জেলে সেজে সাড়ে ১২ লাখ ইয়াবার চালান জব্দ করল পুলিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পুলিশের নির্দিষ্ট পোশাক পরিবর্তন করে লুঙ্গি ও গামছা পরে মাছ ধরার জেলে সেজে রাতভর সমুদ্র মোহনায় ওৎ পেতে ছিল পুলিশ। উদ্দেশ্য ইয়াবার চালান কবজা করা। অবশেষে রাত পেরিয়ে ভোরের আলো ফোটার সাথে সাথে আসে ইয়াবার সর্ববৃহৎ সেই চালান। চকরিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী এমনই এক চৌকস পরিকল্পনা এঁকে অপেক্ষা করেছিলেন রাতভর। জব্দও করেন চকরিয়ার ইতিহাসের সর্ববৃহৎ ইয়াবার চালান।

রোববার (২৮ এপ্রিল) রাত ১০টা থেকে সোমবার (২৯ এপ্রিল) সকাল ১০টা পর্যন্ত গত একসপ্তাহ ধরে চালানো তৎপরতার পর সর্ববৃহৎ এই ইয়াবার চালান জব্দ করতে উপজেলার খুটাখালীস্থ নদীতে এ অভিযান চালানো হয়।

সোমবার বিকেলে কক্সবাজার পুলিশ সুপার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পুলিশ সুপার মাহফুজুল ইসলাম জানান, ‘বিপুল ইয়াবা পাচার হচ্ছে- এমন খবর পেয়ে চকরিয়া থানার ওসি মুহাম্মদ আলীর নেতৃত্বে পুলিশের একাধিক টিম নিয়ে জেলের ছদ্মবেশে অভিযান চালায়। অভিযানে মাদক পাচারকারীদের ট্রলারটি ধাওয়া করলে পাচারকারীরা নদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়।

তিনি বলেন, ‘মাদক পাচারকারীদের রেখে যাওয়া ট্রলার জব্দ করা হয়। ট্রলারে তল্লাশি করে ইয়াবা ভর্তি মাঝারি সাইজের ৫টি ড্রাম উদ্ধার হয়। যেখান থেকে ১২ লাখ ৫০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য ৩৭ কোটি ৫০ লাখ টাকা।’ এটি ছিল কক্সবাজারের দ্বিতীয় বৃহৎ ইয়াবা উদ্ধারের অভিযান।

পুলিশ জানায়- কক্সবাজারের টেকনাফ থেকে সমুদ্রপথে পাচারের সময় এক চালানেই জব্দ করা হয় ১২ লক্ষ ৫০ হাজার পিস ইয়াবা। প্রতি পিস ইয়াবা ৩০০ টাকা হারে জব্দকৃত এই ইয়াবার বর্তমান বাজারমূল্য ৩ কোটি ৭৫ লক্ষ টাকা। থানার ইতিহাসে এত বড় ইয়াবার চালান আগে কখনো উদ্ধার বা জব্দ করা হয়নি বলে পুলিশ জানিয়েছে।

রোববার দিবাগত রাত থেকে আজ সোমবার ভোর পর্যন্ত কক্সবাজার উপকূলের চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের পশ্চিমাংশের চকরিয়া-মহেশখালী সমুদ্র চ্যানেলের বহলতলী চিংড়িজোন এলাকায় ইয়াবা উদ্ধারের দুঃসাহসিক এই অভিযান চালায় পুলিশ।

অভিযানে ওসি শেখ মোহাম্মদ আলীর সাথে ছিলেন থানার অপারেশন অফিসার রাজীব কুমার সরকার, এসআই যথাক্রমে জামাল চৌধুরী, কামরুল ইসলাম, এএসআই পারভেজ মাহমুদসহ সঙ্গীয় বিপুল সংখ্যক পুলিশ।

পুলিশ জানায়- চকরিয়া থানার ইতিহাসে এত বড় ইয়াবার চালান জব্দ করা হয়নি। এবারই প্রথম এই ইয়াবার চালান জব্দ করতে সক্ষম হয়েছে পুলিশ। ইয়াবাভর্তি প্লাস্টিকের পাঁচটি ড্রাম কেটে একে একে বের করা হয় অত্যাধুনিক মোড়কের ১২৫টি কার্ড বা পোটলা। এসব পটলার প্রতিটিতে ১০ হাজার পিস করে সর্বমোট ১২ লক্ষ ৫০ হাজার পিস ইয়াবার চালান জব্দ করা হলো।

এত বড় ইয়াবার চালান জব্দের একমাত্র কারিগর চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মোহাম্মদ আলী বলেন, ‘গত একসপ্তাহ ধরে ইয়াবার এই চালান জব্দ করার জন্য পুলিশের চোখে ঘুম ছিল না। গোপন সোর্সের দেওয়া তথ্য শতভাগ নিশ্চিত হওয়ার পর রোববার দিবাগত রাত থেকে পুলিশের বিপুল সংখ্যক সদস্য মাছ ধরার জেলে সেজে সমুদ্র উপকূলের চকরিয়া অংশের খুটাখালীর বহলতলী চিংড়িজোন এলাকায় ওৎ পেতে থাকে। এতে পরদিন সোমবার ভোরে আসে ইয়াবার সেই চালান।

   

লামায় জমি নিয়ে বিরোধের জেরে নিহত ১



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের লামা উপজেলায় জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষে মো. ওসমান (৪০) নামে এক ব্যাক্তি নিহত হয়েছেন। একই ঘটনায় দুই পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৬ মে) লামা উপজেলার সরই ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড হাছনাপাড়া এলাকার নেইচ্চার ঝিরি এলাকায় এ ঘটনা ঘটে । নিহত মো. ওসমান (৪০) একই এলাকার মৃত আব্দুল খালেকের ছেলে।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে জায়গা-জমি নিয়ে ওসমানের পরিবারের সঙ্গে কবিরের পরিবারের বিরোধ চলছিল। এনিয়ে দুপুরে দুই পরিবারের সদস্যদের মধ্যে সংঘর্ষ বাঁধে। এতে দুই পক্ষের অন্তত ১০ জন আহত হয়। আহতদের নিকটস্থ লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে ওসমানকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। সংঘর্ষে আহতদের চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

সরই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইদ্রিস জানান, তাদের মধ্যে ২০ শতক জমি ও ১০-১২টি গাছ নিয়ে বিরোধের বিষয়টি ইউনিয়ন পরিষদে মীমাংসা প্রক্রিয়া চলমান ছিলো। তবুও উভয় পরিবারের মধ্যে বিবাদের পরিস্থিতিতে আজ সংঘর্ষ বেধে যায়। সংঘর্ষে বেশ কয়েকজন গুরুতর আহত হয়। হাসপাতালে নেওয়ার পথে ওসমান নামে একজনের মৃত্যু হয়।

লামা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম শেখ সত্যতা নিশ্চিত করে জানান, বর্তমানে তিনি ঘটনাস্থলে ফোর্স নিয়ে অবস্থান করছেন, মামলা হওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন। এখনও কাউকে আটক হয়নি তবে খুব দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

;

সিলেটে এ বছরের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সারাদেশের মতো সিলেটেও গত কয়েক দিনের চলছে তাপপ্রবাহ। বৃহস্পতিবার (১৬ মে) সিলেটে সর্বোচ্চ ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

গত ৩ দিন ধরে ধারাবাহিকভাবে বাড়তে থাকা তাপমাত্রা বিকেল ৪টায় ৩৭.১ ডিগ্রি সেলসিয়াসে রেকর্ড করা।আর সন্ধ্যা ৬টায় ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। যা চলতি বছরে শুধু সিলেটে সর্ব্বোচ্চ তাপমাত্রা বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মো.সজীব হোসাইন জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় ৬টায় সিলেটে রেকর্ডকৃত তাপমাত্রা ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। যা এই বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে বিকেল ৩টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, বৃহস্পতিবার দুপুরে তীব্র গরমে সিলেট নগরীর জিন্দাবাজার এলাকায় মো.শফিকুল ইসলাম (৩৫) নামে এক শেয়ার বাজারের ব্যবসায়ী মাথা ঘুরে পড়ে মারা যান। তিনি মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার নয়া গ্রামের আবু আহমেদের ছেলে।

এ ব্যাপারে বন্দরবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ কল্লোল গোস্বামী বলেন, আমরা খবর পেয়ে সিটি সেন্টারে গিয়ে ওই যুবককে পাইনি। পরে অনেক খোঁজাখুজি করেও তথ্য পাইনি।

শামসুদ্দিন হাসপাতালের আবাসিক চিকিৎসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ওই যুবককে আমাদের এখানে মৃত অবস্থায় নিয়ে এসেছেন পরিবারের লোকেরা। পরিবারের সদস্যরা আমাদের শুধু বলেছেন, মাথা ঘুরে পড়ে গেছেন।

এ ব্যাপারে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা.সৌমিত্র চক্রবর্তী বলেন, হাঁটা অবস্থায় কেউ পড়ে মারা গেলে তাকে হিটস্ট্রোক বলা যাবে না। ওই লোক মাথা ঘুরে পড়ে মারা গেছেন।

;

‘তথ্যপ্রযুক্তির ব্যবহারে সরকারি কর্মকাণ্ডের স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত হয়েছে’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তথ্যপ্রযুক্তির বহুল ব্যবহারের ফলে সরকারি কর্মকাণ্ডের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়েছে।

আগামীকাল ১৭ মে ‘বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস’ উপলক্ষে আজ বৃহস্পতিবার (১৬ মে) দেওয়া এক বাণীতে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ১৭ মে ‘বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস’ পালন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। রূপকল্প-২০২১ ঘোষণার পর টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতে আওয়ামী লীগ সরকারের গৃহীত নানা পদক্ষেপের কারণে দেশব্যাপী তথ্যপ্রযুক্তি ব্যবহারে বিরাট জাগরণ তৈরি হয়েছে, যার সুফল বাংলাদেশ ব্যাপকভাবে পেতে শুরু করেছে।”

তিনি বলেন, সম্প্রতি স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের পর্যায়ে উত্তরণের ক্ষেত্রে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তির ব্যাপক ব্যবহার গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। তথ্যপ্রযুক্তির অগ্রগতির ধারাবাহিকতায় এসেছে ৫জি প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা ইত্যাদি। আর এগুলোকে জনকল্যাণে ব্যবহার করাই হচ্ছে পরবর্তী চ্যালেঞ্জ। এ পরিপ্রেক্ষিতে দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘টেকসই উন্নয়নের জন্য ডিজিটাল উদ্ভাবন’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে।

শেখ হাসিনা বলেন, জনগণকে দেয়া নির্বাচনি প্রতিশ্রুতি অনুযায়ী ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রতিষ্ঠা করার মাধ্যমে আওয়ামী লীগ সরকার গত সাড়ে ১৫ বছরে দেশের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করেছে। যোগাযোগ প্রযুক্তির অবকাঠামো উন্নয়ন, প্রায়োগিক উৎকর্ষ সাধন এবং এর ব্যাপক ব্যবহার নিশ্চিত করা হয়েছে। এ খাতের সুষ্ঠু বিকাশে প্রণয়ন করা হয়েছে আইসিটি নীতিমালা, আইসিটি আইন, তথ্য নিরাপত্তা গাইডলাইন ও তথ্য অধিকার আইন।

তিনি বলেন, ‘আমরা টেলিযোগাযোগ খাতের সকল সেবা আধুনিক ও যুগোপযোগী করেছি। ইন্টারনেট ডেনসিটি ও সাবমেরিন ক্যাবলের ক্যাপাসিটি বৃদ্ধি করা হয়েছে। স্থাপন করা হয়েছে নতুন সাবমেরিন ক্যাবল। আমরা ফোর-জি প্রযুক্তি চালু করেছি। ফাইভ-জি প্রযুক্তির টেলিযোগাযোগ সেবা চালু করার প্রস্তুতি চলছে। দেশের প্রায় শতভাগ এলাকা এখন মোবাইল নেটওয়ার্কের আওতায় এসেছে। জনগণ ইউনিয়ন তথ্যকেন্দ্র, উপজেলা ই-সেন্টার এবং জেলা ই-সেবা কেন্দ্র ছাড়াও মোবাইল ও ইন্টারনেটের মাধ্যমে তথ্যপ্রযুক্তির সেবা গ্রহণ করছে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা ইউনিয়ন পর্যায় পর্যন্ত অপটিক্যাল ফাইবার কানেক্টিভিটি স্থাপন করেছি। এর ফলে কমিউনিটি ভিশন সেন্টারের মাধ্যমে উপজেলা, ইউনিয়ন এবং বিভিন্ন গ্রোথ সেন্টারসমূহে অর্থাৎ প্রান্তিক জনগণের দোরগোড়ায় চক্ষু ও টেলিমেডিসিন সেবা পৌঁছানো সম্ভব হয়েছে। করোনার ভয়াবহতম সময়ে ভিডিও কনফারেন্সিং ব্যবস্থা তাৎপর্যপূর্ণ অবদান রেখেছে। এছাড়া ভিডিও কনফারেন্সিং চালু থাকার ফলে খুব অল্প সময়ে দেশের বিভিন্ন প্রান্তের জনগণের সঙ্গে যোগাযোগ স্থাপন এবং সরকারি দিকনির্দেশনা প্রদান করা যাচ্ছে।’

তিনি বলেন, ‘আমরা এখন চতুর্থ শিল্পবিপ্লবের যুগে পদার্পণ করেছি। চতুর্থ শিল্পবিপ্লবের সুবিধা ঘরে তুলতে এবং জনগণের জন্য বিশ্বমানের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করতে আমি সকলকে একসাথে কাজ করার আহ্বান জানাই। আসুন, সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বাংলাদেশকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ তথা উন্নততর তথ্যপ্রযুক্তি নির্ভর ‘স্মার্ট বাংলাদেশ’-এ পরিণত করি।’

তিনি ‘বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০২৪’ উপলক্ষ্যে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

সূত্র: বাসস 

;

হাসপাতালের রেডিয়েশন যন্ত্রপাতির কার্যকারিতা পরীক্ষার সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাসপাতালে ব্যবহৃত রেডিয়েশন যন্ত্রপাতির কার্যকারিতা পরীক্ষা ও রক্ষণাবেক্ষণের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি ওয়ার্কিং গ্রুপ গঠনের সুপারিশ করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (১৬ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত 'বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি'র দ্বিতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি'র কমিটির সভাপতি জাহিদ মালেক এর সভাপতিত্বে কমিটির সদস্য ইকবালুর রহিম, মোঃ আলী আজগার, মোঃ আবদুস সবুর, মোঃ ইয়াকুব আলী, নাদিয়া বিনতে আমিন বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদীয় কমিটির বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ প্রকল্পের অগ্রগতি, ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত রেডিয়েশন যন্ত্রপাতিসমূহের কার্যকারিতা নিয়ে আলোচনা হয়। সেইসাথে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে সমন্বয়, কেমিক্যাল রি-এজেন্ট ও টেস্টিং কিটস্ দেশে উৎপাদনের সক্ষমতা সৃষ্টি, দেশে ব্যবহৃত ইটিপি (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) প্রযুক্তির উপযুক্ততা ও কার্যকারিতার বিষয়ে আলোচনা করা হয়।

আলোচনা শেষে কমিটি হাসপাতালে ব্যবহৃত রেডিয়েশন যন্ত্রপাতিসমূহের কার্যকারিতা পরীক্ষণ ও রক্ষণাবেক্ষণের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি ওয়ার্কিং গ্রুপ গঠনের সুপারিশ করা হয়। সেই সাথে দেশের কী পরিমাণ কেমিক্যাল রি-এজেন্ট ও টেস্টিং কিটস্ উৎপাদনের সক্ষমতা রয়েছে এবং সেগুলো চিকিৎসাক্ষেত্রে ব্যবহারের জন্য দুই মন্ত্রণালয়ের মধ্যে প্রয়োজনীয় সমন্বয় সাধনের কথা বলা হয়।

বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

;