শাবিপ্রবিতে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর তিন মাসব্যাপী অনুষ্ঠান শুরু

, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-26 19:59:38

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(শাবিপ্রবির) স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর তিন মাসব্যাপী অনুষ্ঠান উদযাপন শুরু হয়েছে। চলতি মাসসহ আগামী  মার্চ মাস পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে এ সুবর্ণজয়ন্তীর উদযাপন করা হবে বলে জানা যায়।

সোমবার (১৩ ডিসেম্বর) শাবিপ্রবির সমাজবিজ্ঞান অনুষদের অন্তর্গত পলিটিক্যাল স্টাডিজ বিভাগের( পিএসএস) স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের উদ্ভোধন করেছেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের 'ডি' বিল্ডিং এর ৩০০১ নম্বর কক্ষে এ উদ্ভোধনী অনুষ্ঠান সম্পন্ন হয়। 

এসময় আনোয়ারুল ইসলাম বলেন, দীর্ঘ সংগ্রামের পথ বেয়ে অর্জিত স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উদযাপন করছি আমরা। এই দেশের মানুষের সামনে এখন সোনালি ভবিষ্যতের হাতছানি।

১৯৭১ সালের ২৬ মার্চ এর ঘটনার কথা তুলে ধরে কোষাধ্যক্ষ বলেন, পাকিস্তানিদের হাতে আটক হওয়ার আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দিয়ে যান, সেই মুহূর্তে ঘোর অন্ধকার, হানাদারের গুলি আর বেয়োনেটে ক্ষতবিক্ষত দেশ। এরপর ৯ মাসের তীব্র লড়াইয়ের মাধ্যমে  ১৬ ডিসেম্বর আসে চূড়ান্ত বিজয়। শুরু হয় বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ গঠনের পালা। ক্ষুধা আর দারিদ্র্যের সেই বাংলাদেশ আজ বিশ্বের সামনে সাফল্যের অনন্য এক উদাহরণ। 

পলিটিক্যাল স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিন এর সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক ফাকরুছ সালাম এর সঞ্চালনায় বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক জহীর উদ্দিন আহমেদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসি কুমার দাস, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আলমগীর কবীর, পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল প্রমুখ। এসময় আরো উপস্থিত ছিলেন পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সকল শিক্ষক-শিক্ষার্থীরা।

এরপর সকাল সাড়ে ১১ টায় শাবিপ্রবির বঙ্গবন্ধু চত্বর থেকে পিএসএস বিভাগ কর্তৃক  র্যালী বের করা হয় এবং বেলা সাড়ে ১২ টায় শিক্ষার্থীদেরকে নিয়ে উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতা শেষে পিএসএস বিভাগের প্রধান জায়েদা শারমিন সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন। তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এ অনুষ্ঠান আগামী তিন মাসব্যাপী উদযাপন করা হবে।  বিভিন্ন অনুষ্ঠান ও প্রতিযোগিতার আয়োজনের মাধ্যমে এ দিনগুলো কাটাতে  চাই আমরা । এ অনুষ্ঠানগুলোতে  স্বতঃস্ফূর্তভাবে বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণের করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর