সমাবর্তন ঘিরে গ্রাজুয়েটদের পদচারণায় মুখর ঢাবি

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 20:30:44

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তনের বাকি আর মাত্র তিন দিন, এরপরও উৎসব মুখর আমেজ বিরাজ করছে পুরো ক্যাম্পাস। আগামী ১৯ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হওয়ার কথা।

বুধবার (১৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), কলাভবন, অপরাজেয় বাংলা, রাজু ভাস্কর্য, বটতলা, সিনেট ভবন, মল চত্বর, কার্জন হলসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় গ্রাজুয়েটরা গায়ে কালো গাউন আর মাথায় কালো হ্যাট পরে সেলফি, গ্রুপ ফটোসেশনে ব্যস্ত।

কেউ কেউ বন্ধু-বান্ধবীদের সঙ্গে মুহূর্তগুলো স্মরণীয় করে রাখছেন, কেউ কেউ প্রিয়জনকে নিয়ে, আবার অনেককেই দেখা গেছে পরিবার-পরিজনদের নিয়ে ছবি তুলছেন। এভাবে সকাল থেকে বিকেল পর্যন্ত ক্যাম্পাস এমন চিত্র চোখে পড়েছে।

কেউ কেউ হাতে ক্যামেরা নিয়ে সমাবর্তন প্রত্যাশীদের ফটোসেশনের বিনিময়ে ছোট-খাটো ব্যবসাও শুরু করেছেন। অনেকে ৫৩তম সমবর্তনকে কেন্দ্র করে ফটোসেশনের জন্য আগাম নিবন্ধনও করেছেন তাদের কাছে।

বেশ কয়েকজন সমাবর্তন প্রত্যাশীদের সঙ্গে কথা হলে তারা জানান, ১৯ নভেম্বর সমাবর্তন বহুল প্রত্যাশিত একটি দিন। এর আগেই প্রিয় মানুষগুলোর ছবি ধারণ করতে আসা। কারণ সেইদিন আলোচনা রয়েছে, সব মিলিয়ে বেগ পেতেও হতে পারে। তাই একটু আগাম প্রস্তুতি নিয়ে ছবি তুলছি।

জানা যায়, কেন্দ্রীয় খেলার মাঠে মূল সমাবর্তনের পাশাপাশি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সমাবর্তনে অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজ এবং ঢাবির উপাদানকল্পে পরিচালিত অন্যান্য কলেজের শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদের সভাপতিত্বে ৫৩তম এ সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ অধ্যাপক ড. জঁ তিহল। অধ্যাপক ড. জঁ তিহল ২০০৪ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার লাভ করেন। বাজার শক্তি এবং বড় বড় কোম্পানির নিয়ন্ত্রণ সংক্রান্ত বিশ্লেষণমূলক কাজের জন্য তিনি নোবেল পুরস্কার লাভ করেন।

এ সম্পর্কিত আরও খবর