নিজ দলের প্রার্থীকে মারপিটের  নির্দেশ বিএনপি নেতা নাদিমের



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,রাজশাহী, বার্তা২৪.কম
নাদিম মোস্তফা/ছবি: সংগৃহীত

নাদিম মোস্তফা/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজশাহী-৫ (দুর্গাপুর-পুঠিয়া) আসনের বিএনপির প্রার্থী অধ্যাপক নজরুল ইসলামকে মারপিটের নির্দেশ দিয়েছেন নির্বাচন থেকে ছিঁটকে পড়া দলটির আরেক নেতা নাদিম মোস্তফা।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) রাতে মোবাইল ফোনে রেজাউল নামের একজনকে এ নির্দেশ দেন বিএনপির দুইবারের সাবেক এমপি নাদিম মোস্তফা। তার এ ফোনালাপ ফাঁস হয়েছে।

ফোন আলাপে নাদিম মোস্তফার কথা হয় দুর্গাপুর উপজেলার দেলুয়াবাড়ী ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক ও তার অত্যান্ত ঘনিষ্টজন হিসেবে পরিচিত রেজাউল করিমের। এ ফোন আলাপে সুযোগমত নজরুলকে বসাইয়া (মারপিট) দেয়ার নির্দেশ দেন নাদিম মোস্তফা।

ফোনআলাপে সালাম ও কুশুল বিনিময় করেন নাদিম ও রেজাউল। এরপর রেজাউল বলেন, ‘দুর্গাপুরে বাজারে নজরুল এসেছিলো।’

নাদিম মোস্তফা : ‘কোথায় আসছে?’

রেজাউল : ‘দুর্গাপুর বাজারে।’

নাদিম মোস্তফা : ‘সালাকে মারতে পারলে ভাল হয়। কতজন আছে, কতজন আছে?’

রেজাউল : ‘মাত্র কয়েকজন আছে। মারলেতো কালকেই মারতে পারতাম। মারতে দেয়নি এক মিনিট দাঁড়াইতে দেইনি দুর্গাপুর বাজারে।’

নাদিম মোস্তফা : ‘এখন সুযোগ পাইলে বসাইয়া দাও।’

এদিকে, নাদিম মোস্তফার এই ফোনআলাপ ফাঁসের পর রাজশাহী বিএনপিতে তোলপাড় শুরু হয়েছে। আর নিজ দলের নেতার হত্যার পরিকল্পনার কারণে নিরাপত্তাহীনতার রয়েছে বিএনপির প্রার্থী নজরুল ইসলাম। তিনি বুধবার এ কারণে ঠিকমত প্রচার চালায় নি।

মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের দিন তথ্য গোপন ও ঋণ খেলাপির কারণ দেখিয়ে জেলা রিটানিং কর্মকর্তা বিএনপির মনোনীত প্রার্থী নাদিম মোস্তফার মনোনয়ন বাতিল করেন। এ কারণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির দলীয় প্রার্থী নজরুল ইসলাম মন্ডলকে দলীয় মনোনয়ন দেয়া হয়।

পরে নাদিম মোস্তফা আপিলে প্রার্থিতা ফিরে পেলে দল থেকে তাকেই চূড়ান্ত প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়। তিনি প্রতীক পাওয়ার পর নেতাকর্মীদের নিয়ে প্রচার-প্রচারণায় নেমে পড়েন নির্বাচনের মাঠে। এর পর নাদিম মোস্তফাকে দলীয় প্রতীক দেয়ায় নজরুল ইসলাম উচ্চ আদালতে একটি আপিল আবেদন করেন।

তার আবেদনের প্রেক্ষিতে উভয় পক্ষের শুনানি শেষে গত ২৭ ডিসেম্বর আদালত নাদিম মোস্তফার প্রার্থিতা বাতিল করে নজরুল ইসলাম মন্ডলকে দলীয় প্রতীক বরাদ্দ দেয়ার নির্দেশ দেয়। এরপর অপর একটি রিটে গত ২০ ডিসেম্বর হাইকোর্ট ঋণ খেলাপির দায়ে নাদিম মোস্তফার মনোনয়নপত্র বাতিল করে।

 

   

পেকুয়ায় হিট স্ট্রোকে দিন মজুরের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারের পেকুয়ায় হিট স্ট্রোকে মোঃ কালু (৫০) নামে এক দিনমজুরের মৃত্যু হয়েছে। মোঃ কালু একই এলাকার মৃত নাগু মিয়ার পুত্র।

সোমবার (২৯ এপ্রিল) সকালে পেকুয়া সদর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের উত্তর মেহেরনামা তেলিয়াকাটা এলাকায় এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করে স্থানীয় ইউপি সদস্য নাছির উদ্দিন বলেন, দিনমজুর মোঃ কালু সকালে প্রতিবেশী গিয়াস উদ্দিনের বাড়িতে খড়ের স্তুপের কাজ করছিলেন। এসময় সে গরমে অসুস্থ হয়ে মাথা ঘুরে পড়ে যায়। তাৎক্ষণিক স্থানীয়রা পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুজিবুর রহমান বলেন, “দিনমজুর কালুকে হাসপাতালে আনার আগেই তিনি মারা যান। তবে তার স্বজনদের বক্তব্য শুনে এটা হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে বলে মনে হচ্ছে।”

স্থানীয় প্রতিবেশী গিয়াসউদ্দিন জানান, সে সবসময় আমার বাড়িতে দিনমজুরের কাজ করে। আজ সকালে খড়ের স্তুপে কাজ করার সময় গরমে মাথা ঘুরে পড়ে যায়। তাকে পেকুয়া হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার মৃত ঘোষণা করে। সে সুস্থ মানুষ গরমের কারণে তার এই অবস্থা হয়েছে।

মৃত মোঃ কালু ৩ সন্তানের জনক। দিনমজুরি করে সংসারের ব্যয় নির্বাহ করতেন তিনি। তার মৃত্যুতে পরিবারে শোকের ছায়া নেমে এসেছে।

;

নড়াইলে অসহ্য গরমে অসুস্থ ১২ স্কুল শিক্ষার্থী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, নড়াইল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নড়াইলের লোহাগড়া উপজেলায় প্রচণ্ড দাবদাহে ইতনা স্কুল অ্যান্ড কলেজের অন্তত ১২ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। এর মধ্যে ৬ শিক্ষার্থী জ্ঞান হারিয়ে ফেলেন। সোমবার (২৯ এপ্রিল) লোহাগড়া উপজেলার ইতনা স্কুল অ্যান্ড কলেজে এ ঘটনা ঘটে। তবে এ ঘটনায় শিক্ষার্থীদের নাম ঠিকানা জানা যায়নি।

ইতনা স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনিন্দ কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রতিষ্ঠানে প্রতিদিনের মতো ক্লাস চলছিল। বেলা সাড়ে ১২টার দিকে ক্লাস চলাকালীন প্রচণ্ড গরমে হটাৎ করে ১১/১২ জন ছাত্র-ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। এর মধ্যে ৬ শিক্ষার্থী অজ্ঞান হয়ে পড়ে। এরপর অন্য শিক্ষকদের সহায়তায় ও স্থানীয় পল্লী চিকিৎসক ডেকে তাদের চিকিৎসা দিয়ে বাড়িতে দিয়ে আসা হয়েছে। পরে নড়াইল জেলা শিক্ষা অফিসারের সঙ্গে কথা বলে স্কুল ছুটি দিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে নড়াইল জেলা শিক্ষা অফিসার মুহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, বিষয়টি তিনি অবগত আছেন। ভারপ্রাপ্ত অধ্যক্ষ বিষয়টি জানানোর পর ছুটি দেওয়ার নির্দেশ দিয়েছি।

;

জেলে সেজে সাড়ে ১২ লাখ ইয়াবার চালান জব্দ করল পুলিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পুলিশের নির্দিষ্ট পোশাক পরিবর্তন করে লুঙ্গি ও গামছা পরে মাছ ধরার জেলে সেজে রাতভর সমুদ্র মোহনায় ওৎ পেতে ছিল পুলিশ। উদ্দেশ্য ইয়াবার চালান কবজা করা। অবশেষে রাত পেরিয়ে ভোরের আলো ফোটার সাথে সাথে আসে ইয়াবার সর্ববৃহৎ সেই চালান। চকরিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী এমনই এক চৌকস পরিকল্পনা এঁকে অপেক্ষা করেছিলেন রাতভর। জব্দও করেন চকরিয়ার ইতিহাসের সর্ববৃহৎ ইয়াবার চালান।

রোববার (২৮ এপ্রিল) রাত ১০টা থেকে সোমবার (২৯ এপ্রিল) সকাল ১০টা পর্যন্ত গত একসপ্তাহ ধরে চালানো তৎপরতার পর সর্ববৃহৎ এই ইয়াবার চালান জব্দ করতে উপজেলার খুটাখালীস্থ নদীতে এ অভিযান চালানো হয়।

সোমবার বিকেলে কক্সবাজার পুলিশ সুপার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পুলিশ সুপার মাহফুজুল ইসলাম জানান, ‘বিপুল ইয়াবা পাচার হচ্ছে- এমন খবর পেয়ে চকরিয়া থানার ওসি মুহাম্মদ আলীর নেতৃত্বে পুলিশের একাধিক টিম নিয়ে জেলের ছদ্মবেশে অভিযান চালায়। অভিযানে মাদক পাচারকারীদের ট্রলারটি ধাওয়া করলে পাচারকারীরা নদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়।

তিনি বলেন, ‘মাদক পাচারকারীদের রেখে যাওয়া ট্রলার জব্দ করা হয়। ট্রলারে তল্লাশি করে ইয়াবা ভর্তি মাঝারি সাইজের ৫টি ড্রাম উদ্ধার হয়। যেখান থেকে ১২ লাখ ৫০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য ৩৭ কোটি ৫০ লাখ টাকা।’ এটি ছিল কক্সবাজারের দ্বিতীয় বৃহৎ ইয়াবা উদ্ধারের অভিযান।

পুলিশ জানায়- কক্সবাজারের টেকনাফ থেকে সমুদ্রপথে পাচারের সময় এক চালানেই জব্দ করা হয় ১২ লক্ষ ৫০ হাজার পিস ইয়াবা। প্রতি পিস ইয়াবা ৩০০ টাকা হারে জব্দকৃত এই ইয়াবার বর্তমান বাজারমূল্য ৩ কোটি ৭৫ লক্ষ টাকা। থানার ইতিহাসে এত বড় ইয়াবার চালান আগে কখনো উদ্ধার বা জব্দ করা হয়নি বলে পুলিশ জানিয়েছে।

রোববার দিবাগত রাত থেকে আজ সোমবার ভোর পর্যন্ত কক্সবাজার উপকূলের চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের পশ্চিমাংশের চকরিয়া-মহেশখালী সমুদ্র চ্যানেলের বহলতলী চিংড়িজোন এলাকায় ইয়াবা উদ্ধারের দুঃসাহসিক এই অভিযান চালায় পুলিশ।

অভিযানে ওসি শেখ মোহাম্মদ আলীর সাথে ছিলেন থানার অপারেশন অফিসার রাজীব কুমার সরকার, এসআই যথাক্রমে জামাল চৌধুরী, কামরুল ইসলাম, এএসআই পারভেজ মাহমুদসহ সঙ্গীয় বিপুল সংখ্যক পুলিশ।

পুলিশ জানায়- চকরিয়া থানার ইতিহাসে এত বড় ইয়াবার চালান জব্দ করা হয়নি। এবারই প্রথম এই ইয়াবার চালান জব্দ করতে সক্ষম হয়েছে পুলিশ। ইয়াবাভর্তি প্লাস্টিকের পাঁচটি ড্রাম কেটে একে একে বের করা হয় অত্যাধুনিক মোড়কের ১২৫টি কার্ড বা পোটলা। এসব পটলার প্রতিটিতে ১০ হাজার পিস করে সর্বমোট ১২ লক্ষ ৫০ হাজার পিস ইয়াবার চালান জব্দ করা হলো।

এত বড় ইয়াবার চালান জব্দের একমাত্র কারিগর চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মোহাম্মদ আলী বলেন, ‘গত একসপ্তাহ ধরে ইয়াবার এই চালান জব্দ করার জন্য পুলিশের চোখে ঘুম ছিল না। গোপন সোর্সের দেওয়া তথ্য শতভাগ নিশ্চিত হওয়ার পর রোববার দিবাগত রাত থেকে পুলিশের বিপুল সংখ্যক সদস্য মাছ ধরার জেলে সেজে সমুদ্র উপকূলের চকরিয়া অংশের খুটাখালীর বহলতলী চিংড়িজোন এলাকায় ওৎ পেতে থাকে। এতে পরদিন সোমবার ভোরে আসে ইয়াবার সেই চালান।

;

পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত হচ্ছে জলবায়ু পরিবর্তন মোকাবিলা: পরিবেশমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তৃতীয় শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য পরিবেশ সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলা সংক্রান্ত বিষয় পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করতে মন্ত্রণালয় উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, পাঠ্যক্রমে পরিবেশ সংরক্ষণের বিষয়গুলো যুক্ত করে ছোট থেকেই শিশুদের সচেতন করার তাগিদ হিসেবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন উদ্যোগ নেওয়া হচ্ছে।

সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে টেকসই নগরায়ন ও পরিবেশের সুরক্ষা সুপারিশমালা বিষয়ক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশ সংরক্ষণে অভ্যাসগত দৈনন্দিন ব্যবহার পরিবর্তনের তাগিদ দিয়ে মন্ত্রী বলেন,  প্লাস্টিক ব্যবহারে সকলকে আরও সচেতন হতে হবে।

এ সময় মন্ত্রী বর্জ্য অপসারণে নগর সংশ্লিষ্টদের কার্যকরী ভূমিকার রাখার আহ্বান জানান।

মন্ত্রী বলেন, সরকার এককভাবে কিছু করতে পারবে না, সবাইকে নিয়ে কাজ করতে হবে। নির্বাচনের আগে যারা বর্জ্য ব্যবস্থাপনার প্রতিশ্রুতি দিয়েছিলেন এমন ৪৬ জন এমপিকে নিয়ে সংসদে একটি ককাস গঠনের আহ্বান জানান মন্ত্রী।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউএসএইডের বাংলাদেশের অফিস ডিরেক্টর মোহাম্মদ খান, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের ভাইস প্রেসিডেন্ট অব প্রোগ্রামস গোয়েনডোলিন অ্যাপেল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় সাবেক অধ্যাপক ও ডিন, ডিপার্টমেন্ট অব কেমিকেল ইঞ্জিনিয়ারিং ড. ইজাজ হোসেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল পিএআর কর্মসূচির চিফ অব পার্টি কেটি ক্রোক, দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্রের যুগ্ম-পরিচালক প্রদীপ কুমার রায়, ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরিফ জামিল এবং সুশীলনের প্রধান নির্বাহী মোস্তফা নুরুজ্জামান।

;