'আমরা লাকি যে বেঁচে ফিরেছি'



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
হামলার ভয়াবহতা বর্ণনা করছেন খালেদ মাসুদ পাইলট, ছবি: বার্তা২৪

হামলার ভয়াবহতা বর্ণনা করছেন খালেদ মাসুদ পাইলট, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

খুব কাছ থেকে মৃত্যুকে দেখলেন বাংলাদেশের ক্রিকেটাররা!

ক্রাইস্টচার্চে বন্দুকধারীর ভয়াবহ হামলার শিকার হওয়ার কবল থেকে ভাগ্যের জোরে রক্ষা পেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়রা। আরও মিনিট কয়েক আগে তারা মসজিদে পৌঁছালে চরম দুর্ভোগ নেমে আসতো পুরো দলের ওপর। আততায়ী বন্দুকধারীর নৃশংস হামলার শিকার হতে পারতো দল।

 

শুক্রবার (১৫ মার্চ) দুপুরে ক্রাইস্টচার্চের হ্যাগলে পার্কের মসজিদের সামনে ঘটে যাওয়া সেই ঘটনার চাক্ষুষ সাক্ষী হয়ে রইলেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। সেই সময় টিম বাসে দলের সঙ্গে ছিলেন ম্যানেজার খালেদ মাসুদও।

সেই সময়ের পরিস্থিতি নিয়ে মাসুদ বলেন, 'এখানে খুব কাছ থেকে খেলোয়াড়রা এই হামলার ভয়াবহতা দেখেছে। দেখেছে প্রাণ বাঁচাতে মানুষজন রক্তাক্ত অবস্থায় ছোটাছুটি করছে। এই পরিস্থিতিতে যে কোন মানুষই কিন্তু ভেঙ্গে পড়ার কথা। নিজের ওপর যে হামলা হচ্ছে না সেই নিশ্চয়তাও বা কোথায় তখন! এত কাছ থেকে এই হামলার নৃশংসতা দেখে ক্রিকেটারদের অনেকেই মানসিকভাবে ভেঙ্গে পড়ে। বেশ কয়েকজন কান্নাকাটিও করে। একটা ভয়াবহ অনিশ্চয়তার মধ্যে পড়ে এই সময় ক্রিকেটাররা। আমাদের খেলোয়াড়রা সবাই নিরাপদ। কিন্তু এই হামলার পুরো বিষয়টা মানসিকভাবে তাদের মুষড়ে দিয়েছে। আমাদের সবাই এখন হোটেলে আছে। আমরা সবাইকে নিয়ে হোটেলে একসঙ্গে বৈঠক করেছি। সেই বৈঠকে কোচিং স্টাফের সদস্যরাও সবাই উপস্থিত ছিলেন। এই ভয়াবহ হামলার প্রেক্ষিতে বাংলাদেশ ক্রিকেট দলের বাকি নিউজিল্যান্ড সফর বাতিল হয়েছে। যত দ্রুত সম্ভব দেশে ফিরে আসার প্রস্তুতি নিচ্ছে এখন বাংলাদেশ দল।'

শুক্রবারের সেই ভয়াবহ হামলার ঘটনার বিস্তারিত প্রসঙ্গে খালেদ মাসুদ বলেন, 'এই ধরনের দুর্ঘটনা বা হামলা কোন দেশে হোক সেটা আমরা কেউ চাই না। এই হামলা থেকে আমরা বেঁচে গেছি ভাগ্যের জোরে। বাসে আমরা অনেকজন ছিলাম। ১৬/১৭ জন ছিলাম। আমরা নামাজ পড়ার জন্য বাসে করে মসজিদে যাই। মসজিদ থেকে খুব বেশি হলে আমরা ৫০ গজ দূরত্বে ছিলাম। বাস থেকে আমরা মসজিদ দেখতে পাচ্ছিলাম। আমরা ভাগ্যের জোরেই মূলত বেঁচে গেছি। আর যদি তিন চার মিনিট আগে আমরা চলে আসতাম তাহলে হয়তো মসজিদের ভেতরেই থাকতাম। এই হামলার মধ্যেই পড়তাম। তখন হয়তো বা বিশাল ভয়াবহ কিছু ঘটে যেতো! আমরা বাইরে থেকে পুরো ঘটনার ভয়াবহতা দেখেছি। দেখে মনে হয়েছে যেন কোন সিনেমার ভয়াবহ দৃশ্য দেখছি! বাসের ভেতর থেকে উঁকি মেরে বাইরে আমরা দেখছি সেখানে মানুষজন রক্তাক্ত মুখমণ্ডল, বিধ্বস্ত চেহারা ও আতঙ্ক নিয়ে বেরিয়ে আসছে।'

তিনি আরও বলেন, 'প্রায় ৮/১০ মিনিট আমরা বাসের মধ্যেই ছিলাম। আমরা সবাই মাথা নিচু করে ছিলাম, যাতে গুলির আঘাত না লাগে। এক সময় আমাদের মনে হলো হামলাকারীরা যদি কোন কারণে বাসের দিকে এসে এলোপাথাড়ি গুলি করে তাহলে তো সবাই মারা পড়বো। তাই বাস থেকে নেমে আমরা যেপথ দিয়ে এসেছিলাম সেদিকেই পায়ে হেঁটে রওয়ানা হই। কি ভয়াবহ কেটেছে সেই সময়টা!'

   

টি-টোয়েন্টি বিশ্বকাপের পথে ম্যাগার্ক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল কিংবা অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে সাম্প্রতিক সময়ে যে ফর্মে ছিলেন জ্যাক ফ্রেজার-ম্যাগার্ক; তাতে অনেকেই ধরে নিয়েছেন অজিদের টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকবেন এই ওপেনার। তবে সেটা হয়নি। অভিজ্ঞতা না থাকায় অজি নির্বাচকেরা ভরসা রাখেননি এই ব্যাটারের ওপর। তবে অজিদের সাথে আমেরিকার বিমানে চড়ছেন ম্যাগার্ক। যাচ্ছেন ট্রাভেলিং রিজার্ভ হিসেবে। এমনটাই দাবি ক্রিকভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখনও অভিষেকই হয়নি এই ব্যাটারের। তবে ওয়ানডে সুযোগ পেয়েই সেটা কাজে লাগিয়েছেন গেলো ফেব্রুয়ারিতেই। অভিষেক করেছেন ৫ বলে ১০ রান। পরের ম্যাচেই ১৮ বলে ৪১ রানের ইনিংস। তবে এইটুকু অভিজ্ঞতায় সন্তুষ্ট ছিলেন না জর্জ বেইলিরা। সেটাও একেবারেই অস্বাভাবিক কিছু নয়। বিশ্বকাপের দল নির্বাচনে আইপিএলকে সেভাবে প্রাধান্য দেননি অজি সিলেকশন প্যানেল।

আইপিএলের চলতি আসরে  দুইবার পনেরো বলে ফিফটি করেছেন এই ডানহাতি। যার মাঝে একটা ছিলো ২৭ বলে ৮৪ রানের ইনিংস। আরেকটা মাত্র ১৮ বলে ৬৫ রানের। আরেকটা ফিফটি করেছেন ১৯ বলে। স্লোয়েস্ট ফিফটিটাও ছিলো ২৯ বলে। এমন একজন ব্যাটার বিশ্বকাপ দলে জায়গা করে নিতে না পারায় অবাক হয়েছেন অনেকেই।

আইপিএলের চলতি আসরে নয় ইনিংসে করেছেন ৩৩০ রান। যেটার ২৯৬ রানই এসেছেন বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি থেকে। যেটা মোট রানের ৮৯.৭ শতাংশ। ২৮ ছক্কা আর ৩২ টা চার। স্ট্রাইক রেট ২৩৪।

ম্যাগার্ক ছাড়াও বিশ্বকাপ বিমানের টিকিট কাটায় ট্রাভেলিং রিজার্ভ হিসেবে থাকবেন টপ অর্ডার ব্যাটার ম্যাথু শর্ট।

;

বৃষ্টিতে পরিত্যক্ত গ্রুপপর্বের শেষ ম্যাচ, এলিমিনেটরে খেলবে রাজস্থান 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গতকালের প্রথম ম্যাচে প্রথমবারের মতো আইপিএলের এবারের আসরে ২০০ রানের অধিক লক্ষ্য তাড়া করে ম্যাচ জেতে সানরাইজার্স হায়দরাবাদ। পাঞ্জাব কিংসের বিপক্ষে ৪ উইকেটের সেই জয়ের পর ১৪ ম্যাচ শেষে হায়দরাবাদের পয়েন্ট দাঁড়ায় ১৭, নেট রান রেট ০.৪১৪। এতে আপাতত তালিকার দুইয়ে উঠে আসে প্যাট কামিন্সের দল। তবে সেই জায়গা পাকাপোক্ত হবে কি-না তা ঝুলে ছিল দিনের আরেক ম্যাচের ওপর। 

কলকাতা-রাজস্থানের সেই ম্যাচ দিয়েই শেষ হলো এবারের আসরের গ্রুপপর্ব। সেই ম্যাচে জয় হলো বৃষ্টির। এতে কপাল খুলল হায়দরাবাদের, পুড়ল রাজস্থানের। কলকাতার সঙ্গে পয়েন্ট ভাগাভাগির পর ১৪ ম্যাচে রাজস্থানের পয়েন্টও হায়দরাবাদের সমান ১৭, তবে নেট রান নেট ০.২৭৩। এতেই শীর্ষ দুইয়ে জায়গা নিশ্চিত হয়ে হায়দরাবাদের এবং তালিকার তিনে নেমে এখন এলিমিনেটরে খেলতে হবে রাজস্থানকে। 

শীর্ষে থাকা কলকাতা গ্রুপপর্ব শেষ করলো ২০ পয়েন্ট নিয়ে। এবং এই প্রথমবারের মতো পয়েন্ট তালিকার শীর্ষে থেকে প্লে-অফে পৌঁছাল তারা। এদিকে ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফের শেষ দল বেঙ্গালুরু। 

গত রাতের স্থানীয় সময় ১০টা ৪৫ মিনিটে কয়েক দফার বৃষ্টির পর দেখা দেয় ম্যাচের সম্ভাবনা। ম্যাচ অফিশিয়ালসরা ঘোষণা করে ৭ ওভার প্রতি ইনিংসের ম্যাচের। হয়ে যায় টসও। সেখানে টসে জিতে আগে বোলিং নেয় কলকাতা। তবে ফের নামে বৃষ্টি এবং এবার পরিত্যক্তের ঘোষণা আসে। 

আগামীকাল প্রথম কোয়ালিফায়ারে ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে কলকাতা ও হায়দরাবাদ। পরের দিন ২২ মে এলিমিনেটরে মুখোমুখি হবে রাজস্থান ও বেঙ্গালুরু।    

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইতালিয়ান সেরি আ-তে আজ জুভেন্টাসের ম্যাচ। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

সেরি আ

বোলোনিয়া-জুভেন্টাস

রাত ১২টা ৪৫ মিনিট, স্পোর্টস ১৮-১

ইংলিশ প্রিমিয়ার লিগ

দ্য উইকেন্ড র‍্যাপ

সকাল ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

ফুটবল-পুন:প্রচার

ম্যান সিটি-ওয়েস্ট হাম

বেলা ১১টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

ফুটবল শো

রোড টু ইউরো ২০২৪

বিকেল ৪টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

;

টানা চতুর্থবার ইংল্যান্ডের রাজা ম্যানসিটি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম দল হিসেবে টানা চতুর্থবার প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের কীর্তি গড়েছে ম্যানচেস্টার সিটি। মৌসুমের রোমাঞ্চকর শেষদিনে ওয়েস্ট হ্যামকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা নিশ্চিত করে পেপ গার্দিওলার দল। অন্যদিকে এভারটনকে হারিয়েও শেষ পর্যন্ত দুই পয়েন্টের আক্ষেপে পুড়তে হয়েছে আর্সেনালকে।

টানা দ্বিতীয় মৌসুম ম্যানসিটিকে লিগ শিরোপার জন্য চ্যালেঞ্জ জানিয়েও সাফল্য পায়নি আর্সেনাল। শিরোপা জিততে হলে অবশ্যই মৌসুমের শেষ দিনে এভারটনকে হারাতে হত তাদের। সে কাজটা ঠিকঠাক করেছেও তারা। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর এভারটনকে ২-১ ব্যবধানে হারের স্বাদ দিয়েছে মিকেল আরতেতার দল। কিন্তু এরপরও রাজ্যের আক্ষেপ সঙ্গী গানারদের, কারণ গার্দিওলার সিটি মেশিন যে পা হড়কায়নি!

ওয়েস্ট হ্যামের মাঠে আর্সেনালের স্বপ্নে চিড় ধরাতে মোটে দুই মিনিট খরচ করে ম্যানসিটি। একদিন আগেই প্রিমিয়ার লিগের মৌসুমসেরা ফুটবলারের খেতাব জেতা ফিল ফোডেন দুর্দান্ত এক বাঁকানো শটে ওয়েস্ট হ্যামের জালে বল জড়ান।

১৮ মিনিটে আবার ফোডেন-ম্যাজিক! জেরেমি ডকুর পাস ধরে নিখুঁত প্রথম প্রচেষ্টায় লক্ষ্যভেদ করেন। ২-০।

যদিও বিরতির আগে এক গোল হজম করে কিছুটা অস্বস্তিতে পড়ে ম্যানসিটি। দারুণ এক ওভারহেড কিকে সিটিজেনদের হতভম্ব করে ব্যবধান কমান ওয়েস্ট হ্যামের মোহাম্মদ কুদুস।

বিরতির পর ৫৯ মিনিটে বক্সের বাইরে থেকে করা রদ্রির গোলে স্বস্তির দুই গোলের লিড ফিরে পায় গার্দিওলার দল। সে লিড ম্যাচের শেষ পর্যন্ত ধরে রেখে আনন্দ-উৎসবে মাতে সিটিজেনরা।

;