শেষ ম্যাচে হাসল পাঞ্জাবের ব্যাট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের চলতি আসরের লিগ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে সানরাইজার্স হায়দরাবাদ ও পাঞ্জাব কিংস। হায়দরাবাদের প্লে-অফ নিশ্চিত হয়ে আছে আরও আগেই। তবে আজকে ঘরের মাঠে ম্যাচটিতে জয় তুলে নিলে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠবে তারা। অপরদিকে পাঞ্জাবের জন্য ম্যাচটি শুধুই নিয়মরক্ষার। বর্তমান পয়েন্ট তালিকা অনুযায়ী তলানির দিকেই তাদের অবস্থান।

আইপিএলের এবারের আসরটি একদমই ভালো কাটেনি পাঞ্জাবের। শেষ ম্যাচেই তাদের পাওয়ার কিছু নেই। তবে নিজেদের সর্বোচ্চটা দিয়ে ব্যাট হাতে ঠিকই খুশি করতে পেরেছে সমর্থকদের। হায়দরাবাদের মাঠে তাদেরকে ২১৫ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছে তারা।

এদিন ব্যাট হাতে দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছেন পাঞ্জাবের দুই ওপেনার। অথর্ব করেছেন ২৭ বলে ৪৬ রান এবং প্রভসিমরান সিংয়ের ব্যাট থেকে এসেছে ৪৫ বলে ৭১ রান। রাইলি রুসোও খেলেছেন ২৪ বলে ৪৯ রানের দুর্দান্ত এক ইনিংস।

অধিনায়ক জিতেশ শর্মাও ছিলেন ফর্মে, তার ১৫ বলে ৩২ রানের ক্যামেওতে ভর পর করে নির্ধারিত ওভার শেষে ২১৪ রানের বড় সংগ্রহ করেছে পাঞ্জাব কিংস। হায়দরাবাদের হয় ২টি উইকেট শিকার করেছেন নাতারঞ্জন। এছাড়া কামিন্স ও বিজয়াকান্ত নিয়েছেন একটি করে উইকেট।

   

থাইল্যান্ডকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু কাপ ২০২৪ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের ফাইনালে উঠেছে বাংলাদেশ। আজ রোববার (২ জুন) মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের প্রথম সেমিফাইনালে থাইল্যান্ডকে ৩টি লোনাসহ ৪১-১৮ পয়েন্ট ব্যবধানে হারিয়ে শিরোপার মঞ্চে জায়গা করে নেয় লাল-সবুজের দল। এর মধ্য দিয়ে মর্যাদার বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে টানা চতুর্থবারের মতো ফাইনালে জায়গা করে নিল দলটি। আজ খেলার প্রথমার্ধে বিজয়ী দল ২৩-০৮ পয়েন্ট ব্যবধানে এগিয়ে ছিল। 

শেষ চারের লড়াইয়ে দারুণ ক্রীড়াশৈলী প্রদর্শন করে ম্যাচসেরার পুরস্কার জিতে নেন বাংলাদেশের তারকা রেইডার অধিনায়ক আরদুজ্জামান মুন্সি। প্রতিপক্ষের কাছ থেকে আরদুজ্জামান একাই তুলে আনেন মূল্যবান ১১টি পয়েন্ট। সেমিফাইনালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ম্যাচসেরার হাতে পুরস্কার তুলে দেন জাতীয় সংসদের হুইপ সানজিদা খানম, এমপি এবং দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম।

কাকতালীয়ভাবে গত আসরের দুই সেমিফাইনালিস্ট এবারো পস্পরের বিরুদ্ধে আজ মুখোমুখি হয়। অভিন্ন প্রতিপক্ষের ম্যাচের ফলাফলও অভিন্ন। শুধু পার্থক্যে ভেন্যুতে। গত বছর বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল থাইল্যান্ড। পল্টনের শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে সেদিন থাইল্যান্ডকে ৪৫-২৬ পয়েন্ট ব্যবধানে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছিল বাংলাদেশ।

আজ ম্যাচের শুরুতেই বাজিমাত বাংলাদেশের। খেলার মাত্র ১২ সেকেন্ডেই বোনাসসহ থাইল্যান্ডের কাছ থেকে ৪ পয়েন্ট তুলে আনেন আরদুজ্জামান। খেলার ষষ্ঠ মিনিটে প্রথম লোনা অর্জন বাংলাদেশের। এ সময় ১০-১ পয়েন্ট এগিয়ে ছিল বাংলাদেশ। ১৯ মিনিটে ম্যাচের দ্বিতীয় লোনা বাংলাদেশের। আরদুজ্জামান, মিজানুররা এগিয়ে ছিল ২৩-৭ পয়েন্ট ব্যবধানে। প্রথমার্ধে বাংলাদেশের সামনে দাঁড়াতেই পারেনি থাইল্যান্ড।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও বাংলাদেশের সামনে অসহায় আত্মসমর্পন থাইল্যান্ডের। খেলার ২৮ মিনিটে তৃতীয় লোনা (৩৪-১২ পয়েন্ট এগিয়ে বাংলাদেশ) তুলে একচেটিয়া ম্যাচ জয় স্বাগতিকদের। খেলাশেষে ম্যাচসেরা বাংলাদেশের অধিনায়ক বলেন, চতুর্থবারের মতো আমি বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে খেলছি। প্রথম আসরে তিনবার ম্যাচসেরা, দ্বিতীয় আসরে একবার, তৃতীয় আসরে ম্যাচসেরা না হলেও এবার চতুর্থবার আসরে ৬ ম্যাচের মধ্যে ২ বার ম্যাচসেরার পুরস্কার জিতেছি। আসলে আমি সেরা হয়েছি এটা বড় কথা নয়। দল সেমিফাইনালে জিতে ফাইনালে উঠেছে এটাই আমার সবচেয়ে বড় পুরস্কার। সেমিফাইনালেও মতো ফাইনালেও আমরা জিততে চাই। দেশকে আরেকবার শিরোপা রঙে রাঙাতে চাই।

বাংলাদেশের কোচ আব্দুল জলিল বলেন, আমি গতকালই বলেছিলাম থাইল্যান্ডকে হারিয়ে আমরা ফাইনালে যেতে চাই। ছেলেরা দারুণ খেলে আজ সেই উপলক্ষ এনে দিয়েছে। ছেলেদের পারফরম্যান্সে আমি সন্তুষ্ট। ওরা শুধু আজ সেমিফাইনালেই নয়; পুরো টুর্নামেন্ট অর্থাৎ গ্রুপপর্ব থেকে সেমিফাইনাল ৬ ম্যাচে দুর্দান্ত খেলেছে। গত তিন আসরে চ্যাম্পিয়ন হলেও এবারের দলটাকে আমি বলব সবচেয়ে দুর্দান্ত।

;

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে শরফুদ্দৌলার হাফ-সেঞ্চুরি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশি ক্রিকেট আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের একমাত্র বাংলাদেশি আম্পায়ার তিনি। রবিবার ভোরে আসরের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছি স্বাগতিক যুক্তরাষ্ট্র এবং কানাডা। দুর্দান্ত এই ম্যাচে নতুন এক কীর্তি গড়েছেন শরফুদ্দৌলাও।

একমাত্র ও সর্বপ্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে ৫০তম ম্যাচ পরিচালনা করলেন তিনি। উদ্বোধনী ম্যাচে এই রেকর্ডটি স্পর্শ করায় এই মাইলফলকটি আরও বিশেষ হয়ে থাকবে তার ক্যারিয়ারে।

এখন পর্যন্ত ১৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে টিভি আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন শরফুদ্দৌলা। তবে সে হিসেবের বাইরেই এবার অন ফিল্ড আম্পায়ার হিসেবে ৫০টি অন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনার কীর্তি গড়েছেন তিনি।

টি-টোয়েন্টির বাইরে আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত ১৫ টেস্ট, ১০০টি ওয়ানডে এবং ৬৮টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন শরফুদ্দৌলা। ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে ১০০ ম্যাচ পরিচালনা করার কীর্তিও তার। এর বাইরে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিং করা একমাত্র বাংলাদেশি আম্পায়ারও তিনিই।

;

গার্দিওলা, জিদানদের ছাড়িয়ে নতুন ইতিহাস লিখছেন আনচেলত্তি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রিয়াল মাদ্রিদের ম্যানেজার কার্লো আনচেলত্তি। ২০২১-২২ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ জিতেই প্রথম ম্যানেজার হিসেবে চারবার এই শিরোপা জয়ের কীর্তি গড়েছিলেন। এবার সে রেকর্ডকে আরেকটু বাড়িয়ে নিয়ে পঞ্চমবারের মতো জিতলেন চ্যাম্পিয়ন্স লিগ।

আনচেলত্তির আগে সর্বোচ্চ তিনটি করে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কীর্তি ছিল পেপ গার্দিওলা, জিনেদিন জিদান এবং বব পেইসলির। দুইবার করে এই শিরোপা ছুঁয়ে দেখেছেন জোসে মরিনিও এবং অ্যালেক্স ফার্গুসন।

ম্যানেজার হিসেবে পাঁচ চ্যাম্পিয়ন্স লিগের প্রথম দুটি জিতেছিলেন এসি মিলানের হয়ে। ২০০২-০৩ এবং ২০০৬-০৭ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসের দ্বিতীয় সফলতম দলকে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের স্বাদ এনে দেন আনচেলত্তি।

তার বাকি তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এসেছে রিয়াল মাদ্রিদের হাত ধরে। প্রথম দফায় যখন রিয়ালের দায়িত্ব নিয়েছিলেন, তখন ২০১৩-১৪ মৌসুমে লস ব্লাঙ্কোসদের চ্যাম্পিয়ন্স লিগ জেতান। 

দ্বিতীয় দফায় রিয়ালের ডাগআউটে দাঁড়িয়ে শিরোপা ক্ষুধা আরো বেড়েছে আনচেলত্তির। ২০২১-২২ এবং সবশেষ গত রাতে আরো একবার মাদ্রিদকে ইউরোপসেরার খেতাব এনে দিয়েছেন এই ইতালিয়ান।

চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার সঙ্গে আনচেলত্তির হৃদ্যতার গল্প অবশ্য আরো পুরোনো। খেলোয়াড়ি জীবনে এসি মিলানের হয়ে দুইবার ইউরোপিয়ান কাপ (বর্তমান চ্যাম্পিয়ন্স লিগ) জিতেছিলেন ৬৪ বছর বয়সী এই ফুটবল জাদুকর।

সর্বোচ্চ চ্যাম্পিয়ন্স লিগজয়ী ম্যানেজার

৫ - কার্লো আনচেলত্তি

৩ - পেপ গার্দিওলা, জিনেদিন জিদান, বব পেইসলি

২- জোসে মরিনিও, অ্যালেক্স ফার্গুসন

;

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল ঘিরে লন্ডনে আটক ৫৩



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ চলাকালে মাঠে অনুপ্রবেশ এবং নিরাপত্তায় বিঘ্ন ঘটানোর কারণে ৫৩ জনকে আটক করেছে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ। এক বিবৃতিতে তারা গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছে।

চ্যাম্পিয়ন্স ফাইনাল মাঠে গড়ানোর পর প্রথম মিনিটেই মাঠে অনুপ্রবেশের ঘটনা ঘটে। তিন ব্যক্তি গ্যালারির বিভিন্ন প্রান্ত থেকে মাঠে ঢুকে পড়ে। পুলিশ জানিয়েছে, সেই তিন ব্যক্তি এবং বিনা টিকিটে মাঠে প্রবেশের চেষ্টা করা বেশ কয়েকজন হেফাজতে নিয়েছেন তারা।

লন্ডনের মেট্রোপলিটন পুলিশ কমান্ডার লুইস পাডেফুট এক বিবৃতিতে জানান, পুলিশ কর্মকর্তা, স্টুয়ার্ড এবং স্টেডিয়ামের অন্য স্টাফদেড় তৎপরতায় বেআইনিভাবে মাঠে প্রবেশের বেশিরভাগ প্রচেষ্টা নস্যাৎ করা গেছে। ওয়েম্বলিতে পুলিশ কর্মকর্তারা ৫৩ জনকে আটক করেছেন। ৫ জন মাঠে অনুপ্রবেশের দায় এবং বাকিদের নিরাপত্তায় বিঘ ঘটানোর অপরাধে আটক করা হয়েছে।’

মাঠে অনুপ্রবেশকারীদের ‘তিরস্কার’ করেছে ওয়েম্বলি কর্তৃপক্ষ।

২০২১ সালে ওয়েম্বলিতে ইংল্যান্ড-ইতালির মধ্যকার ইউরো ফাইনালের সময়ও পুলিশের সঙ্গে সমর্থকদের দাঙ্গা হয়েছিল। তাই এবারের ফাইনাল ঘিরে নিরাপত্তাবাহিনী নিজেদের তৎপরতা বৃদ্ধি করেছিল।

উল্লেখ্য, চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে দ্বিতীয়ার্ধে করা দুই গোলে বরুসিয়া ডর্টমুন্ডকে হারিয়ে ১৫তম বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জয় করে রিয়াল মাদ্রিদ।

;