ভারত সফরে সাকিবকে মিস করবেন মুশফিক

  ক্রিকেটে নিষিদ্ধ সাকিব


স্পেশাল করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম
লড়াইয়ের চ্যালেঞ্জ নিয়ে ভারতের পথে দেশ ছাড়েন মুশফিক

লড়াইয়ের চ্যালেঞ্জ নিয়ে ভারতের পথে দেশ ছাড়েন মুশফিক

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা এখনো যেন বিশ্বাস আর অবিশ্বাসের দোলায় দুলছেন! সাকিব আল হাসান এক বছর ক্রিকেট মাঠে থাকবেন না এটা মেনে নিতেই পারছেন না ভক্তরা। কিন্তু বাস্তবতা হলো-জুয়াড়িদের অনৈতিক প্রস্তাব লুকিয়ে এখন মাঠের বাইরে টাইগারদের সদ্য সাবেক টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক।

বুধবার তাকে ছাড়াই ভারত মিশনে ঢাকা ছাড়ল বাংলাদেশ ক্রিকেট দল। ৩ নভেম্বর দিল্লিতে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু লড়াই। দলের নেতৃত্বে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। সফরে দলে তামিম ইকবাল না থাকলেও আছেন আরেক অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম।

সাবেক এই অধিনায়ক ঢাকা ছাড়ার আগে জানাচ্ছিলেন ভারত সফরে তারা সাকিবকে মিস করবেন।, বুধবার বিকেলে দেশ ছাড়ার আগে জানাচ্ছিলেন, ‘দেখুন, বাস্তব সত্য হলো সাকিবের বিকল্প কেউ হতে পারে না। আমাদের নাম্বার ওয়ান ক্রিকেটার। ওকে অবশ্যই আমরা মিস করব। সাকিবকে ছাড়া খেলাটা আসলে অনেক কঠিন।’

তবে মুশফিক মনে করেন, সাকিবের জায়গায় যারা একাদশে আসবে-তাদের সামনে নিজেকে প্রমাণের বড় সুযোগ থাকছে। একবছরের জন্য সাকিব নেই। নিজের অবস্থানটাও পোক্ত করার সুযোগ পাবেন বিকল্প সেই ক্রিকেটার। টি-টোয়েন্টিতে সাকিবের জায়গায় দলে অন্তর্ভূক্ত হয়েছেন তাইজুল ইসলাম।

বাংলাদেশ ক্রিকেট দলের সঙ্গে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন

সাকিবের জন্য সবার কাছে দোয়াও চাইলেন মুশফিক, ‘শুধু আমার জন্য না, সাকিবের জন্য দোয়া চাইছি। ও যেন আবার মানসিকভাবে শক্ত হয়ে ফিরে আসে। সবাইকে তার পাশে থাকতে হবে।’

ভারত সফর যে কোনো দলের জন্যই চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত মুশফিক। সাবেক এই অধিনায়ক জানাচ্ছিলেন, ‘ভারত এক নম্বর দল, ওদের সঙ্গে খেলা অবশ্যই বড় চ্যালেঞ্জ। আমি মনে করি চ্যালেঞ্জ যখন থাকবে তখনই ভালো করার প্রেরণাটাও আরও বেশি থাকবে। সবার কাছে দোয়া চাইছি।’

৩ নভেম্বর দিল্লিতে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে মাহমুদউল্লাহ-মুশফিকদের ভারত সফর। পরের দুটি টি-টোয়েন্টি ৭ ও ১০ নভেম্বর রাজকোট ও নাগপুরে।

তারপর টেস্ট লড়াই। ভারতের সঙ্গে সিরিজের প্রথম টেস্ট শুরু ১৪ নভেম্বর, ইন্দোরে। ২২ নভেম্বর কলকাতায় শুরু বাংলাদেশ-ভারতের প্রথম দিবা-রাত্রির টেস্ট।

   

বাংলাদেশের আতিথেয়তায় মুগ্ধ রাজা, বিশ্বকাপের জন্য জানালেন শুভকামনা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম ফ্রাঞ্চাইজি লিগ হিসেবে খেলেছেন ডিপিএলে (ঢাকা প্রিমিয়ার লিগ)। ডিপিএলের তিন আসর ছাড়া, বিপিএলেও খেলেছেন তিন আসরে। আন্তর্জাতিক অভিষেকটাও বাংলাদেশে। তাই তো বাংলাদেশকে যেন আলাদাভাবেই পছন্দ জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজার। তাই তো সম্প্রতি শেষ হওয়া বাংলাদেশ সফরে পরিবার নিয়েই এসেছিলেন তিনি। সফর শেষে দেশে ফিরে জানালেন বাংলাদেশের আতিথেয়তায় তার মুগ্ধতার কথা এবং বাংলাদেশকে বিশ্বকাপেরও জন্য জানিয়েছেন শুভকামনা। 

টি-টোয়েন্টিতে সম্প্রতি দারুণ ছন্দে থাকলেও বাংলাদেশের বিপক্ষে সিরিজের শুরুর চার ম্যাচে স্রেফ ২১ রান করেন রাজা। সেই চার ম্যাচেই হেরেছে তার দল। তবে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে ফিরেছেন দারুণভাবে। খেলেছেন অপরাজিত ৭২ রানের এক ক্যাপ্টেনস নক। সঙ্গে দলকে জিতিয়েছেন ৮ উইকেটের বড় ব্যবধানে। 

সিরিজটির প্রথম তিন ম্যাচ ছিল চট্টগ্রামে, পরের দুটি ঢাকায়। দুটি জায়গায় যেন রাজার খুব কাছের। সেই দুই জায়গায় বাংলাদেশের আতিথেয়তায় মুগ্ধ হয়েছেন তিনি। দেশে ফিরে তাই সামাজিক যোগাযোগ মাধ্যেমের এক পোস্টে রাজা লিখেছেন, ‘আমাদের আতিথেয়তা দেয়ার জন্য বাংলাদেশকে ধন্যবাদ। বিশ্বকাপের জন্য বাংলাদেশকে শুভ কামনা। আমার দল, পরিবার ও আমি যে ধরনের ভালোবাসা পেয়েছি সবকিছুর জন্য বাংলাদেশিদের অনেক ধন্যবাদ। আমি সবসময় কৃতজ্ঞ থাকব। আমি তোমাদের ভালোবাসি। ইনশাআল্লাহ, আমাদের আবারও দেখা হবে।’

জিম্বাবুয়ের হয়ে তিন ফরম্যাট মিলিয়ে ২৪১ ম্যাচে এখন পর্যন্ত ৭ হাজার ২৮৮ রান করেছেন রাজা। বোলিংয়েও অবদানটা চোখে পড়ার মতোন। নিয়েছেন ১৮২ উইকেটও।  

  ক্রিকেটে নিষিদ্ধ সাকিব

;

ডাম্বুলা থান্ডার্সের আইকন প্লেয়ার মুস্তাফিজ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাকিব আল হাসানের পর বিশ্ব ফ্রাঞ্চাইজি ক্রিকেটে যে বাংলাদেশি ক্রিকেটারের নাম সবার আগে আসে আসবে, তিনি মুস্তাফিজুর রহমান। সম্প্রতি আইপিএলে নিজের সপ্তম আসরে খেলে আন্তর্জাতিক দায়িত্বে দেশে ফিরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ দুই ম্যাচে খেলেন এই বাঁহাতি পেসার। আইপিএলে এবারই প্রথম মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসে খেলেন মুস্তাফিজ। পুরো মৌসুম না খেললেও নয় ম্যাচেই ফ্রাঞ্চাইজিসহ সমর্থকদের এক ভরসার নামে পরিণত হয়েছেন তিনি। তার প্রভাব পড়তে যেন সময় লাগল না বেশি। শ্রীলঙ্কার ফ্রাঞ্চাইজি লিগ এলপিএলের দল ডাম্বুলা থান্ডার্স বিদেশি আইকন প্লেয়ার হিসেবে দলে ভিড়িয়েছে মুস্তাফিজকে। 

এর আগে আইপিএল, পিএসএলে খেললেও এই প্রথমবার এলপিএলে দল পেলেন মুস্ত্যাফিজ। ২০১৬ থেকেই আইপিএলে প্রায় নিয়মিত মুখ এই বাঁহাতি পেসার। সানরাইজার্স হায়দরাবাদ থেকে শুরু করে আইপিএলে এখন পর্যন্ত মোট পাঁচটি ফ্রাঞ্চাইজিতে খেলেছেন তিনি। তবে স্রেফ ২০১৮ আসরেই পিএসএলে লাহোর কালান্দার্সের হয়ে খেলেছিলেন। 

এদিকে মুস্তাফিজকে দলে ভেড়াতে কত টাকা খরচ হয়েছে ডাম্বুলার তা নিয়ে এখনো কিছু জানায়নি তারা। 

নিজেদের ফেসবুক অ্যাকাউন্টের এক পোস্টে মুস্তাফিজকে দলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করে ডাম্বুলা। সেই পোস্টে তারা লিখেছেন, ‘গর্বের সঙ্গে আমাদের বিদেশি আইকন প্লেয়ার হিসেবে পরিচয় করিয়ে দিচ্ছি মুস্তাফিজুর রহমানকে। অপ্রতিরোধ্য আবেগ এবং গতির বৈচিত্র্যের দারুণ এক যুগল। গর্জন করতে প্রস্তুত হোন থান্ডারস ভক্তরা!’ 

  ক্রিকেটে নিষিদ্ধ সাকিব

;

৫৩ বছরে সর্বোচ্চ গোল হজম ইউনাইটেডের, চোটকে দুষলেন কোচ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় এই মুহূর্তে অষ্টম অবস্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। যা সবশেষ ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। লিগে হতাশাজনক এই মৌসুমের শেষ দিকে এসে আরেকটি না চাওয়া কীর্তি গড়েছে অল রেডরা। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ৮২টি গোল হজম করেছে তারা। যা ১৯৭০-৭১ মৌসুমের পর সর্বোচ্চ। 

গতকাল লিগে নিজেদের মাঠে আর্সেনালের বিপক্ষে ১-০ গোল হেরেছে ইউনাইটেড। এই মৌসুমে এটি তাদের ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে নবম হার। 

মৌসুমের শুরু থেকেই চোট অবশ্য বেশ খানিকটাই ভুগিয়েছে ইউনাইটেডকে। চোটে দলের বাইরে প্রায় ছয় ডিফেন্ডার। এতে মিডফিল্ডার কাসেমিরোকে একাধিক ম্যাচে খেলতে হয়েছে ডিফেন্ডার হিসেবে। এতে রক্ষণ সাজাতে হিমশিম খেতে হয়েছে প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দলতিকে। এতেই মৌসুমের এই বাজের অবস্থানের জন্য তাই চোটকে দুষলেন অল রেডদের কোচ এরিক টেন হাগ। 

নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করা এক রিপোর্টে এসব নিয়ে বলেন ইউনাইটেড কোচ। তিনি বলেন, ‘আমি জানি না, আমাদের সব খেলোয়াড় ফিট থাকলে আমাদের কোথায় থাকা উচিত। তবে অবশ্যই সবাইকে পাওয়া গেলে আমরা আরও বেশি পয়েন্ট পেতাম।’ 

ইংলিশ প্রিমিয়ার লিগের সবশেষ ১০ মৌসুমের মধ্যে এবার সবচেয়ে বাজে অবস্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। এর আগের নয় মৌসুমে লিগ তালিকায় শেষ পর্যন্ত সর্বনিম্ন ছয়ে ছিল লিগ ইতিহাসের সবচেয়ে সফল দলটি। গত মৌসুমেও তিনে থেকে লিগ শেষ করেছে ইউনাইটেড। তবে এবারের আসরের শেষ দিকে এসে ৩৬ ম্যাচ শেষে অল রেডদের পয়েন্ট ৫৪, আছে তালিকার আটে। 

  ক্রিকেটে নিষিদ্ধ সাকিব

;

মারউই-অ্যাকারম্যানদের ছাড়াই ডাচদের বিশ্বকাপ দল ঘোষণা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে বাকি তিন সপ্তাহেরও কম সময়। তবে দল ঘোষণায় বাকি ছিল তিন দল, বাংলাদেশ, পাকিস্তান ও নেদারল্যান্ডস। সেই তালিকা এবার কমে এলো দুই দলে। বিশ্বকাপের ১৮তম দল হিসেবে আজ (সোমবার) দল ঘোষণা করলো ডাচরা। 

তরুণ নির্ভর দল সাজাতে ডাচদের ১৫ সদস্যের এই দলে এসেছে চমক। জায়গা হয়নি দুই অভিজ্ঞ রোলফ ফন ডার মারউই ও কলিন অ্যাকারম্যানের। 

তাদের পরিবর্তে দলে জায়গা মিলেছে তরুণ বাঁহাতি স্পিনার টিম প্রিঙ্গেল, পেসার কাইল ক্লেইন ও হার্ড-হিটার ওপেনার ব্যাটার মাইকেল লেভিটের। অবশ্য ক্লেইন নেই ১৫ সদস্যের মূল দলে। তাকে রাখা হয়েছে রিজার্ভ হিসেবে। এদিকে লেভিট চলতি বছরের ফেব্রুয়ারিতে নেপালে ত্রি-দেশীয় সিরিজে নামিবিয়ার বিপক্ষে ৬২ বলে ১৩৫ রানের এক বিধ্বংসী ইনিংস খেলেন তিনি। 

ডাচদের নিয়মিত অধিনায়ক স্কট এডওয়ার্ডসের হাতেই থাকছে নেতৃত্ব। বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে আছে ডাচরা। ‘ডি’-গ্রুপের বাকি তিন দল নেপাল, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। আগামী ৪ জুন নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ডাচদের বিশ্বকাপ যাত্রা। বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি ১৩ জুন 

নেদারল্যান্ডসের বিশ্বকাপ দল: স্কট এডওয়ার্ডস (অধিনায়ক), আরিয়ান দত্ত, বাস ডি লিড, ডান ডোরাম, ফ্রেড ক্লাসেন, লোগান ফন বিক, ম্যাক্স ও'দাউদ, মাইকেল লেভিট, পল ফন মিকারেন, সাইব্রান্ড এঙ্গেলব্রেখট, তেজা নিদামানুরু, টিম প্রিঙ্গেল, বিক্রম সিং, ভিভ কিংমা, ওয়েলসলি বারেসি।  

রিজার্ভ: কাইল ক্লেইন

  ক্রিকেটে নিষিদ্ধ সাকিব

;