‘ধোনি নিশ্চিতভাবে আবারও গর্জে উঠবেন’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২৩ সালের আইপিএল আসর শেষ করেই অবসরে যাবেন মহেন্দ্র সিং ধোনি এমনটাই জানত সবাই। কারণ তিনি নিজেই জানিয়ে রেখেছিলেন এ কথা। তবে গেলবার শিরোপা জিতে নেওয়ার পর নিজের সিদ্ধান্তে পরিবর্তন আনেন তিনি। চলতি আইপিএলেও প্রতি ম্যাচেই মাঠে নেমে নিজের জাত চিনিয়েছেন বিশ্বকাপজয়ী এই উইকেটরক্ষক ব্যাটার।

শনিবার চলতি আইপিএলে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। হাড্ডাহাড্ডি লড়াই শেষে ম্যাচ নিজেদের নামে করে প্লে-অফেও জায়গা করে নিয়েছে বিরাট কোহলির বেঙ্গালুরু। অপরদিকে খুব সম্ভবত নিজের শেষ ক্রিকেট ম্যাচটি খেলে ফেলে নিরবে বিদায় নিয়ে ফেললেন ধোনি।

তবে ধোনি আরও বেশ কয়েকদিন মাঠের খেলা চালিয়ে যাবেন, এমনটাই আশা করেন তার ভক্তরা। এমনকি চেন্নাইয়ের ব্যাটিং কোচ মাইকেল হাসিও বলেছেন, তিনি আরও কয়েক মৌসুম ধোনিকে খেলার মাঠে দেখতে পাচ্ছেন। এবার একই সুরে বললেন ভারতের সাবেক ক্রিকেটার রবিন উথাপ্পা।

গতরাতে ধোনির হারটা মেনে নিতে পারেননি উথাপ্পাও। তিনি বলেছেন, ‘আমি মনে করি না আমরা ধোনির শেষ ম্যাচ দেখেছি। তিনি এমন কেউ নন যে এই বিষয়গুলোকে হালকাভাবে নেন। তিনি নিশ্চিতভাবে আবারও ব্যাট হাতে গর্জে উঠবেন।‘

ধোনি আরেকটু আগে উইকেটে নামলে হয়ত চেন্নাই নিজেদের আয়ত্তে রাখতে পারত ম্যাচটি। চেন্নাইয়ের হারের এই দিনে ধোনিকে কেন আরেকটু আগে ব্যাটিংয়ে নামানো হলো না এ বিষয়ে উথাপ্পা বলেন, আমরা তাকে কেবল শেষ ৪ বা ৫ ওভারে ব্যাট করতে দেখেছি। এরও একটি কারণ রয়েছে। তার হাঁটুতে চোট ছিল একটু বেশি গুরুতর ছিল। এই কারণে, তাকে নিজেকে সতর্কতা অবলম্বন করতে হয়েছে যা তিনি প্রায়শই করে এসেছেন। চোট থাকার পরও তিনি চেন্নাইয়ের দলে অবদান রাখতে চেষ্টা করেছেন।‘

   

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল ঘিরে লন্ডনে আটক ৫৩



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ চলাকালে মাঠে অনুপ্রবেশ এবং নিরাপত্তায় বিঘ্ন ঘটানোর কারণে ৫৩ জনকে আটক করেছে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ। এক বিবৃতিতে তারা গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছে।

চ্যাম্পিয়ন্স ফাইনাল মাঠে গড়ানোর পর প্রথম মিনিটেই মাঠে অনুপ্রবেশের ঘটনা ঘটে। তিন ব্যক্তি গ্যালারির বিভিন্ন প্রান্ত থেকে মাঠে ঢুকে পড়ে। পুলিশ জানিয়েছে, সেই তিন ব্যক্তি এবং বিনা টিকিটে মাঠে প্রবেশের চেষ্টা করা বেশ কয়েকজন হেফাজতে নিয়েছেন তারা।

লন্ডনের মেট্রোপলিটন পুলিশ কমান্ডার লুইস পাডেফুট এক বিবৃতিতে জানান, পুলিশ কর্মকর্তা, স্টুয়ার্ড এবং স্টেডিয়ামের অন্য স্টাফদেড় তৎপরতায় বেআইনিভাবে মাঠে প্রবেশের বেশিরভাগ প্রচেষ্টা নস্যাৎ করা গেছে। ওয়েম্বলিতে পুলিশ কর্মকর্তারা ৫৩ জনকে আটক করেছেন। ৫ জন মাঠে অনুপ্রবেশের দায় এবং বাকিদের নিরাপত্তায় বিঘ ঘটানোর অপরাধে আটক করা হয়েছে।’

মাঠে অনুপ্রবেশকারীদের ‘তিরস্কার’ করেছে ওয়েম্বলি কর্তৃপক্ষ।

২০২১ সালে ওয়েম্বলিতে ইংল্যান্ড-ইতালির মধ্যকার ইউরো ফাইনালের সময়ও পুলিশের সঙ্গে সমর্থকদের দাঙ্গা হয়েছিল। তাই এবারের ফাইনাল ঘিরে নিরাপত্তাবাহিনী নিজেদের তৎপরতা বৃদ্ধি করেছিল।

উল্লেখ্য, চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে দ্বিতীয়ার্ধে করা দুই গোলে বরুসিয়া ডর্টমুন্ডকে হারিয়ে ১৫তম বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জয় করে রিয়াল মাদ্রিদ।

;

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই যত রেকর্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রেকর্ড বই ওলটপালট করেই শুরু হলো টি-টোয়েন্টি বিশ্বকাপের নবর আসর। কানাডার বিপক্ষে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে জোন্স-গাউসের রেকর্ড জুটিতে ৭ উইকেটের বড় জয় পায় বিশ্বকাপের সহ-আয়োজক দেশ যুক্তরাষ্ট্র। এ ম্যাচে তারা গড়েছে একগাদা রেকর্ড। এক নজরে দেখে নেওয়া যাক রেকর্ডগুলো। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ জুটি

৪২ রানেই ২ উইকেট হারানোর পর তৃতীয় উইকেটে আন্দ্রেস গাউস ও অ্যারন জোন্স মিলে ৫৮ বলে গড়েন ১৩১ রানের জুটি। যা টি-টোয়েন্টি বিশ্বকাপে তৃতীয় উইকেটের দ্বিতীয় সর্বোচ্চ জুটি। তৃতীয় উইকেটে সর্বোচ্চ জুটিটা এক দশক আগে ২০১৪ সালে, ইংল্যান্ডের মরগান ও হেলসের ১৫২ রানের জুটি। 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যুক্তরাষ্ট্রের যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি 

২০২১ সালে লডারহিলে আয়ারল্যান্ডের বিপক্ষে পঞ্চম উইকেটে গজানন্দ সিং ও সুশান্ত মোদানির ১১০ রানের জুটিটি ছিল যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি। তবে সেটি ছাপিয়ে এখন জোন্স-গাউসের ১৩১ রানের জুটি সবার ওপরে। তাও আবার বিশ্বকাপের মতো মঞ্চে। 

বিশ্বকাপে আইসিসির কোনো সহযোগী দেশের সর্বোচ্চ সংগ্রহ

যুক্তরাষ্ট্র লক্ষ্য তাড়ার ইনিংসে ৩ উইকেটে করেন ১৯৭ রান। যা বিশ্বকাপে আইসিসির কোনো সহযোগী দেশের এই ফরম্যাটে সর্বোচ্চ সংগ্রহ। অবশ্য ম্যাচের প্রথম ইনিংসে ডাচদের ১৯৩ রানের রেকর্ড ছাড়িয়ে ১৯৪ রান করেছিল কানাডা। তবে তাদের রেকর্ড টিকলো না দুই ঘণ্টাও। 

বিশ্বকাপে দ্রুততম তিন অঙ্কের জুটি

জোন্স-গাউস মিলে ৫৮ বলে রান তোলেন ১৩১। যেখানে ওভারপ্রতি রান ছিল ১৪.২৯, যা বিশ্বকাপে তিন অঙ্কের জুটিতে দ্রুততম রান তোলার রেকর্ড। 

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি রান তাড়া করে জয়

এর আগে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১৬৯ রান তাড়া করে জিতেছিল যুক্তরাষ্ট্র। তবে এবার ১৯৫ রান তাড়া করে নতুন রেকর্ড গড়ল তারা। এছাড়া এটি ছিল বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের কীর্তি। ২০০৭ সালে ২০৬ রান তাড়া করে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। পরে ২০১৬ সালে সেই রেকর্ড ভেঙে সর্বোচ্চ ২৩০ রান তাড়া করে সেই প্রোটিয়াদের বিপক্ষেই রেকর্ড গড়ে ইংল্যান্ড। 

বিশ্বকাপে ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কার রেকর্ড

২০১৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে এক ইনিংসে সর্বোচ্চ ১১টি ছক্কা মেরেছিলেন ক্রিস গেইল। ২০০৭ আসরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মেরেছিলেন ১০টি ছক্কা। এবার ১০টি ছক্কা মেরে সেই তালিকার দ্বিতীয়তে যৌথভাবে গেইলের সঙ্গে নাম লেখালেন জোন্স। 

;

বিশ্বকাপে ‘স্পেশাল’ কিছু করতে চান শান্ত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ে সিরিজ, যুক্তরাষ্ট্র সিরিজের পর এবার বিশ্বকাপ প্রস্তুতিতে ভারতের বিপক্ষে ম্যাচ। সেখানে বাংলাদেশের দলের একটি জিনিস একবারে কমন, ব্যাটিং ব্যর্থতা। ব্যাটিংয়ে হতশ্রী পারফর্মের একের পর এক নজির রেখে যাচ্ছেন শান্ত-লিটনরা। গতকালের বিশ্বকাপের একদম আগ মুহূর্তে ভারতের বিপক্ষে বোলিংটা মন্দের ভালো হলেও ব্যাটিংটা হয়েছে যাচ্ছেতাই। ভারতের দেওয়া ১৮৩ রানের লক্ষ্যে স্রেফ ১২২ রান তুলতে পেয়েছে নাজমুল হোসেন শান্তর দল। 

ব্যাটিং ব্যর্থতা ছাড়া আরও একটি বিষয় কম, সেটি ম্যাচের পর অধিনায়ক-কোচদের নানান অজুহাত। সঙ্গে জুড়ে দেয়া আশার বাণী। তার ব্যতিক্রম ঘটেনি গতকালের ম্যাচের পরও। এবার শান্তর কণ্ঠে তো বিশ্বকাপে স্পেশাল কিছু করার আশ্বাস।   

ম্যাচ শেষে শান্ত বলেন, ‘বোলাররা দারুণ করেছে। শরিফুল ও রিশাদ যেভাবে ওই দুই ওভার বোলিং করেছে, সেটা নিয়ে সত্যিই খুশি। তবে আমরা ব্যাটিংয়ে ভালো করতে পারিনি। আশা করি, বিশ্বকাপের মূল খেলায় স্পেশাল কিছু করব।’ 

শান্ত এদিন ফিরেছেন ৬ বলে কোনো রান না করেই। এতে শেষ বেলায় এসেও ব্যাটিংয়ের প্রস্তুতি থাকলো ছন্নছাড়া। তবে আগে কি হয়েছে তা ছাপিয়ে সামনে ম্যাচগুলো নিয়েই ভাবছেন বাংলাদেশ অধিনায়ক। ‘আগে কী হয়েছে, সেটা নিয়ে ভাবছি না। আমরা সবাই জানি আমাদের সামর্থ্য কতটুকু। আমাদের সাহসী হতে হবে এবং পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। তাসকিন ও মুস্তাফিজ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তারা দুজন যখন ফিরবে, তখন ভিন্ন কিছু হবে।’ 

বোলিংটাও যখন দলের এখন মূল ভরসার জায়গা তখন বিশ্বকাপের একদম আগ মুহূর্তে বোলিং বিভাগেই দুঃসংবাদ পেল বাংলাদেশ। গতকালের সেই ম্যাচে নিজের শেষ ওভারে হার্দিক পান্ডিয়ার ফিরতি বল ঠেকাতে গিয়ে আহতে চোট পান শরিফুল ইসলাম। এতেই তার হেঁটে লেগেছে ছয়টি সেলাই। তার এই চোট কতদিনে সারবে তা নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে। এক ভিডিও বার্তায় বাংলাদেশ দলের চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, দুই দিন জানা যাবে শরিফুলের ফিরতি ঠিক কতটা সময় লাগবে। 

আগামী ৮ জুন বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে। ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে ভোর সাড়ে ৬টায়। 

;

শরিফুলের হাতে ৬ সেলাই, অনিশ্চিত শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টিতে ব্যাটিংয়ে হতশ্রী পারফর্ম চলমান থাকলেও বাংলাদেশের বোলিং বিভাগটা খুব একটা হতাশ করছে না। তবে বিশ্বকাপের ঠিক আগে সেই বোলিং বিভাগেই এলো বড় দুঃসংবাদ। গতকাল বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে বোলিংয়ের সময়ে হাতে চোট পান শরিফুল ইসলাম। এতেই বাঁহাতি পেসারের হাতে লেগেছে ৬টি সেলাই। ছয় দিন পরই শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে প্রথম ম্যাচ বাংলাদেশের। হাতের এই চোটে তাই বিশ্বকাপের নিজেদের প্রথম ম্যাচে শরিফুলের খেলা নিয়ে দাঁড়িয়েছে শঙ্কা। 

চোটের আগেও গতকালের ম্যাচটিতেই দারুণ ছন্দে ছিলেন শরিফুল। ইনিংসের দ্বিতীয় ও নিজের প্রথম ওভারেই তুলে নেন সঞ্জু স্যামসনের উইকেট। পরে ম্যাচে নিজের শেষ ওভার করার সময় হার্দিক পান্ডিয়ার একটি ফিরতি বল ঠেকাতে গিয়েই চোট পান শরিফুল। পরে ছাড়তে হয় মাঠ। এর আগে ৩ ওভার ৫ বলে স্রেফ ২৬ রান দিয়ে ১টি উইকেট নিয়েছিলেন তিনি। 

শরিফুলের চোট নিয়ে ম্যাচ শেষে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেছিলেন, ‘সে এখন হাসপাতালে পর্যবেক্ষণে আছে। খুব সম্ভবত ঠিক হয়ে যাবে।’

তবে শঙ্কা বাড়ল সেলাইয়ের খবরের পর। বিসিবির এক ভিডিও বার্তায় শরিফুলের চোটের সর্বশেষ অবস্থা জানিয়েছেন বাংলাদেশ দলের চিকিৎসক দেবাশীষ চৌধুরী। সেখানে তিনি বলেন, ‘শেষ ওভারে একটি বল ঠেকাতে গিয়ে বাঁ হাতের তর্জনী ও মধ্যমার মাঝে যে জায়গায় একটা স্প্লিট ইনজুরি হয়েছে শরিফুলের। মাঠে প্রাথমিক পরিচর্যার পর তাকে ম্যাচ শেষে নাসাউ ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়।’

তবে শরিফুলের মাঠে ফেরা নিয়ে এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছেনা বলেও জানান দেবাশীষ। ‘হ্যান্ড সার্জনের তত্ত্বাবধানে ওর (শরিফুল) ক্ষতস্থানে ছয়টা সেলাই পড়েছে। দুই দিন পর আমরা আবার হ্যান্ড সার্জনের কাছে যাব। তখনআসলে বুঝতে পারব যে ওর ফিরতে কত সময় লাগবে।’

;