শিরীণ আখতারপন্থী হিসেবে পরিচিত। বাকি পক্ষটিও একটা সময় প্রশাসনের অংশ ছিল। কিন্তু নিয়োগসহ বিভিন্ন বিষয়ে নিজেদের মধ্যে মতভেদ হলে সেই পক্ষটি পদ ছেড়ে প্রশাসন থেকে বেরিয়ে আসে। সাবেক প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়ার নেতৃত্বে এই পক্ষটি ক্যাম্পাসে আলাদা বলয় গড়ে তুলে বিভিন্ন নির্বাচনে পৃথকভাবে অংশ নিচ্ছে। যদিও তিনটি পক্ষই নিজেদের হলুদ দল বলে দাবি করে আসছে।

নির্বাচনে মোট ছয় পদের মধ্যে প্রশাসনপন্থী অংশ থেকে মাত্র একটি পদে জয়লাভ করেছেন। অপরদিকে প্রশাসন থেকে পদত্যাগ করা অংশের কেউই নির্বাচনে জয়লাভ করতে পারেননি।

নির্বাচনে ৩ অংশ থেকে মোট প্রার্থী ছিলেন মোট ১৮ জন। অপরদিকে দলীয়করণ করে শিক্ষক নিয়োগ চলমান থাকার অভিযোগ তুলে পূর্বেই নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছিলেন বিএনপি ও জামায়াতপন্থী শিক্ষকেরা।

নির্বাচিত প্রার্থীরা হলেন, সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছেন হলুদ দলের থেকে ওশানোগ্রাফি বিভাগের মো. এনামুল হক নীল ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের ড. তাপস কুমার ভৌমিক।

সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছেন হলুদ দল হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের আবদুল্লাহ আল মামুন ও নৃ-বিজ্ঞান বিভাগের তনিমা সুলতানা।

প্রভাষক ক্যাটাগরিতে হলুদ দলের প্রশাসনপন্থী ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের তাহাসিন আহমেদ ফাহিম ও হলুদ দলের প্রশাসন বিরোধী বাংলাদেশ স্টাডিজ বিভাগের হাসনাইন ইস্তেফাজ জয়লাভ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর