আন্তর্জাতিক গণমাধ্যমে সাকিবের নিষেধাজ্ঞা

  ক্রিকেটে নিষিদ্ধ সাকিব


সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসানকে সবধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষেধাজ্ঞার ঘোষণা দেয় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। মঙ্গলবার (২৯ অক্টোবর) এ ঘোষণার পর বিশ্বসেরা এ অলরাউন্ডারের নিষেধাজ্ঞার খবরটি প্রচারে বেশ সরব ছিল আন্তর্জাতিক গণমাধ্যম।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি, দ্যা ডেইলি মেইল, কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা, ভারতের এনডিটিভি, ফরাসি সংবাদ মাধ্যম এএফফি, দুবাইয়ের গালফ নিউজ, আমেরিকার দ্যা ব্রেকিং নিউজসহ আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমে খবরটি প্রকাশিত হয়েছে।

বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান দুর্নীতির দায়ে দুই বছরের নিষেধাজ্ঞা পেয়েছেন ( Bangladesh captain Shakib Al Hasan gets two-year cricket corruption ban) শিরোনামে খবর প্রকাশ করেছে দ্যা গার্ডিয়ান।

সাকিব আল হাসান: দুর্নীতির দায়ে নিষিদ্ধ বাংলাদেশ অধিনায়ক ( Shakib Al Hasan: Bangladesh captain banned for corruption) শিরোনামে বিবিসি খবর প্রকাশ করেছে। যেখানে বিবিসির প্রতিবেদনে বলা হয়, আইসিসি’র দুর্নীতিবিরোধী আইনের তিনটি ধারা ভঙ্গ করা কথা স্বীকার করেছেন সাকিব আল হাসান। একইসঙ্গে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিষেধাজ্ঞার পর এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে সাকিব পদত্যাগ করার খবরটিও প্রকাশ করা হয়।

আইসিসির দুর্নীতির দায়ে দুই বছরের জন্য নিষিদ্ধ বাংলাদেশ অধিনায়ক সাকিব আল-হাসান (Bangladesh captain Shakib Al-Hasan banned for two years for corruption by ICC) শিরোনামটি ছিল আরব নিউজের। শুধু তাই নয়, এখানে সাকিব প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যও তুলে ধরা হয়।

বাংলাদেশ ক্রিকেট অধিনায়ক সাকিবের দুর্নীতির জন্য দুই বছরের জন্য নিষিদ্ধ: আইসিসি ( Bangladesh cricket captain Shakib banned for two years for graft: ICC) শিরোনামে পাকিস্তানের দ্যা ডন খবর প্রকাশ করে। এখানে মূলত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বক্তব্য তুলে ধরা হয়।

এদিকে ভারতের টাইমস অফ ইন্ডিয়ার শিরোনাম ছিল ভিন্ন। ভারতীয় জুয়াড়ির প্রস্তাব আইসিসিকে অবগত না করায় নিষিদ্ধ সাকিব (Shakib Al Hasan banned by ICC for failing to report approaches from suspected indian bookie) শিরোনামে খবর করতে দেখা গেছে।

   

আতহারের বিশ্বকাপ দলে জায়গা হয়েছে যাদের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে বেশ কয়েকটি দল এরই মধ্যে চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে। তবে বাংলাদেশ এখনো দল চূড়ান্ত করতে পারেনি। যদিও শোনা যাচ্ছে, ১৫ জনের দল চূড়ান্ত করে আইসিসির কাছে পাঠিয়ে দেয়া হয়েছে, দুয়েকদিনের মধ্যে ঘোষণাও হতে পারে। তবে তাসকিন আহমেদের চোট এবং আরও দুয়েকজন খেলোয়াড়কে নিয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকায় বাংলাদেশের বিশ্বকাপ দল পেতে অপেক্ষা আরও বাড়তে পারে।

তবে বিসিবির আগেই দেশের ক্রিকেটাঙ্গনের পরিচিত মুখ এবং আন্তর্জাতিক ধারাভাষ্যকার আতহার আলী খান বাংলাদেশের বিশ্বকাপ দল নিয়ে তার প্রেডিকশন দিয়েছেন। বিশ্বকাপে ১৫ জনের বেশি স্কোয়াডে রাখার সুযোগ না থাকলেও একজন বাড়তি বোলারসহ বিশ্বকাপের রিজার্ভ তালিকায়ও কারা থাকছেন সেই নামের তালিকাও দিয়েছেন তিনি। সব মিলিয়ে এই সংখ্যাটা ১৯ জনের।

আতহারের পনেরো জনের বিশ্বকাপ দলে আছেন লিটন দাস। যদিও তার সাম্প্রতিক টি-টোয়েন্টি ফর্ম নিয়ে সমালোচনার অন্ত নেই। লিটনকে দলে রাখা নিয়ে আতহারের মত, ‘লিটন অনেক ভালো খেলোয়াড়। মানছি সে ফর্মে নেই। কিন্তু আমার মতে সে ফর্মে ফেরা থেকে মাত্র এক ইনিংস দূরে দাঁড়িয়ে আছে। আমি নিশ্চিত লিটনের মতো ক্যালিবারের ব্যাটারকে ছাড়া বাংলাদেশ বিশ্বকাপে যাবে না।’

ওপেনার হিসেবে আতহারের অন্য দুই পছন্দ তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকার। তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ ও জাকের আলীকে দিয়ে মিডল অর্ডার সাজিয়েছেন আতহার। স্পিন বিভাগে রেখেছেন অফস্পিনার শেখ মেহেদি হাসান ও লেগস্পিনার রিশাদ হোসেনকে।

আতহারের পেস ব্যাটারিতে জায়গা হয়েছে মোহাম্মদ সাইফুদ্দিন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম। এছাড়া তানজিম হাসান সাকিব ও হাসান মাহমুদের মধ্যে যে কোনো একজন হয়তো জায়গা পাবেন বলে মত তার। পেস বোলিং অলরাউন্ডার হিসেবে এই সাবেক ক্রিকেটারের পছন্দ মোহাম্মদ সাইফুদ্দিন।

আতহার আলী খানের বিশ্বকাপ দল

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক) তানজিদ হাসান তামিম, লিটন দাস, সৌম্য সরকার, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, শেখ মেহেদি হাসান, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব/হাসান মাহমুদ।

রিজার্ভ: মোহাম্মদ নাঈম, পারভেজ হোসেন ইমন ও নুরুল হাসান সোহান

  ক্রিকেটে নিষিদ্ধ সাকিব

;

জাদেজার ‘অদ্ভুত’ আউটের ম্যাচে চেন্নাইয়ের সহজ জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্যাটিং ইনিংসেই যেন ম্যাচটা হেরে গিয়েছিল রাজস্থান রয়্যালস। চেন্নাইয়ে সুপার কিংসের মাঠে স্বাগতিকদের ১৪২ রানের লক্ষ্য দিয়ে জেতার স্বপ্ন দেখা কঠিনই। সে স্বপ্ন সত্যি হয়নি তাদের। স্বাগতিক দর্শকদের সঙ্গে নিয়ে হেসেখেলেই জয় তুলে নিয়েছে চেন্নাই। ৫ উইকেট ও ১০ বল হাতে রেখেই পৌঁছে গেছে জয়ের বন্দরে।

১৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই দেখেশুনে ব্যাট চালান চেন্নাই ব্যাটাররা। অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় নিজেই রান তাড়ার মিশনে নেতৃত্ব দিয়েছেন। ৪১ বলে ৪২ রানের ধীরস্থির ইনিংস খেলে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন রুতুরাজ।

তবে চেন্নাইয়ের ব্যাটিং ইনিংসে আলোচনার কেন্দ্রে ছিল রবীন্দ্র জাদেজার অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড আউট হওয়া। রান নেয়ার সময় রাজস্থান উইকেটকিপার সঞ্জু স্যামসনের থ্রো তার গায়ে লাগার পর আউটের আবেদন জানায় দলটি। তৃতীয় আম্পায়ার জাদেজাকে আউট দিয়ে দেন। ‘বিমর্ষ’ জাদেজাকে ৫ রানেই ধরতে হয় সাজঘরের পথ।

এর আগে টস জিতে ব্যাট করতে নামা রাজস্থানের টপ অর্ডারকে একাই ধসিয়ে দেন সিমারজিত। রাজস্থানের ব্যাটিং অর্ডারের তিন গুরুত্বপূর্ণ ব্যাটার যশস্বী জয়সোয়াল (২৪), জস বাটলার (২১) এবং সঞ্জু স্যামসনকে (১৫) তুলে নেন এই পেসার।

মিডল অর্ডারে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন রিয়ান পরাগ। ৩৫ বলে ১ চার সঙ্গে ৩ ছক্কায় ৪৭ রানে অপরাজিত থাকেন তিনি। ১৮ বলে ২৮ রানের ক্যামিও রাজস্থানের সংগ্রহকে ভদ্রস্থ করায় ভূমিকা রাখেন ধ্রুভ জুরেল।

সিমারজিত ২৬ রান খরচায় তুলে নেন ৩ উইকেট। ২ উইকেট যায় তুষার দেশপান্ডের ঝুলিতে। মুস্তাফিজ, পাথিরানা, দীপক চাহারদের অনুপস্থিতিতে বোলিং বিভাগের দায়িত্ব বুঝে নিয়েছেন এই দুই তরুণ পেসার।

এই জয়ে ১৩ ম্যাচ থেকে ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফের দৌড়ে আরেকটু এগিয়ে গেল চেন্নাই। ১২ ম্যাচে ১৬ পয়েন্ট পাওয়া রাজস্থানের অবশ্য হারের পরও প্লে-অফ নিয়ে খুব একটা দুশ্চিন্তা নেই।

  ক্রিকেটে নিষিদ্ধ সাকিব

;

‘সেই’ বাংলাদেশের সঙ্গে খেলেই বিদায় বললেন উইলিয়ামস



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক টি-টোয়েন্টি শন উইলিয়ামসের শুরুটা হয়েছিল বাংলাদেশের বিপক্ষে খেলেই। ২০০৬ সালে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে অভিষেকের পর ১৮ বছর জিম্বাবুয়ের জার্সিতে মাঠ মাতিয়েছেন। এবার সেই বাংলাদেশের বিপক্ষে খেলেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় বলে দিলেন জিম্বাবুয়ের এই অভিজ্ঞ অলরাউন্ডার।

শুরু আর শেষে প্রতিপক্ষে মিল থাকলেও ফলাফলে ইতিবাচক অমিল রয়েছে। বাংলাদেশের বিপক্ষে তার অভিষেক ম্যাচে ৪৩ রানে হেরেছিল দল। তবে বিদায়ের দিনে ৮ উইকেটের দাপুটে জয় পেয়েছে জিম্বাবুয়ে।

আজ (রবিবার) বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ ম্যাচ জেতার পর ড্রেসিং রুমে সতীর্থদের সামনে টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দেন। তবে টেস্ট এবং ওয়ানডে দুই ফরম্যাটে খেলা চালিয়ে যাবেন ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৮১ ম্যাচে মাঠে নেমেছেন উইলিয়ামস। ১২৬.৩৮ স্ট্রাইক রেটে ব্যাট চালিয়ে করেছেন ১৬৯১ রান। বল হাতেও অবদান রেখেছেন। ৭৩ ইনিংসে হাত ঘুরিয়ে ৪৮ উইকেট ঝুলিতে পুরেছেন এই বাঁহাতি স্পিনার।

  ক্রিকেটে নিষিদ্ধ সাকিব

;

চেন্নাইয়ের বোলিং তোপে রাজস্থানের সংগ্রহ ১৪১



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চেপকে ব্যাট হাতে ঠিক সুবিধা করতে পারল না রাজস্থান রয়্যালস। সিমারজিত-তুষারদের গতি আর বৈচিত্র্যের সামনে খাবি খেয়েছে সঞ্জু স্যামসনের দল। ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে জমা করতে পেরেছে সাকুল্যে ১৪১ রান।

টস জিতে ব্যাট করতে নামা রাজস্থানের টপ অর্ডারকে একাই ধসিয়ে দেন সিমারজিত। রাজস্থানের ব্যাটিং অর্ডারের তিন গুরুত্বপূর্ণ ব্যাটার যশস্বী জয়সোয়াল (২৪), জস বাটলার (২১) এবং সঞ্জু স্যামসনকে (১৫) তুলে নেন এই পেসার।

মিডল অর্ডারে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন রিয়ান পরাগ। ৩৫ বলে ১ চার সঙ্গে ৩ ছক্কায় ৪৭ রানে অপরাজিত থাকেন তিনি। ১৮ বলে ২৮ রানের ক্যামিও রাজস্থানের সংগ্রহকে ভদ্রস্থ করায় ভূমিকা রাখেন ধ্রুভ জুরেল।

সিমারজিত ২৬ রান খরচায় তুলে নেন ৩ উইকেট। ২ উইকেট যায় তুষার দেশপান্ডের ঝুলিতে। মুস্তাফিজ, পাথিরানা, দীপক চাহারদের অনুপস্থিতিতে বোলিং বিভাগের দায়িত্ব বুঝে নিয়েছেন এই দুই তরুণ পেসার।

প্লে-অফের দৌড়ে টিকে থাকতে চেন্নাইয়ের জন্য ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘরের মাঠে ১৪২ রানের লক্ষ্য তাদের জন্য মোটেই কঠিন হওয়ার কথা নয়।

  ক্রিকেটে নিষিদ্ধ সাকিব

;