'পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস' সেকশন চালুর ঘোষণা দিলেন ডিএমপি কমিশনার



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ডিএমপি থেকে অবসরে যাওয়া পুলিশ সদস্যদের অবসর পরবর্তী সকল সেবা নির্বিঘ্ন করতে পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস নামে নতুন একটি শাখা চালুর ঘোষণা দিয়েছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বিপিএম-বার, পিপিএম-বার।

সোমবার (২৯ এপ্রিল) সকালে রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে ডিএমপি কমিশনার নতুন এই শাখা চালুর ঘোষণা দেন।

বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, ইতোপূর্বে অবসরে যাওয়া পুলিশ সদস্যদের পেনশন পাওয়া অনেক কষ্টকর ছিলো। তখন তাদের সেবা সহজ করার জন্য ডিএমপিতে ‘ওয়ান স্টপ পেনশন সার্ভিস’ চালু করা হয়। এরপরও কিছু সদস্যের পেনশন পেতে কমিশনারের দপ্তরে যাওয়ার প্রয়োজন হয়। এ কারণে ডিএমপির ‘ওয়ান স্টপ পেনশন সার্ভিস’ এর সেবার মান বাড়ানোর পাশাপাশি এখন থেকে যারা অবসরে যাবেন তাদের অবসরকালীন সময় পুলিশী সেবা সংক্রান্ত যেকোনো সহযোগিতার ক্ষেত্রে ‘পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস সেকশন’ দায়িত্ব পালন করবে। তাদের সকল সেবা নির্বিঘ্ন ও স্বাচ্ছন্দ্যে করতে ডিসি হেডকোয়ার্টার্সের তত্ত্বাবধানে কাজ করবে এই শাখা।

অবসরপ্রাপ্ত সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, আপনারা দীর্ঘদিন এদেশের জন্য, এদেশের মানুষের নিরাপত্তার জন্য কাজ করেছেন। চাকুরি জীবনে আপনাদের ত্যাগ, কষ্ট ও অবদান পুলিশ বাহিনী বিনয়ের সাথে স্মরণ করবে।

তিনি আরো বলেন, বাংলাদেশ পুলিশের চাকরি কেবল চাকরি নয়, এটি একটি ইবাদত বটে। সকল ধর্মে মানবতার সেবা ও প্রাণীর সেবা করার কথা বলা হয়েছে। পুলিশ তেমন একটা চাকরি, যেখানে চাকরি করার সুবাদে মানষের সেবা করার সুযোগ রয়েছে। সকালে ঘুম থেকে উঠার পর কখন ঘুমাতে যাবেন ঠিক থাকে না, ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত প্রতিটি কাজ মানুষের সেবার জন্য করেন। এটি যদি নিয়ত নিয়ে করেন তাহলে চাকরির পাশাপাশি ইবাদতও হয়। আপনারাও এই মহান পেশা থেকে চাকরি জীবন শেষ করে অবসর নিয়েছেন। আমি আপনাদের সকলের সুস্থতা ও দীর্ঘ আয়ু কামনা করি।

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার বিপিএম-বার (অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্ত) বলেন, আপনাদের দীর্ঘ দাপ্তরিক জীবন থেকে একটি সফল সমাপ্তি ঘটলো। আপনারা বাকী সময়টুকু পরিবার নিয়ে সুখে শান্তিতে সুস্থতার সাথে বসবাস করবে এমন প্রত্যাশা রইল। আমরা আপনাদের পাশে ছিলাম, ভবিষ্যতেও থাকব।

অবসরপ্রাপ্ত পুলিশ পরিদর্শক মুনির হোসেন চৌধুরী তার অনুভুতি ব্যক্ত করে বলেন, দীর্ঘদিন সুনামের সাথে বাংলাদেশ পুলিশে চাকরি করেছি। অবসর গ্রহণ করাটা চাকরির একটি অংশ। এমন সুন্দরভাবে সংবর্ধনা দেওয়ার জন্য ডিএমপি কমিশনার মহোদয়কে ধন্যবাদ।

অবসরপ্রাপ্ত কনস্টবল রইস উদ্দিন তার অনুভুতি ব্যক্ত করতে গিয়ে বলেন, দীর্ঘদিন পুলিশের চাকরি করে খুব সুন্দর ও আনন্দঘন মুহূর্ত পার করেছি। এই স্মৃতি বাকি জীবন আমার স্মরণ থাকবে। ভালোভাবে সুস্থতার সাথে অবসর যেতে পারায় আল্লাহর কাছে শুকরিয়া জানাই।

বাংলাদেশ পুলিশে দীর্ঘ কর্মময় জীবন শেষে সম্প্রতি ডিএমপি থেকে অবসর নিয়েছেন ১৯৬ জন পুলিশ সদস্য। আজ তাঁদেরকে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বিদায় সংবর্ধনা দেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। বিদায়ী পুলিশ সদস্যদের মাঝে সম্মাননা স্মারক ও উপহার প্রদান করেন তিনি। অবসরে যাওয়া পুলিশ সদস্যদের মধ্যে রয়েছেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার পদমর্যাদার দুইজন, সহকারী পুলিশ কমিশনার পদমর্যাদার ১৩ জন, পুলিশ পরিদর্শক ২৫ জন, এসআই/টিএসআই ২৭ জন, এএসআই জন/এটিএসআই ১৮ জন, নায়েক ১৯ জন, কনস্টেবল ৮৭ জন ও সিভিল স্টাফ ৫ জন।

ঢাকার বাইরে থেকে যারা বিদায় সংবর্ধনায় এসেছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের পক্ষ থেকে তাদের জন্য যাতায়াতের ব্যবস্থাও করা হয়।

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মোঃ মুনিবুর রহমান বিপিএম-সেবা; যুগ্ম পুলিশ কমিশনারগণ, উপ-পুলিশ কমিশনারগণ ও বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা উপস্থিত ছিলেন।

   

প্রধানমন্ত্রীর সঙ্গে জাওয়াদের পরিবারের সাক্ষাৎ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রীর সঙ্গে জাওয়াদের পরিবারের সাক্ষাৎ

প্রধানমন্ত্রীর সঙ্গে জাওয়াদের পরিবারের সাক্ষাৎ

  • Font increase
  • Font Decrease

গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন চট্টগ্রামে বিমান দুর্ঘটনায় নিহত স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদের পরিবার।

বৃহস্পতিবার (১৬ মে) সন্ধ্যায় গণভবনে গিয়ে সাক্ষাৎ করেন তারা। এ সময় আসিম জাওয়াদের বাবা মো. আমান উল্লাহ, মা নিলুফার আক্তার, স্ত্রী রিফাত আন্তোরা, কন্যা আয়েজা ও পুত্র আয়াজ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন বিষয়টি নিশ্চিত করেছেন।

সাক্ষাৎকালে জাওয়াদের মা প্রধানমন্ত্রীকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন। এ সময় প্রধানমন্ত্রী তাকে ও পরিবারের সদস্যদের সান্ত্বনা দেন।

উল্লেখ্য, গত ৯ মে দুপুর পতেঙ্গার বানৌজা ঈসা খাঁ হাসপাতালে (নেভি হাসপাতাল) চিকিৎসাধীন অবস্থায় পাইলট আসিম জাওয়াদ মারা যান। এর আগে ওই দিন সকাল সাড়ে ১০টার দিকে বাংলাদেশ বিমান বাহিনীর ইয়াক-১৩০ নামের একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান চট্টগ্রামের পতেঙ্গা জহুরুল হক বিমান ঘাঁটি থেকে উড্ডয়ন করে। এর কিছুক্ষণ পরই বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দেয় এবং বিমানটিতে আগুন ধরে যায়।

এর পরপরই পতেঙ্গা এলাকায় কর্ণফুলী নদীতে বিধ্বস্ত হওয়ার আগেই বিমানে থাকা বৈমানিক উইং কমান্ডার সোহান ও বৈমানিক স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদ প্যারাস্যুট দিয়ে নদীতে নামলেও আহত হন। পরে তাদের উদ্ধার করে পতেঙ্গা নেভি হাসপাতালে ভর্তি করা হয়। বিমানের উইং কমান্ডার সোহান জহুরুল হক ঘাঁটির মেডিকেল স্কোয়াড্রনে চিকিৎসাধীন রয়েছেন। তবে বিমান বিধ্বস্তর ঘটনায় বৈমানিক আসিম জাওয়াদ পতেঙ্গার নেভি হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় দুপুর ১২টার দিকে মারা যান।

;

বগুড়ায় বোরোর ফলন বেশি, দামও ভালো পাচ্ছেন কৃষক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বগুড়ায় হাট-বাজারে নতুন ধান উঠতে শুরু করেছে। ধানের ফলন এবং দাম ভালো পেয়ে কৃষকও খুশি। ধান চাষের খরচ মেটাতে জমি থেকে কাটা মাড়াই পরপরই ধান বিক্রি করে দিচ্ছেন তারা।

হাটবাজারে নতুন ধান কাঁচা অবস্থায় বিক্রি হচ্ছে এক হাজার ৫০ টাকা থেকে এক হাজার ২৫০ টাকা। জেলার বিভিন্ন ধানের হাট ঘুরে এই চিত্র দেখা গেছে।

জেলার শাজাহানপুর ও নন্দীগ্রাম উপজেলার ধানের হাট ঘুরে দেখা গেছে কৃষক মাঠ থেকে ধান কাটা মাড়াই করে কাঁচা ধান হাটে নিয়ে আসছে বিক্রির জন্য।

শাজাহানপুর উপজেলার খাদাস গ্রামের কৃষক আমজাদ হোসেন বলেন, সার, বীজ, কীটনাশক এবং পানি সেচের টাকা পরিশোধ করার জন্য ধান শুকানোর আগেই বিক্রি করতে হচ্ছে।

নন্দীগ্রাম উপজেলার রিধইল গ্রামের কৃষক ফজলুর রহমান বলেন, তিনি কাটারি জাতের ধান কাটা মাড়াই করে পরের দিনই হাটে বিক্রি করেছেন ১২০০ টাকা মণ দরে।

তিনি বলেন, ১১৫০ টাকা থেকে ১২৫০ টাকার মধ্যে ধান বিক্রি হচ্ছে। তবে ধান শুকাতে পারলে দাম আরও বেশি পাওয়া যাবে।

বগুড়া সদরের ঘোলাগাড়ি গ্রামের কৃষক আব্দুল মজিদ বলেন, প্রতি বছরই সার, বীজ, কীটনাশক ও পানির দাম বেড়ে যাওয়ার কারণে ধান চাষে খরচ বেড়ে যাচ্ছে। একারণে কৃষক দিন দিন ধান চাষ কমিয়ে দিচ্ছে। তবে এবার ফলনের পাশাপাশি ধানের দাম ভালো।

তিনি বলেন, এক বিঘা জমিতে এবার ধান চাষ এবং কাটা মাড়াই করতে খরচ হয়েছে ১২ হাজার টাকা। ২০ মণ ধান পাওয়া গেলে বিক্রি হবে ২৩ হাজার টাকায়। যাদের নিজের জমি তারা লাভবান হলেও বর্গা চাষিদের ধান চাষ করে তেমন লাভ নেই।

বগুড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে বগুড়া জেলায় এক লাখ ৮৭ হাজার ১৫০ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। গত বছর চাষ হয়েছিল এক লাখ ৮৭ হাজার ৭৫৫ হেক্টর জমিতে। তার আগের বছর এক লাখ ৮৮ হাজার ৫১০ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছিল। সেই অনুযায়ী গত তিন বছরে বগুড়া জেলায় এক হাজার ৩৬০ হেক্টর জমিতে বোরো চাষ কমেছে।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মতলুবুর রহমান বলেন, বোরো চাষে খরচ বাড়ার কারণে কৃষক ভুট্টা চাষে ঝুঁকে পড়েছে। যার কারণে প্রতি বছরই বোরো চাষে জমির পরিমাণ কমছে। খাদ্যের উৎপাদন বাড়াতে কৃষি বিভাগ বোরো চাষে কৃষকদের উৎসাহ যোগাতে বিভিন্ন সময় প্রণোদনা দিয়ে থাকে। কিন্তু তাতেও বোরো চাষ বাড়ানো যাচ্ছে না।

তিনি আরও বলেন, কম খরচে অধিক লাভের আশায় ভুট্টা চাষ বেড়ে যাওয়ার কারণেই বোরো চাষের জমি কমছে। তবে এবার বোরো ধানের ফলন ভালো হওয়ায় কৃষক লাভবান হচ্ছেন।

;

টাঙ্গাইলে সাপের কামড়ে দুই গৃহবধূর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টাঙ্গাইলের মির্জাপুরে একদিনের ব্যবধানে সাপের কামড়ে পৃথক স্থানে দুই গৃহবধূর মৃত্যুর ঘটনা ঘটছে। নিহতরা হলেন- উপজেলার ফতেপুর গ্রামের ফরিদ মিয়ার স্ত্রী আরিফা বেগম (২২) ও থলপাড়া গ্রামের ফারুক মিয়ার স্ত্রী রুলিয়া বেগম (৪০)।

মঙ্গলবার (১৪ মে) ও বুধবার (১৫ মে) দিবাগত রাতে উপজেলার ফতেপুর ইউনিয়নের ফতেপুর ও থলপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। ফতেপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী আব্দুর রউফ বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, বুধবার রাতে রুলিয়া বেগম তার বসতঘরের সোফায় বসে খাবার খাচ্ছিলেন। এ সময় একটি বিষধর সাপ তার পায়ে কামড় দেয়। পরে বিষয়টি পরিবারের লোকজনদের জানালে তারা স্থানীয় এক ওঝাকে দিয়ে ঝাড়ফুঁক করান। এ সময় রুলিয়া বেগম অচেতন হয়ে পড়েন। একপর্যায়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে মারা যান তিনি।

এদিকে, মঙ্গলবার বিকেলে গৃহবধূ আরিফা তার বাড়ির পাশে বসে তার বাচ্চাকে খাবার খাওয়াচ্ছিলেন। এ সময় একটি বিষধর সাপ এসে তার পায়ে কামড় দেয়। পরে অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।

ফতেপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী আব্দুর রউফ বলেন, সাপের কামড়ে এক গৃহবধূ হাসপাতালে নেওয়ার পথে এবং অপরজনকে হাসপাতালে নেওয়ার পর মারা যান। দুই জনের দাফন সম্পন্ন হয়েছে। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

;

রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমজি অস্ত্র ও গুলি উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমএনজি অস্ত্র ও গুলি উদ্ধার

রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমএনজি অস্ত্র ও গুলি উদ্ধার

  • Font increase
  • Font Decrease

রংপুর নগরীর হাজিরহাট এলাকায় একটি পুকুরের পাড় কেটে পুরোনো তিনটি এলএমজি অস্ত্র ও ৫ রাউন্ড গুলি উদ্ধার করে পুলিশকে দিয়েছে স্থানীয়রা।

বৃহস্পতিবার (১৬ মে) সন্ধ্যায় নগরীর হাজিরহাট থানার ২ নম্বর ওয়ার্ড অভিরাম বাবুপাড়া এলাকার বাদল বাবুর পুকুরের দক্ষিণ পাড়ে গর্তের ভেতরে থেকে এসব অস্ত্র উদ্ধার করা হয়।

রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন জানান, এগুলো মুক্তিযুদ্ধের সময়কার। পুকুরের দক্ষিণ পাড়ে গর্তের ভেতরে তিনটি পুরোনো জং ধরা অস্ত্র স্থানীয় লোকজন উদ্ধার করে। এ সময় তিনটি ফাঁকা ম্যাগাজিন ও ৫ রাউন্ড গুলিও উদ্ধার করা হয়। পরে সেগুলো আমরা হেফাজতে নেই।

তিনি বলেন, আমাদের ধারণা এসব অস্ত্র মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের। যেকোনো পক্ষ অস্ত্রগুলো এখানে রেখে যায়। সেগুলোই এতদিন পর স্থানীয়রা গর্তে দেখতে পান।

;