বিশ্বকাপের পরই থামবে গেইল এক্সপ্রেস



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ক্রিস গেইল : এ বছরই সরে দাঁড়াবেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে

ক্রিস গেইল : এ বছরই সরে দাঁড়াবেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে

  • Font increase
  • Font Decrease

ক্যারিয়ারের পড়ন্ত বেলায় দাঁড়িয়ে তিনি। বয়সটাও তো কম হয়নি। গত বছরের সেপ্টেম্বরে পেরিয়েছেন ৩৯। সেই ফর্মটাও এখন হারিয়ে ফেলেছেন। বিচক্ষণ ক্রিস গেইল তাইতো বিদায়ের ঘোষণাটা দিয়েই ফেললেন। এ বছর অনুষ্ঠেয় আইসিসি ওয়ানডে বিশ্বকাপ শেষেই তুলে রাখবেন জাতীয় দলের জার্সি। সরে দাঁড়াবেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে।

অবশ্য প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বলেছেন আগেই। অনেক দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে ওয়েস্ট ইন্ডিজের এই মহাতারকা জানালেন, শেষ প্রান্তে দাঁড়িয়ে তিনি।

২০১৮ সালের জুলাইয়ে সর্বশেষ ক্যারিবীয় জাতীয় দলের জার্সিতে দেখা গেছে তাকে। দীর্ঘ বিরতি শেষে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দু’টি ওয়ান ডে’র জন্য দলে ডাক পেয়েছেন তিনি। কেনিংটন ওভালে খেলার আগে জানিয়ে রাখলেন ইংল্যান্ড ও ওয়েলসের মাঠে অনুষ্ঠেয় বিশ্বকাপের পরই হয়ে যাবেন সাবেক ক্রিকেটার। ৩০ মে শুরু হবে বিশ্বকাপ। জুলাইয়ে শেষ বিশ্বসেরার লড়াই।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের অফিসিয়াল টুইটার পেজে ঘোষণা হয়েছে- ‘উইন্ডিজ ব্যাটসম্যান ক্রিস গেইল আইসিসি ক্রিকেট বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেবেন।’ তাহলে এবার থামছে গেইল এক্সপ্রেস!

গেইল তার ক্যারিয়ারে দাপটের সঙ্গে খেলেছেন। মারকুটে এই ব্যাটসম্যান রান ফোয়ারায় জয় করেছেন ভক্তদের মন। ২৮৪ ওয়ানডে ম্যাচে ৩৭.১২ গড়ে করেছেন ৯৭২৭ রান। শতরান ২৩টি৷ অর্ধশত ৪৯টি৷ বল হাতে নেন ১৬৫ উইকেট। ১০৩ টেস্ট খেলে ১৫ সেঞ্চুরিতে করেছেন ৭২১৪ রান। ৫৬টি আন্তর্জাতিক টি-টুয়েন্টি ম্যাচে দুই শতরানসহ করেন ১৬০৭।

অসাধারণ সব রেকর্ড জমা আছে তার ক্যারিয়ারে। টেস্টে ট্রিপল সেঞ্চুরি, ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি অার আন্তর্জাতিক টি-টুয়েন্টিতেও আছে শতরান৷

   

যে কারণে বিশ্বকাপের বিমানে চড়া হচ্ছে না লামিচানের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ধর্ষণ মামলায় ৮ বছরের সাজা হয়েছিল নেপালি ক্রিকেটার সন্দীপ লামিচানের। তবে গত বুধবার (১৫ মে) নেপালের সে অভিযোগ থেকে তাকে মুক্তি দেয়। খালাস পেয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের বিমানে চড়ার স্বপ্ন দেখছিলেন তিনি। কিন্তু বিশ্বকাপের জন্য যুক্তরাষ্ট্র তাকে ভিসা দিতে সম্মত হয়নি।

ভিসা না পাওয়ার বিষয়টি নিজেই এক্স-এ (সাবেক টুইটার) জানিয়েছেন লামিচানে, ‘নেপালে অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস আবারও সেটাই করল যা তারা ২০১৯ সালে করেছিল। যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তারা আমাকে ভিসা দেয়নি। দুর্ভাগ্যজনক।’

গত ১ মে বিশ্বকাপের জন্য দল ঘোষণা করে নেপাল। ধর্ষণের মামলায় শাস্তিভোগ করতে থাকা লামিচানেকে সে দলে রাখার কোনো সুযোগ ছিল না। কারণ নেপাল ক্রিকেট তখন তাকে বহিষ্কার করেছিল।

তবে খালাস পাওয়ার পর বিশ্বকাপের চূড়ান্ত দলে রাখার পরিকল্পনা ছিল বলে জানিয়েছেন দেশটির বোর্ড প্রধান চতুর বাহাদুর চাঁদ, ‘আইনের মাধ্যমে সে মুক্তি পেয়েছে এবং আমরা তার জন্য খুশি। আমরাও তার বহিষ্কারাদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি। তাকে বিশ্বকাপের দলে অন্তর্ভুক্ত করার জন্য ২৫ মে পর্যন্ত সময় রয়েছে।’

কিন্তু যুক্তরাষ্ট্রের ভিসা না পাওয়ায় এখন আর তাকে দলে রাখতে পারছে না নেপাল ক্রিকেট।

উল্লেখ্য, টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ ‘ডি’তে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের সঙ্গী নেপাল।

;

রেফারিং বিতর্ক ছাপিয়ে বসুন্ধরার ট্রেবল জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইদানিং দেশের ক্রীড়াঙ্গনে মোহামেডান ফাইনালে ওঠা বা শিরোপা নির্ধারণী ম্যাচে খেলা মানেই যেন বিশৃঙ্খলা। ম্যাচ পরিচালনাকারীদের সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ জানিয়ে মাঠ ছেড়ে আসা বা ম্যাচ থামিয়ে ডাগআউটে দাঁড়িয়ে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করা তাদের ‘অভ্যাস’-এ পরিণত হয়েছে। প্রিমিয়ার হকির শিরোপা নির্ধারণী ম্যাচে আবাহনীর বিপক্ষে এগিয়ে থাকা অবস্থায় মাঠ ছেড়ে গিয়েছিল তারা। আজ ফুটবলের ফেডারেশন কাপ ফাইনালও প্রায় একই পরিস্থিতির দিকে যাচ্ছিল।

তবে শেষ পর্যন্ত মোহামেডানের ডাগআউটে কারো কারো শুভবুদ্ধির উদয় হয়। ম্যাচ সম্পূর্ণ করেই মাঠ ছাড়ে তারা। যদিও শেষটায় হাসিমুখ থাকেনি আলফাজ আহমেদের দল। তাদের ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো ট্রেবল জয়ের আনন্দ-উৎসব করে বসুন্ধরা কিংস।

ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে দেশের ফুটবলের দুই জায়ান্ট মোহামেডান ও বসুন্ধরা কিংসের ম্যাচ নিয়ে উত্তেজনা ছিল তুঙ্গে। স্থানীয় ও সফরকারী দর্শকদের আনাগোনায় গ্যালারি ছিল কানায় কানায় পূর্ণ। মাঠের ফুটবলেও প্রতিদ্বন্দ্বিতার ছাপ ছিল। প্রথমার্ধে দুই দলই গোলের যথেষ্ট সুযোগ পেলেও গোলমুখ উন্মুক্ত করতে পারেনি।

খেলার প্রথম বাঁশি থেকে দাপট ছিল বসুন্ধরার। তবে ক্রমেই নিজেদের পায়ের তলায় মাটি খুঁজে পায় মোহামেডানও। বিশেষ করে প্রথমার্ধের শেষ দিকে গোলের বেশকিছু ভালো সুযোগ হাত ফসকে যায় তাদের।

বিরতির আক্রমণে আরো ধার বাড়ে মোহামেডান। বসুন্ধরার রক্ষণ তখন দিগ্বিদিকশুন্য। সে সুযোগ নিয়ে ৬৩ মিনিটে বক্সের কিছুটা বাইরে থেকে ইমানুয়েল সানডে বাঁ পায়ের দুর্দান্ত এক শটে বসুন্ধরার জাল কাঁপান।

সে গোলের পর থেকেই অবশ্য মোহামেডান আক্রমণে কিছুটা চুপসে যায়। এবার সুযোগসন্ধানী হয়ে ওঠে বসুন্ধরা। মোহামেডানের খেলোয়াড়রা যখন বলা চলে কিছুটা ক্লান্ত হয়ে পড়েছিলেন, তখন ৮৭ মিনিটে প্রায় চারজনকে কাটিয়ে দারুণ এক গোলে বসুন্ধরাকে ম্যাচে ফেরান মিগেল দামাসেনো।

মোহামেডানের সামনে তখন স্বাধীনতা কাপ ফাইনালের দুঃস্মৃতি উঁকি দিচ্ছিল। সে ম্যাচেও এগিয়ে যাওয়ার পর দুই গোল হজম করে বসুন্ধরার কাছে হেরে যায় তারা। নির্ধারিত সময় খেলা ১-১ সমতায় থাকার পর ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে সে দুঃস্বপ্নই বাস্তবে পরিণত হয়।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষ মুহূর্তে বসুন্ধরার এক কর্নার থেকে বল হাতে জমাতে ব্যর্থ হন মোহামেডান গোলকিপার মোহাম্মদ সুজন। তার হাত ফসকে বল মাটিতে পড়ার সঙ্গে সঙ্গেই শট নেন জাহিদ হোসেন। ম্যাচের জয়সূচক গোলটি পেয়ে যায় বসুন্ধরা কিংস।

কিন্তু গোলের বিল্ডআপে ফাউলের অভিযোগ তুলে তখনই মাঠ ছেড়ে ডাগআউটের আশপাশে ভিড় করেন মোহামেডানের ফুটবলাররা। চলে রেফারির সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময়। প্রায় মিনিট দশেক খেলা বন্ধ থাকার পর আবার মাঠে ফেরে মোহামেডান। অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে গোলের ভালো কিছু সুযোগ হেলায় হারিয়ে শিরোপা হাতছাড়া করে মোহামেডান। মৌসুমে টানা দ্বিতীয়বার ময়মনসিংহে শিরোপা উৎসব করে বসুন্ধরা কিংস। এর আগে প্রিমিয়ার লিগের শিরোপাও এই মাঠে মোহামেডানকে হারিয়েই নিশ্চিত করেছিল তারা।

;

৪৩৫ দিন পর ফিরছেন আর্চার



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চোটাঘাতে অনেকটা সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে ছিলেন জফরা আর্চার। চোটের সে অধ্যায় কাটিয়ে প্রায় ৪৩৫ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছেন, আর ইংল্যান্ডের মাটিতে দেশের জার্সিতে প্রায় ৪ বছর পর আবার বল হাতে দেখা যাবে তাকে। আজ পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের চার ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে তার খেলার কথা রয়েছে।

পাকিস্তানের বিপক্ষে তার খেলার বিষয়টি ইংলিশ অধিনায়ক জস বাটলার নিশ্চিত করেছেন। তবে চোট থেকে ফেরা বাটলারের কাছে এখনই দল খুব বেশি কিছু আশা করছে না বলেও জানিয়ে দেন বাটলার, ‘আশায় লাগাম দিতে হবে। দীর্ঘ সময় ধরে সে (আর্চার) আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে রয়েছে, আগের সে ফর্ম ফিরিয়ে আনা সহজ নয়।’

তবে দীর্ঘদিন পর জাতীয় দলের সেটআপে ফিরে যে আর্চার অনেক খুশি তা জানাতে ভোলেননি ইংল্যান্ড অধিনায়ক, ‘ওর মুখে এখন চওড়া হাসি। তার ফিট হয়ে দলে ফেরা এবং গতিতে বোলিং করতে দেখে ভালো লাগছে।’

পাকিস্তানের বিপক্ষে চার ম্যাচের সিরিজে তাকে বুঝেশুনে খেলানোর সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। যেহেতু মাত্রই চোট থেকে সেরে উঠেছেন, তাই তাকে নিয়ে ইংল্যান্ডের সাবধানী পরিকল্পনার কথাও জানিয়েছেন বাটলার, ‘সে এখন সম্পূর্ণ ফিট। মেডিক্যাল টিম তাকে ফিটনেস ম্যানেজ করার ব্যাপারে পরামর্শ দিচ্ছে। যতগুলো ম্যাচে সম্ভব হবে, তাকে খেলানো হবে।’

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ইংল্যান্ডের ১৫ জনের প্রাথমিক দলে রয়েছেন আর্চার। আগামী শনিবারের (২৫ মে) মধ্যে স্কোয়াড চূড়ান্ত করে আইসিসির কাছে পাঠাতে হবে।

;

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে আম্পায়ারিং করবেন সৈকত



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশের ক্রিকেটাররা খুব একটা আশা জোগাতে পারছেন না। সোমবার তারা হেরে বসেছেন যুক্তরাষ্ট্রের কাছে, ৫ উইকেটের বড় ব্যবধানে। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ক্রিকেট অনুরাগীরা অন্তত একটা বিষয় নিয়ে গর্বিত হতেই পারেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে যে এবার আম্পায়ারিং করবেন লাল-সবুজের প্রতিনিধি শরফুদ্দৌলা সৈকত।

জানা গেছে, ১ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই দেখা যাবে তাকে। দুই উত্তর আমেরিকান প্রতিবেশী যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যকার সে ম্যাচে মাঠের আম্পায়ারের ভূমিকায় থাকবেন বাংলাদেশের এই আম্পায়ার। অনফিল্ড আম্পায়ার হিসেবে এই ম্যাচে সৈকতের সঙ্গী হবেন ইংল্যান্ডের রিচার্ড ইলিংওয়ার্থ।

দীর্ঘদিন ধরে আইসিসির আন্তর্জাতিক আম্পায়ার হিসেবে কাজ করা সৈকত সম্প্রতি প্রথম বাংলাদেশি হিসেবে এলিট প্যানেলের সদস্য হয়ে ইতিহাস গড়েছেন।

এরপরই টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিংয়ের জন্যও তালিকাভুক্ত হন সৈকত। এর আগে গত বছর ভারতে অনুষ্ঠেয় আইসিসির ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৮ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপেও আম্পায়ারিংয়ের অভিজ্ঞতা রয়েছে তার।

;